এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাদ্দাম হুসেনের মৃত্যুদন্ড

    r
    অন্যান্য | ০৬ নভেম্বর ২০০৬ | ১২৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • mita | 69.134.231.58 | ০৮ নভেম্বর ২০০৬ ০০:১৮694592
  • This sentence on Saddam is wrong on so many accounts, it is not even funny! one fine day US decides to attack his country, bring him down and then set up a trial to punish him for his past crimes by setting up a puppet govt. What he did to Kurds is a seperate issue, he was a Dictator and like all other Dictators, he commited ruthless acts. If Kurds rose against him and brought him down, to me that would be fair, but who gave US the right to invade his country. The whole premise is unjust and unlawful.
  • Gaza | 170.213.132.253 | ০৮ নভেম্বর ২০০৬ ০০:৪৯694593
  • এই সব চুপ কর,
    গনতন্ত্র কোথয় আছে বল?কোন দেশে আছে? world can be divided into two parts
    ১। পয়্‌সা আছে ২।পয়্‌সা নেই।
    নেতা দের দোষ দিয়োনা ,তেনারা আমাদের মোতো ঘর থেকেই তো এশেছে,মঙ্গল গ্রহ থেকে তো আর আম্‌দানি হয়ি্‌ন।
    bottom line হছে জোর যার মুলুক তার
    তোমার মাল আছে তো দুনিআ তোমার you have to follow the double standard theory
    নোবেল ও পয়্‌সা দিয়ে কিন্তে পরো।
    জয় হিন্দ
    গাঁজা

  • dri | 199.106.103.254 | ০৮ নভেম্বর ২০০৬ ০১:৫২694594
  • "If Kurds rose against him and brought him down, to me that would be fair ..." মিতাদি।

    এর চেয়ে বেশী একমত হওয়া সম্ভব নয়। এইটেই হল আসল কথা। [ এবং কুর্ডদের দুর্দশার গল্পে একটা কথা প্রায়ই বাদ পড়ে যায়। সাদ্দামরা যেমন কুর্দদের মেরেছে, টার্কিশরাও সেরকমই মেরেছে। এবং মারছে। সেই কথাগুলো মিডিয়া থেকে বাদ দেওয়া হয়। মিডিয়াতে টার্কির ইমেজ হল প্রোগ্রেসিভ ইস্তাম্বুলে বোরখাহীন মহিলা। আর সাদ্দাম হল রাক্ষস। টার্কিতে যারা কুর্ড মারার অর্ডার দিয়েছে তাদের বিচার কি হবে?]

    বেশ কিছু আগে বয়ের একটি পোস্টে লেখা --
    "৩। আবু ঘ্রাইব জেলের তান্ডবে অভিযুক্ত মার্কিনী সৈন্যদের বিচার করা যেত।"

    কেন এত ডিফেন্সিভ কেন? রামসফেল্ডের বিচার নয় কেন? বুশের নয় কেন? এই বিচারে তো সাদ্দামের শাস্তি হচ্ছে। যে আল্টিমেটলি রেসপন্সিব্‌ল। যেই সৈন্যটি কুর্ডদের ওপর কেমিকাল ওয়েপন ছুঁড়েছিল তার তো হয়নি। মিলোসেভিচের বিচারেও এই করার চেষ্টা হয়েছিল। এমনকি নুরেমবার্গ ট্রায়ালেও তাই। গ্যাস চেম্বারের সুইচ যে অন করত তার ট্রায়াল তো হয়নি। যারা পুরো ব্যাবস্থাটা চালানোর জন্য দায়ী তাদের ট্রায়াল হয়েছিল।

    প্রসঙ্গত উল্লেখ্য, দু বছর আগে জার্মানীতে রামসফেল্ডের বিরুদ্ধে একটি কেস ফাইল করা হয়েছিল এই আবু ঘ্রাইব নিয়ে। তো সেই কেস চলাকালীন রামসফেল্ড যদি জার্মানীতে যেতেন তবে তাঁকে অ্যারেস্ট পর্য্যন্ত করা সম্ভব ছিল। এমতাবস্থায় মিউনিখে সিকিউরিটি কাউন্সিলের একটি মিটিন পড়ে যায়। রামসফেল্ড পড়েন ফাঁপরে। তারপর নানারকম পাওয়ার খাটিয়ে ঐ কেস উইথড্র করানো হয়। তবে গিয়ে রামসফেল্ড জার্মানী যেতে পারেন।

    আমেরিকা এমন একটা দেশ যারা এই ইন্টারন্যাশানাল আইনের সিগনেটরি নয়। অর্থাৎ ল্যাটিন আমেরিকায় কোন অত্যাচারের জন্য ডিক চেনিকে কোন আমেরিকান কোর্টে সু করা যাবে না আন্তর্জাতিক আইনের আওতায় এনে। তাই বিদেশে সু করাই একমাত্র রাস্তা। সেই দেশই আবার আন্তর্জাতিক আইন দেখিয়ে অপছন্দের ডিক্টেটরদের শাস্তির ব্যাবস্থা করে।

    রয়ের একটা পোস্টে --
    "২। ... ইরান আবার সাদ্দামের মৃত্যুদন্ডকে সর্বান্তকরণে সমর্থন করে স্টেটমেন্ট দিয়েছে। কোন মন্তব্য?"

    ইরান নিজেদের ইন্টারেস্ট বুঝে মন্তব্য করেছে। একটা সিচুয়েশনে কোন ব্যাপারটা ন্যায্য সেটা আলোচনা করার জন্য ইরানের অফিশিয়াল পোজিশান জানার কি খুব দরকার আছে? সাদ্দাম সুন্নিদের হাতে পাওয়ার কনসলিডেট করতে চেয়েছে। আর ইরান চেয়েছে ইরাকি শিয়াদের হাতে পাওয়ার দিতে। এসব অনেক দিনের শত্রুতা। সুন্নির বড় লীডার মরলে ইরানের ভালো। এর সাথে তো ন্যায় অন্যায়ের কোন যোগ নেই।

    ফাইনালি, আমি মনে না এই ট্রায়ালের উদ্দেশ্য ডিকটেটরের নিষ্ঠুরতার হাত থেকে মানুষকে উদ্ধার করা। তাই যদি হত তাহলে সৌদি আরবের রাজা, মিশরের লীডার, টার্কির লীডার এদেরও সাজা দেওয়া হত। কিন্তু তা হয়নি। এই ট্রায়ালের উদ্দেশ্য হল পৃথিবীর কম ক্ষমতাবান দেশনায়কের কাছে এই বার্তাটি পৌঁছে দেওয়া যে খুন খারাপি, গণহত্যা সবই চলে, যদি তুমি আমার পূর্ণ বশ্যতা স্বীকার কর। অন্যথায় নয়।

    যদি এমন হত যে যেখানেই ডিকটেটর অপোনেন্টকে মেরে ফেলেছে সেখানেই আমেরিকা আক্রমণ করেছে তাহলে আমি বলতাম যুদ্ধ, রক্তপাতের ভয়াবহতা সত্বেও আমেরিকার অবস্থান প্রিন্সিপ্‌ল্ড।

  • Arjit | 82.39.106.251 | ০৮ নভেম্বর ২০০৬ ০২:১৫694595
  • বুঝলুম, মানলুম - কিন্তু আমার পোশ্নের উত্তরটা?
  • dri | 199.106.103.254 | ০৮ নভেম্বর ২০০৬ ০২:৪০694596
  • অরিজিৎ, এই ট্রায়ালের ডিটেল তো সেভাবে মিডিয়াতে আসেনি। তবে তুমি যে পয়েন্টটা তুলছো, সেটা যদি সত্যিই একটা সমস্যা হয় তবে সেটাকে এড়িয়ে যাবারও উপায় আছে। মানে এমন করে দেওয়া যেতে পারে যে সাদ্দামের ট্রায়াল আর যুদ্ধবন্দী হিসেবে হল না। সাদ্দামের ট্রায়াল করল ওদের দেশের লোকেরাই (বেসিকালি ইরাকে সাদ্দামের বিরোধীপক্ষ) আর আমেরিকা পেছন থেকে কলকাঠি নাড়ল। পুরো ব্যাপারটা হল ইন্টারন্যাশানাল ট্রাইবুনালের ব্যানারে। আসল ডিটেল সত্যি আমি জানিনা।
  • m | 67.173.95.163 | ০৮ নভেম্বর ২০০৬ ০৩:১২694597
  • সাদ্দামের তো সিয়া সম্প্রদায়ের ওপর অত্যাচারের কারণে ফাঁসির হুকুম হয়েছে,এইবার কুর্দ দের ওপর অত্যাচারের জন্যে বিচার শুরু হয়েছে,এরপর আরো ৩নং,৪ নং এর কারণে বিচার হবে... কিন্তু প্রশ্ন হলো, একবার ফাঁসির হুকুম হবার পর পরবর্তী অত্যাচারের সাজা হিসেবে ওকে কি শাস্তি দেওয়া হবে?
  • b | 59.145.136.1 | ০৮ নভেম্বর ২০০৬ ০৯:০২694598
  • দ্রি, ঐ 'আবু ঘ্রেইব' ইত্যদি পোস্ট টা দিফেন্সিভ ছিলো না, তবে শুনিয়েছে ঐরকম, তাই মেনে নিলাম।

    আমি আপনার বক্তব্যের চাঁই দের accountable করার সঙ্গে সহমত। পিনোচেত কেও স্পেন এ করা একটি মামলায় englandhouse arrest এ রাখার চেষ্টা কর হয়েছিলো, তবে পারা যায় নি। আরেকটি ছোটো ঝাড় আছে, hague -এ international courtamerican citizen কাউকেই বিচার চাওয়া যায় না, কারন ঐ 'international law' তে usa
    signatory নন। western europe এর বিভিন্ন দেশে মামলা আনা গেলে তবেই ভরসা। তবে তা withdrawn হয়ে যাবে, এই ভরসাও থেকে তেনাদের যেতে পারে। legal activism এর নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে।

    এই সাদ্দামের গোটা বিচার টাই প্রহসন। যারা বিভিন্ন dodgy সরকর কে পয়সা দিয়ে সন্দেহভাজন দের নিজের দেশের বাইরে নিয়ে গিয়ে অত্যাচার করে জাতে american legal system কে evade করা যায়, যারা গুয়ন্তানামো করছে, যারা un general assembly তে ইরাক যুদ্ধের আগে test tube দেখিয়ে স্রেফ গুল মেরেছিলো WMD case এ, তাদের বিচার ensure করে কোন মামু, মানে legal activism দিয়ে করা নাও যেতে পারে।

    আরেক টা প্রশ্ন আপনারা যারা আমেরিকায় থাকেন তাঁদের কাছে। আমেরিকার মধ্যে legal system টা ঠিক কত টা dependable এই সব কেস এ? মানে iran contra casereagan adminstration এর political leadership এর বড় কারো আদৌ বিচার হয়েছিলো কি? impeachment অব্দি গিয়েছিলো? মনে নাই।
  • b | 59.145.136.1 | ০৮ নভেম্বর ২০০৬ ০৯:০৫694599
  • ম এর কোচ্চেন টা বেশ ঠিক। কারণ এই কেস এর রায়, অন্য কেস এর proceedings এ প্রভাব ফেলবেই। এটা সাধারণত কোন আইনসম্মত পদ্ধতি হতে পারে না।
  • S | 61.95.167.91 | ০৮ নভেম্বর ২০০৬ ১১:১১694600
  • সব মিলিয়ে সাদ্দামের শাস্তি হবে এই:

    তিনমাসের জেল আর সাতদিনের ফাঁসি।

    জিও সুকুমার রায়। কী দূরদৃষ্টি!
  • Arjit | 128.240.229.3 | ০৮ নভেম্বর ২০০৬ ১৪:২৯694602
  • আজকের আবাপ-তে একজ্যাক্টলি এই প্রশ্নটা আছে - মিলোসেভিচের বিচার যদি ইন্টারন্যাশনাল ট্রাইবুনালে হতে পারে, সাদ্দামের নয় কেন? একটা সার্বভৌম দেশে গণতান্ত্রিক বিচার - এটা বোগাস যুক্তি। ইরাক এই মুহুর্তে সার্বভৌম/গণতান্ত্রিক - শুনলে ঘোড়ায় হাসবে।
  • r | 61.95.167.91 | ০৮ নভেম্বর ২০০৬ ১৪:৫৭694603
  • এই আলোচনা বেশ জমেছে। এমন কি মিতাদিও লিখে ফেলেছে। আমি মাঝে মাঝে একটু উলটোপাল্টা প্রশ্ন করে খুঁচাতে পারি। তাই বলে কেউ ভাববেন না আমি সাদ্দাম হুসেনের মৃত্যুদন্ড সমর্থন করছি।
  • r | 61.95.167.91 | ০৮ নভেম্বর ২০০৬ ২৩:২৮694604
  • হাইপোথেটিকাল প্রশ্ন: যদি দেশের ভিতরের কোনো অত্যাচারিত জনগোষ্ঠী বাইরের শক্তিকে আহ্বান করে আনে, তৃতীয় পক্ষ হিসাবে আমাদের কি অবস্থান হবে?
  • . | 125.23.127.195 | ০৮ নভেম্বর ২০০৬ ২৩:৩৩694605
  • চা মুড়ি খেতে খেতে টিভি দেখা

    :-)
  • J | 84.73.112.208 | ০৯ নভেম্বর ২০০৬ ০০:৫২694606
  • একটা জিনিস মাথায় ঘুরছে।
    মিলোশেভিচের মতো, সাদ্দাম ও হঠাৎ হুট করে মরে টরে যাবে নাতো!
    হয়ত তার নিজের দলের কেউই এই ব্যবস্থা করবে , গোপনে কারাগারে বিষের প্রয়োগে মৃত্যু।
    অ্যাটলিস্ট শত্রুর দেয়া ফাঁসীর দড়ি গলায় পরতে চাইবে না সাদ্দাম।
  • mita | 69.134.231.58 | ০৯ নভেম্বর ২০০৬ ০৪:৩৫694607
  • ব, তুমি জিগ্গ্যেশ করেছিলে Iran-Contra ইস্যু তে রেগন এর লোকেদের কারো শাস্তি হয়েছিল কিনা, যতদুর মনে পড়ছে, they were all pardoned.

  • dri | 199.106.103.254 | ০৯ নভেম্বর ২০০৬ ০৬:১৯694608
  • হুঁ, কয়েকজন বিচারকের সামনে সত্যি কথা বলেছিল ইমিউনিটির পরিবর্তে। আর যারা মিথ্যে বলে দোষী সাব্যস্ত হয়েছিল তারা পরে প্রেসিডেন্সিয়াল পার্ডন পেয়ে গিয়েছিল। এবং দোষটা সেকেন্ড টিয়ারের লোকজনের ওপর চাপিয়ে দেওয়া হয়েছিল। খুব বড় বড় চাঁইদের ট্রায়াল হয় নি।
  • mita | 69.134.231.58 | ০৯ নভেম্বর ২০০৬ ২০:১৬694609
  • Speaking of Iran Contra, রবার্ট গেটস, কাল যাকে ডিফেন্স সেক করা হলো, সে তখন CIA'র Deputy Dir ছিল, আর ক্লেম করেছিল সে নাকি এই ব্যাপারে "কিছুই জানতো না"।
  • nisha | 207.35.6.2 | ০৯ নভেম্বর ২০০৬ ২০:৫৩694610
  • যারা আগে দেখেননি,তাদের জন্য - সাদ্দামের ফাঁসির আদেশের video :



    আমেরিকা র বশ্যতা না স্বীকার করা ন্যাতা দের রইলো বাকী দুই : কিম জং ইল আর মাহমুদ আহমাদিনেজাদ !

  • b | 59.145.136.1 | ১১ নভেম্বর ২০০৬ ১২:১২694611
  • মিতাদি, গেটস সম্পর্কে একটা লিডার আর্টিকল পড়লাম কাল। আপনার কথাই কনফার্ম হল।
  • b | 221.135.210.248 | ১১ নভেম্বর ২০০৬ ২২:৩০694613
  • ইন্ডিপেন্ডেন্ট এ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন