এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলাদেশ-ভারত কি যুদ্ধাবস্থা চলছে?

    trq
    অন্যান্য | ৩০ আগস্ট ২০০৬ | ৮১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • trq | 58.107.216.189 | ৩০ আগস্ট ২০০৬ ০৯:৩১672091
  • ব্লগের নাম হলো ইন্ডিয়া।
    টাইটেল - ভারত কেন ঘৃণা করি।

    পোষ্টগুলো পড়লে মোটামুটি শিউরে উঠতে হয়।
    কিছু শিরোনাম দিচ্ছি-

    ১। বিএসএফ-এর গুলিতে এক বছরে দিনাজপুরে ১৪ বাংলাদেশি নিহত।
    ২। বাংলাদেশ ভূ-খন্ডে ঢুকে বিএসএফ ধরে নিয়ে গেছে ফুলবাড়িয়ার তিন যুবককে।
    ৩। বাংলাদেশের জলসীমানায় ভারতের গুলি। মাছধরা বন্ধ। একজন নিহত।
    ৪। ভুরুঙ্গামারী সীমান্তে পুশ-ইনের চেষ্টা ব্যর্থ।
    ৫। পন্‌চগড় ও জীবননগর সীমান্তে বিএসএফ- এর গুলিতে বাংলাদেশি নিহত।
    ৬। ছয় মাসে ৫২ জন নিরস্ত্র বাংলাদেশি নিহত হয়েছে বিএসএফ- এর গুলিতে।
    ৭। রাজধানী ঢাকার চিহ্নিত সন্ত্রাসীদের ভারতের বিভিন্ন শহরে আশ্রয় লাভ।

    সবগুলো একতরফা নয়। কিছু পোষ্ট এরকম-
    ১। বাংলাবান্ধা সীমান্তে বিডিআর-বিএসএফ মুখোমুখি। গুলি বিনিময়। চরম উত্তেজনা।

    এরকম মুখোমুখির খবর আছে- শেরপুর, জকিগঞ্জ, নওগাঁ, কলোরোয়া- এই সীমান্তগুলোয়।

    বিপরীত চিত্রও আছে অবশ্যই।
    কিছুদিন আগেই পত্রিকায় দেখেছিলাম একটা ভয়ংকর ছবি। বিডিআরের গুলিতে নিহত বিএসএফ সৈনিকের লাশ বাঁশে বেঁধে নিয়ে যাওয়া হচ্ছে!

    এগুলো কিন্তু নিজস্ব পোষ্ট নয়। পত্রিকা থেকে কপি-পেস্ট করা খবর।
    লিংকটা এখানে-
    http://www.somewhereinblog.net/india/

    এরকম পাল্টাপাল্টি খবরের নিশ্চয় অভাব হবে না।
    যেমন, ২০০১ সালের ১০ অক্টোবর থেকে চলতি বছরের ১০ অগাষ্ট পর্যন্ত বিএসএফ ও ভারতীয় অনুপ্রবেশকারীদের হাতে নিহত হয়েছে ৪৩৯ জন বাংলাদেশি।

    প্রশ্ন হচ্ছে- বাংলাদেশ-ভারত কি যুদ্ধাবস্থা চলছে?
    কবে থেকে?
    আমাদের নেতারা কি বলেন? অথবা সরকার?
  • Arjit | 141.30.49.5 | ৩০ আগস্ট ২০০৬ ১৩:৩৪672092
  • এই সিচুয়েশনটা আজকের নয়, বেশ পুরনো। ঘামাচির মতন - মাঝে মাঝে বাড়ে, আবার কমে যায়। শুধুমাত্র "অনুপ্রবেশ-অনুপ্রবেশ" করে চিল্লানো ছাড়া আর কোন সদর্থক পদক্ষেপ দেখিনা (এক্সেপশন - সেই বেশ কয়েক বছর আগে জলবন্টন চুক্তি - সেটা নিয়েও বাঙালী কাঁকড়ারা চেঁচিয়েছিলো)।
  • vikram | 134.226.1.136 | ৩০ আগস্ট ২০০৬ ১৫:২৩672093
  • এইটা সবসময় চলতো। তবে এটা ঠিক যে ইন জেনারাল ভারতের একটা বড়দা বড়দা ভাব আছে উপমহাদেশে। আর হেট সাইটের ছড়াছড়ি। আর ভারতের থেকে আমরা সব সময় খবর পাই বাংলাদেশের পুলিশ/জওআন ভারতীয়দের ওপর কিভাবেব অত্যাচার করছে।
    আমার নিজের মনে হয় দুটো ঘটনাই ঘটে।

    আমার পার্সোনাল ধারনা বাঙালী (তাও কম) বাদ দিলে ভারতে বাংলাদেশ বিষয়ে অবস্থান টা অনুকূল নয়।১) বাংলাদেশ থেকে লোক এসে আমাদের ওপর চেপে বসছে ২) ইন জেনারাল আমাদের তুলনায় ওদের দেশে টেকনোলজি বিজ্ঞানের আছেই বা কি? ৩) ওদের দেশে তো সব গোঁড়া লোকেরা থাকে, সন্ত্রাসবাদীদের আখড়া। এই তিনটে অ্যাটিচুড জেনারালি সিংগল আউট আমি করতে পেরেছি।

    বাংলাদেশে র এইরকম কি কোনো জেনারাল অ্যাটিচুড ভারতের ব্যাপারে আছে? পশিম বাংলার লোকে অনেক সময় বাংলাদেশকে ভারতের অ বাংলাভাষী জায়গা থেকে অন্যভাবে দেখে , বাংলাদেশেও কি তাই?

    তারেকের টার্ন।

    বিক্রম
  • dd | 202.122.18.241 | ৩০ আগস্ট ২০০৬ ১৯:৪২672094
  • না:।

    আমি রোজ বাংলা কাগজ পড়ি। বাংলাদেশের সাথে সীমান্ত সংঘর্ষের খবর থাকে।কিন্তু খুব বড় সড় করে নয়। কিছুদিন আগে আ.বায় বাংলাদেশে টেরোরিস্টদের আস্তানা নিয়ে একটা খবর ও ছিল - কিন্তু স্থানীয় আর দেশের খবরের চাপে, বাংলা দেশ - ঐ যা বলে, টপ লিস্টিতে নেই।

    আর এখানকার কাগজে (TOI Bangalore)বাংলাদেশ প্রায় অনুল্লেখিত থাকে।

    ভারতে, মনে হয় বাংলাদেশ নিয়ে খুব ম্যাথাব্যাথা নেই। সে রকম যুদ্ধকালীন উত্তেজনা নেই। একদম ই নয়।
  • trq | 58.107.216.189 | ২০ সেপ্টেম্বর ২০০৬ ০৩:০৩672095
  • ভিকিদা, এবং ডিডি,
    মাথা ব্যথা যে নেই এই থ্রেড দেখলেও সেটা অনেকটা বোঝা যায়- এমনকি গুরু-তেও এই বিষয়ে খুব বেশি কারো মাথা ব্যাথা নেই। :-)
    ভারতের পত্রিকায় এ ব্যাপরগুলো খুব গুরুত্ব পাবে এমনটা অবশ্য ভাবি নি। বাংলাদেশ এখনো সেরকম এলেমদার প্রতিবেশি হয় নি, প্রতিবেশিদের কাছে নেহাতই একটা বিশাল মার্কেট, তার বেশি কিছু নয়।
    আমি ভাবছিলাম, এ দেশের পত্রিকায় বের হওয়া খবরগুলোর ৭৫ ভাগও যদি সত্য হয়, তাহলেও এটা আমাদের, মানে বাংলাদেশীদের জন্যে বেশ বড় একটা ইস্যু, কেবলই সরকারী বা সীমান্তের ব্যাপার নয়।
    মার্কেট এবং জঙ্গী উৎপাদনকারী দেশ- এরকম ইমেজের বাইরেও বাংলাদেশের এই ঘটনাগুলো খুব বেশি ভারতবাসীর গোচরে নেই বলেই মনে হচ্ছে।
    সেটা আনার দরকার বলে মনে হয় কিনা সেটাই ভাবছিলাম।
  • vikram | 134.226.1.136 | ২০ সেপ্টেম্বর ২০০৬ ১৫:৪৯672096
  • আট্টু পোষ্কার করে লেকো।

    বিক্রম
  • trq | 58.107.216.189 | ১১ অক্টোবর ২০০৬ ২১:৩২672098
  • বাংলা এলো না আনন্দবাজারে। এক্সপ্লোরারেও টেরাই মেরে দেখলাম।
  • Ishan | 130.36.62.140 | ১১ অক্টোবর ২০০৬ ২১:৪০672099
  • আনন্দবাজারের লিংকগুলো দিনের দিন দেখা যায়। পরের দিন হাওয়া হয়ে যায়। লিংক দিলে আর্কাইভের লিংক দেওয়াই ভালো। ওগুলো থাকে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন