এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • চিনুয়া আচেবে - things fall apart

    b
    বইপত্তর | ০৫ জুলাই ২০০৬ | ৬০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 61.95.167.91 | ০৫ জুলাই ২০০৬ ১২:৪৬634653
  • সমস্ত ধরণের সাহিত্য প্রেমীরাই পড়ে দেখতে পারেন। আমাদের গুরুচন্ডালীয় ঐতিহ্য অনুযায়ী, আমরা যেটা করি সেটাই করবো। non specialist লোকেরা নতুন করে বিংশ শতকের নানা দেশের নানা লেখক দের লেখা পড়বো, বা পড়ার কথা ভাববো। আর পড়তে গিয়ে নানা চর্বিত চর্বন ছাড়া হ্যাকমে কুলোলে, কয়েকটা নতুন ডিবেট তুলে আনবো। মানে আমার কাছে নতুন, আপনাদের কাছে নাও হতে পারে। যে অনুরোধ টা প্রত্যেক বার - ই করি এবারেও করবো, যারা মন দিয়ে এঁকে পড়েছেন তারা লিখুন। যারা এই বিষয়টি নিয়ে ভাবতে চান তারাও লিখুন।

    আচেবে সম্পর্কে আলোচনার প্রথম ও প্রধান কয়েকটি অসুবিধে ব্যক্তিগত আমার আছে, সেই গুলো প্রথমে বলে নি। আফ্রিকার উপনিবেশ গুলির ইতিহাস বেশ ভালো জানা না থাকলে এই আলোচনা বাতুলতা। এবং আমার জানা নেই, তাই এই টই কে বাতুলতার গহ্বর থেকে টেনে তুলে আনতে গেলে আপনাদের কে সাহায্য করতে হবে, বা লেকাপড়া করতে হবে ও তার পরে আমাদের সাহায্য করতে হবে।

    আরেকটি অসুবিধে আছে, সেটা হল সমালোচনার থিয়োরী না জানার অসুবিধে। literary criticism এর জগতেও অচেবের contribution বড় কম নয়। কনরাড কে তীক্ষ্ম সমালোচনা করে আচেবের লেখাটি একটি আকর text হিসেবে ধরা হয় শুনেছি।

    এই সব context না জানার কারণে আমার আলোচনা টা বেশ কিছুটা 'কবি কি বলিতে চাহিয়াছেন' মার্কা হবে, ক্ষমা চাইছি, এর চেয়ে বিদ্যে বেশি পেটে নেই। তবে যদি কেউ চটে গিয়েও আচেবে পড়েন তাহলেই আমার শ্রম সার্থক হবে।
  • b | 61.95.167.91 | ০৫ জুলাই ২০০৬ ১৩:১৬634656
  • যে সংস্করণ টি পড়েছি, তার প্রকাশনা সংক্রান্ত তথ্য নীচে দিলাম।

    প্রকাশক - FAWCETT CREST, NY
    প্রথম প্রকাশ-১৯৫৮
    প্রথম fawcett প্রকাশ-১৯৬৯
    ত্রয়োদশ প্রিন্ট - ১৯৮৮

    আরেকটি কথা বলার আছে এই বিষয়ে, কোনো কোনো school currculum এটি পাঠ্য ছিল। যেমন বিলেতে। তো স্কুলে পড়ানোর জন্য কিছু কিশোর পাঠ্য সংস্করণ আছে, পুরোনো বই য়ের দোকনে হাতে এসে পড়তে পারে, সেটি কিনে ফেলবেন ন।

    সাম্প্রতিক সংস্করণ কিনতে গেলে penguin imprint কিনতে পারেন।

    এঁর অন্যন্য বই - 1.No Longer at Ease
    2.Girls at war and other stories
  • b | 61.95.167.91 | ০৫ জুলাই ২০০৬ ১৩:৫০634657
  • একটি ভাল তালিকা পাওয়া গেল আচেবের কাজের।
    reference source - http://www.kirjasto.sci.fi/achebe.htm

    THINGS FALL APART, 1958
    NO LONGER AT EASE, 1960
    THE SACRIFICAL EGG AND OTHER STORIES, 1962
    ARROW OF GOD, 1964
    A MAN OF THE PEOPLE, 1966 - Kansan mies
    CHIKE AND THE RIVER, 1966
    BEWARE, SOUL BROTHER, 1971
    GIRLS AT WAR, 1972
    HOW THE LEOPARD GOT HIS CLAWS, 1972
    CHRISTMAS IN BIAFRA AND OTHER POEMS, 1973
    MORNING YET ON CREATION DAY, 1975
    THE DRUM, 1977
    THE FLUTE, 1977
    LITERATURE AND SOCIETY, 1980
    THE TROUBLE WITH NIGERIA, 1983
    THE WORLD OF OGBANJE, 1986
    ANTHILLS OF THE SAVANNA, 1987 - short listed for the Booker Prize
    THE UNIVERSITY AND THE LEADERSHIP FACTOR IN NIGERIAN POLITICS, 1988
    HOPES AND IMPEDIMENTS, 1989
    NIGERIAN TOPICS, 1989
    ed.: THE HEINEMANN BOOK OF CONTEMPORARY AFRICAN SHORT STORIES, 1992 (with C.L. Innes)
    HOME AND EXILE, 2000

  • b | 61.95.167.91 | ০৫ জুলাই ২০০৬ ১৪:০৮634658
  • একই পরিবারের বা এক জনগোষ্ঠীর বিভিন্ন প্রজন্মের কুশীলব দের দিয়ে সামাজিক পরিবর্তনের (social transformation) এর ছবি আঁকা সাহিত্যে পরিচিত পদ্ধতি।

    হাঁসুলী বাঁকের র করালী ও তার
    অগ্রজ দের কথা, খোয়াবনামার তমিজ ও তার বাপ , টোমাস মানের বাডেনব্রুক রা যেরকম। অবশ্য শুধু এই social transformation এর দলিলে exhibit হওয়া ছাড়াও তাঁদের আরো আরো ভূমিকা আছে এই উপন্যাস গুলিতে বা তার বাইরে।

    আচেবে এর এই গল্পের শুরুতে
    এই পদ্ধতি তেই উমোফিয়া অঞ্চলের নায়ক ওকোকোংকো আর তার বাপ উনোকা এই ভাবেই আসে গল্পে।
    কিন্তু আচেবের শ্লথ গতির লেখা র মধ্যেই কিন্তু অনতি কালেই এরা আরো আরো অনেক জীবন্ত হয়ে ওঠে।
  • b | 61.95.167.91 | ০৫ জুলাই ২০০৬ ১৬:৫৮634659
  • যে অঞ্চল নিয়ে এই মৌখিক কথকতার মত করে লেখা উপন্যাস, সেখানে ইবো জনগোষ্ঠী র মানুষের বাস। নাইজেরিয়ার এই এলাকাতে ঊনবিংশ শতকে চার্চের হাত ধরে যখন বৃটিশ উপনিবেশ আস্তে আস্তে প্রতিষ্ঠিত হয়। উথাল পাথাল হয়ে ওঠে জনজীবন। স্বাভাবিক ভাবেই কয়েকটি প্রশনের সম্মুখে আমাদের আচেবে দাঁড় করিয়ে দেন। ১৯৫৮ সালে প্রশ্ন গুলো আজকের থেকেও ঢের বেশি বড় ছিল। উপনিবেশ স্থাপনের ইতিহাস কে আমাদের অসভ্য বর্বর কালোদের দেশ্‌গুলিতে আধুনিকতা প্রবর্তন এর তথা জ্ঞানের আলোকপ্রাপ্তি র ইতিহাস হিসেবে চালিয়ে দেওয়ার বিচিত্র ঔপনিবেশিক ইতিহাস রচনার ঐতিহ্য দীর্ঘদিন ধরেই বেশ শক্তিশালী। ১৯৫৮ সালে আরো বেশি শক্তিশালী ছিল। শুধু বৃটিশ বা অন্যান্য পশ্চিমী ঐতিহাসিক রা এই কাজ একছত্র ভাবে করেছেন ভাবলে ভুল হবে, শাসিত দেশ গুলির শিক্ষাবিদেরা , ঐতিহাসিকেরাও করেছেন। আচেবে সেই প্রজন্মের সাহিত্যিক যাঁরা এই সব বুজরুকি কে চ্যালেঞ্জ করেন।
  • b | 61.95.167.91 | ০৫ জুলাই ২০০৬ ১৭:২৪634660
  • স্বাভাবিক ভাবেই অনেক গুলো ধারণা কে বিরাট ধাক্কা দেন আচেবে। রৈখিক প্রগতির ধারণা, আধুনিকতার ইউরোপীয় সংজ্ঞা, বাজারের প্রয়োজনে উপনিবেশ, অর পুঁজির রক্ষার প্রয়োজনে আধুনিকতা এই সব যুক্তি কে একেকটা বড় বড় প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দেন আচেবে। সবচেয়ে বড় প্রশ্ন করেন সভ্যতার ধারণা কে। তবে এই সব বিতর্কের গঠন ও খুব সরল রৈখিক নয়। বেশ জটিল। তৃতীয় বিশ্বের শ্বাধীনতা সংগ্রাম গুলিকেই শুধু নয়, দের্ঘ দিন ধরেই কোনো না কোনো সময়ের উপনিবেশ যে দেশ গুলি তাদের বুদ্ধিজীবী দের এই সব তাঙ্কিÄক , সাহিত্যিক ও সরাসরি রাজনৈতিক সমস্যার মোকাবিলা করতে হয়েছে। এ আপনাদের অজানা নয়।
  • b | 61.95.167.91 | ০৫ জুলাই ২০০৬ ১৯:১৯634661
  • দু চারটি বিষয় উত্থপন করলেই এই জটিলতার ব্যাপ্তি ও গভীরতা সম্পর্কে আর কোনো সন্দেহের অবকাশ থাকবে না। অষ্টাদশ ও ঊনবিংশ শতকের ইউরোপে প্রাচ্যধারণা শুধু নয়, সাধারণ ভাবে 'african other' এর ধারণা বিচিত্র ছিল। প্রাচ্যপ্রান্তে পাশ্চাত্যধারণার আজগুবি চরিত্র টিও বিতর্কের উর্ধে নয়, তবে উপনিবেশ বিস্তারের নির্মম রাজনীতি র একাধিপত্যের দায় তার ছিল না।

    ইউরোপীয় উপনিবেশ বিস্তার ও বাজার দখল ও পুঁজির প্রসার ও রক্ষণাবেক্ষণ, বিশ্ব নৌপথ বাণিজ্যের উপরে ইউরোপীয় জাতি রাষ্ট্র গুলির সম্পুর্ণ প্রাধান্য কে justify করার কারণেই সম্ভবত এই আমদের কালোদের দেশ গুলিতে জ্ঞানের আলোকবৃত্ত টি মিশনারি দের মাধ্যমে ও বিভিন্ন colonial pedagogy র মাধ্যমে ছড়িয়ে দেওয়ার দরকার পড়ে।

    আচেবের মত বুদ্ধিজীবী দের enlightenment বিরোধী discourse আলচোনার সময়ে উপনিবেশের ও ঔপনিবেশিক রাজনইতিক ও সংস্কৃতিক ইতিহাস রচনার ধারাটিকে মোকাবিল করার জন্যেই যে এঁরা কলম ধরেন এ কথা ভুলে যাওয়া হয়।

    এমন এক ধারার সুচনা হয় যাতে নানা ধরণের bogus religious nationalist revivalism এর আধার হয়ে ওঠার বিপদ থেকে মুক্ত নয়। এশিয়া আফ্রিকা এর সমান্তরাল উদাহরণ সংখ্যাধিক্যের ভারে ন্যুব্জ। সাহিত্য ও সংস্কৃতি সংক্রান্ত আলোচনা কে, ইতিহাসের pedagogy কে, liberation struggle এর context থেকে আলাদা করে তুলে আনলে, ঔপনিবেশিক যাথার্থিকরনের (legimitmisation ) বিরোধিতার যে ঐতিহ্য আফ্রিকা কেন সারা পৃথিবী তেই তৈরী হয়েছে তার চরিত্র টি ধরা যাবে না।

    প্রাচ্যচর্চার অঙ্গনে সংগত কারণেই এই অপচেষ্টা বহু হয়েছে ও হয়ে থাকে।
  • b | 61.95.167.91 | ০৬ জুলাই ২০০৬ ১১:০০634662
  • সংক্ষেপে যা দাঁড়াচ্ছে তা হল যে পরিবর্তন বিরোধী তথা আধুনিকতা বিরোধী তকমা পড়িয়ে আচেবে কে বিচার করার অনেক সমস্য আছে। বলা যাবে না, শুধুই , আফ্রিকার প্রাক ঔপনিবেশিক কালের idyllicpristine সঙ্কÄ¡ টি উপনিবেশ স্থাপনের কারণে বিপর্যস্ত তাই
    আচেবে স্বাভাবিক ভাবেই তার বিরোধিতা করছেন।

    এছাড়া আরেকটি দিক ও আছে। শৈলীর প্রসঙ্গে যাওয়ার আগে যার আলোচনা দরকার। বিষয় টি wisdomsystem of knowledge সংক্রান্ত।
  • Sayantan | 59.160.140.1 | ১৩ জুলাই ২০০৬ ২২:৫৯634663
  • আরে: এই বইটা এখানে ডিগ্রী কোর্সের অ্যাডিশনাল ইংরেজিতে পড়ায়, "গাইড' ও। একজনের কাছ থেকে চেয়ে নিয়ে পড়েছিলাম।
  • Sayantan | 59.160.140.1 | ১৩ জুলাই ২০০৬ ২৩:০১634654
  • এতে কোনও পরিপ্রেক্ষিতে একটা লাইন ছিল, "I am the master of all I survey, my choice there is none to dispute" - আলেকজান্ডার শেলকার্কের উদ্ধৃতি। পরে অনেক জায়গায় পেয়েছি কোটেশনটা।
  • d | 61.246.155.165 | ২৫ ফেব্রুয়ারি ২০০৭ ১৭:৫৩634655
  • এটা কি শেষ হয়েছে? উঁহু: মনে হচ্ছে না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন