এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিষয়: নরসিংহ অবতার হিরন্যকশিপুকে তার বুক চিরে না পেট চিরে বধ করেছিলেন?

    Jujutsu
    অন্যান্য | ০৫ জুলাই ২০০৬ | ১৪১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • vikram | 134.226.1.136 | ০৫ জুলাই ২০০৬ ১৪:১৭634633
  • পেট।

    বিক্রম
  • dd | 202.122.18.241 | ০৫ জুলাই ২০০৬ ১৪:২৪634644
  • বুক

  • vikram | 134.226.1.136 | ০৫ জুলাই ২০০৬ ১৪:৩০634646
  • মানি না মানবো না। ভোটের মাধ্যমে গনতান্ত্রিক পদ্ধতিতে ফয়সালা হবে। ড্র হলে তান্ত্রিক পদ্ধতিতে।

    বিক্রম
  • dd | 202.122.18.241 | ০৫ জুলাই ২০০৬ ১৪:৩৯634647
  • বায়ুপুরাণ বিষ্টুপুরাণ হরিবংশে আছে।
    হোৎকা বইগুনো খুঁজে দেকচি। পোত্যেকটার ভারশান আলাদা।

    দন্ডীর " দশকুমারচরিত" এ চমৎকার নাভির বন্ননা আছে। বইডা গ্যালো কই ?

  • Jujutsu | 218.208.111.10 | ০৫ জুলাই ২০০৬ ১৪:৪৪634648
  • "উরু মধ্যে রাখি তারে বিদারিয়া বুক,
    মারেন দুরন্ত দৈত্যে, দেবের কৌতুক"- ব্রহ্মবৈবর্ত্তপুরানের বাংলা অনুবাদ থেকে।

    "হিরন্যকশিপুর পেট চিরছে নৃসিংহ অবতার, ছোটোবেলায় কষ্টিপাথরে খোদাই করা মূর্তি দেখেছি" - ছেলেবেলা, রবীন্দ্রনাথ।

    এবার বল কোনটা ঠিক?

  • vikram | 134.226.1.136 | ০৫ জুলাই ২০০৬ ১৪:৫৭634649
  • wikipedia ইংরিজি কোরেছে disemboweled। বুকে কি নাড়িভুড়ি থাকে?

    বিক্রম
  • Jujutsu | 60.50.108.82 | ০৫ জুলাই ২০০৬ ১৫:০৭634650
  • না তা থাকে না, কিন্তু বুক চিরে তার মধ্যে দিয়ে হাত ঢুকিয়েও নাড়ি ভুঁড়ি টেনে বের করা যায়। ইন ফ্যাক্ট টেনেও বের করতে হয় না, একটু বাজে ভাবে বুক চিরলে আপনি ই বেরিয়ে পড়ে। মানে diaphragm ফেটে গেলে। যে কারনে বহুযুগ আগে Aztec রা নরবলি দেবার সময় শুধুমাত্র highly skilledhigh priest দের ই allow করত victim দের বুক চিরে হৃৎপিন্ড ছিঁড়ে বের করতে। একটু এদিক ওদিক হলেই নাড়ি ভুঁড়ি বেরিয়ে যাচ্ছেতাই অবস্থা হত।

  • vikram | 134.226.1.136 | ০৫ জুলাই ২০০৬ ১৫:৫৫634651
  • সেগুলো একটা পাত্রে রাখা থাকতো। নিউ ইয়র্কে গুগেনহাইম মিউজিয়ামে নাকি এসব আছে। আঅর তাতে নাকি আজটেকদের বড়ো ভয়ানক জাতি হিসাবে দেখানো আছে। সইত্য নাকি?

    বিক্রম
  • Jujutsu | 218.208.111.10 | ০৫ জুলাই ২০০৬ ১৬:০৭634652
  • আমিও তাই শুনেছি, চাক্ষুস দেখার সৌভাগ্য হয় নি। আর মেক্সিকো তে স্কাল র‌্যাক ও বিখ্যাত। বলিপ্রদত্ত বন্দীদের মথার খুলি দিয়ে বানানো। Aztec রা নি:সন্দেহে হিংস্র জাতি ছিল, কিন্তু সেই সঙ্গে তাদের architectural skills ও দেখার মত ছিল। মিশরের পিরামিড শুনেছি Aztec সুর্য্যমন্দিরের অনুকরণে তৈরী। সেই সুর্য্য মন্দিরের আকারও পিরামিডের মতই, তফাত শুধু মথাটা চ্যাপটা, আর বহু সিঁড়ি বেয়ে সেখানে উঠতে হত। আর সেখানেই ছিল বলির বেদী আর সুর্য্যমূর্তি।
    কিন্তু আমরা আমাদের আলোচ্য বিষয় থেকে সরে আসছি না কি? Aztec দের নিয়ে অন্য থ্রেড চালু করলেই তো হয়!

  • tan | 131.95.121.251 | ০৫ জুলাই ২০০৬ ১৯:৩২634634
  • নৃসিংহ খুব সম্ভব পেটই চিরেছিলেন হতচ্ছাড়া দৈত্যটার। পেটে হাড় নেই বলে চেরা সোজা,হড়াশ করে একধার থেকে অন্যধার অবধি নখের ছুরি টেনে দিলেই হবে।বুকে পাঁজরের হাড় থাকায় চেরা অপেক্ষাকৃত কঠিন।
    যুযু,বলুন তো ইন্ডোরও নয় আউটডোরও নয়,এমন জায়গা কোথা?

  • tan | 131.95.219.173 | ০৫ জুলাই ২০০৬ ২১:১০634635
  • অ্যাজটেকদের বা মায়াদের বা ইনকাদের ব্যাপারটা বেশ জটিল।

  • tan | 131.95.219.173 | ০৫ জুলাই ২০০৬ ২১:১২634636
  • আর মোটেই সূর্যমূর্তি থাকতো না বেদীর ওখানে।

  • tan | 131.95.121.251 | ০৫ জুলাই ২০০৬ ২২:৫০634637
  • এক অ্যাজটেককে এক ইউরোপীয় বলছিলো "ঈশ,আপনারা কি হিংস্র,কি সাংঘাতিক,এভাবে নরবলি দ্যান,হ্যানো ত্যানো।"
    চুপচাপ শুনেটুনে অ্যাজটেক বলেছিল,"আপনারা যুদ্ধের মাঠেই লোকগুলোকে সাবাড় করে দ্যান,দেহগুলো শিয়ালে কুকুরে নেকড়েয় খায়।আমরা বরং বন্দী করে এনে নাইয়ে ধুইয়ে শুদ্ধ করে দেবতার কাছে বলি দিই,বলি হবার সম্মানও দিই।অথচ দেখুন আমরা হলাম বর্বর,হিংস্র আর আপনেরা সুসভ্য!!!!!

  • tan | 131.95.121.251 | ০৬ জুলাই ২০০৬ ০০:৫৭634638
  • এদের নিয়ে আলাদা থ্রেড খুলুন, ইন্‌কা,মায়া,অ্যাজটেক টোলমেক দের নিয়ে।
    সাংঘাতিক সাংঘাতিক সব নাম এদের দেবদেবীদের,কোয়েকটে্‌জলকোআটল,তেজকাটলিপোকা, হুইজলিপাটল,চাকমাল,কুকুলকান,ইত্যাদি।
    কেউ আলাদা করে শুরু করুন।

  • Juju | 218.208.111.10 | ০৬ জুলাই ২০০৬ ১০:১২634639
  • ইন্ডোর ও নয়, আঊটডোর ও নয়? খুব সোজা, প্রবেশদ্বার। মানে দরজার খিলানের নীচে, তাই না ট্যান?
    যুযু নামটা বেশ লাগল, জুজু হলে আরও ভালো লাগত।
  • Juju | 60.48.151.34 | ০৬ জুলাই ২০০৬ ১০:১৩634640
  • আর হ্যাঁ, টোলমেক নয় টলটেক। আর সুর্য্যমূর্তি থাকত না সেটা মেনে নিলাম, কিন্তু বলির বেদীর গায়েই খোদাই করা থাকত সেই ভয়ংকর মূর্তি।

  • tan | 131.95.121.251 | ১০ জুলাই ২০০৬ ১৯:৪১634641
  • যুযু,
    সামনের বারান্দা বা সুমুখের সিঁড়ি ক্যানো নয়? এও তো ঘরও নয় বাইরেও নয়!
    এবার বলুন দিনও নয় রাতও নয়,এ কেমন সময়? :-)))
  • saa | 217.206.227.224 | ১০ জুলাই ২০০৬ ২০:৪৩634642
  • গোধুলি
  • tan | 131.95.121.251 | ১০ জুলাই ২০০৬ ২১:০৬634643
  • ঊষা নয় কেন?
  • saa | 62.254.64.15 | ১১ জুলাই ২০০৬ ১১:২৯634645
  • কাউকে মারার জন্যি ঊষাকাল is too innocent :-)))))

  • Om swaha | 146.196.44.231 | ০৭ ডিসেম্বর ২০২১ ১৮:৩৮735170
  • নরসিংহ পেটের নাভি চিরেছিলেন দৈত্য  টার??
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন