এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বর্ণবৈষম্য এবং আমেরিকার পলিটিক্স

    S
    অন্যান্য | ০৭ জুন ২০২০ | ১৭৯৪১ বার পঠিত
  • পিনাকিদার নির্দেশে এই লেখা লিখছি। ইতিমধ্যেই মামুর পোস্ট পড়ে গেছে। আমিও সেই পোস্টে দুয়েকটা কথা লিখেছি। তাই ভেবে দেখলাম যে একটু অন্যরকম লেখা প্রয়োজন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ar | 96.230.106.154 | ১৯ জুলাই ২০২০ ২০:৪৫732415
  • California sues Cisco alleging discrimination based on India’s caste system
    By Associated Press
    July 2, 2020
    2:11 AM

    "California regulators have sued Cisco Systems, saying that an engineer faced discrimination at the company’s Silicon Valley headquarters because he is a Dalit Indian.

    Dalits, once called “untouchables,” have long been at the bottom of India’s social hierarchy, considered so inferior that technically they are outside India’s ancient caste system. Inequities and violence against Dalits have persisted for decades after India banned caste discrimination.

    The engineer worked on a team at Cisco’s San Jose headquarters with Indians who all immigrated to the U.S. as adults, and the rest of whom were of high caste, according to the lawsuit filed Tuesday by the California Department of Fair Employment and Housing.

    The “higher caste supervisors and co-workers imported the discriminatory system’s practices into their team and Cisco’s workplace,” the lawsuit says. "

    https://www.latimes.com/business/story/2020-07-02/california-sues-cisco-bias-indian-caste-system

    The Cisco Case Could Expose Rampant Prejudice Against Dalits in Silicon Valley

    Networks of upper caste professionals work in tandem to keep out those they see as inferior.
    A number of Dalits in US tech companies point to the irony of their casteist colleagues supporting Black Lives Matter while continuing to suppress Indians from so-called lower castes.

    https://thewire.in/caste/cisco-caste-discrimination-silicon-valley-dalit-prejudice
  • S | 2a0b:f4c2:2::1 | ৩০ জুলাই ২০২০ ১০:০১732449
  • আরকানস রাজ্যের হ্যারিসন শহর ক্ল্যান ছাড়াও বহু হেট গ্রুপের কাজকর্মের জন্য কুখ্যাত। সেখানে এক সাদা যুবক বিএলেম সাইন নিয়ে দাঁড়িয়ে ছিল। লোকেদের রিয়্যাকশান শুনুন।

  • b | 14.139.196.11 | ৩০ জুলাই ২০২০ ১০:২৮732450
  • কিন্তু এক্টা প্রশ্নের জবাব কেউ দেয় না। কাব্লিদা কাটিয়ে গেসলেন।
    এই ধরুন, ডেমোক্র‌্যাট পার্টি এক সময় দাসপ্রথা সমর্থন করেছিলো, রিপাবলিকানরা তখন (লেফট??) লিব্যাড়াল। আবার এখন দেখি পুরো উল্টো। এই প্যারাডাইম শিফট কি ভাবে হল?
  • b | 14.139.196.11 | ৩০ জুলাই ২০২০ ১০:২৯732451
  • মানে রিপাবলিকান= রাইট; ডেম মানে লেফট এরকম একটা গোদা ইকুয়েশন কিভাবে হল?
  • π | ৩০ জুলাই ২০২০ ১০:৩০732452
  • বিদা, এই প্রশ্নের সূত্র ধরে একটা মস্ত আলোচনার টই ছিল। খুঁজে পেলে দিচ্ছি।
  • S | 2a0b:f4c2:2::1 | ৩০ জুলাই ২০২০ ১১:১৪732456
  • এটার ছোটো করে উত্তর হলঃ ১৮৯০ দশকে সেইসময়ের জনপ্রিয় বামপন্থী দল পিপল'স পার্টির সাথে ডেমোক্র্যাটিক পার্টির কোয়ালিশান, এফডিআরের গ্রীণ ডিলের সোশালিস্ট এবং অ্যান্টাই সেগ্রিগ্রেশান পলিসি, সিভিল রাইটস মুভমেন্টে জে এফ কে (এবং বব কেনেডির) এবং লিন্ডন বি জনসনের সাপোর্ট, এবং অবশ্যই রিপাব্লিকানদের (গোল্ডওয়াটার আর নিক্সনের) সাদার্ণ স্ট্র্যাটেজি। এগুলই মূল কারণ।
  • S | 2a0b:f4c2:2::1 | ৩০ জুলাই ২০২০ ১১:১৬732457
  • ববি কেনেডি।
  • b | 14.139.196.11 | ৩০ জুলাই ২০২০ ১৩:৪৩732458
  • সাদার্ণ স্ট্র্যাটেজি কি?
  • b | 14.139.196.11 | ৩০ জুলাই ২০২০ ২০:৩৩732460
  • এস কে ধন্যবাদ। কিন্তু এগুলো তো লক্ষণ মাত্র। কেন দুম করে এফ ডি আর সোশালিস্ট এজেন্ডা ফলো করতে গেলেন, বা সিভিল রাইটস আন্দোলন কেনেডি সাপোর্ট করলেন? এ কি শুধু প্রেসিডেন্টের নিজস্ব ক্যারিশমা না কি পার্টির ভেবে চিন্তে বার করা স্ট্র্যাটেজি?
  • S | 2a0b:f4c2::1 | ৩০ জুলাই ২০২০ ২১:০৪732461
  • নিউ ডীল তো সময়ের প্রয়োজনে হয়েছিল। ডিপ্রেশান ইত্যাদি। আর কেনেডি ফ্যামিলি হল ম্যাসাচুসেটসের। সেখানে স্লেভারিও বহু আগে বন্ধ হয়ে গেছিল। সেগ্রিগেশানও বহু আগেই ব্যান করে দেওয়া হয়েছিল। তাছাড়া সেইসময়ে পার্টিতে এবং পলিটিক্সে ববি কেনেডির প্রচুর ইনফ্লুয়েন্স ছিল। এই লোকটার জন্য এখনও দেখি অনেকে হাহুতাশ করে।

    প্রেসিডেন্টের ক্যারিশমা তো আছেই। কারণ এটা বেশ কয়বার শুনেছি যে প্রেসিডেন্টই নাকি পার্টির লীডার। ফলে তিনি নিশ্চই পার্টির মধ্যে প্রচুর ক্লাউট রাখেন। ট্রাম্পকেই দেখুন। রিপাব্লিকানদের মধ্যে যারা তার সঙ্গে তাল মেলাতে পারছেনা, তারা সবাই পলিটিক্স থেকেই রিটায়ার করে গেল। এক মিট রমনী ইউটাহতে গিয়ে আশ্রয় নিয়েছে। আমেরিকাতে কিন্তু প্রেসিডেন্টের প্রচুর ক্ষমতা। প্রেসিডেন্ট না চাইলে পলিসির ব্যাপারে একটা পাতাও নড়বে না।

    মূলত ক্লিন্টনের সময় থেকে এই ব্যাপারটাকে ইলেকটোরাল অ্যাডভান্টেজে পরিণত করা হয়েছে। ক্লিন্টনই প্রথম দেখিয়েছিলেন যে এই দেশের মেজরিটির (হোয়াইট মেল) মধ্যে কম ভোট পেয়েও ইলেক্শান জেতা যায়। অবশ্যই থ্যান্কস টু রস পেরো।
  • S | 2a0b:f4c2::1 | ৩০ জুলাই ২০২০ ২১:৩২732462
  • সাদারণ স্ট্র্যাটেজি যেটুকু বুঝেছি সেইটুকুই লিখছি।

    একসময় সাউথে ডেমদের প্রচুর ইনফ্লুয়েন্স ছিল। সেটা শুধুমাত্র স্লেভারির ব্যাপারেই নয়। পরবর্তিকালে হোয়াইট ওয়ার্কিং ক্লাসদের মধ্যেও। কারণ বিভিন্ন ইউনিউয়নগুলো ডেমরা ধরে রেখেছিল। এখনও অনেক ক্ষেত্রে রয়েছে। আমেরিকান ফেডারেসান অব লেবার ছিল ডেমদের পক্ষে। এটা ছিল আমেরিকার প্রায় সব ইউনিয়নগুলোর ফেডারেশান।

    কিন্তু সাউথের হিস্ট্রি তো একটু অন্যরকম। এখনও দেখতেই পারছেন। সেটাকেই ইউজ করে গোল্ডওয়াটার আর নিক্সন। এই স্ট্র্যাটেজি ছিল আসলে সাউথের লোকজনের মধ্যে যে রেসিস্ট টেন্ডেন্সি রয়েছে সেটাকে এনকারেজ করার। এর ফলে এক্সপেক্ট করা হয়েছিল যে সাউথের ওয়ার্কিং ক্লাস নিজেদের অর্থনৈতীক স্বার্থ (যেটা ইউনিয়নগুলো এবং অন্যভাবেও সোশালিস্ট পলিসির দ্বারা ডেমরা দেখত) ছেড়ে এই রেসিস্ট রেটোরিক্সের (যেটা তখন রিপাব্লিকানরা ছড়াচ্ছে) মোহে পড়বে। সেটা সফল হয়েছে। ফলে সাউথে রিপাব্লিকানরা এখন প্রায় একচ্ছত্র আধিপত্য দেখাচ্ছে।

    এখনও দেখতে পাবেন। বহুলোকজন ওবামাকেয়ারের থেকে বেনিফিট পেয়েও ওবামাকেয়ারেরই বিরোধীতা করেছিল, কারণ ওবামাকে সহ্য করতে পারতোনা। কারণ তাদের কাছে রেসিজম ইজ মোর ইম্পর্ট্যান্ট দ্যান দেয়ার ঔন ইকনমিক বেনিফিটস। এসব আমাদের দেশেও আছে। ট্রাম্পও এই লাইনেই খেলেছে। বাকীদের মতন আর রাখঢাক করেনি।

    এই সাদার্ণ স্ট্র্যাটেজির সবথেকে ভালো বেনিফিট পেয়েছিল রেগান। নিক্সন তো আগেই চলে গেল। রেগানের সময়ে আরেকটা ব্যাপারও নতুন শুরু হল। তার আগে আমেরিকার বিভিন্ন চার্চ এবং ধর্ম সংস্থাগুলো খবরের কাগজে, টিভিতে, রেডিওতে রীতিমত অ্যাড দিত যে সাচ্চা ক্রিস্চানরা পলিটিক্স বোঝেনা, সেই নিয়ে মাথাও ঘামায় না, আলোচনাও করেনা। এই ব্যাপারটা বদলে গেলো রেগানের ইলেকশানের আগে।
  • s | 100.36.157.137 | ৩১ জুলাই ২০২০ ১০:০০732463
  • সাদার্ণ স্ট্রাটেজির কিছু প্রিকার্সর আছে। পঞ্চাশের দশকে সুপ্রীম কোর্টের ল্যান্ডমার্ক রুলিং ব্রাউন ভি বোর্ড অফ এডুকেশন স্কুল সেগ্রিগেশন বেআইনি ঘোষণা করল। তারপর প্রেসিডেন্ট কেনেডি সিভিল রাইট অ্যাক্ট পাশ করাতে চাইলেন। অ্যাটর্নি জেনেরাল ববি কেনেডি ন্যাশনাল গার্ড দিয়ে অ্যালাবামা গভর্ণর জর্জ ওয়ালেসের মুখের উপর দিয়ে কালো স্টুডেন্টদের ইউনিভার্সিটি অফ অ্যালাবামাতে ক্লাসে নিয়ে বসিয়ে দিলেন। আর তারপর ১৯৬৪ তে পাশ হল ল্যান্ডমার্ক সিভিল রাইটস অ্যাক্ট। সবার সমান ভোটাধিকার পাশ হল। সেগ্রিগেশন, ডিস্ক্রিমিনেশন বেআইনি হল। কিন্তু একসাথে এতকিচু পাশ হওয়ায় সাউথের লোকেরা একটু দিশেহারা হয়ে পড়েছিল। এত দিনের সোশাল স্ট্রাকচার ভেঙে যাচ্ছে। আর তার উপর স্টেটের অধিকারে ফেডেরাল গভর্ন্মেনেটের জোর খাটানো, এই সব নিয়ে সাউথের লোকজন খুব একটা খুশি ছিল না। সেই সুযোগ্টাই নিলেন নিক্সন আর অ্যারিজোনার সেনেটর ব্যারি গোল্ডওয়াটার। হোয়াইট সাদার্নদের গ্রিভান্স ইউজ করলেন ভোটে জেতার জন্যে। যার ফলে কমপ্লিট ভোটার রিঅ্যালাইনমেন্ট হল সাউথের রাজ্যগুলোতে। এখনো পর্যন্ত সাউথে মেজরিটি হোয়াইট ভোট পায় রিপাব্লিকানরা আর মাইনরিটি ভোট পায় ডেমোক্রাটরা।
    এটা লিখতে গিয়ে মনে পড়ল আজ ক্যাপিটলে জন লুইসের মৃতদেহ রাখা আছে শ্রদ্ধা জানানোর জন্যে। সেই জন লুইস, যার মাথার খুলি ফাটিয়ে দিয়েছিল জর্জ ওয়ালেসের পুলিশ লাঠির বাড়ি মেরে, সেলমা থেকে মন্টগোমারি মার্চে। মৃত্যুর কিছুদিন আগে একটা অপ-এড লিখেছিলেন জন লুইস। নিউ ইয়র্ক টাইমসকে বলেছিলেন ওনার ফিউনারেলের দিন পাবলিশ করতে। কেউ চাইলে পড়তে পারেন।

    https://www.nytimes.com/2020/07/30/opinion/john-lewis-civil-rights-america.html

    “While my time here has now come to an end, I want you to know that in the last days and hours of my life you inspired me. You filled me with hope about the next chapter of the great American story when you used your power to make a difference in our society,”
    When historians pick up their pens to write the story of the 21st century, let them say that it was your generation who laid down the heavy burdens of hate at last and that peace finally triumphed over violence, aggression and war,” Lewis wrote.
    “So I say to you, walk with the wind, brothers and sisters, and let the spirit of peace and the power of everlasting love be your guide.”
  • S | 2a0b:f4c2:2::1 | ৩১ জুলাই ২০২০ ১০:৩৭732464
  • এই জর্জ ওয়ালেস একটা অদ্ভুত ক্যারেকটার। প্রথমবার যখন গভর্ণরের জন্য লড়েছিল (ডেমোক্র্য্যাটিক প্রাইমারিতে) তখন ক্ল্যানের বিরুদ্ধে বক্তব্য রেখেছে, এমনকি এন ডবল এ সিপির সমর্থনও ছিল। অথচ এই লোকই পরে কুখ্যাত সেগ্রিগেশান ফরএভার স্পীচ দেয়। ডক্টর কিং এই জর্জ ওয়ালেসকে সেযুগের সবথেকে রেসিস্ট লোক বলেছিলেন। বিগত ৫০ বছরেরও বেশি সময়ে এত রেসিস্ট ডেমোক্র্যাট বোধয় পাবলিক অফিসে আসেনি।
  • S | 2405:8100:8000:5ca1::540:e222 | ০৫ আগস্ট ২০২০ ০৬:৫৫732473
  • আমি অবাক হবনা যদি এরপর পুলিশের কাজকর্ম রেকর্ডিং করা নিষিদ্ধ ঘোষনা করা হয়।
  • ar | 96.230.106.154 | ০৫ আগস্ট ২০২০ ০৮:১১732474
  • হতেই পারে। ভোট এগিয়ে আসছে। পাওয়ার (ভয়!) প্লে গিওপির অন্যতম রণ নীতি। পুলিশ গেস্টাপো সহ মাঠে নামবে। প্রতিবাদ করলে বা ছবি তুললেই মেশিন চালিয়ে দেবে বা তেরো শিকে পুরে দেবে (সিপির লিংগো!!)।

    নীচের খবরের মাঝামাঝি অংশটা খেয়াল রাখবেন।

    Video shows New York police pulling a woman into an unmarked van. She was wanted for damaging police cameras, police say

    https://www.cnn.com/2020/07/29/us/nypd-arrest-unmarked-van-response-trnd/index.html



  • S | 2405:8100:8000:5ca1::4be:4271 | ০৭ আগস্ট ২০২০ ০৮:৩২732483
  • ফক্স নিউজের টাকার কার্লসন তো বলেই দিয়েছে যে জর্জ ফ্লয়েড যে কিভাবে মারা গেছে, সেটা নাকি জানাই যায়নি। পুলিশ প্রশ্ন করেছে যে আর ইউ অন সামথিং, অতেব ড্রাগ থেকেও মারা যেতে পারে। সঙ্গে সঙ্গে ফক্স নিউজ ভিউয়াররা সেই একই লাইনে কথা বলতে শুরু করে দিয়েছে। অতেব কুযুক্তি চলে এসেছে। এইটারই অপেক্ষা করছিলাম।

    আমেরিকাতে রাশ লিম্বো, অ্যালেক্স জোন্স, টাকার কার্লসন, সন হ্যানিটি, ট্রাম্পের জনপ্রিয়তা কিছু তো প্রমাণ করে।
  • ar | 96.230.106.154 | ০৯ আগস্ট ২০২০ ২৩:৪৮732491
  • পুরো দক্ষিণপন্থী আর ষড়য্ন্ত্রী দের হল অফ ফেম বা অল-স্টার লাইনআপ!! বেতার আর দূরদর্শন মিলিয়ে দর্শক সংখ্যা যথাক্রমে ১৫, ২ মিল, ~৫, ~৫ প্লাস ১৫ মিলিয়ন। তার তুলনায় এমি গুডম্যান এর ডেমোক্রেসী নাউ মেরেকেটে মাসে ১ মিলিয়ন, বা তার থেকেও কম। আগে ডন আইমস বলে এক জনতা ছিলেন। তিনি গত বছর পাকাপাকিভাবে হল অফ ফেমে স্থান নিলেন।
  • ar | 96.230.106.154 | ১৪ আগস্ট ২০২০ ০৯:১৮732511
  • Caste: The Origins of Our Discontents Publication Date– August 4, 2020
    by Isabel Wilkerson (Author)

    Review: Chris Schluep

    "It has been ten years since Wilkerson’s award-winning The Warmth of Other Suns was published. While that book pointed to the great migration of Black people to the north as an “unrecognized migration,” this new book points to our entire social structure as an unrecognized caste system. Most people see America as racist, and Wilkerson agrees that it is indeed racist. She points out that we tend to refer to slavery as a “sad, dark chapter” in America when in fact it lasted for hundreds of years—but in order to maintain a social order and an “economy whose bottom gear was torture” (as Wilkerson quotes the historian Edward Baptist), it was necessary to give blacks the lowest possible status. Whites in turn got top status. In between came the middle castes of “Asians, Latinos, indigenous people, and immigrants of African descent” to fill out the originally bipolar hierarchy. Such a caste system allowed generations of whites to live under the same assumptions of inequality—these “distorted rules of engagement”—whether their ancestors were slave owners or abolitionists. And the unspoken caste system encouraged all to accept their roles. As Wilkerson develops her argument, she brings in historical figures like Martin Luther King, Jr. and Satchel
    Paige. She even looks at the Nazis, who turned to us when they were seeking ways to institutionalize racism in the Third Reich. As I read this book, I finally had to consciously stop myself from highlighting passages.
    Because I was highlighting most of the book. "--Chris Schluep
  • ar | 96.230.106.154 | ১৪ আগস্ট ২০২০ ০৯:১৯732512
  • "In fact, one of the moving stories King told about his trip to India showed how clearly and forcefully this similarity had been brought home to him. It was when the principal of a school for the children of former Dalits introduced him as “a fellow Untouchable from the United States of America.” Six years later, as King told an American church congregation about this, he said, “For a moment I was a bit shocked and peeved that I would be referred to as an Untouchable.”

    The Indian Pilgrimage of Martin Luther King, Jr.
    Laurinda Keys Long
    January/February 2009

    https://span.state.gov/us-india-relationship/indian-pilgrimage-martin-luther-king-jr/20090101
  • Pagla Dashu | 2405:8100:8000:5ca1::482:4d02 | ১৭ অক্টোবর ২০২০ ১৯:৫১733019
  • লেখা থেমে না গেলেই ভাল. সময় বদলাচ্ছে প্রশ্ন উঠছে - এইলেখা অত্যন্ত প্রাসঙ্গিক ।"চাড্ডি" কথাটা ভাল নয় বুঝি কিন্তু মানে কি? দক্ষিণপন্থী ?

  • Pagla Dashu | 2405:8100:8000:5ca1::482:4d02 | ১৭ অক্টোবর ২০২০ ১৯:৫১733018
  • লেখা থেমে না গেলেই ভাল. সময় বদলাচ্ছে প্রশ্ন উঠছে - এইলেখা অত্যন্ত প্রাসঙ্গিক ।"চাড্ডি" কথাটা ভাল নয় বুঝি কিন্তু মানে কি? দক্ষিণপন্থী ?

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন