এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুর নতুন লেআউট

    lcm
    অন্যান্য | ১৯ জানুয়ারি ২০২০ | ৮৪৬২ বার পঠিত
  • দু পয়সা দিন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 172.69.134.26 | ২৮ এপ্রিল ২০২০ ২০:৩৮730908
  • পিনাকিবাবুর পোস্টের কন্টিনুয়েশানঃ

    ৫। ফলা লিখতে পারছিনা, বিশেষ করে বানানের শুরুতেঃ অয়াবিস
    ৬। এটাও লিখতে পারছিনাঃ গ্র‌্যান্ড (আগে এগুলো এভাবে লিখতামঃ ayaabis, gryaanD)
    ৭। আগে কারুর পোস্ট থেকে কিছু কপি করে সরাসরি পেস্ট করলেই চলে আসত, এখন কোনাকুনি ব্র‌্যাকেটের মধ্যে রাখতে হচ্ছে।
  • $%^&*( | 172.68.146.85 | ২৮ এপ্রিল ২০২০ ২০:৪১730909
  • অ্যা ayA - এইটা আমি অবিষ্কার করতে পেরেছিঃ)
  • dc | 172.68.146.103 | ২৮ এপ্রিল ২০২০ ২১:৫০730912
  • অ্যাতো অ্যাতো ধন্যবাদ! ঃ-)

    কিন্তু গ্র‌্যান্ড তাতেও আসছেনা।
  • dc | 172.68.146.103 | ২৮ এপ্রিল ২০২০ ২১:৫০730911
  • অ্যাতো অ্যাতো ধন্যবাদ! ঃ-)

    কিন্তু গ্র‌্যান্ড তাতেও আসছেনা।
  • $%^&* | 162.158.167.193 | ২৮ এপ্রিল ২০২০ ২১:৫৪730913
  • হ্যাঁ, ঐটা হচ্ছে না তবু।

    গ্র গ্র‌্যা

    নাহ
  • পিনাকী | 162.158.134.21 | ২৮ এপ্রিল ২০২০ ২১:৫৪730914
  • ডিফল্ট 'যেমন খুশি'টা আমার দাবী ছিল। কারণ আমার মনে হয় এখন অধিকাংশই ফোন থেকে লেখে। এবং গুরুর বহুদিনের ব্যবহারকারীরা বাদে ফোন থেকে একজন নতুন ব্যবহারকারী এসে গুরু লেআউট শিখে নিয়ে লিখবে না। সে ফোনের নিজস্ব বাংলা লেআউট ব্যবহার করবে। এতদিন অব্দি গুগল লেআউট ডিফল্ট ছিল এবং সেটা অ্যান্ড্রয়েডের রিদমিক কীবোর্ডের সাথে ভাল টিউন করত। কিন্তু গুগল লেআউট গন্ডগোল করতে শুরু করার পরে দুটো অপশন ছিল, এক- গুরুর পুরোনো বা নতুন কোনো একটা লেআউটকে ডিফল্ট রাখা, দুই- 'যেমন খুশি'কে ডিফল্ট রাখা। আমি 'যেমন খুশি' কে পুশ করেছি। এটা জেনেই যে গুরুর নিয়মিত ইউজারদের একটু অসুবিধে হবে শুরুতে, লেআউট বদলে নিতে। কিন্তু আমার মেন রীজনিংটা হল গুরুর নিয়মিত ব্যবহারকারীরা অ্যাডভান্সড ইউজার। তারা ঠিক ফিগার আউট করে নেবে। কিন্তু নতুন লোকজন সেটা পারবে না। 

    তবে আমি ভেবেছিলাম অল্প খোলা মতামত দিন এর বাক্সটার মধ্যে সরাসরি ক্লিক করে ওখানেই লেখা যাবে। যেমন ফেসবুক বা মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপে লোকে লেখে। কিন্তু পরে যেটা বুঝলাম, এই টু-স্টেজ প্রসেস, মানে প্রথমে একবার ক্লিক করলে আর একটা নতুন বাক্স খুলবে, তখন আবার তার মধ্যে দ্বিতীয়বার ক্লিক করে তবে লেখা যাবে - এটা মনে হয় এভয়েড করার উপায় নেই। এটা আগে বুঝিনি। বুঝলে হয়ত মতামত দিন-টা বাটন থেকে খোলা বাক্স করতে সাজেস্ট করতাম না।

  • @&%%# | 172.68.146.103 | ২৮ এপ্রিল ২০২০ ২২:০০730915
  • গুগল লে আউটে কিসের সমস্যা? নামটা গুগল লে আউট না দিয়ে যেমন খুশি করে দিলেই তো হয়। ওতে অভ্র দিয়ে ভালই লেখা যাচ্ছে। যেমন খুশি ট্যাবের চেয়ে বেশিভালভাবেই লেখা যাচ্ছে। যেমন খুশির অনেক সমস্যা।
  • anandaB | 108.162.246.184 | ২৮ এপ্রিল ২০২০ ২২:০১730916
  • গ্র্যান্ড ...

    গুগল লেআউট এ লিখলাম
  • পিনাকী | 162.158.134.21 | ২৮ এপ্রিল ২০২০ ২২:০৭730917
  • গুগল লেআউটের জন্যই তো ঐ মতামত দিনের বাক্স খুলছিল না। গুগল বোধহয় ওটা এখন আর ওন করে না, সার্ভিস বন্ধ করে দিয়েছে - এরকম শুনেছিলাম। 

    আর যেমন খুশিতে কী সমস্যা সেটারও লিস্ট আসুক। এটা ঠিক করা জরুরি। 

  • ar | 162.158.62.48 | ২৮ এপ্রিল ২০২০ ২২:০৭730918
  • গ্র্যান্ড

    grJAnD == গ্র্যান্ড
  • পিনাকী | 162.158.134.69 | ২৮ এপ্রিল ২০২০ ২২:১১730919
  • লোকের মতামত দেওয়া ব্যাপারটাকে সীমলেস করতে হবে। এখন সবাই ফেবু হোয়া মেসেঞ্জারে দিনরাত লিখে অভ্যস্ত। সেসব জায়গায় যেভাবে লেখে, তার চেয়ে বিশাল বিজাতীয় কোনো এক্সপিরিয়েন্স হলে লোকে লিখবে না। গুগল লেআউট যদি নিজেদের মত করে সাজিয়ে গুছিয়ে নেওয়া যায় আর এটা গ্যারান্টী করা যায় যে ওরকম বাক্স খুলছে না টাইপ সমস্যা হবে না, তাহলে গুগল লেআউটটাও ডিফল্ট করা যায়। 

  • dc | 162.158.166.124 | ৩০ এপ্রিল ২০২০ ০৮:৪৩730966
  • ৮। আগে টইগুলোতে অটোস্ক্রোল হতো (যেমন ভাটিয়ালিতে হয়)। মানে প্রতি পাতায় হয়তো ২৫ টা কমেন্ট থাকবে, তো ২৬ তম কমেন্ট পড়লে একটা কমেন্ট আগের পাতায় চলে যেত, ফলে ২ থেকে ২৬ অবধি কমেন্ট দেখা যেত। এতে কন্টিনুইটি বুঝতে সুবিধে হতো। এখন পাতাগুলো একেকটা ব্লক হয়ে গেছে। ২৬ তম কমেন্টের জন্য একটা নতুন পাতা খুলে যাচ্ছে যেখানে ২৬ তম কমেন্টটা প্রথম কমেন্ট। ফলে আগের পাতা ক্লিক করে দেখে নিতে হচ্ছে আগে কি আলোচনা হয়েছে। বিশেষ করে নতুন পাতায় প্রথম তিন চারটে কমেন্টের প্রসঙ্গ বোঝার জন্য আগের পাতা ক্লিক করে দেখে নিতে হচ্ছে।

    ar কে ধন্যবাদ।
  • π | ৩০ জুলাই ২০২০ ০৮:২৭732447
  • জানুয়ারির আগের ভাটের ক্যন লেখা কেউ সার্চ করে পাচ্ছেন? গুগুল সার্চে আসছে কিন্তি লিনক ক্লিক করলে ২০২০ এপ্রিল মাসের পাতা খুলে যাচ্ছে। অথচ গুগল বলছে অক্টোবর ২০১৯ এর পোস্ট। এটা কি আগে লিনকগুলো ভেংংে যাবার জন্য? পাবার উপায় কি? কারণ সেম কিওয়ার্ডে গুরুর সার্চে আসছেনা।
  • π | ৩০ জুলাই ২০২০ ০৮:২৭732448
  • আর একক তো এখানে লিখে রাখলে পারে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন