এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লোকটা

    FB
    অন্যান্য | ২৭ এপ্রিল ২০২০ | ১১০৬ বার পঠিত
  • সমাবর্তন উৎসবে লোকটার জন্য একটা চেয়ার অবধি রাখা হয়নি। অথচ পদাধিকার বলে লোকটা বিশ্ববিদ্যালয়ের আচার্য, সমস্ত রাজ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁরই অধীনে।

    লোকটা রাজ্যের সাংবিধানিক প্রধান। লোকটা অপমানিত বোধ করেছিল।

    তার মনে হয়েছিল এটা তার ব্যক্তিগত কোনো অপমান নয়। চেয়ারটা, আমাদের সংবিধান-প্রদত্ত যে চেয়ারটা---তার অপমান।

    তবুও, লোকটা সেটা নিজের অপমান বলেই মেনে নিয়েছিল।

    এরপরেও লোকটা অপমানিত হয়েছে।

    যখনই দেখেছে প্রশাসনের কোনো স্তরে কমিউনিকেশনের অভাব, নির্লজ্জ দলতন্ত্র জাঁকিয়ে বসেছে, যখনই তা নজরে এসেছে, সে রাজ্যের প্রশাসনিক প্রধানকে চিঠি লিখে জানিয়েছে, এবং যথারীতি ফল না মেলায় অপমানিত বোধ করেছে।

    লোকটা অপমানিত হয়েছে। তা নিয়ে মিম নেমেছে, তা নিয়ে ঠাট্টা হয়েছে, তা নিয়ে প্রচুর খিল্লি হয়েছে।

    কিন্তু লোকটা থামেনি।

    যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গিয়েও লোকটাকে অসম্মানিত হতে হয়েছিল।তখন কিন্তু লোকটা বলেনি যে অপমানিত বোধ করছি। বলেছিল, ওরা ছাত্রছাত্রী, আমার ছেলেমেয়ের মতো। আমি ওদের সঙ্গে বসতে রাজী, ওদের সব কথা শুনতে রাজী।

    কী দরকার ছিল বলুন তো? আগের সব রাজ্যপালদের মত চুপচাপ চেয়ারে বসে, ফিতে কেটে, দু-চারটে মিটিং করে , সব ফাইল হাসিমুখে সই করে কাটিয়ে দিতে পারত তো। কী দরকার ছিল?

    কিন্তু না।

    লোকটা ভেবেছিল, এই রাজ্যটার নাম পশ্চিমবঙ্গ। #বাঙ্গালীর_রাজ্য। একদা গোপালকৃষ্ণ গোখলে বলেছিলেন, "What Bengal thinks today, India thinks tomorrow." লোকটা সেই কৃষ্টি, সেই সংস্কৃতিকে উপলব্ধি করতে এসেছিল। লোকটা ভেবেছিল,

    #বাঙ্গালীর_রাজ্যে_এসে_নতুন_কিছু_শিখবে। অনেক কিছু শিখবে, অনেক কিছু জানবে।

    কিন্তু লোকটা আজ দেখছে এই অবস্থা। যেখানে তথ্য লুকিয়ে রাখা হচ্ছে, যেখানে কোদালকে কোদাল বলা যায়না। বললে পুলিশের বাড়ি খেতে হয়।

    লোকটা এসব দেখে অপমানিত বোধ করেছে। লোকটা ভেবেছে, এটা #বাঙ্গালার_সংস্কৃতির_অপমান। সেটা তার নিজেরই অপমান ভেবেছে লোকটা।

    আজও যখন এই মহামারীর সময়ে তথ্য লুকিয়ে রাখা হচ্ছে, লোকটা বসে থাকেনি। লোকটা চিঠির পর চিঠি লিখে যাচ্ছে। বারবার চিৎকার করছে, কেন্দ্রীয় দলকে এভাবে আপনি আটকাতে পারেন না। এভাবে ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার বিষয়টি অবহেলা করতে পারেন না। আপনি চূড়ান্ত ব্যর্থ, নিজের অপদার্থতা লুকিয়ে রাখতে আপনি অন্যদের দোষারোপ করছেন। নিজের দায়িত্ব পালন করুন ।

    এবং, অপমানিত বোধ করছে। নিজের জন্য নয়। আমার, আপনার জন্য। লোকটা ভবিষ্যতেও অপমানিত বোধ করবে।

    আপনারা খিল্লি করতে থাকুন। মিম বানাতে থাকুন। লোকটা সীমিত ক্ষমতার মধ্যে তার নিজের যতটুকু কাজ সেটা করেই যাবে। সংবিধানের আওতায় থেকেই।

    শ্রদ্ধা নেবেন, মাননীয় রাজ্যপাল জগদীশ ধনখড়ে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন