এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নার্সারিতে ভর্তির এর জন্য যে point system চালু করা হল , সেটা কি ঠিক?

    MM
    অন্যান্য | ০১ ফেব্রুয়ারি ২০০৭ | ২০০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • J | 160.62.4.10 | ০৯ ফেব্রুয়ারি ২০০৭ ১৮:৩৫728936
  • এরম কোচিং পেরাইভেট ইস্কুলের মাস্টারেও করতে পারে ছাত্র পাশ করাবার জন্যে। কিন্তু সরকারী ইস্কুলের বদ মাস্টারের হাত থেকে রেহাই পেতে পেরাইভেট ইস্কুলের কাছে আত্মসমর্পন করাটা কোনো সলিউশান নয়। আমাদের দেশে কতজনের ক্ষমতা আছে পেরাইভেট ইস্কুলে পড়াবার?
  • Arpan | 193.134.170.35 | ০৯ ফেব্রুয়ারি ২০০৭ ২০:২৮728937
  • নেই তো। কিন্তু যারা পারবে পড়াবে। যারা পারবে না তারা যাবে সরকারী ইস্কুলে। এটাই তো চলছে।

    একই কথা সরকারী হাসপাতাল নিয়ে।

    মোদ্দা কথা সরকারের হাতে পয়সা নেই শিক্ষাব্যবস্থার পুরোটাই আবার সরকারীকরণ করে। আর ভারতে ট্যাক্স দেয় কত শতাংশ লোক? কালোবাজারি আর ফার্মহাউসের মালিকেরা দেয় কি? তাদের দিতে বাধ্য করলে অনেক কিছুই হতে পারতো।
  • Sh | 141.218.224.206 | ০৯ ফেব্রুয়ারি ২০০৭ ২০:৩০728938
  • আমার মনে হয় টেন বা টুয়েলভ পর্যন্ত এডুকেশন ফ্রি হোক। কারন সেটা বেসিক শিক্ষা। সবার সমান অধিকার আছে সেটা পাওয়ার। তারপর কলেজে ঠিকঠাক মাইনে নেওয়া হোক। দু:স্থ অথচ মেধাবীদের ক্ষেত্রে ছাড় দেওয়া হোক, সেইসাথে স্কলারশিপ থাকুক। কিন্তু বাকিরা পয়সা দিয়ে পড়ুক। অগা-বগা সকলেরই তো আর গ্র্যজুয়েট হওয়ার দরকার নেই। মাইনে নেওয়া হলে হয়তো যারা অ্যাফোর্ড করতে পারবে তাদের মধ্যেও যাদের সত্যিকরে ইন্টারেস্ট নেই তারা পড়তে আসবে না। ছাত্রসংখ্যা কমবে। পরিকাঠামো ও উন্নত করা যাবে। আর পয়সা দিয়ে পড়লে নিজেরও একটা দাবী থাকে যে পড়া না বুঝে, পয়সা উসুল না করে কলেজ থেকে বাড়ি যাবো না।

    তবে আমাদের দেশের রাজনীতি এতো নোংরা যে এসব কোনোদিনই হবে না।
  • S | 125.23.108.56 | ০৯ ফেব্রুয়ারি ২০০৭ ২২:৩৭728939
  • সরকারি হলেই ভুলভাল হবে এমন কোনও কথাই নেই। প্যারামিটারটা অন্য কোথাও সেট হয়। ছোট্ট এক্সামপল।

    হুগলি জেলায় তিনখানা গভর্নমেন্ট ইস্কুল আছে। হুগলি ব্র্যাঞ্চ গভর্নমেন্ট হাইস্কুল, এখানে আমি পড়েছি, ঐতিহাসিক স্কুল, কিন্তু মধ্যমানের। (আমাকে দেখেই বোঝা যায়)।

    বাকিদুটো হল হুগলি কলেজিয়েট হাইস্কুল, আর উত্তরপাড়া গভর্নমেন্ট হাইস্কুল। দুটোই মারকাটারি ইস্কুল, ইস্কুলের মায়ায় বছর বছর সেখান থেকে রত্ন ছেলেরা বেরোয়। সরকারকে খিস্তি মেরে লাভ নেই।
  • Sh | 141.218.224.206 | ০৯ ফেব্রুয়ারি ২০০৭ ২২:৪৯728940
  • S ঠিক বলেছে। উত্তরপাড়া গভ: এর কথা জানি। এখানে মাস্টারমশাইদের কাছে প্রাইভেট টিউশন না নিয়েও ভালো রেজাল্ট করা যায়। ক্লাস ওয়ান ও ফাইভে ভর্তি হওয়া যায়। তারপর থেকে দায়িত্ব স্কুলই নেবে। আমার ভাইএর সময় ওয়ানে অ্যাডমিশন টেস্ট ছিল। তবে সেটা বিশাল কিছু নয়। আর বাবা-মাদেরও কোন পরীক্ষা দিতে হত না। স্কুলে যাওয়ার আরেকটা আকর্ষন টিফিনের ডালপুরী বা ভেজিটেবল চপ। ভাই মাঝে মাঝেই আমার জন্য নিয়ে আসতো :)
  • Sh | 141.218.224.206 | ০৯ ফেব্রুয়ারি ২০০৭ ২২:৫০728941
  • তবে সব সরকারী স্কুলই কেন সমমানের নয় সেটা একটা প্রশ্ন বটে।
  • Arpan | 193.134.170.35 | ০৯ ফেব্রুয়ারি ২০০৭ ২৩:০৪728942
  • আমি যে প্রাইভেট টিউশনের কথা বলেছি সেটা মুষ্টিমেয় কিছু শিক্ষকের মধ্যে ছিল। সবার মধ্যে নয়। কিন্তু কিছু হলেও ছিল। তেমনি কিছু ভুষিমাল ছিল যারা রাজনীতি করার সুবাদে বুক ফুলিয়ে ঘুরে বেড়াত। আবার কিছু অসম্ভব জনপ্রিয় শিক্ষক শিক্ষিকাকে আচমকা বদলি করে দেওয়া হয়েছে মতে মত মেলেনি বলে, তাও দেখেছি।

    আপাত্তিটা সেখানেই।

    আমাদের স্কুলও প্রত্যেকবার মা আর উমা তে এক থেকে দশের মধ্যে থাকতো। এখন জানিনা কি দশা হয়েছে।
  • Du | 67.111.229.98 | ১০ ফেব্রুয়ারি ২০০৭ ০২:৫১728943
  • আমিও সরকারী স্কুলে পড়েছি, এবং ক্লাশ নাইন টেনে শিক্ষিকারা স্কুলের অতিরিক্ত পড়িয়েছেন বাড়িতে , কিন্তু কাঞ্চনমূল্যে নয় , তাঁদের আগ্রহেই। সরকারের কাছে মেধা থাকবে না , একথাটা পুরো মানতে পারলাম না। এবং আমাদের স্কুল রাজ্যের একটা মোটামুটি ভালো স্কুল ছিল আমাদের বাড়ির কাছে ।
    কিন্তু গতবছর বাড়ি গিয়ে সেই স্কুলেরই কি দশা দেখলাম! সেদিনের সেই অত্যন্ত উৎসাহী ও স্নেহপ্রবণ শিক্ষিকারা হতাশায় ডুবে গেছেন। টাকাপত্র , শিক্ষকসংখ্যা ঠিকই আছে । নেই শুধু ছাত্র। পড়াশোনায় আগ্রহী প্রায় কোন পরিবার আজ আর সেই বাংলা মাধ্যমের স্কুলে আসে না ।মেয়েদের শুধু আট ক্লাশ অবধি তুলে দেওয়াই অভিভাবকদের মাথাব্যথা। আর রাজনৈতিক (অবশ্যই অর্থনীতিও আছে তার মধ্যে)নিয়োগের চোটে শিক্ষকদের মধ্যেও নেই শৃঙ্খলা । এ গল্প নিশ্চয়ই খুব নতুন নয় , তাও বললাম।
    পয়েন্ট প্রথা যে করতে হচ্ছে সেটাই একটা দুর্ভাগ্য । এক এলাকার সব বাচ্চারা সেখানকার সরকারী স্কুলে পড়তে পাওয়া এবং চাওয়াই হচ্ছে সবচেয়ে ভালো বন্দোবস্ত।
  • Sh | 141.218.224.206 | ১০ ফেব্রুয়ারি ২০০৭ ০৩:০৫728944
  • আরেকটা কথা মনে পড়লো। আজকাল ভালো স্টুডেন্টরা তো শিক্ষকতা পেশায় আসছে না। আমাদের যাঁরা পড়িয়েছিলেন তাঁরা সাবজেক্টটা জানতেন। এখন তাঁরা রিটায়ার করার পর যাঁরা আসছেন তাঁরা আর কোথাও চাকরী না পেয়ে স্কুল সার্ভিস কমিশনে বসছেন। অন্য অনেক পেশায় গত কয়েক বছরে মাইনে এতো বেড়ে গেছে যে যারা মেধাবী তারা পারতপক্ষে শিক্ষকতা করতে চাইছে না। রাজনীতির নোংরামীও আরেকটা কারন। ভালো শিক্ষক না থাকলে ভালো স্কুল হবে কি করে!!
  • J | 84.72.42.85 | ১১ ফেব্রুয়ারি ২০০৭ ১৭:১৭728946
  • তাহলে ভালো ইস্কুল গুলো কোত্থেকে আসছে? যেমন পয়সা দেয়া পেরাইভেট ইস্কুল। তাদের মাস্টাররা খুব পন্ডিত নিশ্চয়।
  • MM | 217.164.238.53, 195.229.242.88 | ১১ ফেব্রুয়ারি ২০০৭ ২০:০৫728947
  • ভালো স্কুল বলতে কি বোঝাতে চাইছেন? গাদা গুচ্ছের পয়েসা নেয় সেইসব প্রাইভেট স্কুল গুল? আজকাল ভাল স্কুল কিছু নেই,নামকরা স্কুল আছে। যাদের ছাত্র /ছাত্রী রা প্রতিবছর rank পায়। কিন্তু কিসের বিনিময়ে? ৫ টা বিষয়ের জন্য ১০ জনের কাছে পড়ার বিনিময়ে। মোট কথা বাবা মায়ের গাদা গাদা পয়সা খরচের বিনিময়ে, নাম হয় স্কুলের।
  • J | 160.62.4.10 | ১২ ফেব্রুয়ারি ২০০৭ ১৪:১৬728948
  • ঘুরে ফিরে সেই চর্বিত চর্বন হচ্ছে।
  • Suvajit | 143.238.72.207 | ১২ ফেব্রুয়ারি ২০০৭ ১৮:৪৮728949
  • বাপরে কদ্দিন গুরুতে আসিনি দেখছি প্রচুর পোস্ট পরে গেছে। যথাসম্ভব up to date করার চেষ্টা করছি।
    অর্জিতের মেয়ে - আমি অত্যন্ত দু:খিত। আন্দাজে চালিয়েছিলাম ('বোধহয়' কন্সট্রেন্ট দিয়ে), ফেল করেছে।
    উর্জা - শক্তি (সঠিক বলেছেন)
    অর্পন - weightage বেশিকম হওয়ার ব্যাপারে আমি একমত। এমনকি আরো sub criteria ঢোকানো যেতে পারে। কিন্তু (এক) আপনি সম্ভাবনার কথা বলেছেন, probability নিয়ে চিন্তা করলে বেশি তো বটেই। (দুই) লাইন না পরে, কিন্তু বাড়ীর মেয়ের ঘরের কাছে ভালো স্কুলে সহজে admission হলে, তার ভালো স্কুলে পরার সম্ভাবনা বেশি।
    MM - হয়ত আপনি যা বলছেন তাই হবে, কিন্তু সবাইকে খুশি রেখে অন্য alternative কি? সেই পুরোনো মা বাবার ইন্টারভিউ সিস্টেম ?
    আর আমার মতে আমাদের দেশে girl child নিয়ে কোনো বাড়াবাড়িই বাড়াবাড়ি নয়।
    J - ভুগোলে আমি চিরকালের গোল, মাফ করে দেবেন। Switzerlandএর গড় ট্যাক্স 15-20% আমি জানতাম না, বরং জানতাম প্রায় 50% আর অধিকাংশ সেবা ফ্রি। অস্ট্রেলিয়ায় প্রায় 30-35%, মেডিকেয়ার ফ্রি। আমি চিরকাল privatisation এর পক্ষে। সুতরাং second করলাম।

    এই point সিস্টেমে যেখানে আপনাদের সবচেয়ে বেশি আপত্তি বুঝলাম সেটা ঐ স্কুলে আগে কেউ পরেছে কিনা। অর্থাৎ পাতি কথা আমার জন্মভূমি প:ব: য়ে চাকরি নেই, আমাকে দিল্লি এসে settle হতে হয়েছে, এখন ছেলেমেয়েকে স্কুলে ভর্তি করাতে গেলে, যারা এখানকার দীর্ঘস্থায়ী বাসিন্দা তারা preference পাচ্ছে, আমি নই। এ তো হবেই দাদা। এটা দিল্লি না হয়ে যদি কলকাতা হতো আর আপনার স্কুলে যদি আপনার ছেলে/মেয়ের কোনো preference না থাকতো, মেনে নিতেন?

    সরকার অনেক কিছুই করতে পারে কিন্তু করে না, করে নি। কিন্তু আমরা কি করেছি বলতে পারেন ? ফ্রি engineering পড়েছি, তারপর বিপ্রদেশে নয়ত বিদেশে আমাদের শিক্ষার ফেরি করছি। আমাদের সংগে একটি ছেলে electrical পড়তো। 2nd year-er পর সব কিছু ছেড়েছুড়ে গ্রামে গিয়ে বিস্কুটের কারখানা খোলে। আজ সে সফল ব্যাবসায়ী, প্রায় ২০০ লোক তার সংগে কাজ করে। গ্রামে সে অনেক কাজ করেছে, তার মধ্যে স্কুলটাকে মেরামতও আছে। কচ্চিৎ কদাচিৎ দেখা হলে আমি ওকে বলি, তুই আমার থেকে অনেক বেশি সফল।
  • MM | 86.97.221.26, 213.42.21.81 | ১২ ফেব্রুয়ারি ২০০৭ ১৯:৩০728950
  • suvajit

    আমি point system টা খারাপ বলছি না, এতে হয়ত ঘুষ নিয়ে ভর্তি করাটা কমবে। তবে আমার মনে হয় point এর value বা নম্বর যাই বল না কেন কমান উচিত, ৫/১০ importance অনুযায়ী ঠিক আছে ২০ খুব বেশী।

    তোমার বন্ধুর ব্যাপারে তোমার মতামত পড়ে ভাল লাগলো। আমিও একমত,কত লোকের অন্নসংস্থান করছে। তবে আমার মতে অন্য কোন অসুবিধা না থাকলে লেখাপড়া শুরু করলে তা complete করা উচিত, তার একটা আলাদা মূল্য আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন