এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কীভাবে নাস্তিক হলাম

    সিকি লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৩ মে ২০১৫ | ১০২৪৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • cm | 127.247.99.81 | ২০ মে ২০১৫ ১৯:৪৯676151
  • আর আমি শুধু বলি সবাইকে আমার মত থাকতে দাও।
  • Tim | 101.185.15.42 | ২০ মে ২০১৫ ১৯:৫৩676152
  • S
    একমত। কিন্তু সব প্রশ্নের একইরকম প্রাঞ্জল উত্তর তো সবাই দেবেন না। সেক্ষেত্রে সেগুলোর জন্য ব্যক্তিবিশেষের উত্তরের চাইতে বইপত্র বেটার। এখন তো সমস্ত ফিল্ডের লোকেদের জন্য বই আলাদা করে লেখা হয়, কোয়ান্টাম মেকানিক্স, বা রিলেটিভিটির বই লেখা হয়েছে কোন ইকোয়েশন বা জটিল অঙ্ক বাদেই।
    কিন্তু এখানে আরেকটা কথাও গুরুত্বপূর্ণ। অ্যাক্টিভলি কাজ হচ্ছে এরকম অনেক টপিকেই যা যা রেজাল্ট পাবলিশড হচ্ছে, সেগুলোর সম্পর্কে বিজ্ঞানীরা এই মুহুর্তে হয়ত সব জানেন না বা বোঝেন না। তাই একটা জায়গায় গিয়ে উত্তর থেমে যাবে, নয়ত জার্গন আসবে, কারণ ব্যাপারটা বোঝা নেই। এবার আপনিই বলুন, এর মানে কি এই, যে উত্তর হয় না, বা বিজ্ঞান সেখানে পরাজিত?
  • PT | 213.110.243.22 | ২০ মে ২০১৫ ২০:২৯676154
  • এই টইটা হীরক রাণীর টইয়ের মত অমর অবিনশ্বর হতে চলেছে!!
  • 0 | 132.163.6.214 | ২০ মে ২০১৫ ২১:০৫676155
  • যে পথে চলে প্রমাণসহ জানা যায় যে কোয়ার্ক, লেপ্টনের দলেরা বহুদূরের নক্ষত্রে, সুপারনোভায়, নেবুলাতে তৈরী পরমাণু, অণু হয়ে এসে পৃথিবীতে আকস্মিক অনুকুল পরিবেশে DNAঅণু হয়ে চেতন জীব, ভাইরাস থেকে বিবর্তিত মানুষের স্নায়ুকোষে নানান আবেগ, অনুভূতি তৈরী হছে ; সেই পথেই বোঝা যায় যে জাগতিক বৈজ্ঞানিক নিয়মগুলোই হলো জাগতিক রহস্যের সত্য কারণ। কোন জীবন শেষ হয়ে গেলেও তার দেহের অণু-পরমাণুর দল শেষ হয় না, ছড়িয়ে যায় পরিবেশে, নানারকম পরিবর্তন হয়, তাদের মধ্যে কতোগুলো দিয়ে হয়তো আবার কোন জীবনের সৃষ্টি হয়। সত্যি কিছু জানার মধ্যে দারুণ একটা আনন্দ আছে ! দাদুও বলেছে, "তার অন্ত নাই গো যে আনন্দে গড়া আমার অঙ্গ, তার অণু পরমাণু পেলো কতো আলোর সঙ্গ" । অবিশ্যি ভুল জেনে বলেছে, তবে হেব্বি বলেছে , পুউরো সত্যি কথা :-)
  • b | 24.139.196.6 | ২০ মে ২০১৫ ২১:২৩676156
  • হীরক রাণী তো সেদিনের লোক মশায়, আর এ নিয়ে লোকজন গতো কয়েক হাজার বছর ধরে মারামারি করছে।
  • কেডি | 74.233.173.152 | ২০ মে ২০১৫ ২১:৩৩676157
  • আমি ঈশ্বরবিশ্বাসী (মানে "আস্তিক"এর এই ডেফিনিশন ধরে নিচ্ছি)। কারণ আমি তাঁর দয়ায় গুরু করতে পারছি। কী করে জানতে চাও? তাহ'লে বলি।
    (নীচে যা লিখছি তার কোনটাই তোমরা ডিনাই করতে পারবে না জানি)

    এই পৃথিবীতে অনেক অনেক মানুষ ঈশ্বরবিশ্বাসী - এদের মধ্যে অনেকই হিন্দু - তাদের মধ্যে অনেকেই মা কালীকে পুজো করেন - আর সুযোগ পেলেই কালীঘাটের মন্দিরে আসেন - আর মন্দিরে এলে অবশ্যই প্রনামী দেন। এই প্রনামীর রোজগারেই আমার ইলেকট্রিক বিলের, টেলিফোন (ইন্টারনেট) বিলের পেমেন্ট হয়।

    কি? যাঁর এত দয়া, তাঁকে বিশ্বাস করবো না? :)
  • b | 24.139.196.6 | ২০ মে ২০১৫ ২১:৩৪676158
  • কেডিদা তো পুরো নাসিরুদ্দিন দিলেন এটা।
  • sm | 53.251.88.191 | ২০ মে ২০১৫ ২১:৫৯676159
  • এইরকম বললে অবিশ্যি smএর সুবিধে হোতো। কিন্তু কেউ যখন বলেই নি, কি আর করা sm নিজেই বসিয়ে নিলেন। আফটার অল এরকমই হওয়া উচিৎ ছিল, কিন্তু হুচির গপ্প, সিকির গপ্প কারো গপ্পই ছকে পড়ছে না।
    ---
    এটা কোনো ছকের সঙ্গে মিলছে না? আমার তো কেমন জানি সন্দেহ হচ্ছে একজনের সঙ্গে একটু মিল হতেও পারে।
    যাউগ্যা , সিলিকন সংক্রান্ত একটি বক্তব্য রেখেছিলেন, তার উত্তর টি এখনো পাই নি। পাব ও না বোধ হয়।
  • sm | 53.251.88.191 | ২০ মে ২০১৫ ২২:০২676161
  • রঞ্জন বাবু,
    আমি একদম ই রাগিনী। খালি যে চরম গতিতে দর্শনের ঝাঁক, বাঁক থেকে নামাচ্ছিলেন, ভয়ে ঢোক ঢোক জল খাচ্ছিলাম খালি।
  • সিকি | ২০ মে ২০১৫ ২২:০৩676162
  • আমার সঙ্গে, আমার সঙ্গে। জানি তো। ছোট্ট থেকেই হেব্বি ধান্দাবাজ, জার্সি পাল্টে পাল্টে এতবড়টি হলাম, নেহাৎ বাপ-মা এখনও বেঁচে তাই শেষ ভণ্ডামিটি এখনও করে উঠতে পারি নি, ঐখানটিতে কবি একটু কল্পনা করে নিয়েছেন।
  • unclamp samples ebb | 103.55.148.117 | ২০ মে ২০১৫ ২২:২২676163
  • কোন রাগিনী? কোন তাল?
  • sinfaut | 127.195.54.74 | ২০ মে ২০১৫ ২২:৩৭676164
  • সে তো আমিও কত প্রশ্ন করলাম তার উত্তর দিলেন?
    জিগালাম রিমোট কন্ট্রোল তো টেপে কে? উত্তর নেই।
    কিছুক্ষন আগে কয়েকটা বক্তব্য রাখলাম, তারও উত্তর নেই।
  • Abhyu | 179.237.46.178 | ২১ মে ২০১৫ ০২:৪২676165
  • জার্সি পাল্টানো আর কোম্পানি পাল্টানোর মধ্যে তফাত কি?
  • cm | 127.247.99.174 | ২১ মে ২০১৫ ০৯:৪৭676166
  • নামের আদ্যক্ষর অনুযায়ী ১০ঃ২২ এর উত্তর
  • :) | 118.171.159.41 | ২১ মে ২০১৫ ১২:৩৯676167
  • উইকান মানে দাঁড়াতেও পারে যারা গুলুগুলু পচ্ছন্দ করে। তখন? বাবারে!!
  • 0 | 132.163.43.62 | ২১ মে ২০১৫ ১৩:১৮676168
  • অচেতন এলিমেন্টারি পার্টিক্‌ল্‌গুলো দিয়ে অচেতন স্পেসটাইমের মাত্রায় অচেতন জাগতিক নিয়মগুলোয় অচেতন ফান্ডামেন্টাল ইন্টার‌্যাক্টিভ ফোর্সেস্‌, ম্যাস্‌, এনার্জি সৃষ্টি হয়ে, ক্রমশঃ সেই একই নিয়মে, অচেতন অ্যাটম, মলিক্যুল, ইনর্গ্যানিক সাব্‌স্ট্যান্স্‌ হয়ে অনুকুল পরিবেশে অচেতন অর্গ্যানিক সাব্‌স্ট্যান্স্‌, DNAপ্রোটিন্‌ মলিক্যুলার চেইন হয়ে অবশেষে চেতন কোষ তৈরী হচ্ছে। এটাও তো বিবর্তন, অচেতন থেকে চেতনায়।
    আবার ঠিক সেই একই নিয়মে, সেই একই ভাবে, পরিবেশ অনুযায়ী বিবর্তিত বহুকোষী চেতনায় বিকশিত সচেতন বুদ্ধি দিয়ে, সেই চেতনা আবারও সেই একই নিয়মে জানতে পারছে যে সে আছে, শুধু তাই নয়, সে ভাবছে অন্য কোন মহাজাগতিক চেতনাই কি তাকে তৈরী করেছে! তার সত্যের খোঁজ থামছে না। আরও জানতে চেয়েছে, আর জানতে পেরেছেও যে সে কিভাবে অচেতন থেকে চেতন হলো! আরও জেনেছে যে তার হওয়ার কারণ আর সার্থকতা এ দুটো একসাথে জড়িত, যখন সে প্রথমটা জেনেছে, তখনই দ্বিতীয়টার উত্তরও পেয়েছে। কারণকে জানাটাই সার্থকতা।
  • ranjan roy | 132.176.10.88 | ২১ মে ২০১৫ ১৪:৩০676169
  • sm,
    বদহজমের চোঁয়া ঢেকুর বা গ্যাসঃ)))
  • PT | 213.110.243.21 | ২১ মে ২০১৫ ২৩:১১676172
  • কেউ বোধহয় কার্বনের বদলে সিলিকনের তৈরি জীবনের সম্ভাব্যতা কথা জিগিয়েছিলেনঃ

    সিলিকনের তৈরি জীবন না হওয়াটা সিলিকনের পরমাণুর গঠনের মধ্যেই পূর্ব-নির্ধারিত আছে। প্রথমতঃ সিলিকন কার্বনের চাইতে আয়তনে বড় হওয়া সিলিকনের যৌগগুলো কার্বনের যৌগের মত স্থায়ী হয়্না। আর ইলেকট্রনের কক্ষের মধ্যে ফাঁকা থাকায় তুলনামূলক ভাবে সহজেই জলের মত রাসায়নিকের সঙ্গে বিক্রিয়া করে।

    আরো একটা সমস্যা আছেঃ This is its powerful affinity for oxygen. When carbon is oxidized during the respiratory process ..., it becomes the gas carbon dioxide – a waste material that is easy for a creature to remove from its body. The oxidation of silicon, however, yields a solid because, immediately upon formation, silicon dioxide organizes itself into a lattice in which each silicon atom is surrounded by four oxygens. Disposing of such a substance would pose a major respiratory challenge.
  • sm | 233.223.157.161 | ২২ মে ২০১৫ ০০:৩২676173
  • On an extreme world like Titan, there is no oxygen in the atmosphere and all water is frozen solid, so silicon is not oxidized right away into inert rock. Further, Titan has liquid methane and ethane on its surface, and methane would be a good solvent for silicon. Silicon molecules such as silanes (SiH4) and polysilanes (compounds with multiple SiH4 groups) mimic organic chemistry on Earth. They would be stable and could be the start of an alien biochemistry.

    Should we expect silicon-life on Titan, then? Probably not — unfortunately, there is too much carbon around to react with other compounds abundant in the Titan environment, and too little silicon, most of which is locked up in the deep interior. Still, if there is life on Titan, silicon may be used more as a building material than it is for life on Earth. Even on our own planet, the common algae known as diatoms require silicon for growth, and silicic acid is found in hair, nails, and the epidermis. Life is often much more inventive than we think.

    Read more: http://www.airspacemag.com/daily-planet/is-silicon-based-life-possible-5120513/#GMiZ8fY5gomQL7Vx.99
    Save 47% when you subscribe to Air & Space magazine http://bit.ly/NaSX4X
    Follow us: @AirSpaceMag on Twitter
  • 0 | 132.163.78.114 | ১০ জুন ২০১৫ ১২:৪৬676175
  • "...কী অদ্ভুতভাবেই না কাজ করে আমাদের মাথার নিউরনগুলো! ছোট্টবেলা থেকে মাথায় গেঁথে থাকা পাপ-পুণ্যের হিসেব, কোনো অলৌকিক শক্তির শাস্তি দেওয়ার বিধানগুলো জীবনের প্রতি পদে পদে ধরে আমাদের। আর তা থেকে ‘আমিই কেনো?’ বা ‘আমিই বা নই কে্নো?’ বা ‘আমার কোন পাপে এমনটা হলো?, এই ধরনের বৃত্তগুলোর মধ্যে ঘুরপাক খেতে থাকি আমরা।

    সব পাওয়ার পর হারানোটা খুব কষ্টের। আমাদের ছোট্ট মাথাটা খালি ঘুরেফিরে কী হারিয়েছি, কতটা হারিয়েছি, কেমন করে হারিয়েছি তার হিসেব করতে থাকে। যখন ভাবি, আমি আমার সবচেয়ে কাছের বন্ধুকে হারিয়েছি, কোনো ছোট্ট বিষয় নিয়ে রাতের পর রাত তর্ক করার সাথীকে হারিয়েছি, সুখদুঃখ মান অভিমান ভাঙ্গা-গড়া ঝগড়া ভালোবাসায় কানায় কানায় পূর্ণ হয়ে থাকা জীবনটা হারিয়েছি, তখন কাঁদতে না চাইলেও চোখের পানি ধরে রাখতে পারি না। গত তেরো বছরে দুজন দুজনকে হাতে লেখা কয়েকশো চিঠির গাট্টি খুলে পড়তে বসি, চোখের জলে ভাসি। কিন্তু তার পরক্ষণেই আবার ভাবি যে উদাসীন এই জগতের ইতস্তততার শিকার তো যে কোন সময়ই যে কেউ হতে পারে, সে হলে আমিই বা নই কেনো? মুহূর্তের ব্যবধানে সব হারানোর শোকের অতলতায় তলিয়ে যেতে যেতেও মনে হয় আমি তো একা নই, এরকম ঘটনা তো আরো ঘটেছে, ঘটছে, ঘটবে। এটাই শক্তি যোগায়, বলে ওরা পারলে আমিও পারবো জীবনের চপোটাঘাতগুলো মেনে নিতে!

    যখন ধর্ষিত গারো মেয়েটাকে দেখি পত্রিকার পাতায়, চাকমা মেয়েদের একের পর এক ধর্ষণের খবর পড়ি, আইসিসের দাসি করে আটকে রাখা ইয়াজিদি নারী বা সাগরে ভেসে থাকা পাচারকৃত অসংখ্য নারী পুরুষের ছবি দেখি, তখন আসলেই বুঝতে পারি প্রকৃতির ইতস্ততার অর্থ। অন্যায়, অত্যাচার, কুসংস্কারাচ্ছন্ন দানবীয় পাশবিকতা তো অন্যান্য আমাদের মধ্যে সদা বিদ্যমান। তার শিকারও হয়েছে হাজার হাজার মানুষ, ইতিহাস জুড়েই তো আছে তার সাক্ষী। আর অভির মত যারা এর প্রতিবাদে সোচ্চার হয়েছে তারা তো সমাজের ‘স্ট্যাটাস ক্যো’র বলি হয়েছে সব যুগেই। মন মানতে না চাইলেও মাথা দিয়ে তো বুঝি আমি একা নই, আমার মতো অবস্থায় বা আমার চাইতেও অনেক অনেক ভালোবাসাহীন অসহায় অবস্থায় আছে এই পৃথিবীর বহু মানুষ। ওরা পারলে আমিই বা পারবোনা কে্নো?

    অভির মৃতদেহটা এভাবে ঢাকা মেডিকেলে দান করলাম কীভাবে সেটা নিয়েও আমাকে অনেকে প্রশ্ন করেছেন, খুব আন্তরিকভাবেই জিজ্ঞেস করেছেন, আমার এটা করতে খারাপ লেগেছে কিনা? না লাগে নি, খারাপ তো লাগেই নি, ভালো লেগেছে, এখনো লাগে। মনে হয়েছে আমাদের শরীরটা পচে-গলে মাটিতে মিশে যাওয়ার চেয়ে যদি মানুষের কাজে লাগে তাতেই তো অভির উদ্দেশ্য সফল হবে। সেও তো তাইই চেয়েছিল, এই ছোট্ট কাজটাও তো আমার বা অভির ধারণ করা আদর্শেরই বহিঃপ্রকাশ। এই প্রশান্তিটাও আসে সেই জীবনদর্শন থেকেই।..."

    পুরো লেখা - "আজ ১০০ দিন" - বন্যা আহ্‌মেদ, http://blog.mukto-mona.com/2015/06/07/46488/
  • aranya | 154.160.226.94 | ১১ জুন ২০১৫ ০০:১৫676176
  • :-(
  • তাপস দাশ | ২৫ জুলাই ২০১৫ ১৫:২৩676177
  • ফেবু গুরুতে একটা থ্রেড খুলেছিলাম। পাই বলল, সেটা এখানেও দিতে। রিপিট টই না করে, এখানে সেটা দিয়ে দিলাম।

    একটা অদ্ভুত পরিস্থিতি তৈরি হয়েছে। আস্তিক (theist) মানুষ যে সেকুলার হতে পারে, তেমনটা আর কেউ ভাবছেই না। সেকুলারের মানে বদলে গিয়ে নাস্তিক হয়ে যাচ্ছে। ধর্ম উদাসীন বলে একটা টার্ম চালু হয়েছে। সে হোক, কিন্তু সেটাই সেকুলারের মানে? আস্তিক মানে হয়ে যাচ্ছে ধার্মিক, ধর্ম আচরণকারী। এইরকম ওয়াটারটাইট কম্পোজিশন ক্ষতিকর হয়ে যাচ্ছে। আস্তিক মানুষ নিজেকে বিচ্ছিন্ন বোধ করছেন। সাম্প্রদায়িকতা বিরোধিতায় তাঁরা কোন ভূমিকা রাখতে পারছেন না। নেতৃত্বদায়ী অংশ ধরেই নিচ্ছেন, আস্তিকরা শেষ বিচারে ছোট মানুষ, খাটো মানুষ। এই অবস্থা চলতে থাকলে সাম্প্রদায়িকতা বিরোধিতা একটি আন্দোলন হয়ে থেকে যাবে, তা জীবনযাপনের অংশ হয়ে উঠবে না। এর চেয়ে বড় পরাজয় আর কীই বা হতে পারে?
  • dd | 116.51.136.109 | ২৫ জুলাই ২০১৫ ১৭:৫৬676179
  • আমি ধর্ম ফ্যা ফ্যা পাব্লিক। অর্থাৎ উদাসীনের চেয়েও কম। কিরম একটা জানি, মনেই পরে না ঠাকুর দ্যাবতার কথা।

    মানে খুব খুব,খুব সফট নাস্তিক। ন্যাকা নাস্তিক।

    এটাও একটা ক্যাটেগোরী।
  • স্পিনোজার ঈশ্বর  | 173.49.254.96 | ২১ আগস্ট ২০২৩ ১০:০৭740637
  • এই টইটাতে স্পিনোজার ঈশ্বরে বিশ্বাস করলে তাকে কি বলা যাবে - এ নিয়ে কোন বক্তব্য চোখে এল না!  উনার ঈশ্বরকে মেনে নেওয়া কিন্তু বেশ সহজঃ Spinoza believed that God is "the sum of the natural and physical laws of the universe and certainly not an individual entity or creator".
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন