এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • গালওয়ান উপত্যকা

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ১৯ জুন ২০২০ | ২১৭১ বার পঠিত
  • Line of Actual Control ( LAC ) অনুবাদে, প্রকৃত নিয়ন্ত্রণরেখা। আর , Standard Operating Procedure ( SOP ) রীতি অনুসারি কার্য পদ্ধতি।
    চিন আর ভারতের দ্বিপাক্ষিক চুক্তি সই হয় একবার ১৯৯৬ সালে এইচ ডি দেবগৌড়ার সময়ে আর আর একবার ২০০৫ সালে মনমোহন সিং-এর প্রধানমন্ত্রীত্বের কালে।
    চুক্তি অনুযায়ী মোদ্দা কথা হল, নিয়ন্ত্রণরেখার দু কিলোমিটারের মধ্যে কোন পক্ষই গুলি গোলা বোমা পটকা কোন কিছু নিয়ে মাস্তানি করতে পারবে না। শুধু পেছনে হাত ভাঁজ করে রেখে ভদ্দরলোকের মতো আলাপ আলোচনা করতে পারে। এখন চিনেদের নিরস্ত্র ভারতীয় জোয়ানদের ওপর এই নারকীয় খুন খারাপির পর শোনা গেল :

    সঞ্জয় গান্ধী উবাচ :
    How dare China kill our unarmed soldiers ? Why were our soldiers sent unarmed to martyrdom ? ...... China has committed a ghastly crime by killing unarmed Indian soldiers . I want to ask who sent these brave men into the arms of danger without weapons and why ? Who is responsible ?

    ক্যাপটেন অমরিন্দর সিং উবাচ :
    Somebody failed to do his job, and we need to find out who he was.

    এস জয়শংকর উবাচ :
    Let us get the facts straight. All troops on border duty always carry arms, especially when leaving the post. Those at Galwan on June 15 did so. Long-standing practice ( as per 1996 and 2005 agreements) not to use firearms during faceoffs .

    অমরিন্দর সিং উবাচ :
    If the unit was armed, as is being claimed now, the second-in-command should have ordered firing the moment the commanding officer fell to Chinese treachery.......

    লেফটেন্যান্ট জেনারেল ( প্রাক্তন ) এইচ এস পনাগ উবাচ :
    These agreements ( with China ) apply to border management and not while dealing with a tactical military situation. Lastly when lives of soldiers or security of post/territory threatened, the commander on the spot can use all weapons at his disposal, including artillery.

    ব্রিগেডিয়ার ( প্রাক্তন ) সন্দীপ থাপার উবাচ :
    If your colonel gets killed in front of you, all rules will be flung out of the window. If the enemy has violated the protocols and carried out offensive action, why should rules of conduct apply ?

    জানা গেল :
    ঝাড়খন্ডের পূর্ব সিংভূম জেলার কোসাফালিয়া গ্রামের মানুষ সিপাই গনেশ হাঁসদা লাদাখ সীমান্তে চীনাদের বর্বর আক্রমণে অন্যতম শহীদ হবার পর ৪৮ ঘন্টার মধ্যে গনেশ হাঁসদার বাড়ি থেকে বড় রাস্তা ( যেটা ৩৩নং জাতীয় সড়ক পর্যন্ত গেছে ) পর্যন্ত ৫০০ মিটার রাস্তা তৈরি হয়ে গেল যেটা নানারকম চেষ্টা চরিত্র আবেদন নিবেদন সত্বেও স্বাধীনতার পর ৭৩ বছরে ঘটানো সম্ভব হয়নি। আর হ্যাঁ, দুটো ল্যাম্প পোস্টও খাড়া করা হয়েছে ওই রাস্তায় —- স্বাধীনতার পর এই প্রথম ।
    গনেশ মরিয়া প্রমাণ করিল...... এ গ্রামেও মানুষ বাঁচিয়া থাকে।

    মন্তব্য নিষ্প্রয়োজন । না না ..... প্রয়োজন .... খুবই প্রয়োজন !
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Anjan Banerjee | ১৯ জুন ২০২০ ২০:৪৭94468
  • টাইপিং-এ একটা বড় ভুল হয়ে গেছে । সন্জয় গান্ধীর জায়গায় রাহুল গান্ধী পড়ুন । ভুলের জন্য মাপ করবেন।

  • Suggestion | 188.148.43.169 | ১৯ জুন ২০২০ ২২:০৯94470
  • এই ধরণের টুকরো লেখাগুলো 'টইপত্তর' বিভাগে দিলে বেটার হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন