এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাঙ্গালি পুরুষ বনাম বঙ্গনারী

    Parolin
    অন্যান্য | ২১ জুলাই ২০০৬ | ৭২৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dri | 199.106.103.254 | ২৭ জুলাই ২০০৬ ০৬:১৮632944
  • পরিষ্কার পরিচ্ছন্নতা অন্য ইস্যু। তাছাড়া পোস্ট মডার্ন সোসাইটিতে আপনি যেখানেই থাকুন খুব অল্প দুরত্বে রেস্টরুম থাকা উচিত। তাহলেই সমস্যা মিটে গেল। আমি কোথাও পড়েছিলাম পায়ু বাদ দিলে, সব চেয়ে বেশী ব্যাকটেরিয়া থাকে মুখে। ক্রচ চুলকে বা নাক খুঁটে আপনি যতটা নোংরা হবেন তার চেয়ে ঢের বেশী হবেন ফ্রেঞ্চ কিস করে, বা খেয়ে মুখ না ধুয়ে। কিন্তু এখানে তো আমি দেখি খেয়ে মুখ না ধুয়ে এক গ্লাস কোক দিয়ে মুখ পরিস্কার করা সভ্যতার মধ্যে পড়ে। কুলকুচি করে মুখ ধোয়াই অসভ্যতা। নো ওয়ান্ডার এদেশে আসার কয়েক বছরের মধ্যেই অধিকাংশ ভারতীয় দাঁতের সমস্যায় ভোগে। ফ্রেঞ্চ কিস করেই বা আমরা কজন নিয়ম করে মুখ ধুই।
  • J | 160.62.4.10 | ২৭ জুলাই ২০০৬ ১৩:৪৯632945
  • ইন্ডিয়ান বাংগালী মেয়েরা মহা ঝগড়াটে।
  • J | 160.62.4.10 | ২৭ জুলাই ২০০৬ ১৩:৫২632946
  • dri, ক্রচ বস্তুটা কী?
  • dri | 199.106.103.254 | ২৭ জুলাই ২০০৬ ২৩:০৬632947
  • crotch অর্থে পেটের তলার আড়াই ইঞ্চি। ভদ্দনোকেরা উরুসন্ধি না কি জানি বলে।
  • Su | 59.93.243.249 | ২৮ জুলাই ২০০৬ ০৯:৫১632948
  • বঙ্গনারীদের ভালো দেখতে হয়। সেই সুচিত্রা সেনের আমল থেকে রানি মুখার্জি পর্যন্ত। বাঙালি পুরুষদের খাজা দেখতে হয় -- উত্তমকুমার, সৌমিত্রর পরে শেষে এসে পোসেনজিতে ঠেকেছে। ছ্যা ছ্যা। আর সব বাঙালি পুরুষের অম্বল হয়, বঙ্গনারীদের হয় না! আর বঙ্গনারীর মন খুব উদার হয়। তাই তো কবি লিখেছেন:

    বিয়ের দিনে বঙ্গনারীর সত্যিকারের উদার মন
    বিফল প্রেমিক পাবেই পাবে রঙিন খামে নিমন্ত্রণ।

    সু
  • Su | 59.93.207.242 | ২৯ জুলাই ২০০৬ ১২:৫৫632949
  • লুঙ্গি পরে ফাইভ স্টারে গেলে ঢুকতে দেওয়া উচিত বলছ ক্রেডিট কার্ড চেক করে, কিন্তু আমার প্রশ্ন হল ক্রেডিট কার্ড সে রাখবে কোথায়? crotchএ? অ্যাঁ? আমার বউ বলে যতক্ষণ না বঙ্গনারীরা ছেলেদের মতো প্যান্ট পরছে ততক্ষণ নারীমুক্তি হবে না। ছেলেরা প্যান্ট পরে বলেই দুটো হাত ফ্রি থাকে, তা দিয়ে তখন্তুমি crotch বা মাথা যা কিছু scratch করো গে যাও। প্যান্টুলের আসল গুণ হল সে পকেটময়, সব কিছু নিয়ে টিয়ে চল্লে। মেয়েরা প্যান্ট পরে না বলে (মানে কম কম পরে বলে) একটা হাতে সব সময়ে বটুয়া এবং এখানেই নারীমুক্তির অবসান। আমি এই কারণে লুঙ্গির বিরোধী। আর পকেট ওয়ালা লুঙ্গি বা ধুতি এখনও বাজারে পাইনি কো।
    সু
  • tan | 131.95.121.127 | ২৯ জুলাই ২০০৬ ১৮:৪৩632950
  • সা,দারুণ পয়েন্ট। ট্রাউজার ছাড়া লুঙ্গি বা ধুতিজাতীয় জিনিস পরে আপিসে আসা মুশকিল, গোছাখানেক চাবি আর এত এত কার্ড রাখার পকেট চাই না?
    (বড়োমন্ত্রীদের আলাদা কেস,তাদের জন্য আরেকজন এসব বয়ে আনেন)
    চিরিদারে যদি দুখানা করে পকেট থাকতো,অন্তত গরমকালে আমি তাই পরতাম। কিন্তু সেরকম পকেট ওলা চুরিদার আমি কোথাও পাই নি,তাই ট্রাউজারই পরতে হয়।কি করবো?
  • tan | 131.95.121.127 | ২৯ জুলাই ২০০৬ ১৮:৪৮632951
  • চিরিদার না চুড়িদার।:-)))
  • dri | 66.81.196.55 | ২৯ জুলাই ২০০৬ ২১:৫০632952
  • কেন কাঁধে ঝোলনো ওয়ালেটে রাখলেই হয়। ঝোলাব্যাগে রাখলেও হয়। খুব সোজা। ধরুন লং স্কার্ট।এর সাথে লুঙ্গির তফাত খুব মিনিমাল। লং স্কার্টেই বা পকেট থাকে কোথায়? তবুও তো লোকে পরে। এটা পরে মানুষ ক্রেডিট কার্ড কিভাবে ক্যারি করে?
  • tan | 131.95.121.127 | ২৯ জুলাই ২০০৬ ২২:১৯632954
  • লং স্কার্ট পরে একদিন খুব গোলমালে পড়েছিলাম,ভাগ্যিস সেটা রোব্বার ছিলো!
    এক্সটার্নাল ব্যাগে চাবিফাবি ক্যারি করা বহুৎ হুজ্জোত।ট্রাউজার্সে তা হয় না। বাথ্রুমে গেলেও চাবি কার্ড সবই সঙ্গে থাকে,ব্যাগে সেই সুবিধা নেই।
    তাছাড়াও আরো অসুবিধে আছে,ক্রমে বোঝা যায়।
    যেমন দৌড়ানো, যেমন তিড়ম তিড়িং লাফানো,পাঁচইল টপকানো,গাছে ওঠ,:-)))
  • tan | 131.95.121.127 | ২৯ জুলাই ২০০৬ ২২:৪৪632955
  • কাজের পোশাক আর সাজের পোশাক এই দুইয়ে তফাৎ আছেই। কিছু করার নেই।
  • dri | 66.81.199.44 | ৩০ জুলাই ২০০৬ ০২:০১632956
  • না, কিন্তু লুঙ্গি আর লং স্কার্টে কনভিনিয়েন্সের কি কোন তফাত আছে? কিন্তু একটা সাজের পোশাক একটা নয়। এটা কেবল সুবিধের ব্যাপার নয়। গভীরতর কিছু।

    তবে এই এত চাবি, ওয়ালেট, সেলফোন পকেটে নিয়ে যাতায়াত করা প্যান্ট জামা পরেও কষ্টকর। কবে যে একটা সেলফোন হবে যেটা বাড়ের সামনে ফ্ল্যাশ করলে দরজা খুলে যাবে, গাড়ীতে ফ্ল্যাশ করলে ইঞ্জিন স্টার্ট নেবে আর দোকানের কাউন্টারে ফ্ল্যাশ করলে ক্রেডিট কার্ড চার্জ হয়ে যাবে।
  • Paramita | 64.105.168.210 | ৩০ জুলাই ২০০৬ ০২:১৭632957
  • ম্যাটারনিটি প্যান্টের কেন পকেট হয়না এই নিয়ে শিশুবিষয়ক ভীষণ জনপ্রিয় সাইট বেবিসেন্টারে প্রচুর অভিযোগ শুনেছি।

    দ্রি যেমনটি চাইছেন সেরকম জাভা প্রোগ্রাম সম্বলিত আংটির কথা পড়েছিলাম কোথায় যেন, যা নাকি আঙ্গুলে পড়া থাকলে এক অঙ্গুলিলেহনে আপনার গাড়ির সিট কতো উঁচু হবে, আয়না কতো ডিগ্রী কোণ করে থাকবে, মায় আপনি কোন রবীন্দ্রসংগীতের ট্র্যাক শুনতে চান ঠিক করে টরে গাড়ি চালু করে দেবে। শুধু গাড়িটা আপনাকেই চালাতে হবে। বেতালের আংটিবিষয়ক কাটিং এজ গল্পগুলোতেও হতে পারে।
  • tan | 131.95.121.127 | ৩০ জুলাই ২০০৬ ০২:৪২632958
  • ভাবুন দ্রি,পার্লামেন্টে সারে সারে লোক সবুজ বা লাল বা নীল লুঙ্গি পরে হাতকাটা জালি জালি গেঞ্জি পরে বসে আছে,ওহো হো হী হী হী হী।
    নাইজিরিয়ায় স্বাধীন ডেমোক্রেসি হয়ে গেছে,সেখানের পার্লামেন্টে বা সেতুল্য কিছুতে শয়ে শয়ে লোক,পুরো খালি গা,কোমরে একটি দড়ি বাধা, সরু একফালি কাপড় সামনে আর পিছনে ঝুলছে,জাতীয় পোষাক।ওহো হো হো হীহী হি হি হি।
    বৈচিতের মধ্যে ঐক্য যে কোথায় গিয়ে পৌঁচাবে খোদায় মালুম!

  • tan | 131.95.121.127 | ৩০ জুলাই ২০০৬ ০২:৪৪632959
  • কারেকশান
    ১।বৈচিত্রের মধ্যে
    ২।পৌঁছবে

  • tan | 131.95.121.127 | ৩০ জুলাই ২০০৬ ০২:৪৮632960
  • ভাবুন,বিরাট আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন হচ্ছে,ফিউশন রিসার্চ নিয়ে কথা হচ্ছে,নানা দেশের তুখোর তুখোর বিজ্ঞানী প্রেসেন্টেশান দিচ্ছেন।কেউ লুঙ্গি,কেউ হাফ প্যান্ট,কেউ খালি গা, কেউ হাতকাটা জালি গেঞ্জি,কেউ ফতুয়া, কেউ আলখাল্লা,কেউ নেংটি, মহিলা বৈজ্ঞানিকরা কেউ শাড়ী,কেউ ঘাঘরা চোলি,কেউ বা শুধু জাঙিয়া আর কাঁচুলি পরে বক্ট্রিতা দিচ্ছেন।
    পুরো প্যান্ডেমোনিয়াম হয়ে যাবে মশাই!!!!!
  • dri | 66.81.196.240 | ৩০ জুলাই ২০০৬ ০৪:১০632961
  • হ্যাঁ যদি এরকম আন্তর্জাতিক সম্মেলন হয় আর কোন প্যান্ডেমনিয়াম না হয় তবেই পোশাক পরার স্বাধীনতা আছে বলা যাবে।

    একদল কট্টর মরাল পুলিশ মার্কা ভি এইচ পি শিবসেনা গোছের চুমুবিরোধীদের সামনে একটু খোলামেলা পোশাক পরা কোন মেয়ে নামিয়ে দিলেও প্যান্ডেমনিয়াম বেধে যাবে।
  • Tina | 64.12.116.5 | ৩০ জুলাই ২০০৬ ০৯:২১632962
  • কিছু লংস্কার্ট এ দিব্বি পকেট থাকে। লক্ষ্য করে দেখেছি যেগুলো সামনে পুরোটা খোলা এবং বোতাম দিয়ে আটকানো থাকে ওগুলোতে অনেকসময় পকেট থাকে। আমার গোটা দুই আছে জিন্স আর ডেনিমের, পকেটওয়ালা লংস্কার্ট। পকেটের সুবিধা র জন্য ই ওগুলো অনেক সময় পরে ফেলি।
  • dam | 61.2.2.128 | ৩০ জুলাই ২০০৬ ১০:৫৯632963
  • বেশ কিছু ফর্মাল লেডিজ ট্রাউজারেই পকেট থাকে না। শীতপ্রধান দেশের পোষাকে পকেটের আধিক্য একটু বেশী। খপাৎ করে যাতে পকেটে হাত ঢুকিয়ে ফেলা যায়, তার জন্য। এজন্যই কোট, জ্যাকেট ইত্যাদিতে সবসময় পকেট থাকে। চুড়িদার গরমের সময় পরার পক্ষে মোটেও আরামদায়ক নয়, সালোয়ারেই বরং বেশী আরাম লাগে গরমের সময়। সালোয়ার বা চুড়িদারে পকেট থাকাটাও মোটেই সুবিধাজনক হবে না। জিনিষপত্র বের করতে অসুবিধা হবে। কামিজের গায়ে পকেট করিয়ে নিলেই হয়। আজকাল ঐ জিন্স বা সালোয়ার দুয়ের সাথেই পরা যায়, এমন যে কুর্তাগুলো পাওয়া যায়, তাতে অনেকসময়ই পকেট থাকে। এছাড়াও লোকাল ট্রেনে আর পি এফ মহিলাদের ইউনিফর্ম যে খাকি রংএর সালোয়ার কামিজ, তাতে দিব্বি দুপাশে পকেট থাকে। তাতেই ওঁরা হরেকরকম্বা জিনিষ রাখেন।
  • dam | 61.2.2.128 | ৩০ জুলাই ২০০৬ ১১:০৫632965
  • লংস্কার্ট সম্পর্কে টিনা ঠিক বলেছে।

    ব্যাগ কাঁধে নিতে অসুবিধা হলে, লম্বা স্ট্র্যাপের ব্যাগ নিয়ে ক্রস করে কাঁধে ফেলুন। দুহাত ফ্রী হয়ে গেল, এবরী বাসের রড ধরে দোল খেতে কোন বাধা নেই। মোটকথা সমিস্যে আপনার, তার সমাধানও আপনাকেই বের করতে হবে। এই নিয়ে নারী বনাম পুরুষ যুদ্ধু করা ----- ভারী হাস্যকর।
  • Su | 59.93.201.166 | ৩০ জুলাই ২০০৬ ১১:২৭632966
  • প্যান্টের পকেট আর পাজামা/চুরিদার, পাঞ্জাবি/কুর্তার পকেটের মধ্যে একটা ফান্ডামেন্টাল তফাত আছে। প্যান্টের পকেটে জিনিস রাখলে তা গায়ের সঙ্গে লেগে থাকে, হারায়নি বোঝা যায়। সেলফোন বাজার আওয়াজ শুনতে না পেলেও কুরকুর করে ভাইব্রেট করে জানিয়ে দেয় সে বাজছে। মানিব্যাগটিও বেশ টের পাওয়া যায়। অন্যান্য পকেটের জিনিসপত্র বেশ ল্যারল্যার করে, পকেটমারি হয়ে গেলে বোঝাও যায় না। সে কারণে প্যান্টই ছেলেদের স্বাধীনতা দিতে পেরেছে, মেয়েদের ঠিকমতো পারেনি।

    তবে লুঙ্গি এবং ধুতি বিষয়টি একটু বিশদে ভেবে দেখলুম। গাঁয়ে-গঞ্জে দেখেছি যাঁরা লুঙ্গি পরেন, তাঁরা লুঙ্গির নীচে এক ধরনের অন্তর্বাস পরেন, তাতে একটা পকেটমতো থাকে, তাতে টাকাকড়ি প্রভৃতি রাখা হয়। শহরে লুঙ্গি স্টাইল হয়ে গেলে নিশ্চয় অন্তর্বাস কোম্পানিরা পকেট-ওয়ালা অন্তর্বাস বানাবে, তখন আমরা সেই জাঙ্গিয়ার বুকপকেটে ক্রেডিট কার্ড রাখব।

    সু

  • dri | 66.81.197.178 | ৩০ জুলাই ২০০৬ ১২:৫১632967
  • যে সব দেশে পকেটমারের খুব সমস্যা (স্পেন, ইতালি) সেসব দেশে বেড়াতে গেলে লোকে মানি বেল্ট পরে যায়। মানি বেল্ট ব্যাপারটার ডিজাইন অনেকটা ওয়েস্ট পাউচগুলোর মত কিন্তু একদম ফ্ল্যাট। প্যান্টের ভেতর পরে নেওয়া যায় অন্তর্বাসের মত। যেসব জিনিষ হারিয়ে গেলে হাতে হ্যারিকেন সেগুলো রাখার জন্য। পাসপোর্ট, ড্রাইভারস লাইসেন্স, এটিএম কার্ড, ক্রেডিট কার্ড, ট্রাভেলার্স চেক, প্লেনের টিকিট ইত্যাদি। মুস্কিল হল খুব ঘন ঘন এটা অপারেট করা। তাই কিছু ক্যাশ (একদিনের মত) বাইরে রাখতে হয়।
  • naimul | 87.5.184.211 | ২৫ আগস্ট ২০০৬ ২০:৫৯632968
  • বেপার কি! স্‌ব্‌বাই কোন প্রোসোঙ্গো থেকে কোন প্রোসোঙ্গে চোলে গেলেন??ক্‌থা হোছচিলো বোঙ্গো নারী-পুরুষ নিয়ে---এখোন স-বাই লুঙ্গি নিয়ে আলোচোনা কো-র-ছেন কেনো??
  • m_s | 59.93.221.68 | ১১ সেপ্টেম্বর ২০০৬ ১৫:২১632969
  • ছেলেরা

    ন্যাকা ফ্লার্ট
    সুযোগসন্ধানী স্বার্থপর
    হ্যাংলা পেটুক
    পরস্ত্রী-বলতে-অজ্ঞান
    আলসে, কুঁড়ের বাদশা
    কুম্ভকর্ণ-মার্কা ঘুমকাতুরে
    ওপর'চালাকিতে ওস্তাদ
    পচা-অভদ্র ড্যাবড্যাবে চাউনি

    অবশ্য সবাই ন'ন। তবে, ৯০% ঐ দলেই।
  • Rana | 212.158.75.196 | ১২ সেপ্টেম্বর ২০০৬ ১৪:৫৭632970
  • ব্যাপক টপিক ... আমি হাতের কাজ গুলো সেরে-ই ফিরে আসছি....
  • Pallab | 59.93.247.161 | ১২ সেপ্টেম্বর ২০০৬ ১৭:৪২632971
  • আমার পছন্দ নারীবাদি মহিলাগন - বিশেষত বৌ হিশেবে। এঁরা অপিসে গিয়ে রোজ্‌গার করে আনবেন, অকর্মণ্য বরের ঘাড়ে সংসারের ভার ফেলে রেখে দেবার পাত্রীও এরা নন। স্বনির্ভরা, সৃষ্টিশীলা, দশভুজা - আমার সারাদিনে শুধু এক্টাই কাজ, ভাটানো ব্যস, আর কি চাই?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন