এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ময়দান, বইমেলা ও কিছু প্রশ্ন

    bozo
    অন্যান্য | ১১ নভেম্বর ২০০৬ | ২৬৩৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • m | 67.173.95.163 | ১৪ নভেম্বর ২০০৬ ০২:৩৪694266
  • মেলা অতি পোবিত্র জিনিস,আমার তো মেলা শুনলেই মনে হয় ডানা মেলে দিই,খাদ্য,শাড়ি,আদিবাসী,চর্ম,হস্ত,কুটির হইলেই হইলো,-এই সব মেলাতেও জেলা থেকে কত শিল্পী আসে,কত হাতের কাজ উচিত দামে বিক্রি হয়,কিন্তু এদের জন্যে ময়দানে জায়গা হয় না,রবীন্দ্র সদনের উল্টোদিকের পুঁচকি মাঠে এদের হেলাফেলার সংসার,এনারা কেউই বই মেলার মত এস্টার নহেন।কিন্তু এনারাও মেলা,কিন্তু ততটা কুলীন নহেন- আমি ই একলা এদের জন্যে অশ্রুপাত করি,আর বিমাতৃসুলভ আচরণের জন্যে ব্যাদনা অনুভব করি।

    এই সব মেলা তে বই মেলার তুলনায় লোক কম আসে,ফলে ঘাসেদের শরীরে ক্ষত কম হয়।

    যারা বইমেলা য় বেড়াতে আসেন,তাদের জন্যে এই মেলা গুলি বরং বেশি আকর্ষণীয়,ঘামের গন্ধ নেই,বরং দেশজ শিল্পের হাতছানি।তবে পাড়ার চেনা অভিভাবক দের সঙ্গে দেখা হবার চান্স বেশি।

    অ্যাপো করার জন্যে আদর্শ,গিজগিজে ভীড়ে হারিয়ে যাবার ভয় নাই।

    এত কিছুর পরে ও ময়দানে বইমেলা কেন হবে ,অন্য মেলা কেন নয়,এইটাই বুঝতে পারছি নাকো।
  • bozo | 129.7.152.117 | ১৪ নভেম্বর ২০০৬ ০৫:৩৬694267
  • একটাই যুক্তি দেখা গেল যে বাইপাসে হলে লোক কম যাবে আর বিক্রী কমে যাবে।
    খুব হাস্যকর।
    যাহোক তো অন্য সব মেলা কেন ময়দানে হবে না? মামীর পোস্টেও এই প্রশ্ন।
    না কি বইমেলা, ফিল্ম ফেস্টিভাল এগুলো আমাদের সমোস্কিতিবান মুখ্যমন্ত্রীর পেট ইস্যু। এই গুলো ওনার পছন্দের জায়গায় হবে বাকী সব অগোচরে, হেলায়। সেই জন্য বইমেলা ময়দানে। বাকী সব যুক্তি জাস্ট আই-ওয়াশ মাত্র?
  • S | 141.218.208.240 | ১৪ নভেম্বর ২০০৬ ০৫:৫৬694268
  • দুর্গাপুজো আর বইমেলা - বাঙালী সংস্কৃতির দুটো ফুসফুসই মুলত আমাদের মত মফস্বলের হাঘরে দর্শকদের জন্য টিকে আছে। বইমেলা বাইপাসে উঠে গেলে আমাদের অসুবিধে হবে বইকি। গিল্ডও সেটা জানে বোধহয় :)
  • r | 89.168.17.13 | ১৪ নভেম্বর ২০০৬ ০৬:০০694269
  • ১) প্রতিটি মফ:স্বল শহরে এখন বইমেলা হয়, যা কলকাতা বইমেলার থেকে ছোটো হলেও গুণেমানে মোটেও ফেলনা নয়।
    ২) মফ:স্বল থেকে ময়দানে যেতে ঠিক যত সময় ও খরচ, ই এম বাইপাসে যেতে তার থেকে কিছুই বেশি নয়। যেটুকু সামান্য বেশি সেটা কম ধুলো আর কম ভিড়ের প্রিমিয়াম।
  • S | 141.218.208.240 | ১৪ নভেম্বর ২০০৬ ০৬:৩৭694270
  • মফস্বলের বইমেলায় বেনফিসের স্টল বসে? তসলিমা নাসরীনকে দেখা যায়?
  • Blank | 203.99.212.54 | ১৪ নভেম্বর ২০০৬ ০৯:৪৭694271
  • r দা

    বহু যুগ নিস্‌চয় মফস্বলের বই মেলা তে যাওয়া হয় নি আপনার।

    ঐ বই মেলা গুলোর সাথে কোনো তুলনাতেই আসে ন কলকাতার বই মেলা।

    আর মফস্বল মানে শুধু দক্ষিন শহর তলি বা ওদিকে বেলঘড়িয়া দম দম নয় কিন্তু।

  • S (aadi) | 61.95.167.91 | ১৪ নভেম্বর ২০০৬ ১২:২৫694272
  • বেড়ে চলছে।

    বাইপাসে জয়গা অনেক কম। এখনকার বইমেলা ময়দানে যে পরিসর নিয়ে হয়, সেই পরিসর ওখানে পাওয়া যাবে না। এটাই কুযুক্তি।

    আচ্ছা, চোদ্দশো স্কোয়্যার ফিটে কি আটটা ফ্যামিলি থাকতে পারে না? তাইলে আটতলা বাড়ি কেন বানানো হয়? বাইপাসে মাল্টিস্টোরিড মেলাকেন্দ্র বানিয়ে ফেললেই তো জায়গাও হয়, কমপ্যাক্টও হয়। চাড্ডি বিগ বাজার মার্কা ঢালু রাস্তা কি এসকালেটর বসাতে কি এমন সময় যায়?

    ইদিকে আমাদের বাৎসরিক উৎসব আজ শুরু হল প্রগতি ময়দানে। ট্রেড ফেয়ার। আবার যাবো, পশ্চিমবঙ্গ প্যাভিলিয়নে দুর্গন্ধযুক্ত লাল কার্পেট এবং এঁটো ঘুগনির শালপাতা দেখতে।
  • Arjit | 128.240.229.67 | ১৪ নভেম্বর ২০০৬ ১৫:৩৪694273
  • এই এক ঘর S এসে হুল্লাট বাজে বাওয়াল করছে। যাকগে - বেথে - যত কাণ্ড কাঠমাণ্ডুতে-র শুরুটা মনে করে ফ্যালো, উত্তর পেয়ে যাবে।
  • Blank | 203.99.212.56 | ১৪ নভেম্বর ২০০৬ ১৮:৫৪694274
  • দুই দিন বাদে শুনবো, দুগ্গো পুজো হচ্ছে মাল্টি স্টোরিড বাড়িতে।

    এক তলায় কলেজ স্কোয়ার
    দো তলায় যোধপুর পার্ক
    .
    .
    .
    ছাদের ম্যাডক্স

  • b | 59.145.136.1 | ১৪ নভেম্বর ২০০৬ ১৯:৫৩694276
  • এই টে blank ভাল দিয়েছে::---))))
  • m | 67.173.95.163 | ১৫ নভেম্বর ২০০৬ ০২:৩৭694277
  • আমার মনের একটা সুপ্ত ইচ্ছের কথা বলি,অপূর্ব সুন্দর সব প্রতিমা-মন্ডপ যদি কোনো এক বিশাল মাঠে একটু দূরে দূরে রাখা হয়,মন্দ কি?পূর্ব-পশ্চিম চষে পায়ে বেদনা নিয়ে আবার পরের দিনের জন্যে ব্যান্ডেড লাগিয়ে তৈরী হবার ঝামেলা থাকেনা,সব একসঙ্গে দেখা হয়ে যাবে,চারদিন তো হাতে রইলো ই,পাশে বড় মেলা বসবে।

    এক্ষেত্রে অবশ্যি সরকার কে কয়েক হাজার একর বন্ধ্যা জমি অতিগ্রহণ করলেই হবে।সেই মাঠে ই কলকাতার যাবতীয় মেলা বসবে।পুজো থেকে বইমেলা।
  • Samik | 61.95.167.91 | ১৫ নভেম্বর ২০০৬ ১২:৪৪694278
  • ব্ল্যাঙ্ক মোট্টেই ভাল বলে নি। দুগ্গাপুজো আর বইমেলা এক হল? দুগ্গাপুজো সারা পিথিমী জুড়ে হয়, না হয় কলকাতা বা তার আশেপাশে একটু ডেনসিটি বেশি, কিন্তু সে-ও কলকাতার কোনও এক অঞ্চল জুড়ে নয়, সারা কলকাতা জুড়েই হয়।

    কলকাতা বইমেলা কলকাতার একটা মাঠে হয়, দৈর্ঘ্যে প্রস্থে বড়, সেই জায়গার থেকে কম বড় একটা মাঠ পাওয়া গেছে বাইপাসে। সেটাকে ইউটিলাইজ না করার কোনও মানেই নেই। একটা মাল্টিস্টোরিড বিল্ডিং বানালেই বইমেলা খাদ্যমেলা বিদ্যাসাগর মেলা সব হয়ে যায়।

    আমি কলকেতার বাইরের লোক, আমার কাছে ময়দানও যা, বাইপাসও তাই। হাওড়া স্টেশনে গিয়ে ট্রেনে চড়ে পৌঁছতে হয় এমন যে কোনও জায়গাই যাদের কাছে অনে-এ-এ-ক দূর হয়, তাদের কাছে ময়দানের তুলনায় বাইপাস দূর হবেই।

    ইন ফ্যাক্ট, হাওড়া স্টেশন থেকে ময়দান যদ্দূর, শ্যালদা থেকে বাইপাসও প্রায় তদ্দূরই পড়ে।
  • Blank | 203.99.212.224 | ১৭ নভেম্বর ২০০৬ ১৪:৪০694279
  • দুগ্গো পুজো vs বইমেলা
    -------------------------

    দুগ্গ পুজো ও অনেক দিন ধরে হয়, বই মেলাও।

    দুগ্গো পুজো সারা দুনিয়া জুড়ে হয়, কিন্তু আলাদা আলাদা দিনে, বই মেলাও তাই।

    দুগো পুজো তেও অনেক পুজো সংখ্যা publish হয় , বই মেলাতেও 'বই মেলা ভার্সান' বেড় হয়।

    দুগ্গো পুজো তেও ভাল ভাল প্যান্ডেল হয়, বই মেলা তেও।

    দুগ্গো পুজোতে অনেক অনেক মজা হয়, বই মেলা তেও।

    :)
  • Lyadosh Chandra Mitra | 24.5.216.83 | ১৭ নভেম্বর ২০০৬ ১৪:৫৭694280
  • ইডেনে ক্রিকেট ম্যাচ ট্যাচ হবে না বলছে, বইমেলাটা বরং ইডেন-এ সরিয়ে দিতে পারে। সল্ট লেক স্টেডিয়াম-টা অবশ্য বেটার, সাইজে বড়, কিন্তু ওখানে আবার power চলে যায়, সেই যে জাপান-এর সাথে খেলায় জিকো চটে গেল।
  • Samik | 61.95.167.91 | ১৭ নভেম্বর ২০০৬ ১৬:০২694281
  • এর পর আর কিছু বলার থাকে না।

    এগুলোও জোড়ো না, দুগ্গাপুজোতেও মফস্‌সলীরা হাওড়া শ্যালদা স্টেশন দিয়ে পিলপিলিয়ে কলকাতার ঠাকুর দেখতে আসে, বইমেলাতেও তাই।
  • Blank | 203.99.212.224 | ১৭ নভেম্বর ২০০৬ ১৬:০৮694282
  • আরো আছে

    দুগ্গো পুজোতেও থীম হয়, বই মেলাতেও।

    দুগ্গো পুজোতেও বেশ হাত ধরে ঘোড়া ঘুড়ি হয়, বই মেলাতেও। :)
  • Samik | 61.95.167.91 | ১৭ নভেম্বর ২০০৬ ১৬:১১694283
  • ব্ল্যাঙ্ক, তুমি একটা জিনিস লেখা এবং বলা বেশ ভালো করে প্র্যাকটিস করো। আমার চোখ কড়কড় করছে।

    'বারো হাঁড়ি রাবড়ি বড় বাড়াবাড়ি।'
  • Blank | 203.99.212.56 | ১৭ নভেম্বর ২০০৬ ১৬:৪২694284
  • এই রো টি কে বাংলা তে জয় বাংলা বলে। পোছুর জল দিয়ে চোখ ধোয়া উচিত। না কমলে Dove সাবান।
  • Blank | 203.99.212.56 | ১৭ নভেম্বর ২০০৬ ১৬:৪৩694285
  • ছড়ালাম,

    এই রোগ টি কে বাংলায় জয় বাংলা বলে।
    পোচ্চুর জল দিয়ে চোখ ধোয়া উচিৎ। না কমলে Dove সাবান আছে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন