এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বামপন্থী

    Samik
    অন্যান্য | ১৩ আগস্ট ২০০৬ | ১২৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Samik | 125.23.79.160 | ১৩ আগস্ট ২০০৬ ১১:২৬631366
  • না, এটা বামপন্থী রাজনীতি নিয়ে আলোচনার থ্রেড নয়। আসলে, আজ রবিবার, ১৩ আগস্ট, আবাপ-র রবিবাসরীয় পড়ে একদিকে যেমন সন্দেহ দৃঢ় হল যে আবাপ-র সব ফিচার লেখকেরাই আজকাল গুরু-র থেকে কনসেপ্ট টুকে লিখছেন, তেমনি আরেকটা বিষয় নিয়েও নাড়া দিল।

    এই বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষ বাঁ হাতি। বাঁ হাতে কাজ করা নিয়ে অনেক গবেষণা, কুসংস্কার, মিথ ছিল, আজও আছে। এখানে সেই নিয়েই দু পয়সা হোক না!

    আমি নিজেও বাঁ হাতি। কেবল মাত্র খাওয়া আর লেখা জোর করে ডান হাতে শেখানো হয়েছিল 'সরস্বতী ঠাকুর রাগ করবেন' আর 'বাঁ হাতে খাওয়া অসভ্যতা' এই অছিলায়। তাই এ দুটো কাজ বাদে যে কোনও কাজ আমি অবলীলায় বাঁ হাতে করি। ক্রিকেট ব্যাট ধরলে বাঁ দিকে, ফুটবল দেখলে অজান্তেই বাঁ পা এগিয়ে যায়, গিটার শিখতে গেলে আমাকে তারের ওরিয়েন্টেশন বদলাতে হবে, বাঁ হাতে আমি এক বালতি জল আরামসে তুলে ফেলতে পারি, কিন্তু ডান হাতে এক মগ জল তুললেও হাত কেঁপে যায়, এত জোর কম। বাঁ হাতে ঘুঁষি মেরে দেওয়ালে দাগ ফেলে দিতে পারি কিন্তু ডান হাতে মশাটাও মারতে পারি না, সেখানেও বাঁ হাতই উঠে যায়।

    কেন কিছু মানুষ বাঁ হাতি? এর কি কোনও প্রাকৃতিক রেশিও আছে?

    একটা মিথ, অনেক বাঁ হাতিই সেলিব্রিটি। বাঁ হাতের সাথে মেধা বা সেলিব্রিটি হবার কী সম্পক্কো? আমি তো বাঁ হাতি হয়েও একটা পাতি পাবলিক, সেলিব্রিটি হবার কোনও চান্স নেই। অনেক ডানহাতি মানুষও সেলিব্রিটি হয়। তবে?

    বাঁ হাতিকে জোর করে ডান হাতে কাজ করতে শেখালে কি তার মস্তিষ্কের বিকাশ সত্যি সত্যিই ব্যাহত হয়?

    দু পয়সা, দু পয়সা ...
  • vikram | 134.226.1.136 | ১৩ আগস্ট ২০০৬ ১৫:৪২631375
  • আমি ঘোর বাঁ হাতি।

    বিক্রম
  • Paramita | 64.105.168.210 | ১৩ আগস্ট ২০০৬ ২০:৫৬631376
  • তোমাদের মনে থাকার কথা নয় তবে হয়তো বাবা-মার কাছে শুনে থাকবে, ঠিক কতো ছোটবেলায় কি ধরনের অ্যাকশানে বোঝা গিয়েছিলো যে তোমরা বাঁহাতি?
  • Samik | 61.246.83.168 | ১৩ আগস্ট ২০০৬ ২১:১০631377
  • ওগো বধু সুন্দরী-তে মৌসুমীর সেই 'অ্যা-বি-সি-ডি' পড়ার দৃশ্য মনে আছে? ঠিক সেই বইটাই আমার ছিল। বর্ধমান বইমেলা থেকে কিনে দিয়েছিল বাবা।

    আমার হাতে ছিল একটা চক। আর ছিল লাল শান বাঁধানো মেঝে। পৌনে চার বছর বয়েসে আমি চক দিয়ে বাঁ হাতে বই দেখে দেখে মেঝেয় এ-বি-সি-ডি লিখতে শুরু করেছিলাম, তাই দেখেই মায়ের ঘোর সন্দেহ হল, সরস্বতী ঠাকুর রাগ করবেন।
  • J | 84.73.113.202 | ১৪ আগস্ট ২০০৬ ০০:৩৯631378
  • শুনেছি তোতলা হয়ে যায়।
  • bozo | 70.241.150.128 | ১৪ আগস্ট ২০০৬ ০৫:৩৭631379
  • কে বলেছিলেন? সম্ভবত: অমিতাভ চৌধুরী মহাশয়। 'আমি বামপন্থী, দেহের মধ্য রেখার যতটা বাম দিকে আমাত হৃদয়ের অবস্থান।'

  • Parolin | 213.94.228.210 | ১৪ আগস্ট ২০০৬ ১৪:০৬631380
  • আমার প্রিয় বামপন্থীরা-

    দ্য ভিনচি
    রাফায়েল
    মাইকেল অ্যানজেলো
    নেপোলিয়ান
    পল ম্যাকার্টনি
    রিঙ্গো স্টার
    রবার্ট ডি নিরো
    কিয়ানু রীভস
    ওপরা উইনফ্রি
    অমিতাভ বচ্চন।
  • vikram | 134.226.1.136 | ১৪ আগস্ট ২০০৬ ১৫:০৫631381
  • বাঁ হাতিরা ছোটোবেলাঅয় ন্যাচেরালি সব বাঁ হাতে ধরে। খাবার থেকে কলম অবধি। জোর করে চেনজ করানো খুব কঠিন।
    বাঙাল বাঁ হাতিদের বাউয়া বলে।

    বিক্রম
  • kallubaba | 220.226.209.2 | ১৬ আগস্ট ২০০৬ ১৭:০৪631382
  • বোও, ওত অমিতভ চৌধুর‌্য ন অমিতভ দস্‌গুপ্ত, আর কোথত হোলো "অমর হ্রিদোয় জোতোত বন্যে অমি তর চেয়ে বেশি বম্পোন্থি নৈ"
  • Samik | 61.246.82.229 | ১৭ আগস্ট ২০০৬ ০০:৪১631367
  • দেহের বাঁ দিক ক®¾ট্রাল করে মস্তিষ্কের ডান ভাগ। যেটা আবার মেধার বিকাশেরও সহায়ক। তাই যাদের বাঁদিক বেশি অ্যাকটিভ তাদের ব্রেনের ডানদিক বেশি অ্যাকটিভ, ফলে পড়াশোনা বা অন্য কোনও বিষয়ে মেধার বিকাশ বেশি বেশি হয়। জোর করে পাল্টাতে গেলে তাই মস্তিষ্কের ডান দিকে চাপ পড়ে, ন্যাচারাল ভারসাম্য নষ্ট হয়ে যাবার চান্স থাকে।
  • tan | 131.95.121.127 | ১৭ আগস্ট ২০০৬ ০১:১৯631368
  • ব্রেনের কোন্‌দিক পড়াশোনার জন্য আর কোন দিক নয়,এটা অমন হুট করে বলে দেওয়া যায় না হে,ওভাবে এইখানটা সায়েন্স এইখানটা আর্টস এইখানটা অংক এইভাবে ভাগগুলো নেই,ব্রেন নিয়ে গবেষণা এখনো খুবই প্রাথমিক স্তরে,আমাদের মেধা স্মৃতি ভাবনা ভালোবাসা কিভাবে নিয়ন্ত্রিত হয় এখনো খুব পরিষ্কার না,এখনো জানার অনেক বাকী।
  • Amit Majumdar | 203.197.196.1 | ০৬ সেপ্টেম্বর ২০০৬ ২০:০৯631369
  • শমীক কি সত্যি বাঁহাতে ঘুঁষি মেরে দেওয়ালে দাগ ফেলে দাও!! কিসের দেওয়াল গো?? মজা করলাম,আবর চটে যেওনি।আমি পারিনা কিনা তাই,কোন হাতেই না।
  • Arjit | 128.240.229.67 | ০৬ সেপ্টেম্বর ২০০৬ ২০:২৩631370
  • আমি বাঁহাতি নই, কিন্তু বাঁ-পায়ি। মানে ক্রিকেট খেললে ডান হাতে ব্যাট/বল - অবিশ্যি বাঁ হাতেও পারি, কিন্তু ফুটবলে ডান পা সম্পূর্ণ অচল। কি করে?
  • tan | 131.95.121.127 | ০৬ সেপ্টেম্বর ২০০৬ ২০:৩৮631371
  • সূচে সুতো পরাতে গেলে আমি ডানহাতে সূচটা ধরি বাঁহাতে সতোর ডগাটা,তারপরে সূচের ছ্যাঁদাটাকে চালিয়ে দিই সুতোর চারপাশ দিয়ে। এই দেখে একজন আমায় কইসিলো বাউয়া মানে বামপন্থী।(আরো যে বাজে কিছু বলে নি সেই তো অনেক!:-))) কিন্তু ঐভাবেই সুতা পরাই,উল্টা কান্ড হলে পরাতে দেরি হয়,ফসকে যায়।
    আপনেরা কে কিভাবে সূচে সুতা পরান কন দেখি!
    একচোখে কিছু দেখতে হলে যেমন টেলিস্কোপের আইপীসে চোখ দিতে বা স্পেকট্রোমিটার একে্‌স্‌পরিমেন্টে বা সুস্টার মেথডে যখন ফোকাস করেছিলাম বহুযুগ আগে বা ক্যামেরায় দেখতে হলে-এক চোখ হলেই আমি ডানচোখ বন্ধ করে বাঁচোখ খুলে দেখি,উল্টোটা অনেক চেষ্টা করেও পারিনি, বাঁচোখ বন্ধ করলেই ডান চোখ বুজে যায়,একমাত্র হাত দিয়ে ধরে রাখলে পারি, কিন্তু হাতদুখানা তো অন্য কাজে লাগাতে হয় তখন!
    অন্য সব কাজ মানে লেখা খাওয়া জিনিসপত্র তোলা দরজার নব ঘোরানো সব ডান হাতে।
    আমাকে কি বামপন্থী না ডানপন্থী কি বলা হবে, কেউ জানাবেন!
  • J | 160.62.4.10 | ০৬ সেপ্টেম্বর ২০০৬ ২০:৫৪631372
  • আমি দুচোখই মারতে পারি। ;-)
  • Samik | 59.144.177.27 | ০৬ সেপ্টেম্বর ২০০৬ ২৩:০১631373
  • অমিত,

    আমি সত্যিই বাঁ হাতে ঘুঁষি মেরে দেয়ালে দাগ ফেলে দিতে পারি, তেমন খারাপ মিশেল হলে ইঁটও নাড়িয়ে দিতে পারি। পরীক্ষিত সত্য।
  • amit majumdar | 203.197.196.1 | ০৭ সেপ্টেম্বর ২০০৬ ০০:৫৫631374
  • ইয়ে মানে ইয়ে বাত কুছ হজম নহি হুয়ি!! মানে ইঁট বা board(কাঠের) ভাঙা যায়,মানে ইয়ে করে দেখেছি।তা বলে দেয়ালে মেরে দাগ!! মানে ইয়ে,তোমার সাথে একবার চাক্ষুষ মোলাকাতের ইচ্ছা রইল।সত্যি কথা!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন