এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 11.39.99.88 (*) | ২৪ এপ্রিল ২০১৬ ০১:০২53024
  • বাহ।
    অনেক ধ্যাদ্ধেড়ে প্রবন্ধের চেয়ে ভাল।
  • রৌহিন | 113.42.127.120 (*) | ২৪ এপ্রিল ২০১৬ ০৬:৩৮53025
  • পাঞ্চটা এক্সপেক্টেড হয়েও ঝাঁকুনিটা রইল। ভালো লেখা।
  • Debabrata Chakrabarty | 212.142.76.189 (*) | ৩০ এপ্রিল ২০১৬ ০১:০৬53027
  • টেকনোলজি তে অপার আস্থা বিষয়ে কোন কোথা হবে না বস । আপনাকে বলা হতে পারে আপনি গুহাযুগে ফেরত যাওয়ার কথা বলছেন ,টেকনোলজি নিশ্চয়ই একটা উপায় ঠিক বার করে ফেলবে ততদিন যা চলছে চলুক ।
  • sswarnendu | 198.154.74.31 (*) | ৩০ এপ্রিল ২০১৬ ১১:২৮53026
  • ফিকশন এর বক্তব্য নিয়ে কিই বা বলব, লেখকের স্বাধীনতা... তবু বলব লেখক আমাদের ইন্ডাস্ট্রিয়াল 'সভ্যতা' নিয়ে ক্রিটিকাল হয়েও তবুও এই যে ভাবনাটা এটা খুবই সিম্পটম্যাটিক।
    লেখকের ভিশন এই লেখায় যা, সেইটা বাস্তবিকই বেস্ট পসিবল কেস, যেটা আদৌ ঘটবে না। পৃথিবীর শেষ গাছ এর অনেক আগে শেষ মানুষটা বিদায় নেবে...
    এই যে ভাবনার ভিতরে সূক্ষ্ম ঔদ্ধত্বটা, যে আমাদের 'টেকনোলজি' অক্সিজেন ও বানিয়ে ফেলবে কৃত্রিমভাবে...
    এখানেই অন্য অনেক টইতেই আলোচনায় দেখছি এখনো কত মানুষের কি অপার আস্থা 'আমাদের টেকনোলজি' তে... ভীষণই সিম্পটম্যাটিক... কিন্তু চোখ বন্ধ রাখলে প্রলয় থামে না।
    Denial will not stop total annihilation.
  • sswarnendu | 198.154.74.31 (*) | ০২ মে ২০১৬ ১০:০৬53028
  • দেবব্রতবাবু,
    সেইগুলো দেখেই বললাম...
    এমনিও হয়ত অলরেডি too late. 6th mass extinction on our planet বেসিক্যালি আনস্টপেবল, কবে আর কতটা ক্যাটাস্ট্রফিক সেইটুকু নিয়েই হয়ত এখনো কিছু করা যায়...

    আর সবার ভাবার আশা রেখে লাভ নেই, অত সময় নেই।
  • anirban | 172.238.29.100 (*) | ০৩ মে ২০১৬ ০২:৪০53030
  • Based on our projected tree densities, we estimate that over 15 billion trees are cut down each year, and the global number of trees has fallen by approximately 46% since the start of human civilization.

    http://www.nature.com/nature/journal/v525/n7568/full/nature14967.html
  • Debabrata Chakrabarty | 212.142.76.114 (*) | ০৩ মে ২০১৬ ০৩:১২53031
  • ফরেস্ট হলোকস্ট :- " The statistics paint a grim picture. According to the World Resources Institute,(WRI ) more than 80 percent of the Earth’s natural forests already have been destroyed. Up to 90 percent of West Africa’s coastal rain forests have disappeared since 1900. Brazil and Indonesia, which contain the world’s two largest surviving regions of rain forest, are being stripped at an alarming rate by logging, fires, and land-clearing for agriculture and cattle-grazing." তার ফলে আগামী দু দশক ধরে নাইজেরিয়া /ঘানা এবং আফ্রিকার ভেতরের দেশ গুলীতে তে খরা'র সম্ভাবনা , দুর্ভিক্ষ ,মহামারী ।
  • dc | 132.174.117.175 (*) | ০৬ মে ২০১৬ ০৫:৪০53033
  • সভ্যতার অভিশাপ এই টেকনোলজি থামতেই চায়না। সমুদ্রের জল থেকে খাবার জল বানিয়ে ফেলছে ঃ( একদিন কি 'টেকনোলজি' অক্সিজেন ও বানিয়ে ফেলবে কৃত্রিমভাবে? সেতো মহা সর্বনেশে ব্যাপার হবে! ঃ(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন