এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • sm | 52.110.150.177 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৭:৫৮64711
  • এমা, এতো কিছুই পড়ে না। এ নিয়ে আগে অনেক আলোচনা হয়ে গেছে। আমি ই বলেছিলাম বেঙ্গলি সেট এর প্রশ্ন পত্র টাফ ছিলো।কেন একই কমন সেট সব ভাষার জন্য বরাদ্দ হবে না?অনেক বক্তব্য রাখেন এটাই নাকি দস্তুর। এটা তে ফাউল প্লে ভাবার কোনো কারণ নেই। যদিও কোর্ট এর বিপক্ষে ই রায় দিয়েছে।
    এনিওয়েজ, প্রশ্নপত্র কঠিন ছিলো, ধরে নিয়েও বেঙ্গলি মিডিয়াম থেকে চান্স পাওয়া ছাত্র ছাত্রী সংখ্যা নগন্যের চেয়ে ও কম ছিলো।
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৮:০৪64712
  • সে তো বটেই, এই দেখুন না, অন্যান্যবার যেমন মেডিকেল কলেজের একশো বত্রিশটা আনরিজার্ভড সিটের মধ্যে একশোর কাছাকাছি স্টুডেন্ট বাংলা মিডিয়াম থেকে আসে। গুগুলে রয়েচে কিন্তু। ভাষা ইংরিজি। ঃ)
  • पल्लो लटके | 128.185.75.71 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৮:২৪64713
  • sm | 52.110.150.177 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৮:৩৬64714
  • তাই নাকি? লিংক টা দাও দেখি?
    ওদিকে আমি ট দেখলাম গুগল এই লেখা আছে আই আই টি তে প্রথম ৫০০জনের মধ্যে ১৫ জন হাইয়ার সেকেন্ডারি বোর্ডের আর ৫৫ জন সিবিয়েসি ব এই এস সি বোর্ডের।কয়েক বছর আগের রিপোর্ট তাও।
    মাইন্ড ইট, হাইয়ার সেকেন্ডারি বোর্ডের মধ্যে ইংলিশ মিডিয়াম ও থাকে।
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৮:৫০64715
  • আরে আইয়াইটি ফাইয়াইটি পরে হবে।

    এই যে লিঙ্ক
    http://www.millenniumpost.in/kolkata/neet-jitters-for-bengali-medium-students-as-number-drops-drastically-this-academic-session-253574

    কোট, "It has been learnt that in case of CMCH, there are 132 unreserved MBBS seats. Out of this in the unreserved category, nearly 100 students from Bengali medium get admission at the CMCH every year but this year, none of the Bengali medium candidates could make it to the prestigious medical college"

    যান মিলেনিয়াম পোস্টের লেখকের বক্তব্য নিয়ে রিসার্চ করুন।
  • sm | 52.110.150.177 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৯:০৫64716
  • আই আই টি পরে হবে কেন?wbjee তো স্টেট এর পরীক্ষা। আর আই আই টি ট সর্ব ভারতীয় পরীক্ষা!
    তবু বলবো রিপোর্টে গলত আছে।
    মেডিকেল কলেজ এর ছাত্র অভি কে জিগালেই পাওয়া যাবে ওদের ব্যাচে কতো জন বেঙ্গলি মিডিয়াম থেকে পড়েছিল আন রিজার্ভড সিট গুলো তে। আবার মনে রাখতে হবে, বেঙ্গলি মিডিয়াম শুধু, হাইয়ার সেকেন্ডারি বোর্ডের হিসাবে নয়।
    কারণ ওয়েস্ট বেঙ্গলে প্রচুর ভাল ইংলিশ মিডিয়াম স্কুল আছে যারা হাইয়ার সেকেন্ডারি বোর্ডের আন্ডারে।
    যেমন সেন্ট জেভিয়ার্স, সাউথ পয়েন্ট, নরেন্দ্রপুর এর একটি শাখা এরা সব ইংলিশ মিডিয়াম কিন্তু হেইচ এস বোর্ড!
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৯:১৭64717
  • মেডিকেলের লিঙ্ক চেয়েছিলেন, দেওয়া হয়েচে। এইটা বোঝার পর আইয়াইটি নিয়ে হবে। রিপোর্টে গলত থাকলে সেটা নিয়ে রিসার্চ করে আসুন না পাড়ার কাকু কাকিমাদের থেকে। অন্যকে উপদেশ যখন দিচ্ছেন তখন নিজেও ফলো করে দেখুন।

    আর সাউথ পয়েন্টের অধিকাংশ স্টুডেন্টই সিবিএসই বোর্ডের আন্ডারে চলে গেছে বহুদিন। সম্ভবতঃ জাস্ট দুটো সেকশনের ছাত্রছাত্রীরা ছিল বেঙ্গল বোর্ডের আন্ডারে। গত বছর থেকে পুরোটাই সিবিএসই বোর্ডে। একটু জেনেশুনে কথা বললে ভালো হয়।

    হনুদার সাথে একমত অবশ্য ঃ)
  • sm | 52.110.150.177 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ০৯:৩৬64718
  • মেডিকেল কলেজ এর হিসাব চাওয়া হয় নি। নিটের কথা বলা হয়েছে। যেটা সর্ব ভারতীয় পরীক্ষা। সুতরাং নিজেকে আর গণ্ড মুর্খ প্রমাণ করতে হবে না । এটা জানা সত্যি।
    দুই,প্রচুর ভালো ভালো স্কুল আছে ইংলিশ মিডিয়াম কিন্তু হাইয়ার সেকেন্ডারি বোর্ডের আন্ডারে।
    আমিও jee দিয়েই কলকাতার কলেজে পড়েছি।কজন বাংলা মিডিয়ামের ছাত্র ব ছাত্রী ছিল আইডিয়া আছে। সুতরাং ওই রাবিশ রিপোর্ট বিশ্বাস করার আগে অন্তত ঘটে মিনিমাম বুদ্ধি থাকতে হয়। নয় তো ,কাগজে লিখলেই সেটা ছাগলের মতো যা পাই তাই খাই হয়ে যায়।
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১০:২৩64719
  • আপনার মনে হয় এস্পারান্তো মিডিয়াম ছিল। এক সর্বঘটি ভাব। উত্তম দাসের চুটকির মতো। দোকানে গিয়ে সব মিষ্টি একটা বালতিতে মেশালেন আর তারপর তার থেকে পাঁচ আনা তুলে নিয়ে আমবাগানের মধ্যে দিয়ে হাত চাটতে চাটতে চললেন। ঃ)

    একবার লিংক চায় আবার বলে চাই না। রাজ্যের মেডিকেল এন্ট্রান্সে তো আর অ্যাদ্দিন ইংলিশ মিডিয়ামদের বারণ ছিল না ঃ)

    আর দাবী টা ঠিক কি? প্রথমে দাবী করছিলেন ইংরিজি জীবিকার ভাষা। ফলে জানতেই হবে। তারপর এল ইংরিজি জানলে হীনমন্য (বানানটা লক্ষ্য করুন) ভাব কাটে। তারপর আসছে ইংরিজি জানলে কম্পিটিটিভ এগজ্যামে ভালো করা যায়। তারপর বলচে সরকারী স্কুল মানে বেকারের চাগ্রী। এরপর আইয়াইটিতে কত শতাংশ বেঙ্গলি মিডিয়াম।

    আপনার মুখ কোনদিকে ? মানে কোনদিকে মুখ করে কাঁঠালপাতা চিবোচ্ছেন। বাংলা ভাষা বাল, না বেঙ্গল বোর্ডে পড়াশোনা হয় না, ইংরিজি মিডিয়াম সরকারী স্কুল নাকি ইংরিজি মিডিয়াম বেসরকারী স্কুল, বেঙ্গল বোর্ডের সিলেবাস নাকি সিবিএসইর সিলেবাস ইত্যাদি। ধাপে ধাপে খান, হজম করতে সুবিধে হবে। নাহ'লে একটা ভাষা শেখার সাথে পুরো কারিকুলামকে ঘেঁটে ফেলার মতো বদহজম হবে। আগে উঠোন ঠিক হোক তারপর না হয় নাচবেন।

    আর আপনি একাই জেইই পাশ দিয়েচেন ভাববেন না, ঐরম জমিদারী আমলে হ'ত। দিনকাল বদলেচে, গুরু খুব খতরনাক জায়গা। ঃ)
  • sm | 52.110.143.14 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১০:৪৫64720
  • দেখো হাফপ্যান্ট যতই বকে যাও, ওতে ছাগলামি আরো স্পষ্ট হবে।
    প্রথম কথা হলো, নিট পরীক্ষায় বাংলা মিডিয়ামের সাফল্য নেই বললেই চলে।
    দ্বিতীয়, সর্ব ভারতীয় অন্যান্য পরীক্ষায় যেমন আই আই টি, আই এ এস এসব পরীক্ষায় বাংলা মিডিয়ামের ছাত্র দের পারফরমেন্স বেশ বাজে।
    তিন,একটা রিপোর্ট পড়ে তার সত্যতা বোঝার জন্য বুদ্ধি খাটাতে হয়। যেটা তোমার মধ্যে কম।
    মেডিকেল কলেজ এর ১৩২ টা আন রিজার্ভড আসনের মধ্যে বাংলা মিডিয়াম থেকে ১০০ জন শুনলে ঘোড়ায় হাসবে।
    ওটা নি: সন্দেহে হায়ার সেকেন্ডারি বোর্ড হবে।
    যাও, এবার হানুদা কে ডেকে নিয়ে এসো।
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১০:৫৮64721
  • হনুদা এলে প্যান্ট খুলে হাতে ধরিয়ে দেবে। :)

    নিট কেলেংকারীর লিংক দেওয়া হয়েচে, সেখানে অসুবিধে কি হয়েছিল সেটা লেখা আছে। মনে হয় পড়ে বুঝতে পারেন নি।
    কম্পিটিটিভ এগজ্যামিনেশন মানে একমাত্র আইয়াইটি আর আইএএস এই রকম ধারণা আপনিই এনেছেন। এবং কম্পিটিটিভ এগজ্যামিনেশনের তথ্য জানতে চাওয়া হলে যথারীতি পুচ্ছ উঁচু করে মাসিমা পিসীমা দেখিয়েছেন।

    আপনি ঘোড়া সেজে যতখুশি হাসুন না কে বারণ করছে, কিন্তু উঠোনের প্রস্তাবটা একবার ভেবে দেখবেন। শ্যামলালকে আমরা না হয় আসতে বারণ করব।
  • sm | 52.110.150.177 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১১:০৮64722
  • হ্যা, হ্যা হ্যা। হানুদার ওপর কি অগাধ ভরসা! যাও, হানুদার হাত ধরে ললি পপ চুষে এসো গে যাও।
    সাধে কি আর হাফ প্যান্ট বলি!
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১১:০৯64723
  • আর কিছু সরকারি স্কুলে ইংরিজি মিডিয়ামে পড়াশোনা শুরু হয়েছে এই কিছু বছর আগে। দুহাজার দশ না এগারো। লেফট ফ্রন্ট গভর্ণমেন্ট চলে যাওয়ার আগে। যে কয়েকটি নামী সরকারী স্কুলে এটি চালু করা হয়েছিল তাদের 'ভালোত্ব' যে ইংরিজি মিডিয়ামটির জন্য অর্জিত হয় নি সেটা আপনার নিকটবর্তী যেকোনো ঘোড়াকে জিজ্ঞাসা করুন। বলে দেবে।
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১১:২১64724
  • দ্যাখেন, খুব বিনীত ভাবেই বলছি, আমি কি করব তাতে আপনার পিতার কি?

    তবে জ্ঞানী লোকের উপর ভরসা রাখব না তো কি ছাগলদের উপর ভরসা রাখব যারা দুহাজার বছর পর হঠাৎ জেগে উঠে 'ব্রামভোন' কি, ওরম তো কিছু হয়না, বলে ন্যাকামো মারে। নাকি সেইসব অজত্বের অভিশাপে জর্জরিতদের উপর রাখব যারা একটা তামাশার ভিডিও দেখিয়ে এই দ্যাকো অ্যামবাসাডরই সেরা বলে ফাল পাড়ে। নাকি সেইসব লেজশ্রী প্রাইজপ্রাপ্তদের উপর রাখব যারা বাতিল হয়ে যাওয়া আইনকে চলতি বলে দেখাতে চায়। ওপাড়ের ব্লগগুলোতে এ ব্যাপারে একটা সার্থক শব্দপ্রয়োগ দেখিচি। ডিজিএম।

    যাক গে,
    আপনার বোধহয় হাফপ্যান্ট এবং চোষার প্রতি একটা ফেটিশ মতো আছে। থাগতেই পারে। কিন্তু আমবাগানে সাবধান।
  • sm | 52.110.150.8 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১১:২২64725
  • দেখো কান্ড!এখন ও বোঝে নি। তর্ক চলছে, বাংলা আর ইংলিশ মিডিয়াম নিয়ে।ইংলিশ মিডিয়ামের ছাত্র ছাত্রী দের সাফল্য বেশী। এটা বোঝাতে এত পেরেক লাগছে কেন?
  • T | 165.69.191.252 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১১:৩৬64726
  • এই যে বাক্যটা লিখেছেন 'ইংলিশ মিডিয়ামের ছাত্র ছাত্রী দের সাফল্য বেশী' এতে শুধুমাত্র ইংরিজি মিডিয়াম বা ইংরিজি ভাষা এই ব্যাপারটা নেই, ছাত্র ছাত্রীদের ব্যক্তিগত দক্ষ্যতা, সোশিও ইকোনমিক স্ট্যাটাস অনুযায়ী প্রশিক্ষণ নেওয়ার সুবিধে, কারিকুলাম ইত্যাদি বিবিধ প্যারামিটার জড়িয়ে থাকে। এইটে আগে বুঝতে শিখুন। এর পরে তো আসবে তথ্য প্রমাণ দিয়ে এস্টাবলিশ করা। ফলে ওরম মোটা দাগের কিসু বলে দিলাম এ জিনিস মুলোদের পার্টি অফিসে চলতে পারে। অন্য জায়গায় সুবিধে হয় না। যেমন দেখুন এই যে অভিজিতবাবু এতো গুলো বাক্য লেখার বদলে আপনার মতো এলুম খেলুম লিখে দিতে পারতেন। লেখেন নি।

    তর্ক অত্যন্ত উঁচুদরের জিনিস। মুরোদ না থাগলে ওতে হাত দেওয়া উচিত নয়। প্রথম থেকে খেলুন। ইংরিজি মাধ্যম যে অপরিহার্য তা আগে প্রমাণ হোক তারপর দেখা যাবে।
  • সিকি | 158.168.40.123 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১২:২২64727
  • আর হীনমন্যতা। কী হীনমন্য যে হয়ে ছিলাম বাংলা মিডিয়ামে পড়ে, কী বলব। চাগ্রি পাই না, বাগ্রি পাই না, অনেক কষ্টে যেদিন চেতন ভগত পড়ে উঠতে পারলাম, দেখলাম আমাদের জেনারেশন এতটাই হীনমন্য হয়ে গেচে ততদিনে, তারা বাংলা ভাষাটাও নির্ভুলভাবে লিখে উঠতে পারে না। বামফ্রন্ট সরকার প্রাথমিকে ইংরেজি উঠিয়ে দিয়ে বাংলা ভাষাটারও পেছন মেরে দিয়ে গেছে।

    আর মাইরি, টি-এর হাতে কতও সময়। পাই যে কেন এদিকটা দ্যাখে না -
  • de | 69.185.236.52 (*) | ২২ জানুয়ারি ২০১৮ ১২:৪৪64728
  • আসল বিষয় সাবজেক্টের ওপর দখল - ভাষা মোটেও ততো জরুরী নয় - চীনা আর জাপানীদের বিজ্ঞানে অগ্রগতি দেখলেই তা মালুম হয় -

    আমাদের দেশে ইংরাজী ফটফটিয়ে বলতে পারাকে শিক্ষার সাথে ইকোয়েট করে ফেলা হয় - ইভন ইংরাজী ভাষাটা শিক্ষাতেও যদি জোর দিতো, তাহলেও বলার কিছু থাকতো না, এ তো শুধুই সফরি ফরফরায়তি -

    আমি বরাবরই বামি, তার জন্য ইমি দের কাছে কম হ্যাটা খাইনি - তাদের কারোকেই ধারেপাশেও দেখতে পাই না আজকাল!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন