এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মনোজ ভট্টাচার্য | 24.99.141.149 | ১১ জুন ২০১৫ ১৫:৩৮678895
  • হঠাৎ কিছু মানুষের সঙ্গে আলাপ হয়ে গেলো । আলাপ তো রোজই কারুর না কারুর সঙ্গে হচ্ছেই ! কিন্তু এই আলাপচারিতা খানিকটা সিঁথি-শহরের অর্থনীতির ইতিহাস সফর বলা চলে । কলকাতা শহরের অর্থনীতির আঞ্চলিক উপাখ্যান !

    এককালে আমেরিকার সোনার খোঁজ নিয়ে অনেক সিনেমা হয়েছিল । যেমন ম্যাকেনাস গোল্ড বা কার্পেট ব্যাগারস – এই ধরনের । মোটামুটি অনেক সিনেমাই দেখেছি । সোনার জন্যে মানুষের লোভ ও হিংসা কত কুটিল হতে পারে – তারই উপাখ্যান ! সেখানে এক হাতে বন্দুক দু-হাতে বন্দুকের লড়াই বেশ আন্তর্জাতিক রমান্তিক পরিবেশের সৃষ্টি করে !

    এবারে সিঁথি ! সিঁথির মানে হল মাথার সিঁথি ! বিশেষ করে মহিলাদের মাথার সিঁথি ! এর বিশেষ গভীর অর্থ হল বিবাহিতা মহিলার সিঁথিতে যে সোনার অলঙ্কার ! তো এই সোনার অলঙ্কারই হল এখানকার মুল অর্থনীতি । শুধু এখানকারই নয় – খুব সম্ভবত বাংলার একদা জোরদার অর্থনীতি !

    আমরা অনেকেই সোনার বিস্কুট ও সোনার কয়েন ইত্যাদি আমদানি করেছি । এবং সোনার গয়না গড়িয়েছি ! অঞ্জলি জুয়েলারস, সেনকো ইত্যাদি – বড় ছোট সোনার দোকানে । তারা কি সেই সোনা কেটে গহনা গড়ে ? আমরাও কখনো খোঁজ করি না - সেই সোনার বিস্কুট বা কয়েন কোথায় কাটানো হয় গয়না করার জন্যে! বউবাজার ভবানিপুর – যে দোকানেই দিই না কেন - সব দোকান থেকেই আসে এই সিঁথি অঞ্চলে । এখানে ঘরে ঘরে – সুদক্ষ কর্মচারী দ্বারা সোনা কাটানো হয় । এই জায়গার আরেকটা নাম শ্যাকরা পাড়া । শ্যাকরা পাড়া অবশ্য বউবাজারেও আছে । কিন্তু সেখানে হল – বর্ণাঢ্য স্বর্ণকার-পাড়া ! সেখানে নিজস্ব সোনা-রুপা-হীরে-জহরত ! - প্রসঙ্গত – এককালে এই ব্যবসায়ের সবটাই ছিল বংশানুক্রমিকভাবে বাঙালিদের হাতে ।

    - আরেকটা নামও দেখতে পাওয়া যায় – সেটা হল টঞ্চিং । মানে হল – খানিকটা মান-নির্ণয়ক পরিমাপ । হলমার্ক যেমন সোনার পরিমাপ করে – সেরকম । অবশ্য এখানকার কারিগরেরা – টঞ্চিং পদ্ধতিকে বিশেষ পাত্তা দেয় না ! – চব্বিশ ক্যারাট সোনার যে সবটাই সোনা – এটা অসম্ভব । একমাত্র সোনাকে গলালেই সেটা ধরা যায় ! - সোনা কিতনা সোনা হায় - সেটা তর্ক সাপেক্ষ ।

    কারুর কারুর মতে - দেশে বিভিন্নভাবে যত সোনা আমদানি হয় – তার মধ্যে বেশি ভাগই এই অঞ্চলে কাটাই হয় ! সিঁথির যে কোন গলি বা গলিস্য গলিতে প্রায় প্রতিটি ঘরে গেলেই দেখা যাবে – সোনা কাটাইয়ের সেন্টার । এমনকি এখানে সোনা কাটিয়ে সুদুর গুজরাট ও মহারাষ্ট্রে চলে যায় !

    - আশ্চর্যজনকভাবে – এইসব কেন্দ্রের কোনো সঠিক খবরাখবর খুঁজে পাওয়া যায় না । যত গল্প - সবই মুখে মুখে । কোন প্রামাণ্য তথ্যও নেই । এর কারন হতে পারে – এইসব ব্যবসায়ীরা অশিক্ষাবশত – প্রাচীন ধ্যান-ধারনা অনুযায়ী তাদের ব্যবসায়ের গুপ্ত তথ্য কাউকেই জানান দিতে চায় না । – অথবা ইনকাম ট্যাক্সমের ভয়ে !

    প্রত্যেক ব্যবসায়ীরই কিন্তু এক বা একাধিক সুদৃশ্য মন্দিরওলা বাড়ি আছে ! সেখানে কোন না কোন সময়ে মহাপুরুষেরা শুভ-পদার্পণ করত বসত-গৃহ ধন্য করিয়াছিলেন !
  • kd | 127.248.137.50 | ১৪ জুন ২০১৫ ১৩:২২678906
  • এ কি! সোনার টই! আর আমি কিছু লিখিনি এখনও? কেনো? কেনো? কেনো?
  • মনোজ ভট্টাচার্য | 24.96.8.226 | ১৪ জুন ২০১৫ ১৪:১১678908
  • লিখুন কিছু ! সময় পান নি হয়ত ! আমার তো ভালো লাগবে!
    এ লেখাটা তো সোনার দোকানের বিজ্ঞাপন ! আলোয় ঝলমল !

    মনোজ
  • সিকি | ১৪ জুন ২০১৫ ১৬:১২678909
  • হুঁ, কাব্লিদা তো সোনার আড়তে কাজ করত। কাব্লিদা, লেখো।
  • Lama | 213.132.214.156 | ১৫ জুন ২০১৫ ১৬:০৭678910
  • আমাদের দুজন প্রফেসর ছিলেন যাঁরা প্রথম জীবনে সোনার খনিতে কাজ করতেন- কর্ণাটকের কোলার গোল্ডফিল্ড্স। পৃথিবীর সবচেয়ে গভীর খনিগুলোর মধ্যে একটা। অত নীচে তাপমাত্রা সাঙ্ঘাতিক বেশি- হিট স্ট্রোক নিত্যনৈমিত্তিক ঘটনা
  • Lama | 213.132.214.156 | ১৫ জুন ২০১৫ ১৬:১০678911
  • আর একটা কথা মনে পড়ল। বছর আঠারো আগে সোনাগাছি অঞ্চলে এক ভদ্রলোকের সঙ্গে পরিচয় হয়েছিল যিনি নিজের ডিজাইন করা যন্ত্র ব্যবহার করে সূক্ষ্ম সোনার তার তৈরি করতেন- কিসব গবেষণার কাজে লাগত। ভদ্রলোকের বাড়ি তথা কারখানার সদর দরজয় লেখা ছিল 'সাবধান, গৃহস্থ বাড়ি।'
  • মনোজ | 24.96.84.140 | ১৫ জুন ২০১৫ ১৬:৫৯678912
  • সোনাগাছিতে সোনার খনি নাই! ওখানে অন্য খনি আছে রে ভাই ! তাই জন্যেই লেখা থাকত - 'সাবধান, গৃহস্থ বাড়ি।'

    মনোজ
  • Lama | 213.132.214.155 | ১৫ জুন ২০১৫ ১৯:২২678913
  • ঐ খনির দিকে যাইবার দুঃসাহস অবশ্য হয় নাই
  • dc | 132.164.21.159 | ১৫ জুন ২০১৫ ১৯:৪১678914
  • তার থেকে লিখলেই পারতেন, 'গৃহস্থ হইতে সাবধান'।
  • skm | 83.6.121.117 | ১৬ জুন ২০১৫ ০৪:১৪678897
  • sonar khoni dekhi nai. Tobae Iron/Coal/Zn/Cu mines gulo dekhechhi. Sona extract ta bhaloi jani
  • Lama | 213.99.211.19 | ১৬ জুন ২০১৫ ১৩:১৫678898
  • আমি চাকরি করেছি কয়লা আর চুনাপাথর, ট্রেনিং করেছি লোহা, তামা অর ম্যাংগানিজ খনিতে।

    সোনা সম্পর্কে শোনা আছে।
  • সে | ১৬ জুন ২০১৫ ১৩:৩৬678899
  • সোনার মাছি?
  • Lama | 213.132.214.156 | ১৬ জুন ২০১৫ ১৪:১৬678900
  • খুন করি নি
  • সে | ১৬ জুন ২০১৫ ১৪:৩৫678901
  • শোনার মাছি, অনেক খুন করেছি।
  • Atoz | 161.141.84.175 | ১৭ জুন ২০১৫ ০০:১৯678902
  • লামা, এইসব খনিতে কি স্বয়ংক্রিয় যন্ত্র দিয়ে কয়লা চুনাপাথর লৌহ আকরিক ইত্যাদি কেটে তোলা হতো নাকি ভিতরে নেমে গাইঁতি দিয়ে কেটে তুলতে হতো খনিকর্মীদের?
  • সে | ১৭ জুন ২০১৫ ০১:৫৮678903
  • সব মাইনিং এ পাতালে প্রবেশ করতে হয় না। আমিও মাইনিং কোম্পানীতে কিছুকাল চাগ্রী করেছি। জিঙ্কের এবং তামার মাইনিং এ কিছু সময় কেটেছে। জিঙ্কেই বেশীরভাগটা।
  • Atoz | 161.141.84.175 | ১৭ জুন ২০১৫ ০২:৪১678904
  • খনির কাহিনি শুনতে ইচ্ছে করে। গভীর খনি, অগভীর খনি, দৈত্যাকার স্বয়ংক্রিয় যন্ত্র দিয়ে কাটা খনি, আবার সরু সরু ক্যাভার্নের মধ্যে একজন দুজন করে গিয়ে ম্যানুয়ালি কাটা খনি, ভিতরে নামলে খুব গরম লাগে এমন খনি, আবার বেশ ঠান্ডা ঠান্ডা চমৎকার খনি যেখানে কিনা খালি হয়ে যাওয়া জায়গাগুলোতে ঘরটর দোকান এইসব তৈরী হয়ে গিয়েছে---সব রকম খনির কাহিনি বিস্তারিত শুনতে খুব ইচ্ছে হয়।
  • se | 204.230.155.144 | ১৭ জুন ২০১৫ ১০:৪৫678905
  • আর রুফটপ মাইনিং?
  • | 77.98.72.126 | ১৭ জুন ২০১৫ ১২:১৫678907
  • কবি গান ও লিখেছেন " সোনা কিতনা সোনা হ্যায় , সোনে য্যায়সে তেরা মন" ...
  • শ্রাবণী | 2402:3a80:1f03:4fd2::4bc2:447b | ১৭ জুন ২০২২ ২১:০৫737506
  • নবী যাতে
  • শ্রাবণী | 2402:3a80:1f03:4fd2::4bc2:447b | ১৭ জুন ২০২২ ২১:০৫737507
  • নবী যাতে
  • শ্রাবণী | 2402:3a80:1f03:4fd2::4bc2:447b | ১৭ জুন ২০২২ ২১:০৫737508
  • নবী যাতে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন