এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mila | 212.156.10.253 (*) | ১৯ জুন ২০১৩ ০৪:০৭77030
  • শেয়ার করার সঙ্গে সঙ্গে একটা প্রশ্নের সম্মুখীন হচ্ছি, কি হবে এসব করে? এই প্রশ্নটা নিয়ে নিজেও একটু ঘেটে আছি
  • siki | 132.177.209.106 (*) | ১৯ জুন ২০১৩ ০৪:৩৯77031
  • মিলার প্রশ্নটা আমাকেও যে ভাবাচ্ছে না, তা নয়। অনেক দূরের দেশ থেকে আমার এক বন্ধু পিটিশনে সই করেও আমাকে বলেছে, লিখে নিস, কিছুই হবে না। তোরা মুখ্যমন্ত্রীকে এই পিটিশনের কপি দিতেই পারবি না। রাইটার্সের মহিলা এমপ্লয়িরা দিতে পারছে না, তুই কোন হরিদাস পাল।

    হয় তো সে ঠিকই বলেছে। হয় তো আমরা দেখাই পাবো না। হয় তো পুলিশ তুলে নিয়ে যাবে, সারাদিন বসিয়ে রাখবে লালবাজারে, যেমন রেখেছিল মৈত্রীর মেম্বারদের।

    কিন্তু তাই বলে কি প্রতিবাদ থেমে থাকলে চলবে? প্রতিবাদ করব না? একবারে কিছু হবে না, দু বারে কিছু হবে না, কিন্তু তারপরে? কামদুনিতে দশজন হেঁটেছে, দেড়শো গ্রামবাসী প্রতিবাদ জানিয়েছে, সরকারের টনক নড়ে নি। বাইকে চড়ে গুণ্ডাবাহিনীর তর্জন গর্জন সেখানে অব্যাহত। কিন্তু যেই কলকাতা শপথ নিচ্ছে ২১শে জুন হাজারে হাজারে রাস্তায় নামার, তখন সরকার নড়েচড়ে বসছে। উদ্দেশ্যকে হেয় করার জন্য যা সম্ভব তাই বলছে।

    মিলা, বার্লিনের পাঁচিল একদিনে ভাঙে নি। অনেক ব্যর্থ প্রচেষ্টা, অনেক ব্যর্থ অনুরোধের পরে ভেঙেছে। মিশরের বিপ্লব একদিনে আসে নি। সেনাবাহিনী আর রাষ্ট্রের সুদীর্ঘ যৌথ নিপীড়নের মধ্যে দিয়ে সেখানে পালা বদলেছে।

    শুনতে রূপকথার মত লাগে, কিন্তু প্রতিবাদই এগিয়ে যাবার একমাত্র পথ। প্রতিবাদ করতে ভুলে গেলে তো আর কিছুই থাকে না। হয় তো আমাদের এই প্রতিবাদ ব্যর্থ হবে, আমরা আবার প্রতিবাদ করব তার পরে।

    শর্ট টর্মে কোনও লাভের কথা চিন্তা না করাই শ্রেয়। কিন্তু একটু একটু করে ঘা দেওয়া দরকার। কতবার ব্যর্থ করবে? একদিন ভেঙে পড়বেই অন্যায়ের শেকল।

    কী হল, টুম্পা কয়ালের প্রতিবাদ করে? কী হল, সুজেটের মুখ দেখিয়ে? এসব প্রশ্নের কি এককথায় উত্তর হয়?

    অনেকটা পথ চলা বাকি। সবে তো চলার শুরু।
  • প্রচার | 69.93.199.129 (*) | ১৯ জুন ২০১৩ ০৪:৪৭77032
  • অনেকটা পথ চলা বাকি। সবে তো চলার শুরু।

    একদম ঠিক । পথ চলতে চলতেই সামনের পথ মাটি কেটে তৈরী হয় । ইচ্ছে থাকলে উপায় হবেই ।
  • khilli noy | 131.241.218.132 (*) | ১৯ জুন ২০১৩ ০৪:৫৩77033
  • নারী নিগ্রহ তো বটেই তার সাথে শিশু নিগ্রহ ধর্ষণ (সে ছেলে মেয়ে যাই হোক ) তার বিরুদ্ধে প্রতিবাদ জানানো উচিত। পিটিশনে সেটাও থাকা উচিত। নোনা ডাঙার ধর্ষিত বাচ্চা ছেলেটার পাশেও দাড়াতে হবে।
  • i | 147.157.8.253 (*) | ১৯ জুন ২০১৩ ০৫:১৬77034
  • প্রতিবাদের কথা যদি বলেন, তবে ব্যক্তিগতভাবে আমার মত লোকের জন্য মানে যারা ঘাই দেয় না, অ্যাকোরিয়ামে দানা খুঁটে খায় এই সই করা টুকুই প্রতিবাদের সহজতম পন্থা।
    আর রোগ মুক্তি/ নির্মূলের পন্থার কথা যদি বলেন, তবে সে অনেক অনেক কাজ-নিরাপদ দূরত্বের অবস্থানে সে সব করা যায় না।
  • I | 213.122.34.27 (*) | ১৯ জুন ২০১৩ ০৯:২৬77035
  • পিটিশন এর লেখাগুল পড়লাম। সমস্যাটা হচ্ছে, এই ব্যবস্থাগুলো যে নেওয়া হচ্ছেই সেটা সঠিকভাবে বোঝা খুব মুশকিল। যেমন একটি উদাহরন হল, "পুলিশের উপর রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা হোক। যেকোনো অপরাধকে শুধু অপরাধটির গুরুত্ব দিয়েই যেন বিবেচনা করা হয়, প্রশাসন সেটি সুনিশ্চিত করুক। অপরাধকে রাজনীতির কারণে লঘু বা গুরু করে দেখা বা দেখানো, সাম্প্রদায়িক কারণে অপরাধের মাত্রা বৃদ্ধি বা হ্রাস যেন না হয়, প্রশাসনকে তা প্রতিটি ক্ষেত্রে সুনিশ্চিত করতে হবে।"
    এখানে পুলিশের উপর রাজনৈতিক চাপ থাকে তা আমরা সকলেই জানি, কিন্তু এ কথা কন রাজনীতিবিদ মেনে নেবেন না, হয়ত ওই নিজেদের ব্যাক্তিগত রাজনীতির তাগিদেই এখন তাঁরা মাথা হেলিয়ে দেবেন কিন্তু এ ব্যবস্থা আদৌ কার্যকরী হয়েছে কিনা তা বুঝতে গেলেও আমাদের আরেকটা ধর্ষণ অবধি অপেক্ষা করতে হবে।
    আমি নিজে যে বলছি, নিজেই বুঝতে পারছি এ সমস্যার কোন মানবিক সমাধান নেই। আইনী মারপ্যাচ দিয়ে যদি কোনভাবে এর সমাধান করা যায়, যাঁরা আইনবিশারদ তাঁরা বলতে পারবেন।
  • তাতিন | 132.252.251.244 (*) | ২০ জুন ২০১৩ ০৯:৪৮77036
  • সই করে কী হবে এই প্রশ্নগুলো চারপাশে ঘুরছে।
    উত্তরে একতা কথা মনে হছহিল, অন্ততঃ কোথাও, কিছু লোকের সঙ্গে একসাথে এটা তো বলা হবে যেঁ এই চেঞ্জগুলো আমিও চাই।
    তবে আমরা সবসময়েই ট্যাণজিবল অ্যাকমপ্লিশমেন্ট ধরে ভাবি। সেই ইতিহাসটা ভাবতে গিয়ে মনে হলো যে বিধবা বিবাহ বা সতীদাহ প্রথা রদ করতেও সইসংগ্রহ করা হয়েছিল। না হয় লিগ্যাসিটুকুই ফলো করি।
  • sukanta basu | 213.91.193.7 (*) | ২৫ জুন ২০১৩ ১১:০৪77037
  • I agree with the views of this petition. Result is not in our control. But we should raise our voice against this nonsense. About the chief minister(day by day it is becoming cheap) of WB, the less you talk is better.

    We are staying in another state out of WB. We feel shame when the people here gosip about the WB's chief minister and make fun of her.

    Sending this article to all my friends in India and abroad. We are with you.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন