এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তুঘলকি শাসন

    mila
    অন্যান্য | ০৮ নভেম্বর ২০১৬ | ৭৫৯৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 90067.146.9004512.46 | ০৯ নভেম্বর ২০১৮ ১৩:৫৩725549
  • এই সরকার হলো কালোবাজারি আর ব্যান্ক ডাকাতদের প্রতিনিধি। বড় কুখ্যাত ব্যবসায়ীরা হলো এই সরকারের পৃষ্ঠপোষক। অতেব এই সরকারের কাছ থেকে দুর্নীতি মুক্তিকরণের কোনোরকমের আশা করাই বোকামো। ধর্মীয় নাশকতার বীজ ছড়িয়ে আর আচ্ছে দিনের ঢপ দিয়ে এরা দেশের লোককে হিপনোটাইজ করে রেখেছে। আজ থেকে ১৫-২০ বছর আগে এই দলটাকে নিয়ে যেসব ভয়ন্কর সাবধানবাণী দেওয়া হয়েছিলো, তার প্রত্যেকটা এই সরকার সত্যি বলে প্রমাণ করছে।
  • sm | 785612.40.3478.59 | ০৯ নভেম্বর ২০১৮ ১৪:০৩725550
  • কালো টাকা ধরা বড় ব্যাপার নাকি?
    মুম্বাই এ একটি ভালো জায়গায়, সাধারণ ফ্ল্যাট এর দাম দশ কোটি টাকা।
    ট্যাক্স ডিপার্ট মেন্টের লোকজন জানে না কারা কিনছে?
    একজন এন আর আই বছরে গড়ে একলাখ ডলার বেতন পেলে, ট্যাক্স ও ফ্যামিলি এক্সপেন্স বাদ দিয়ে ত্রিশ বছর চাকরি করার পর ও মুম্বাই এ একটি ফ্ল্যাট কিনতে পারবে না।
    বাড়ি কেনা তো দূর অস্ত!
    পাড়ার একটা মিষ্টির দোকান এর দৈনিক সেল দু লাখ টাকার।
    একটা ওষুধের দোকান বা হার্ড ওয়ার এর দোকানের লাখ টাকার সেল।
    এরা ট্যাক্স দেয়? জি এস টি তে এরা পড়ে?
    শুনলাম ,কম্পোজিট স্কিমে দেড় কোটির নিচে বাৎসরিক টার্ন ওভার হলে, জি এস টি র অন্তর্ভুক্ত না হলেও চলে।
  • | 670112.193.673423.46 | ১৬ মার্চ ২০১৯ ১৪:৫৮725551
  • তুলে রাখি
  • | 670112.193.673423.46 | ১৬ মার্চ ২০১৯ ১৫:০৩725552
  • "The Reserve Bank of India (RBI) board had listed four objections to the overnight notes ban announced by Prime Minister Narendra Modi on November 8, 2016, before agreeing to it "in larger public interest", an RTI reply has revealed.
    The central bank board had met just about 2.5 hours before PM Modi's sudden announcement in a televised address to the nation. The ban of Rs. 500 and 1,000 notes, which wiped out 80 per cent of the cash in circulation, was announced even before the board's approval.

    The approval was sent to the government weeks later, on December 16, and the RBI had disagreed with most of the government's pleas in favour of the ban."

    https://www.ndtv.com/india-news/rbi-had-objections-to-notes-ban-agreed
    -in-public-interest-reveals-rti-2005906
  • সিকি | ২৩ মার্চ ২০১৯ ০৮:৫৯725555
  • আহা, সকাল সকাল আবার ডিসিকে ব্যতা দেওয়া কেন। তাছাড়া, এখনো তো পাঁচ বছর হয় নাই।
  • তোলা যাক | 236712.158.895612.216 | ০৮ নভেম্বর ২০১৯ ১৩:৩৩725556
  • সেদিনের সেইসব বিজ্ঞ অর্থনীতিবিদরা কী বলেন দেখা যাক। নাকি, এখনও পাঁচ বছর হয়নি?
  • :-) | 237812.68.674512.109 | ০৮ নভেম্বর ২০১৯ ১৪:২২725558
  • সিকি বুঝি লগিন করে নি
  • pi | 2402:3a80:a48:886f:0:4c:9b83:9301 | ০৮ জুন ২০২০ ২৩:০৩731912
  • আজ জানতে পারলাম৷ .56 inches | 116.222.12.32 | ২৪ নভেম্বর ২০১৬ ১৯:১২
    নোটচুরি লেখাটি রোহন ভট্টাচার্যের। কে দিয়েছিলেন, জানিনা।
  • Hindihelpful | 2402:8100:2062:58b3:2000:ab21:8627:8e88 | ০১ অক্টোবর ২০২২ ১২:১৭738521
  • Nice.
  • lcm | ২০ মে ২০২৩ ০৩:০৯740140
    • lcm | 83.162.22.190 | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৯:৪৭
      • ডিসি,
        ঠিক আছে, ঐ কথাই রইল।
        ২০২১-এর ডিসেম্বরে তাহলে বোঝা যাবে - করাপশন ফ্রি সোসাইটি হল কি না, টেররিজ্‌ম্‌ কত কমল, নোট কাউন্টার্ফিটিং বন্ধ হল কি না, ইত্যাদি ।
    • dc | 181.49.217.163 | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৯:৫২
      • এলসিএমদা, হ্যাঁ। উই শ্যাল লুক ব্যাক অন ডিসেম্বার ২০২১ ঃ)
    -----
     
    ডিসি কোথায়? বুলাও ডিসি কো ... 
    আবার শুরু হয়েছে - এবার দুহাজারি  
  • | ২০ মে ২০২৩ ০৮:৩৫740141
  • হ্যাঁ হ্যাঁ ডিসিকো বুলাও। ডিসি হল গিয়ে ডিমনির ফ্যানবয়। 
     
    এদিকে ২০০০ এর নোট বাতিল  হল এইবারে কাশ্মীরে সন্ত্রাস রুখবে কী করে? হায় হায় চাড্ডিরা কি কাশ্মীরে ফ্ল্যাট কিনবে না? কিনবে না চাড্ডিরা কাশ্মীরে ফ্ল্যাট? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন