এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হার্দিক অভিনন্দন

    Samik
    অন্যান্য | ১৩ আগস্ট ২০০৬ | ৪৩৩০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • tan | 131.95.121.127 | ১৭ আগস্ট ২০০৬ ০০:৫৭631340
  • আর পড়টড়াতেও লাগতো না? ডিগ্রী র পরীক্ষে টরীক্ষে? নাকি সেসবও পরীক্ষায় বসার দিনকেই চালিয়ে দেওয়া যেতো জন্মদিন বলে?? হী হী হী। আহা রামরজত্ব ছিলো বলতে হবে!
  • dam | 61.246.149.104 | ১৭ আগস্ট ২০০৬ ০১:০৬631341
  • কি জানি বাংলাদেশে মানে অবিভক্ত ভারতবর্ষে তো দিব্বি লাগত। আমার বাবা ৪৬ এর ম্যাট্রিকুলেশান আর মা ৫২র। দুজনারই তো দিব্বি DOB দেওয়া আছে।
  • m | 67.173.95.163 | ১৭ আগস্ট ২০০৬ ০১:১০631342
  • অরি
    চোখে ঠুলি লাগিয়ে যে মহিলা তোমার সঙ্গে সংসার করে চলেছেন,তাকে এই দিনে শুভেচ্ছা জানালাম:-)
  • mita | 69.134.231.58 | ১৭ আগস্ট ২০০৬ ০২:০৬631343
  • অরিজিৎ আর শমীক,
    বিবাহবার্ষিকী'র জন্য অভিনন্দন।
    বৌদের ভালো ভালো উপহার দিয়েছো তো?

  • Arjit | 82.39.250.172 | ১৭ আগস্ট ২০০৬ ০২:৩২631344
  • আমি কিছু দিই টিই নি। এই যে ৮৬০ মাইল ডেরাইভারি কল্লুম?

    অ্যাকচুয়ালি - আমাকে জিগ্গেস করলো, তো আমি বল্লুম ফিল্টার দাও - তাই অর্ডার দিয়েচি - দুইখান ককিন ফিল্টার। আমি জিগালুম - তো বল্লে জানি না। আল্টিমেটলি এগ্রীমেন্ট হয়েচে এখন কিছু দেবো না, আম্মো জন্মদিনে কিছু নেবো না - ডিসেম্বরে একখানা এলসিডি টিভি কিনবো।
  • m | 67.173.95.163 | ১৭ আগস্ট ২০০৬ ০২:৫২631345
  • অরি,
    ঐ এলসিডি খান কি করবে?দেশে নিয়ে যাবে?
  • Arjit | 82.39.250.172 | ১৭ আগস্ট ২০০৬ ০২:৫৪631346
  • সেই রকমই তো ইচ্ছে। অবিশ্যি আগে একবার কাস্টমসের নিয়ম জানতে হবে।
  • J | 160.62.4.10 | ১৭ আগস্ট ২০০৬ ১৪:১৩631347
  • সত্যি ঘটনা। এদেশে এসেছেন এক বাঙ্গালী, চাকরী নিয়ে। তা ধরুন চল্লিশ পঁয়তাল্লিশ বছর আগে। তার পরে নিজের তিন তিনটি সহোদরকেও এদেশে এনেছেন। প্রত্যেকেরই বয়েস কমানো। সব ঐ ম্যাট্রিকের সার্টিফিকেটের বয়েস। ফলস বার্থ সার্টিফিকেটও বানানো হয়েছে। ভায়েরা সব বেশ কয়েক বছর করে কমিয়েছে যাতে বেশিদিন চাকরী করতে পারে। এই করতে গিয়ে কেলো হয়েছে। ভায়েরা সব একে অন্যের থেকে দুমাস তিন মাস করে ছোটো বড়ো হয়ে গেছে। মাসখানেকের মধ্যেই সুইস সরকারের কী একটা চেকিং হয়েছে, তখন কম্প্যুটার ছিলো না, তাই সময় লেগেছে গ্যাঁড়াকলটা ধরতে। তাদের তলব করে প্রশ্ন করেছে, তোমরা সব আপন ভাই? তো তারা উত্তর দিয়েছে হ্যাঁ। বাপের নাম নিয়ে প্রশ্ন করেনি। এবার জিগিয়েছে মায়ের নাম। মায়ের নামও সবার এক। অথচ কেউ যমজ নয়।
    এরপরে বলেছে, যমজ নয় সেতো বুঝলাম, কিন্তু সব দুমাস তিনমাসের ছোটোবড়ো ভাই তোমরা কীকরে হলে? বায়োলজি দিয়ে এর ব্যাখ্যা করতে পারছি না।
    মায়ের নাম জিগ্যেস করায় ভায়েরা ক্ষেপেছিলো, কিন্তু বায়োলজির প্রশ্নে সব থতোমতো খেয়ে বলেছে, তাহলে ইয়ার অফ বার্থ টা ভুল আছে। সেই করতে গিয়ে দেখা গেল এক ভায়ের এক বছর বদলাতে হবে অন্যে দুবছর। তারা খুব ব্যাজার মুখে আরো এক এবং দুই বছর অ্যাটজাস্ট করতে গিয়ে কমিয়ে নিলো। তখন দেখা গেল, একজন এগারো বছরে ম্যাট্রিক দিয়েছে, অন্যজনের তখনো দশ বছর হতে একমাস বাকী ছিলো ম্যাট্রিক পরীক্ষা দেবার সময়ে। তখন কোশ্চেন তুলেছে, এটাকি প্রাইমারী ইস্কুল পাশের সার্টিফিকেট? ইত্যাদি।
    একবার সন্দেহ হয়েছে, ব্যাস, তখন সব কাগজপত্রই খুঁটিয়ে দেখতে চায়। ঘুষও নিচ্ছে না। শেষে দেশ থেকে আরেক সেট নকলি কাগ্‌জ বানিয়ে এনে, "আগেরটায় মিস্‌টেক ছিলো" এইসব বলে তারা রেহাই পেলো।
    বাঙ্গালী মহলে এরা বেশ রেসপেকটেড লোক ছিলো। এইসব গল্প অবলীলাক্রমে বুক ফুলিয়ে বলে বেড়াতো, যেন কী ভীষণ মজার কথা। যারা ধরেছে, তারই যেন আসলে আহাম্মক ইত্যাদি।
    আরেকটা চুরি চালু ছিলো, নকল একগাদা বাচ্চার বার্থ সার্টিফিকেট দেখিয়ে, চাইল্ড অ্যালাওয়েন্স নেওয়া, ট্যাক্সে ছুট নেওয়া। এরা গোড়ার দিকে বিশ্বাস করে দিয়েছে। পরে যেই ধরা পড়েছে এই চুরি, একজন নয়, প্রচুর লোকেই এরম করত, তখন থেকে বলে দিয়েছে, বাচ্চাকে দেশে রেখে এলে ঐসব অ্যালাওয়েন্স মিলবে না।
  • Arjit | 128.240.229.3 | ১৭ আগস্ট ২০০৬ ১৯:২২631348
  • মাইরি মেয়েরা কি যন্তর হয়। এগ্রীমেন্ট ভুলে মেরে দিয়ে কাল থেকে কিচু দিলে না, কিচু দিলে না করে মাথা খেয়ে ফেল্লে। আম্মো দিয়েচি - জোয়ান বায়েজ কিনে বল্লুম - তোমার জন্যে - এই নাও:-) ঘি খাবো আমি:-))
  • Samik | 202.131.141.197 | ১৮ আগস্ট ২০০৬ ১১:২০631350
  • থ্রেডটা খোলার আসল উদ্দেশ্যটাই ভোগে চলে গেল।
  • J | 160.62.4.10 | ১৮ আগস্ট ২০০৬ ১৬:৩২631351
  • ভোগে যায় নি, স্লাইট ডাইভার্জ করেছে।
  • tan | 131.95.121.127 | ১৮ আগস্ট ২০০৬ ১৯:৩৫631352
  • উদ্দেশ্য ঠিকই আছে,গুরুবাদী পন্থায়। এ হলো ফ্রী অ্যাসোসিয়েশনের মজা।
    তবে লোকে এসে বলে যাবে "জানিস ভাই জানিস ভাই আমার দুটো জম্মদিন,দ্যাখ কি চালাক আমার গুষ্টিশুদ্ধ লোক" আর ঢ্যালা খাবে না দুয়েকটা তা কি ফ্রী সোসাইটিতে সম্ভব?
  • Tina | 205.188.116.198 | ১৮ আগস্ট ২০০৬ ২১:০১631353
  • শমীক,
    ভোগে যায়নি মোটেও, আমি সবার স্পেশাল দিনগুলো টুকে নিয়েছি কিন্তু। :-))) আর হ্যাঁ সবার আসলি জন্মদিনেই অভিনন্দন জানাবো।
    সবাই বিবাহবার্ষিকীর কথা বলছে তো আমি ও বলি, ও কাজটা ঘোর বসন্তেই সেরেছিলাম, ১৬ই ফেব্রুয়ারী।
  • Sayantan | 59.160.137.4 | ১৮ আগস্ট ২০০৬ ২১:১৯631354
  • আমিই বা বাদ যাই কেন - একে একে লিখি।

    বিবা - ১১ই আগস্ট
    জন্মদিন - চব্বিশে জানুয়ারী

    বউএর জন্মদিন - চব্বিশে জুলাই (কাগজে কলমে) || - চব্বিশে ফেব্রুয়ারী (ঘটনা)
    বিবা - আমার মত একই

    এবার কিছু তথ্য, যদিও কাজের নয়, নিতান্তই সমাপতন।

    মা'এর জন্মদিন - চব্বিশে জুলাই
    মেঘার মায়ের জন্মদিন - চব্বিশে জুলাই
    বাপি-মা'র বিবা - চব্বিশে জানুয়ারী
    দাদা-বৌদি'র বিবা - চব্বিশে জানুয়ারী
    দাদার মেয়ে তিতিরের জন্মদিন - তেইশে জানুয়ারী (ব্যাটা মাত্র একদিনের জন্য মিস করেছে)

    শমীক, সবগুলোয় তোকে উইশ করতে হবে না। :))
  • a x | 192.35.79.70 | ১৮ আগস্ট ২০০৬ ২১:৪৪631355
  • কলেজে পড়তে গিয়ে আমার রীতিমত inferiority complex হয়ে গেছিল, প্রায় সবাই আমার চেয়ে দু এক বছরের ছোটো। যেন, আমারই কোথাও একটা গ্যাঁড়াকল আছে। পরে বছর বছর ফেল করলেও, ইস্কুলে তো করিনি :-(
  • Somnath | 59.145.225.101 | ১৯ আগস্ট ২০০৬ ১৮:২৭631356
  • এ ব্যপারে কবি বলেছেন, আমরা কমতি পড়লে লোন দিই জন্মদিন।

    আমার বয়স কমানো বা বাড়ানো, যেটা দায়িত্ব নিয়ে আমার বাপ করেছে, সেটার জন্যে আমাকে ঢেলা ছোঁড়ার মধ্যে যুক্তি কতটা আছে জানিনা, তবে ঐ "ঢিল ছোঁড়ার" আনন্দটা আছে সেটা মানতেই হবে। এবং আমার বাপকে বা আমার গুষ্টিশুদ্ধু লোককে খিস্তি দিতে হলেও সেটা যে আমাকে শুনিয়ে দেওয়ায় মধ্যে স্যাডিস্টিক ছাড়া অন্য রকমে প্লেজার থাকে, তা ও মনে হয় না।

    যেমন আমার ছ মাস বয়স বাড়িয়ে দেওয়ার জন্যে আমি আমার বাপকে খিস্তি ই দিতাম, স্রেফ লাস্ট ড্রন স্যলারির ছ মাসের ফিগারের তুলনায় আমায় যে ছ মাস কম চাগরি করতে হবে, আর লোকটা আমায় এতকাল যা প্রতিপালন ইত্যাদি করেছে সেসব তুলনা টুলনা করে আর দিই না। তবে এতে আমার কতটা কি সুবিধে হয়েছে যার জন্যে (প্রতি-) হিংসাকাতর লোষ্ট্রখণ্ডের আঘাত আসতে পারে সেটা একটু কম বোধগম্য হল, যদি না সেলিব্রেশনের ফুর্তি টুর্তি গোনা হয়। তা সে তো লোকে বছরে ৫-১০ টা জন্মদিন ও পালন করে থাকে শুনেছি। স্রেফ সখের প্রাণ-এ।

    (উপোরোক্ত লেখায় আমি সর্বনামটির প্রয়োগ সম্পূর্ণ রূপকার্থে এবং ব্যবহৃত সালতামামীর সংখ্যাতত্ব ও কাল্পনিক)

    এর পরের আলোচনা টা হবে সরকারী ভাবে স্কুলে ভর্তি ও মাধ্যমিক ইত্যাদি পরীক্ষায় মেধাগত যোগ্যতার পরিবর্তে বয়স নামক একটি অদ্ভুত গাছপাথরের ব্যবহারের অযৌক্তিকতা ও তৎসংক্রান্ত গণ-অপ্রসন্নতার দায়িত্ব যে স্রেফ পরিকাঠামো নির্মাণ ও সিস্টেম ডিজাইনের গাঁটামো - তাই নিয়ে এবং সাথে পরিশিষ্ট হিসেবে থাকবে অন্যান্য দেশের জনতার কেন জন্মদিন পরিবর্তনের প্রয়োজন পরে না সেই দলিল দস্তাবেজ।
  • Tina | 152.163.100.198 | ১৯ আগস্ট ২০০৬ ২১:৩২631357
  • ইস সায়ন্তন,
    বিবাহ টা চব্বিশে করলেন না কেন? এক সপ্তাহ দেরী, কিন্তু তবু ও শুভেচ্ছা নিন।
  • Su | 59.93.201.226 | ২০ আগস্ট ২০০৬ ১০:৫৯631358
  • সয়ন্তন, তোমার বাড়িতে সবার নাম কি তকাই? আর দাদার মেয়ে তিতিরের ডাক নাম কি বিস্কুট?
  • Sayantan | 59.160.140.1 | ২১ আগস্ট ২০০৬ ১৭:১৫631359
  • এই খেয়েচে ... মাতা মেরী'র দিব্যি সুমেরুদা, পুরো ট্যান গেল :((
  • r | 61.95.167.91 | ২১ আগস্ট ২০০৬ ১৭:৪০631361
  • পেত্থমত:, ওটা মনে হয় না সুমেরু। আর দুই নম্বর, হ য ব র ল পড়।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন