এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলাভাষায় : বিজ্ঞানের বিভিন্ন বিষয়

    m_s
    অন্যান্য | ০৪ সেপ্টেম্বর ২০০৬ | ৪০৯০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৩:২৯671990
  • এক্সেলেন্ট,দ্রি!
    চকোলেট নিন,আলুকাবলি নিন,ঘুঘনি নিন শালপাতায়।
    বনলতায় আর আপনি মিলে হাফাহাফি করে থাবাথাবি করে খেয়ে নিন।:-)))))
  • dri | 199.106.103.254 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৩:৪৮671991
  • চকোলেট দিলে তো হবে না। হ্যাবানেরো চাই। স্টিকার চাই। না বাটা লঙ্কা চাই।

    কিন্তু যেটা বোঝা গেল না সেটা হল আমি আর বনলতা কেন আলাদা। বনলতা যদি আমার টাইটানিক হাতঘড়ির স্থানকাল মাপত (ওর বিন্দুঘড়ির না মেপে) তবে কিন্তু ও উলে্‌তা মাপ পেত, ঠিক যেমন আমি পেয়েছিলাম। তবে কেন একজনের সত্যি সত্যি বয়েস বেড়ে যায়।
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৩:৫৪671992
  • ঐ যে ফিরে আসার সময় মোড় ঘুরতে গিয়ে অ্যাক্সিলারেশান হয়, তাতেই ঘটে যায় ব্যাপারটা!
  • Pallab | 59.93.243.11 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৪:০৫671993
  • তার মানে, ধরা যাক পৃথিবী আর একটা ধুমকেতু যেটা সৌর জগৎ কে ছারিয়েও ঘুরে আসে একই সময়ে যতক্ষনে এই গ্রহ সুর্যের চারপাশে ঘোরে, একই সময়ে জন্মেছিলো, তবু আজ তাদের বয়স এক হবে না?
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৪:০৮671994
  • ধূমকেতুর গতিবেগ অতি অল্প আলোর বেগের তুলনায়।ওদের ক্ষেত্রে কিসুই তেমন হয় না।
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৪:২২671995
  • দ্রি,আমায় আরেট্টু হলে আউলা বানাইয়া দিতাসিলেন।
    বলি টাইমের ট্রান্সফর্মেশানের ওখানে শুধু vx1 দিলে হবে? বাই c2 কোথা গেছিলো?
    পরে গুঁজে দিয়েছেন,অংক মিলে গেছে।:-)))
  • dri | 199.106.103.254 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৪:৪৩671996
  • এ: হে গোঁজামিল দিয়ে মিলিয়েছি তো! ছোট্টবেলার অব্বেস। যাবে কোথায়?
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৫:১১671997
  • নানা গোঁজা মিল নয় দ্রি,আসলে হয়তো ওভারলুক করে গেছিলেন!
    অংক মিলে গেলেই হলো,আর কিছুর দরকার নেই।
    নিন এক কাপ চা আর দুটি লংকাভাজা আর একবাটি গরম মুড়িচানাচুর ধরুন।
  • Pallab | 59.93.243.11 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৫:১২671998
  • এই আলোর বেগ ব্যাপারটাই যত নষ্টের গোড়া। অন্যকিচুর বেগ দিয়ে অংকটা কষলে কিন্তু ডাইলেশন পাওয়া যাবে না। ব্যাপারটা যদি সার্বজনীন হতো তাহলে যেকোনো গতিবেগেই ঘটনাটা ঘটতো!
    আলোর বদলে ইলেকট্রনের গতিবেগ দিয়ে মাপলে যে ডাইলেশন মিলবে তার সাথে আলোরটার আকাশ-পতাল তফাৎ !!! তাই না???
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৫:১৭671881
  • পল্লব,
    টাইম ডাইলেশানের হাত থেকে রেহাই নেই। গ্র্যাভিটেশনাল টাইম ডাইলেশানও আছে,জানেন? তাতে অবিশ্যি জেনেরাল রিলেটি লাগে ব্যাখ্যা করতে!
  • Pallab | 59.93.243.11 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৫:৪০671882
  • বেশ, তবে জানতে চাই সূর্য থেকে যে রশ্মি পৃথিবীতে এলো তার বয়স আমাদের নিরীখে কতটা diluted? সে কি যখন সে সূর্যকে ছাড়ে (ধরে নিচ্ছি সে এতদিন সূর্যে ছিল সুতরাং সূর্যের ঐ বয়সটা অলরেডি তারো) তখন তার যা বয়স ছিল তার থেকেও কম বয়সে এখানে পৌঁছুবে????
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৬:২৪671883
  • পল্লব,
    তবে আর এতক্ষণ শুনলেন কি?
    ফোটনের বয়স নাই,সে সর্বদা সেই বেগে চলে যে বেগে চললে সময় অসীম ডাইলুটেড হয়ে যায়।সময় তাকে ধরতে পারে না,সে সদা সদ্যোজাত।
    আলো এমনই অদ্ভুত ব্যাপার।
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৬:৫৩671884
  • আমাদের পৃথিবীতে অবশ্য ততক্ষণে অনেক অনেক অনেক বছর চলে যায়!
    সূর্যের কেন্দ্রে যে নিউক্লীয় সংযোজনে শক্তি তৈরী হয়,অল্প ম্যাস রূপান্তরিত হয় শক্তিতে।E=mc^2 সূত্র মেনে।
    প্রথমে হাই এনার্জী গামা রে ফোটন বারে বারে এমিটেড, অ্যাব্‌সর্ভড রিএমিটেড হতে হতে সারফেসের দিকে আসতে থাকে,প্রথম তৈরী হওয়া আলো সারফেসে এসে পৌঁছতে গড়ে দশ লাখ বছর সময় নেয়,আমাদের হিসাবে।তারপরে সারফেস থেকে ছুটে বেরিয়ে আসে ফোটন,সারফেস থেকে পৃথিবীতে পৌঁছায় প্রায় সাড়ে আট মিনিটে(আমাদের হিসাবে)কিন্তু ফোটনের নিজের ফ্রেমে সময় এট্টুও কাটে নি।নিজের ফ্রেমে তার ঘড়ি বন্ধ হয়ে থাকে।
    আলোর বেগে যদি আমরা চলতে পারি সময়হীন ফ্রেমে চলে যাবো,কিন্তু ম্যাসওলা বস্তু তা পারেনা।
  • Pallab | 59.93.243.11 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ০৮:২১671885
  • ব্যস হাতেমতাই জালে পড়েছে। ফোটন কেন অজর অমর অক্ষয় হবে? তাকে তো ভাঙাও যায় শুনেছি। তার আয়ুটা আমাদের প্রেক্ষিতে অমর হতে পারে কিন্তু আরেক্টা ফোটোনের প্রেক্ষিতে তো লিমিটেড তাই না? আমরা নিজেরা তাকে ধরে বেধে অমর করে দিলেই বা সে অমর হবে কেন? আর নয়ত infinityতে লিমিট বসাও। এমনকি infinity কেও পরিমাপযোগ্য এবং variable হতে হবে। কারণ সে তো আমাদের infinity, ফোটনের infinity নিশ্চই অন্য হবে, আরো ব্যাপক কিছু তাই না? ব্যস হয়ে গেল, ব্রম্‌হার একদিনে মানুষের কত লক্ষ যেন, সেই ব্যাপারটা। অর্থাৎ time ও দুই রকমের হবে তখন। ব্রম্‌হার এক সেকেন্ড =/= মানুষের এক সেকেন্ড তাই না? অর্থাৎ ব্রহ্মার স্পেস আর আমার স্পেস সেম তলে থাকছে না। অথচ আমরা বেগার এই দুটোকে মেলানোর চেষ্টা করছি। আর transitional errorটাকে গোলা সময় ভেবে বিস্মিত হচ্ছি।
  • dam | 202.54.214.198 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ১৭:৪৮671886
  • দ্রি দেখছি তনুর থেকে সবচেয়ে ভালো লেখাটা বের করে আনেন। মহাবিশ্বের থ্রেডেও তাই দেখেছিলাম। দ্রি আপনি মনের আনন্দে অঙ্ক করতে থাকুন, তনুও প্রাণের ফুত্তিতে লিখে যাক।
  • tan | 131.95.121.127 | ১৩ সেপ্টেম্বর ২০০৬ ২০:৫০671887
  • পল্লব,কিছু মনে করবেন না,আপনার প্রশ্নগুলো শুনে পেটে হাত চেপে ভীষণ হেসে পাগলা হয়ে যাচ্ছি।
    ফোটন ভাঙা যায়? এমন আজব কথা কোথা শুনলেন?
    কোনদিন তারপরে বলবেন গ্লুয়ন ভাঙা যায়, নিউট্রিনোর বুদ্ধি আছে,ইলেকট্রন কাঁদে!
    ফোটন একটা ফোর্স ক্যারিং পার্টিকল,এটা একটা বোসন-একে ভাঙা যাবে কিকরে?
    একি কম্পোসিট পার্টিকল নাকি?
  • tan | 131.95.121.127 | ১৪ সেপ্টেম্বর ২০০৬ ০৩:৩৮671888
  • পল্লব,
    কি করে আপনি এত ট্রানজিশান পাচ্ছেন বলুন তো! এত তল কোথা থেকে এলো ই বা?
    ইনফিনিটি এর আবার লিমিট কি? ইনফিনেটিসিমাল বলতে চাইছেন কি?
    ফোটন অমর কে বললো? সেতো এমিটেড আর অ্যাবসর্ভড হয় ক্রমাগত! ভার্চুয়াল ফোটনও আছে। সত্যি ফোটনও আছে!

  • pallab | 59.93.193.189 | ১৪ সেপ্টেম্বর ২০০৬ ১০:০৩671889
  • নাহ, tan তোমার ধৈর্যের কাছে আম্মো সেন্টু খেয়ে যাচ্ছি ---
    ঝগড়া শুরুর আগে একটা লিংক রাখি সবার জন্যে --- পড়া ফড়ার ঝামেলি নাই --- গিয়ে দেখুন ---tanকে নিয়ে টানাটানি তাপ্পরে ---
    http://www.phys.unsw.edu.au/einsteinlight/

    হুঁ tan কেন থাকবে না থার্ড সারফেস? যেখানে আমাদেরই মতন আরো কিছু তল আছে শুধু মান গুলো আলাদা, আলোর গতিবেগ সেখানে অন্য। সুতরাং ডাইলেশনের মানও আলাদা ...? কেমন লাগলো???
  • vikram | 134.226.1.136 | ১৪ সেপ্টেম্বর ২০০৬ ১৪:৪৫671890
  • পল্লবের কথা একেবারে বুঝতে পারছি না। আমার মনে হয় পল্লব, তুমি এই ফোটন বা গতি বা তল বা সসীম অসীম এগুলোকে অত্যন্ত মিস্টিক ভাবে ট্রিট করছো। ফলে যখন লিখেছো তখন খুব আনক্লিয়ার হচ্ছে পোশ্নোগুলো।

    বিক্রম
  • Pallab | 59.93.243.101 | ১৫ সেপ্টেম্বর ২০০৬ ০০:২৪671892
  • দেখ বিক্কম, আম্মো চিরকাল না বোঝার চেষ্টা করে করে বাঁচি। আর এটা করার প্রকৃষ্ট পন্থা হচ্ছে unclear থাকা।

    যাউক গিয়া! কিন্তু
    বাঁশবাগানের খালের জলে চাঁদ ভেসেছে ঐ
    ওগো, আমার ঠেংডিগিলা ফিজিক্স-দিদি কই??????????
  • tan | 131.95.121.127 | ১৬ সেপ্টেম্বর ২০০৬ ০০:৫২671893
  • পল্লব,
    আনক্লিয়ার থাকার এক মুশকিল হচ্ছে প্রশ্নগুলো ক্লিয়ার না হলে উত্তরগুলো এমন আসবে যে তখন একেবারেই হাল ছেড়ে দিতে হবে।
    এমনিতে আমি হাল ছেড়ে বসে আছি সর্বনাশের আশায় করা যায়, কিন্তু সেটা কান্ডজ্ঞানযুক্ত নর্মাল পরিণতবুদ্ধি লোকেদের জন্য তো নয়!
    সে করতে পারে একেবারে টড্‌লাররা বা একদন প্রায় সময় শেষ হয়ে আসা বৃদ্ধমানুষ।বাকীদের তো চরে খেতে হবে,নাকি?
    :-))
  • Pallab | 59.93.246.155 | ১৬ সেপ্টেম্বর ২০০৬ ০১:০৪671894
  • সংসারে দুধরণের লোক আছে tan। এক যারা চরে খায়, আর যারা চরিয়ে খায়! তোমার দলটা জেনে পুলকিত হলাম!!!!
  • tan | 131.95.121.127 | ১৬ সেপ্টেম্বর ২০০৬ ০১:০৭671895
  • হ্যাঁ,পল্লব।লোকে তাই মনে করে।কিন্তু সেটা ইলিউশন।আসলে রাখাল তো একজনই।

    (এখানে এসব আলোচনা কি ঠিক হবে?একটা দর্শনভাবনা জাতীয় থ্রেড খোলো)

  • tan | 131.95.121.127 | ১৮ সেপ্টেম্বর ২০০৬ ২১:০৫671897
  • কি হলো পল্লব রাখালের থ্রেডে রাখাল গেছে,গোপালও। কিন্তু তা বলে এইখানে কেন চুপ করে গেলেন?
  • Pallab | 59.93.245.111 | ২০ সেপ্টেম্বর ২০০৬ ০০:৫৫671898
  • কি বলবো? এই তো এখন এলাম আর কেউ নেই। কাজ আছে। কাল এসে একগাদা প্রশ্ন দেব।
  • m_s | 202.78.237.235 | ১১ অক্টোবর ২০০৭ ১৭:৫৪671899
  • অনেকদিন বাদে আবার এই সুতোয় ফিরে এলুম। একটি ভালো লেখা পড়ার পরে, মনে হলো যে, এই সুতোয় লেখাটির লিংক থাকুক।
    সময় ও আপেক্ষিকতা নিয়ে এই সুতোয় যে আলোচনা হয়েছিল, এই লেখাতেও সে সব আছে। এখানেও এসেছে লোরেঞ্জ্‌ সাহেবের সূত্র ও অংকের উদাহরণ (আসল লেখার পরের মন্তব্যগুলিতে আছে সে'সব)।

    লেখার পরের মন্তব্যগুলিতে আইনস্টাইনের আবিষ্কারগুলি নিয়ে বেশ ভালো তর্ক-বিতর্ক আছে।
    ওনার অনেক বিখ্যাত আবিষ্কারের আসল কৃতিত্ব অন্যান্য বিজ্ঞানীদের ; উনি'ই পরমাণু-বোমার সম্ভাবনার কথা রুজভেল্টকে জানিয়েছিলেন ; তারই প্রতিদানে ইস্রাইল-রাষ্ট্র তৈরীতে মার্কিনী সাহায্য...ইত্যাদি অভিযোগ এবং তার বিরুদ্ধ-যুক্তি... এই সব নিয়ে খুব ভালো একটি বিতর্ক।
    আগ্রহীরা পড়ে দেখতে পারেন ( http://www.sachalayatan.com/avijit/9187 ) এই লেখাটি। কম্পিউটারে ইউনিকোড-সাপোর্ট থাকতে হবে, এ'টি পড়ার জন্যে।

    এই লেখকের অন্য একটি লেখা : আইনস্টাইনের মহাজাগতিক ধর্ম ( http://www.sachalayatan.com/avijit/9187 ), যেখানে রিচার্ড ডকিন্সের বই God Delusion-এর প্রথম পরিচ্ছেদের বঙ্গানুবাদ রয়েছে। সেটিরও লিংক এই সুতোয় রেখে দিলুম।

  • m_s | 202.78.237.235 | ১১ অক্টোবর ২০০৭ ১৮:০৩671900
  • ***একটু ভুল হয়েছে। পরের লেখাটির লিংক : http://www.sachalayatan.com/avijit/9368
  • tek | 192.168.1.102 | ১১ অক্টোবর ২০০৭ ২১:২২671901
  • এই থ্রেডটার নাম রাখা উচিত ছিল-"aftermath"

  • tek | 192.168.1.102 | ১১ অক্টোবর ২০০৭ ২১:৩৫671903
  • রাখাল যদি অন্য থ্রেডে যেতে গিয়ে ঘড়িহাতে parallel universe-এ গিয়ে পড়ে? তখন,case তো কেষ্টো!!!ঘড়িতে কি দেখবে?এই universe গরুগুলো মাঠে কতক্ষণ চরছে?রবিদা তার লিপে আবার গান দিয়ে দেবেন-
    "যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে।
    ...
    সেদিন চরবে গরু খেলবে রাখাল এই মাঠে।
    ...
    তখন কে বলে গো সেই প্রভাতে নেই আমি?
    তখন সকল খেলায় করবে খেলা সেই আমি?"

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন