এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • ডা সমীর বিশ্বাসের মুক্তি চাই, অসুস্থ মানুষকে চিকিৎসা করার অধিকারের পুনঃপ্রতিষ্ঠা চাই।

    Punyabrata Goon লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১১ মার্চ ২০১৪ | ১৩০০ বার পঠিত
  • আগামী কাল, ১২ই মার্চ, ২০১৪ বেলা ৩টায় মেডিকাল কলেজ ডেমোক্র্যাটিক স্টুডেন্টস' এসোশিয়েসনের ডাকে ডা সমীর বিশ্বাসের মুক্তির দাবীতে সভা মেডি্কাল কলেজ জেনেরাল লেকচার থিয়েটারে।
    বক্তাঃ ডা সঞ্জীব মুখার্জী, ডা মুক্তেশ ঘোষ, সুজাত ভদ্র।
    সভায় যোগ দিন।

    ১৭ই জানুয়ারী স্টুডেন্টস' হলে অনুষ্ঠিত গণ-কনভেনশনের আগে প্রকাশিত প্রচার-পত্র নীচে দেওয়া হলঃ

    ডা সমীর বিশ্বাসের মুক্তি চাই,
    অসুস্থ মানুষকে চিকিৎসা করার অধিকারের পুনঃপ্রতিষ্ঠা চাই।

    ডা বিনায়ক সেনের পর ডা সমীর বিশ্বাস—মাওবাদীদের সহায়তা করার কথিত অভিযোগে বন্দী ২০১৩-র ১১ই ডিসেম্বর থেকে। দু’দু বার তাঁর জামিনের আবেদন খারিজ হয়েছে, পুলিশ হেফাজত থেকে তাঁর স্থান হয়েছে জেল হেফাজতে। পুলিশ কেস ডায়েরি পেশ না করে এই প্রবীণ চিকিৎসককে দীর্ঘ দিন বন্দী করে রাখার ফাঁদ পেতেছে।

    কে ডা সমীর বিশ্বাস?
    না, ডা সেনের মত পরিচিত নাম নন ডা সমীর বিশ্বাস। কিন্তু জনগণের সেবায়, মানুষের ন্যায্য আন্দোলনের পাশে দাঁড়াতে পিছিয়ে থাকেননি তিনি।
    ১৯৪৬ সালে জন্ম সমীরবাবুর। আসানসোল রামকৃষ্ণ মিশনের কৃতী ছাত্র ১৯৬৪ সালে নীলরতন সরকার মেডিকাল কলেজে ভর্তি হন। উত্তাল সত্তরের দশকে আরও অনেকের মত তাঁকেও নকশালবাড়ীর আন্দোলন আকৃষ্ট করেছিল। আরও অনেক ছাত্র-যুবার মতো সমীরবাবুও ১৯৭১-এ কারারুদ্ধ হন, ছাড়া পান ১৮ মাস পরে।
    ১৯৭৭-এ তিনি ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেডের বারমুন্ডিয়া কোলিয়ারীতে চিকিৎসক হিসেবে যোগ দেন। পরে তিনি ইসিএল-এর কাল্লা কেন্দ্রীয় হাসপাতালে ছিলেন, অবসর-গ্রহণের সময় ছিলেন সে হাসপাতালের ডেপুটি ডিরেক্টর।

    জনদরদী ডা সমীর বিশ্বাস
    কেবল কোলিয়ারীর সরকারী ডাক্তার হিসেবে দায়িত্ব-পালনই নয়, তার পাশাপাশি ডা বিশ্বাস সারাজীবন গরীব মানুষদের বিনামূল্যে চিকিৎসা করে গেছেন। অনেক ক্ষেত্রে রোগীর ওষুধ ও পথ্যের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। জাতি-ধর্ম-বর্ণ-রাজনৈতিক পরিচয় নির্বিশেষে সমস্ত অসুস্থ মানুষের জন্য সব সময় তাঁর বাড়ীর অবারিত দ্বার ছিল। কয়েকজন বন্ধুর সঙ্গে মিলে তিনি নিকটবর্তী শিতলা গ্রামে এক দাতব্য চিকিৎসাকেন্দ্র চালাতেন। আসানসোলের বন্ধ কাঁচ কারখানা হিন্দুস্থান পিলকিংটন-এর শ্রমিকদের পাশে তিনি দাঁড়িয়েছিলেন চিকিৎসা ও অন্য সাহায্য নিয়ে।

    মানবাধিকার কর্মী সমীর বিশ্বাস
    চিকিৎসক-সত্ত্বার পাশাপাশি ডা বিশ্বাসের আরেকটা সত্ত্বা ছিল মানবাধিকার কর্মীর। আসানসোল সিভিল রাইটস এসোসিয়েশনের এক নিরলস কর্মী ছিলেন তিনি। দুরারোগ্য গ্লকোমা রোগে আক্রান্ত হওয়া সত্ত্বেও তিনি সিঙ্গুর-নন্দীগ্রাম-লালগড় আন্দোলনের পাশে যথাসাধ্য থাকেন নাগরিক সমাজের অংশ হিসেবে।

    কেন বন্দী ডা সমীর বিশ্বাস?
    ২০১০ সালের ১৮ই এপ্রিল রাতে পুলিশ তাঁর কোয়ার্টারে হানা দেয়। পুলিশের অভিযোগ ছিল ডা বিশ্বাস নাকি মাওবাদীদের চিকিৎসা করেন, তাঁর কোয়ার্টারে নাকি নিষিদ্ধ সংগঠনের কাগজ-পত্র পাওয়া গেছে। পুলিশী হানার সময় ডা বিশ্বাস কোয়ার্টারে ছিলেন না, কেননা সপ্তাহান্তে শনি-রবিবার তিনি আসানসোলের মহিশীলা কলোনী-স্থিত পৈতৃক বাড়ীতে কাটাতেন। তৎকালীন সরকারের পুলিশ রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে ডা বিশ্বাসের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ-সহ বিভিন্ন ধারায় মামলা করে।
    সে সময় বিভিন্ন মানবাধিকার সংগঠন, বুদ্ধিজীবী ও চিকিৎসকদের সংগঠনের পাশাপাশি পুলিশী হানার বিরোধিতা করেছিলেন তৎকালীন বিরোধী দল, বর্তমান শাসক দলের নেতা-কর্মীরাও।
    আর ২০১৩-র ১১ই ডিসেম্বর সেই পুরোনো মামলাকে জাগিয়ে তুলেই গ্রেপ্তার করা হল সমীরবাবুকে।

    ডা সমীর বিশ্বাসের মুক্তি চাই
    সমীরবাবুর রাজনৈতিক বিশ্বাস যাই হোক না কেন, রোগ-চিকিৎসার জন্য কাউকে বন্দী করা যায় না। তিনি যদি মাওবাদীদের চিকিৎসা করে থাকেন, তাহলেও না।
    একজন ডাক্তারী ছাত্র চিকিৎসকের ছাড়পত্র পাওয়ার আগে যে শপথ নেয় তাতে বলে ‘আমি আমার কর্তব্য ও আমার রোগীদের মাঝখানে ধর্ম, জাতীয়তা, জাতি, দলগত রাজনীতি ও সামাজিক অবস্থানের বিবেচনাকে আসতে দেব না’ (I will not permit considerations of religion, nationality, race, party politics or social standing to intervene between my duty and my patient.)।
    ডা বিশ্বাস যদি দোষী হন ,তাহলে কেবল চিকিৎসকের শপথ বাস্তবায়িত করার দোষে দোষী। ডা বিশ্বাস যদি দোষী হন, তাহলে অনেক চিকিৎসকই (বিশেষত যাঁরা গ্রামাঞ্চলে চিকিৎসা করেন) দোষী কেন না জ্ঞাতে-অজ্ঞাতে তাঁদের শাসক-দলের রাজনৈতিক বিরোধীদেরও চিকিৎসা করতে হয়।
    আমরা অবিলম্বে ডা বিশ্বাসের নিঃশর্ত মুক্তি চাই। একই সঙ্গে আমরা চিকিৎসকদের ধর্ম-জাতীয়তা- জাতি-রাজনীতি-সামাজিক অবস্থান নির্বিশেষে সমস্ত অসুস্থ মানুষকে চিকিৎসা করার অধিকার পুনঃপ্রতিষ্ঠা করতে চাই।

    ডা জ্ঞানব্রত শীল, ডা সঞ্জীব মুখোপাধ্যায়, ডা অশোক সামন্ত, ডা দেবাশিস দত্ত, ডা পুণ্যব্রত গুণ, ডা সিদ্ধার্থ গুপ্ত।
    ______________________________________________________________________________________________________________________________________________
    ডা পুণ্যব্রত গুণ দ্বারা এইচ এ ৪৪, সল্ট লেক, সেক্টর-৩, কলকাতা-৭০০০৭৯ থেকে মুদ্রিত ও প্রকাশিত। ১৭ই জানুয়ারী, ২০১৪।

    প্রস্তাব/ গণ কনভেনশন/ ১৭ই জানুয়ারী ২০১৪/
    স্টুডেন্টস’ হল/ কলেজ স্কোয়ার/ কলকাতা

    এই গণ কনভেনশন সর্বসম্মতিক্রমে ডা সমীর বিশ্বাসের নিঃশর্ত মুক্তি দাবী করছে। এই কনভেনশন মনে করে ডা বিশ্বাসকে যে সব অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তার করা হয়েছে এবং পুলিশী ও জেল হেফাজতে ভয়ংকর অমানবিক আচরণ করা হয়েছে, সে সব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা এবং প্রমাণবিহীন। যে ভাবে তাঁকে হাতকড়া পরিয়ে বর্ধমান জেল থেকে আসানসোল আদালতে নিয়ে আসা হয়েছে—তা শুধু অমানবিকই নয়—সমস্ত প্রচলিত আইন ও সুপ্রিম কোর্টের আদেশের পরিপন্থী। এই কনভেনশন দোষী পুলিশ কর্মচারীদের অবিলম্বে গ্রেপ্তার করে আইনী পদক্ষেপ নেওয়ার দাবী করছে।

    এই কনভেনশন মনে করে ডা বিশ্বাসের গ্রেপ্তারের মাধ্যমে রাষ্ট্রযন্ত্র একজন চিকিৎসকের জাতি-ধর্ম-বর্ণ-শত্রু-মিত্র-রাজনৈতিক বিশ্বাস নির্বিশেষে সমস্ত অসুস্থ ও আতুর মানুষকে চিকিৎসা করার অধিকার ও নৈতিক দায়িত্বের উপর বর্বর হস্তক্ষেপ করছে। অন্যদিকে বিশেষত প্রান্তিক দুর্গম-গ্রামীণ অঞ্চলে চিকিৎসার কাজে নিযুক্ত চিকিৎসা কর্মীদের মধ্যে ভয়ংকর আতঙ্ক সৃষ্টি করার চেষ্টা করছে। এক্ষেত্রে পূর্বতন সরকারের সাথে বর্তমান ‘পরিবর্তনের সরকার’-এর কোনও পার্থক্য দেখা যাচ্ছে না।

    এই কনভেনশন মনে করে কোনও অবস্থাতেই চিকিৎসাপ্রার্থীর চরিত্র বিচার করে একজন চিকিৎসককে অভিযুক্ত করা চলবে না। চিকিৎসা দেওয়া সমস্ত চিকিৎসকের দায়িত্ব ও চিকিৎসা পাওয়া সমস্ত অসুস্থ মানুষের অধিকার। এই দায়িত্ব ও অদিকারকে মান্যতা দিতে হবে। কোনও অসুস্থ বা আহত মানুষ মাওবাদী মতাদর্শে বিশ্বাসী—কেবলমাত্র এই অজুহাতে তাঁকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করা যায় না। এমন কি যুদ্ধক্ষেত্রেও এই নীতিমালা প্রযোজ্য।

    এই কনভেনশন প্রস্তাব করছে ডা সমীর বিশ্বাসের মুক্তির দাবীতে জনমত সংগঠিত করার, গণসাক্ষর সংগ্রহ করার এবং এই মর্মে মুখ্যমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী ও রাজ্যপালের কাছে ডেপুটেশন দেওয়ার।

    ভবিষ্যতে এইভাবে কোনও চিকিৎসক বা তাঁর রোগীর মানবাধিকার লঙ্ঘন যাতে না হয়, সে বিষয়ে জনগণকে সতর্ক করার দায়িত্বও এই কনভেনশন নিচ্ছে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১১ মার্চ ২০১৪ | ১৩০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | 24.99.19.118 (*) | ১১ মার্চ ২০১৪ ০৪:১৩73704
  • কী যে চলছে !
  • শেখর সেনগুপ্ত | 213.147.88.174 (*) | ১১ মার্চ ২০১৪ ০৪:৪৯73706
  • কনভেনশনের দাবীর সাথে সহমত পোষণ করছি।
  • শেখর সেনগুপ্ত | 213.147.88.174 (*) | ১১ মার্চ ২০১৪ ০৪:৪৯73705
  • কনভেনশনের দাবীর সাথে সহমত পোষণ করছি।
  • aranya | 154.160.226.53 (*) | ১১ মার্চ ২০১৪ ০৫:৫৩73707
  • জঘন্য অব্স্থা, কিছু বলার নেই
  • ঈশান | 60.82.180.165 (*) | ১২ মার্চ ২০১৪ ০৩:১৯73710
  • না, যিনি লিখেছেন, তিনি লগিন না করে আপনার নামটি ব্যবহার করে লিখেছেন। আপনার অ্যাকাউন্টের কোনো সমস্যা নেই।

    যিনি এই কর্মটি করেছেন, তাঁকে নিজের নামে লিখতে অনুরোধ করছি।
  • π | 132.163.17.12 (*) | ১২ মার্চ ২০১৪ ০৪:২১73712
  • ভালো খবর। আজ বিকেলে ডঃ সমীর বিশ্বাসকে বেইল দেওয়া হয়েছে।
  • aranya | 154.160.130.16 (*) | ১২ মার্চ ২০১৪ ০৫:১৬73713
  • বাঃ, সত্যি ভাল খবর
  • Punyabrata Goon | 182.56.39.195 (*) | ১২ মার্চ ২০১৪ ১২:০৩73708
  • Multi chair! Multi chai!
  • Biplob Rahman | 212.164.212.61 (*) | ১২ মার্চ ২০১৪ ১২:৩৫73711
  • ডা. সমীর বিশ্বাসের মুক্তি চাই
    হন্তার সঙ্গে আপোষ কখনো নাই।।
  • Punyabrata Goon | 47.228.105.67 (*) | ১২ মার্চ ২০১৪ ১২:৩৫73709
  • This last comment is not my comment. I fear whether my guruchandali account has been hacked!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন