এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সুকির ফ্যান দের ঠেক

    hkg
    অন্যান্য | ১০ এপ্রিল ২০২০ | ২০৯১ বার পঠিত
  • সুকির অনেক দিনের ফ্যান হওয়ায় তার লেখায় কবিতার উল্লেখ আগে আমরা পেয়েছি। পড়েও ছি ভালো ও লেগেছে। যদিও ফ্রাংকলি আমি অনেক জিনিসের মতই কবিতা বুঝি না, কবিতার পাঠক নই। খুব ঝামেলায় না পড়লে আমি কবিতা মোটে পড়িনা। কিন্তু এবারের লেখাটা য় কৌরব প্রসঙ্গ ওঠায় কয়েকটা বিচিত্র ঘটনা মনে হলো। বিচিত্র সমাপতন, গুরু চন্ডালিতে।

    ক্লাস টেন অব্দি আমি লিতেরালি পাখি সব করে রব এ ছিলাম। এখনো তাই আছি, তবে মাঝে কটি আঁজলা জল ময়ূরাক্ষী ব্রিজের তলা দিয়ে চলে গেছে ঃ-))))

    ১৯৮৪- ৮৫ -৮৬ এই তিনতে সালের মধ্যে কোন একতা সালে, আমার কারো একতা মাধ্যমে সার্থক রায়চৌধুরীর সোঙ্গে আলাপ হয়। তার নাম যে পরে ড্রপেবল সে আমি প্রথম দিনেই মোক্ষম বুঝতে পারি। তো যাই হোক, সার্থকের কাছেই প্রথম শেখা, যে সিলেবাসের বাইরে , এমনকি একেবারেই আমাদের , চারপাশ, রোজগার নিয়েও কবিতা হোতে পারে, নিজের লেখা আর প্রচুর এটা ওটা পড়া হয় সার্থকের গ্রুপি হিসেবেঃ-))) তার পরে জীবোনে আরো দুতি ভালো সুজোগ আসে। অহনা বিশআস অমদের ক্লাশে ভরতি হন, এবোঙ্গ সমসাময়িক বাঙ্গ্লা লেখা কাকে বলে সেতা আমাদের চোখে পৌছলেও কানে পৌছনোর একতা সুযোগ আসে। এর পোরে রাজনীতি সজ অন্যান্য পোঙ্গাপাকামি তে জীবোন লিটেরালি হাতে হ্যারিকেন হওয়ার মুখে আলাপ হয়, সব্যসাচী সান্যালের সঙ্গে। সে সম্ভবত তখন বিশ্বা ভারতীতে লাইফ সায়েন্স কিছু একটা পড়ে, মাইরি বলতে নেই, অহনা এবোঙ্গ পোরে সব্যসচি দুজনের সম্পাদনা এবোঙ্গ প্রশ্রয়ে আমিও কোয়েত গোদ্যো লিখি তাদের পত্রিকার জন্য, বিভিন্ন সময়ে। লেখা গুলোর কথা মোনে নেই, কিন্তু প্রচন্দ উৎসাহে প্রুফ দেখা ইত্যাদি মনে আছে ঃ-)))))
    সার্থকের সোঙ্গে জোগাজোগ নেই নেই কোরেও ছিলো, সম্ভবত একতা নতুন কোবি দের সম্মেলন এও আমি শতরন্হীএ পাতার বিরাত দায়িত্তঅ পালন ও কোরেছিলাম, শুধু এই করতে গিয়ে সার্থক্দের সঙ্গে অদ্দা মারা হোবে বলে, জদি বৈ তৈ দেয় এই লোভে ঃ-)))) কিন্তু বাকি দুজোনের সোঙ্গে জোগাজোগ একেবারেই ছিলো না। অহনা পরে মূলত ঔপন্যাসিক আর গোদ্যো লেখক হিসেবে সম্মান , পরিচিতি পেয়েছে, সব্য কোবি হিসেবে পেয়েছে। বৈ মেলায় হোথাত কোরে গতো বছর ১০ এক এর মোধ্যে দেখাও হোয়েছে , কিন্তু আমি নিশ্চিত আমার সম্ভাবোনার কোথা তারা ভোলে নি, এবোঙ্গ বয়সকালে আত্মজীবনী তে একটা বড়ো অঙ্গ্শো লিখবে আমাকে নিয়ে ঃ-))))))))))))))))))))))))))))))))))))))))।
    ফস কোরে সেবার গুরুতে সার্থকের কোবিতার বৈ দেখে , এবোঙ্গ তাতে অসঙ্গ্খ্যো ছাপার ভুল দেখে এই সোব কোথা মোনে হোয়েছিলো ঃ-))) আজ আবার সুকির লেখায় সেসব ফিরে এলো।
    কবিতা সেই সোব অমূল্য জিনিসগুলির অন্যতম জার মূল মজাতাই হলো জড়িয়ে থাকা গল্প গুলো, মানে আমাদের কাছে , জাদের কাছে মূল কবিতা গুলোর তেমন কোনো ইয়ে নাই ;-))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একলহমা | ১০ এপ্রিল ২০২০ ১০:৫১730519
  • কবিতায় অসংখ্য ছাপার ভুল - সেইটা বড়ই ব্যথার :)
  • সুকি | 172.69.34.105 | ১০ এপ্রিল ২০২০ ১৩:১৩730521
  • আরেব্বাস্‌, আমার ফ্যান বলে নাম দিয়ে টইয়ের হেডলাইন! নাহ, এই ডেটটাও খাতায় লিখে রাখতে হচ্ছে - গত ১৪ই মার্চ সে-দি আমার খুল্লাম-খুল্লা প্রশংসা করেছিল, সেটাও টোকা আছে। কোন দিন বই বের হলে ব্যাক-কভারে এই গুলো সব যাবে :)

    তবে স্মৃতিচারণ ভালো লাগলো হানুদা - একটু ডি-কোড করে নিতে হলে লেখাটা - কিন্তু নাম গুলো চেনা শুনা থাকায় বুঝতে অসুবিধা হয় নি। সব্যদার নিজের স্মৃতি চারণা অনুযায়ী সে তখন বিশ্বভারতী-তে এম এস সি করত জীব-বিদ্যায় - এমনটাই মনে আছে।
  • hkg | 162.158.150.127 | ১০ এপ্রিল ২০২০ ১৪:০৬730522
  • আমিও প্রায় লাইনে লাইনে ব্যথাতুর। :-)))
    সরি।

    মূল ব্যাপারটা ছিল, আমি খুব মজা পেয়েছিলাম আর খুশিমতো অবাক হয়েছিলাম, সার্থক বই গুরু বের করেছিল বলে। এবং আজ ও মজা পেলাম সুকি , সব্য র কবিতার সঙ্গে পরিচিত বলে।

    এমনিতে, হিন্দু উচ্চবর্ণ, সার্টিফিকেট ইংরেজি শিক্ষিত, শান্তিনিকেতন , মধ্য -দক্ষিণ কলিকাতা, ইন্টারনেট বাংলা এতো গুলো ফিলটার দিলে সমাপতন এর সম্ভাবনা খুব ই বেড়ে যায়। to সেটা এখানে হওয়াতে মজা লেগেছিলো, তাও। এখানে আদি-পারমিতা আর অক্ষ- পিসি বলে দুজন লিখতেন, বেশ বন্ধুত্ত্ব হয়ে গেছিলো,আগে একবার আবিষ্কার করেছিলাম ওনারাও আমার জীবনের এই তিন কবির প্রথম জনের বন্ধু , বেশ মজার byaapaar।
  • hkg | 162.158.150.127 | ১০ এপ্রিল ২০২০ ১৪:১০730523
  • suki, sobyo r kobitaa , aami kobitaay একেবারেই পাঁঠা হাওয়া সত্ত্বেও কিছু একটা কমিউনিকেট করে। দু ছাড়তে যা পড়েছি। এবং আমি বিশ্বাস করিনা তদোগেন গিরেত বলে কেউ আছে।
  • hkg | 162.158.150.127 | ১০ এপ্রিল ২০২০ ১৪:১২730524
  • :-)))))))))))))))))))))))))
  • সুকি | 172.69.34.67 | ১০ এপ্রিল ২০২০ ১৪:২০730525
  • হানুদা, শুধু সব্যদার কবিতার সাথে নয়, কবির সাথেও পরিচিত

    সবার লেখার একটা স্টাইল থাকে, তদোগেন গিরতে নাম নিয়ে লিখলেও আমার মত আরো দু চার জনের সন্দেহ ছিল যে সেই গুলো সব্যদারই লেখা. পরে তো সেটা জানা গেলই
  • তাতিন | 162.158.154.252 | ১০ এপ্রিল ২০২০ ১৬:০৬730530
  • সার্থকবাবু ওনার বইয়ের প্রুফ দেখে ওকে করার পর-ই সেটা ছাপতে গেছিল। তৎস্বত্তেও যদি ছাপার ভুল থাকে, একটু ধরিয়ে দিলে উপকার হয়। পরবর্তী মুদ্রণে সামলে নেওয়া যাবে।
  • সে | 162.158.150.45 | ১০ এপ্রিল ২০২০ ১৬:৫৯730531
  • সুকি
    তোমার বেস্ট লেখাগুলো হচ্ছে নিমো গ্রাম সংক্রান্ত। কবিতা আমি পড়তে শিখিনি তাই বুঝতে পারি না, তবে নিশ্চয় ভালই হবে।
    ফ্যান হিসেবে একটা অনুরোধ বানান নিয়ে ১০০% সতর্কতা অবলম্বন কোরো।
    বেস্ট লেখক হিসেবে এই ফ্যানটই দরকার ছিলই। কিন্তু গ্যাস খেয়ে ফুলে যাবার চান্স থাকে, সেটি থেকে বিরত থেকে চমৎকার চমৎকার লেখা লিখে যাও। তোমার লেখায় গ্রামকে ভেতর থেকে দেখতে পাই।
  • সুকি | 172.69.34.181 | ১০ এপ্রিল ২০২০ ১৭:৩২730532
  • সে-দি,
    বানান নিয়ে অভিযোগ স্বীকার করে নিলাম। প্রচুর বানান ভুল হয় আজকাল, নজ্র দিতে হবে ভালো করে।

    আর গ্যাস খাবার ব্যাপারে একটাই বলার - এই নিয়ে আমার কোন মোহ নেই এবং তাই গ্যাস খাবার সম্ভাবনা প্রায় নেই। বিগত বছর তিন আমাকে জীবনের এত বেশী কঠিন এবং বাস্তব রূপ দেখিয়েছে এবং আমাকে এত বেশী মাটিতে এনে ফেলেছে যে গ্যাস খেয়েও উপরে ওঠা চাপের। কেউ পড়লে ভালো লাগে, প্রশংসা করলেও ভালো লাগে - ব্যাস এইটুকুই, এর বেশী কিছু টেনে নিয়ে যাওয়া নেই। লেখাটা মাঝে মাঝে মুডের উপর নির্ভর করে - লিখতে যতদিন ভালো লাগবে চলবে লেখা।
  • hkg | 162.158.150.127 | ১১ এপ্রিল ২০২০ ০৯:৪৮730544
  • উফফ বাবা, যা খুশি লিখবা। 'গ্রাম' নামক বস্তু টিকে আলাদা বিশুদ্ধ , বা সকাল বেলার ঘাসের শিশিরের মতো তাজা কিছু হিসেবে দেখার কোনো মানে হয় না। আবার শহর বা ঐচ্ছিক অভিবাসন এর অভিজ্ঞতা কেও অ-প্রজ্ঞেয় কিছু মনে করার কোন কারণ দেখি না। যা প্রাণে চায়, যখন প্রাণে চায় লিখবা। বাংলা ভাষা আমাদের ভাষা, এতে সারা পৃথিবীর সব কিছু নিয়ে চর্চা র ঐতিহ্য আছে, নান্দনিক এবং বিশ্লেষণ-যোগ্য পরিসর যত বাড়ে তত মঙ্গল। প্রয়োজনে তেলের দাম নিয়ে কবিতা লিখবেন :-)))

    প্রতিটি সফল লেখকের পেছনে অন্তত একটি মনোযোগী পাঠিকা থাকে বলে শোনা যায়, তো এখন দেখা যাচ্ছে, প্রতিটি লেখকের একটি বড়ো পিসি অ দুটি ছোট দাদু বর্তমান :-)))))) তোমাকে আমরা ভালোবাসি বলে সকলে মিলে একটু স্নেহের অত্যাচার করে ফেলেছি, মন খারাপ করো না। যা প্রাণে চায় লিখো।
  • | 162.158.50.219 | ১১ এপ্রিল ২০২০ ১১:৩৯730545
  • পিসি বা দাদু সম্ভাবনা মাত্র, জ্যাঠামশাই ভবিতব্য।

  • aranya | 173.245.52.212 | ১১ এপ্রিল ২০২০ ১২:০৬730547
  • সুকি-র ফ্যান হিসাবে 'প্রেজেন্ট প্লিজ ' বলে গেলাম :-)
  • b | 108.162.215.185 | ১১ এপ্রিল ২০২০ ১৪:০৩730549
  • বুঝিলাম, স্নেহ অতি বিষম বস্তু।
  • স্নেহ | 172.69.134.74 | ১১ এপ্রিল ২০২০ ১৬:০৪730550
  • খুব তেলতেলে ব্যপার।
  • dc | 108.162.215.21 | ১১ এপ্রিল ২০২০ ১৬:৫১730551
  • খ দার মতো আমিও কবিতা বুঝিনা, কবিতার পাঠক নই। ফলে সিকিবাবুরও কোন কবিতা পড়া হয় নি। এটুকুই বলার ছিলো।
  • dc | 108.162.215.21 | ১১ এপ্রিল ২০২০ ১৬:৫১730552
  • রাম রাম।

    সুকিবাবুর।
  • হখগ | 162.158.158.56 | ১১ এপ্রিল ২০২০ ২০:০৮730554
  • ❔ | 162.158.50.219 | ১১ এপ্রিল ২০২০ ১১:৩৯730545
    পিসি বা দাদু সম্ভাবনা মাত্র, জ্যাঠামশাই ভবিতব্য।

    হাহাহাহা হাহাহাহা :-)))))))))))) অনেকদিন পরে যথারীতি আত্মগোপনকারী নিক থেকে কমেন্ট এলেও রিয়েলি মজার কমেন্ট কিন্তু, কোয়াইট ফানি:---)))))))))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন