এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • বাস্তার আছে বাস্তারেই...

    Sushovan Patra লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৫ জুন ২০১৬ | ১৩৮৩ বার পঠিত
  • কৈশোরে 'দেবদাসী'। বয়:সন্ধি পেরিয়ে যৌবনারম্ভে ধর্মীয় আচার অনুষ্ঠানের হাত ধরে আত্মোৎসর্গের 'পবিত্রতা' অর্জন। মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, ছত্তিসগড়, বিহারের বহু প্রত্যন্ত গ্রামে প্রচলিত এই প্রথার পোশাকি নাম -'উদিতুমবুভাদু।' রীতি অনুযায়ী নিচু-জাতের কোনও ‘ভূমিদাস’ বিয়ে করলেই, তাঁর নতুন স্ত্রী'কে ফুলশয্যার রাতে পৌঁছে দিতে হয় উঁচু-জাতের ‘ভূস্বামীর’ কোঠায়। তারপর সম্ভোগের মাধ্যমে নিচু-জাতের বৌ'কে ‘পবিত্র’ করার সম্পূর্ণ দায়িত্ব অবশ্য 'ভূদেব'রই। দলিত-আদিবাসী পুরুষরা ভূস্বামীদের জমিতে শ্রম দেবে, আর তাঁদের পরিবারের বউরা ভূস্বামীদের বিশুদ্ধ শরীরের তৃপ্তি দেবে -এটাই তো বিধিলিপি। এভাবেই চলছে। ঘোর কলি যুগেও, সরকার-প্রশাসনের নাকের তলায়।
    এরকম আরও অসংখ্য আর্থ-সামাজিক বঞ্চনা ও ধর্মীয় লাঞ্ছনার উদাহরণে দলিত-আদিবাসীদের পুঞ্জীভূত ক্ষোভ, ঘৃণা আর দক্ষিণ-মধ্য ভারতের 'জিও পলিটিক্যাল ন্যাচারাল ডিফেন্সের' আতিশয্যে লালিত পালিত ‘নকশাল-মাওবাদী অভ্যুত্থান’। ৮'র দশকের শেষের দিকে, বিহারের দলিত-আদিবাসীদের ভূমি সংস্কারের আন্দোলনের ছায়ায় যখন এই অভ্যুত্থানের ভিত্তিপ্রস্তর স্থাপিত হচ্ছিল, তখন উঁচু-জাতের ভূস্বামীদের স্বার্থরক্ষার তাগিদেই 'রনবীর সেনা'র আবির্ভাব এবং 'নকশাল সন্দেহে' হাইবাসপুর, বাথানিতোলা, শঙ্করবিঘা, মিয়ানপুর -একের পর এক গ্রামে দলিত-আদিবাসীদের অবিচারে হত্যালীলার সূত্রপাত। লক্ষণপুর বাথেতে, রাতের অন্ধকারে, ২৭জন মহিলার গণধর্ষনের পর ১৬জন শিশু কে জ্যান্ত আগুনে ছুঁড়ে ফেলে এক রণবীর সেনার কমান্ডারের সদম্ভ বিবৃতি ছিল "বাঁচিয়ে রেখে কি লাভ হত? বড় হয়ে তো সেই নকশালই হত।"
    সম্প্রতি কোবরাপোস্টের স্টিং-অপারেশনে রনবীর সেনার কম্যান্ডাররা অবশ্য খোলামেলা ভাবেই কেন্দ্রীয় মন্ত্রী, যশবন্ত সিনহা, সি.পি ঠাকুর, মুরলী মনোহর জোশী, সুশীল মোদীদের মদতের কথা স্বীকার করেছেন। গ্রেপ্তার না হওয়ার জন্য কৃতজ্ঞতাও জানিয়েছেন বিজেপি কে। বিজেপি সংসদ গিরিরাজ সিংহ’র স্নেহধন্য রণবীর সেনার সুপ্রিম কম্যান্ডার, ব্রহ্মেশ্বর মুখিয়া আবার ভূষিত হয়েছেন "বিহারের গান্ধী" হিসেবে।
    ‘গণ্ডি’ উপভাষায় 'সালওয়া জুডুমের' আক্ষরিক অর্থ 'শান্তি মিছিল।' কংগ্রেস নেতা মহেন্দ্র কর্মা ২০০৫'এ যখন মাওবাদী'দের বিরুদ্ধে ‘গণ প্রতিরোধের’ ডাক দিয়ে 'সালওয়া জুডুমে'র প্রকারান্তরে নাবালক আদিবাসীদের হাতেও আগ্নেয়াস্ত্র তুলে দিয়েছিলেন, তখন স্বরাষ্ট্রমন্ত্রী পি. চিদাম্বরম নর্থ ব্লকে সম্মতির মৌনতার স্মিত হাসি বিলিয়েছিলেন। একদিকে রাতের অন্ধকারে নকশাল-মাওবাদীদের 'জনতার আদালতে’র একের পর এক ফতোয়া আর অন্যদিকে 'মাওবাদী চর' সন্দেহে, ২১৫০ টাকা মাসিক ভাতা আর ২ টাকা কেজি চালের বিনিময়ে নিযুক্ত 'সালওয়া জুডুমে'র ৪০০০ 'স্পেশাল পুলিশ অফিসার'দের অকথ্য অত্যাচার এবং বেপরোয়া গ্রেপ্তার। শেষে, ২০১১'তে সুপ্রিম কোর্টের 'বেআইনি' ঘোষণাতে 'সালওয়া জুডুম' যখন থামলো, তখন ‘শাঁখের করাতের’ বলি ক্লেদক্লিষ্ট বাস্তার-দান্তেওয়াড়া-সুকমা-বিজাপুরের বিস্তীর্ণ অঞ্চলে ক্ষতিগ্রস্তর সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে, ঘরছাড়া আরও হাজার ৫০ আর ভস্মীভূত ৬৪৪ গ্রাম। ২০১৩'তে ভোট প্রচার সেরে ফেরার পথে, দিনের আলোতে, দ্বারভা ঘাটে, ১৮ জন পার্টিকর্মী সহ ‘নাটের গুরু’ মহেন্দ্র কর্মা কে মেরে মাওবাদীরা অবশ্য বুঝিয়ে দিয়েছিলো 'সালওয়া জুডুমে' আর যাই হোক ‘কাদম্বরী’ কিন্তু মরে নাই।
    এই ফেব্রুয়ারিতে, ঘাটবাড়া গ্রামে, আদানি গ্ৰুপের ফ্যাক্টরির জন্য জমি অধিগ্রহণের অজুহাতে ছত্তিসগড় সরকার বনজ জমির উপর আদিবাসীদের অধিকারের আইন সম্পূর্ণ বাতিল করেছে। আদিবাসীদের সামাজিক সুরক্ষার দাবীতে আন্দোলনে আইনি সহায়তার অভিযোগে পুলিশ, সমাজকর্মী বেলা ভাটিয়া কে বাস্তারের ভাড়া ঘর থেকে উৎখাত করেছে। আইনি হেনস্থা করা হয়েছে তাঁর স্বামী, অর্থনীতিবিদ জাঁ দ্রেজ'কেও। জগদলপুর লিগ্যাল এড গ্রুপ ও আদিবাসীদের ন্যায্য দাবী আদায়ের লড়াই লড়তে গিয়ে, সালওয়া জুডুমের ধাঁচেই গঠিত 'সামাজিক একতা মঞ্চে'র কর্মীদের অ্যাসিড আক্রমণে মুখ পুড়েছে সোনি সোরির। বকলমে ঐ মঞ্চের নেতৃত্বে সওয়ামা মুকা, পি.বিজয়, ফারুক আলি, মধুকর রাও'র মত পরিচিত সালওয়া জুডুম নেতারাই। তাঁদের প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন বাস্তার রেঞ্জের আই.জি এস.আর.পি কাল্লুরি। একদিকে ‘নকশাল-মাওবাদী'দের সহানুভূতিশীল’ হিসেবে দাগিয়ে দিয়ে বাইরের বুদ্ধিজীবী, মানবাধিকার কর্মী এমনকি সংবাদমাধ্যমের কাউকেই বাস্তার অঞ্চলে প্রবেশে বাধা, অন্যদিকে 'মাওবাদী চর' সন্দেহে গ্রামের পর গ্রাম লুটপাট, জরিমানা, বেপরোয়া গ্রেপ্তার, অবাধ গণধর্ষণ আর ফেক এনকাউন্টারের এই বিশাল কর্মযজ্ঞে গত কয়েক মাসে আবার অগ্নিগর্ভ বাস্তার। সামাজিক একতা মঞ্চের প্রতি সরকার-প্রশাসনের দ্ব্যর্থহীন পৃষ্ঠপোষকতা মাওবাদী-নকশাল সমস্যা নিষ্ক্রিয়করনের জন্য যতটা তার থেকে অনেক বেশি কর্পোরেট শ্যেন দৃষ্টিতে থাকা খনিজ ও বনজ সম্পদ সমৃদ্ধ এই সুবিস্তীর্ণ অঞ্চল থেকে আদিবাসীদের উৎখাতের উদ্দেশ্যে। আর তাই আদিবাসী'দের প্রছন্ন সমর্থনেই বাস্তার-দান্তেওয়াড়ার বহু গ্রাম এখন ‘মুক্তাঞ্চল’। অবলীলায় চলছে মাওবাদী’দের 'প্যারালাল গভর্নমেন্ট'। স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরঞ্জিত হিসেবও, যেখানে ২০১১-১৫'তে গোটা দেশে ‘এনকাউন্টারে’ মৃত 'মাওবাদী'র সংখ্যা ৩৯৩ সেখানে গত বছরেই, শুধু বাস্তার থেকেই, মাওবাদীরা রিক্রুট করেছে ৫৫০ নতুন ‘ক্যাডার’। পাল্লা দিয়ে বেড়েছে আই.ই.ডি ব্লাস্ট। ২০১৩ তে ৪৬, ২০১৪ তে ৫০, ২০১৫ তে ৬৫।
    অবশ্য মেনস্ট্রিম মিডিয়া অ্যাস ইউজুয়েল স্পিকটি নট। প্রধানমন্ত্রীর টেলিপ্রোমোটারের বক্তৃতায় আমেরিকার সেনেটের উঠে দাঁড়িয়ে তালি বাজানোর ৬০ পয়েন্ট হেডিং হলেও ঘরের পাশের বাস্তারটা কিন্তু প্রাইম টাইমের টক-শোতে জায়গা পায় না। কাশ্মীর পণ্ডিতদের ‘ঘরছাড়া’ নিয়ে সংসদের শীততাপ নিয়ন্ত্রিত এ-কক্ষ সে-কক্ষ গরমাগরম ডায়লগবাজি উত্তপ্ত হলেও বিজাপুরের আদিবাসী ‘ঘরছাড়া’দের জন্য কিন্তু মুলতুবি প্রস্তাব জমা পড়ে না। কইরানার ‘ঘরছাড়া’দের জন্য রাতের ঘুম উড়ে যাওয়া অনুপম খেরের টুইটে দান্তেওয়াড়া কিন্তু হ্যাসট্যাগ হয় না। আসলে সব ‘ঘরছাড়া’ তো বিধানসভা ভোটের আগে ‘ঘরছাড়া’ হয় না। তাই সব ঘরছাড়া রাজনৈতিক ইস্যু’ও হয় না। আর যুগটাই তো ‘ইস্যু ভিত্তিক’ নীরবতার। রাজ্যে, ১০০ টাকার টমেটো ,১৮০ টাকার মুগের ডালের ‘ইস্যু ভিত্তিক’ স্পিকটি নট। কেন্দ্রে লাতুরের জলের, বাস্তারের গৃহযুদ্ধের ‘ইস্যু ভিত্তিক’ স্পিকটি নট। এই ‘ইস্যু ভিত্তিক’ স্পিকটি নটের হামাগুড়ি’তেই সাধের ‘ডিজিটাল’ দেশ আমার " बदल रहा है…आगे बढ़ रहा है"। শুধু বাস্তারটা রয়ে গেলো বাস্তারেই। সেই যুদ্ধে, বারুদে, আগুনে, ঘরছাড়া কান্নায়, বাবু'দের কাম মেটানো ঘামে, আর জমাট বাধা কালচে রক্তের আড়ালেই...
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৫ জুন ২০১৬ | ১৩৮৩ বার পঠিত
  • আরও পড়ুন
    উৎসব - Sobuj Chatterjee
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 24.97.109.102 (*) | ২৬ জুন ২০১৬ ০১:০৪55208
  • এর বোধহয় কোনও সুষ্ঠু সমাধান শীগগির হচ্ছেও না।
  • | 24.97.109.102 (*) | ২৬ জুন ২০১৬ ০১:০৭55209
  • আচ্ছা আপনারা যারা খবর রাখেন আবার মোটামুটি নেট স্যাভিও, আপনারা ছোট ছোট ক্যাচি হ্যাশট্যাগ বানি৯য়ে বানিয়ে অনবরত ছড়িয়ে যেতে পারেন না? ট্যুইটারে হলে বা ফেসবুকে আমরাও শেয়ার করতে পারি। অনেককিছু আসেও বটে। তবে নিয়মিতভাবে দেখি না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন