এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Merci beaucoup, Monsieur Rémy | 125.112.74.130 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৫:৪৪630921
  • যাই হোক, মাইনিং অবধি যাওয়ার আগে ধরে নিচ্ছি মোটামুটি সকলেই হ্যাশ ফাংশন জিনিসটা বোঝেন। একদম নন-আইটি লোকজনের জন্যে ছোট করে বলে দিই -

    হ্যাশ ফাংশন এমন একটা গাণিতিক ফাংশন, যেটা কিছু একটা ইনপুট নিয়ে একটা আউটপুট দেবে, যেটা ওপর ওপর দেখলে মনে হবে র‌্যান্ডম, অথচ, আউটপুট থেকে ইনপুট বের করা কিন্তু কঠিন, ভালো হ্যাশ ফাংশন হলে অসম্ভব। আর একই ইনপুটের উত্তরে প্রতিবারই ওই একই আউটপুট আসবে।

    অর্থাৎ - x-এর ওপর যদি ফাংশনটা চালানো হয়, তাইলে -

    hash(x) = y

    যেখানে y জানা মানেই কিন্তু x জেনে যাওয়া নয়, বরং সেটা খুবই কঠিন, অসম্ভবও হতে পারে। x যতক্ষণ একই থাকছে ততক্ষণ hash(x)-এর ফল সবসময়েই y হবে, সে আপনি যতবারই চালান না কেন। এবং ভালো হ্যাশ ফাংশনের ক্ষেত্রে আলাদা x-এর জন্যে y আলাদা হবে, মানে ইউনিক হবে।
  • Merci beaucoup, Monsieur Rémy | 125.112.74.130 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৬:০৭630922
  • এইবারে একটা স্পেসিফিক হ্যাশ ফাংশন নিয়ে লিখি - SHA-256 - বিটকয়েন মাইনিং-এ এইটেই ব্যাভার করা হয়। SHA অর্থাৎ সিকিওর হ্যাশ অ্যালগরিদম, ডিজাইন করেছিলো NSA আর ২০০১ সালে প্রথম পাবলিশ করা হয়। সিকিউরিটির জন্যে অত্যন্ত জরুরী একটা ব্যবস্থা, এবং ভাঙা অসম্ভব কঠিন। অসম্ভব বল্লেও কমই বলা হল।

    থিওরি বলে, যে একটা মেসেজকে আমি যদি হ্যাশ করে এনক্রিপ্ট করি, এবং তার রেজাল্টে n-খানা বিট (কম্পিউটারের ভাষার বিট - ০ অথবা ১) থাকে, তাহলে ওই মেসেজ ডাইজেস্ট (রেজাল্ট)-এর করেস্পন্ডিং একটা মেসেজ খুঁজে বের করা যায় - ব্রুট ফোর্স মেথডে - তাতে 2^n খানা স্টেপ থাকবে। আর একটা মেথডে দুটো মেসেজ খুঁজে বের করা যায়, যার মেসেজ ডাইজেস্ট ওইটাই - বার্থডে অ্যাটাক পদ্ধতিতে - তাতে লাগবে 2^(n/2) খানা ধাপ। এইবার n যত বড়, ব্যাপারটা ততই কঠিন। SHA-256-এ এই কম্পিউটেশনটা করা হয় ৩২ বা ৬৪-বিট word দিয়ে। আর এর ভ্যালিডেশন দেখতে চাইলে এখানে পাবেন -

    http://en.wikipedia.org/wiki/SHA-2#Cryptanalysis_and_validation

    (আনন্দবাজারের জ্ঞাতার্থে জানাই এইগুলো কিন্তু ওপেন সোর্স)
  • Merci beaucoup, Monsieur Rémy | 125.112.74.130 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৬:০৮630923
  • হাতেকলমে করতে চাইলে এইখানে গিয়ে আর্বিট্রারি টেক্সট লিখে দেখুন উত্তর কী আসেঃ

    http://www.xorbin.com/tools/sha256-hash-calculator
  • Merci beaucoup, Monsieur Rémy | 125.112.74.130 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৭:২৭630924
  • সচরাচর, সমস্ত বিটকয়েন সম্পর্কিত লেখাপত্তরে মাইনিং মানে বলা হয়েছে কম্পিউট ইনফ্রাস্ট্রাকচারে কিছু কঠিন অঙ্ক কষে নতুন নতুন কয়েন জেনারেট করা হয়। তো এই কঠিন গাণিতিক সমস্যাগুলো কী? যা খুশি অঙ্ক, নাকি বিশেষ কিছু? কঠিন বলতে কতটা কঠিন? কে ঠিক করে?

    বেসিক্যালি, ব্যাপারটা হল এই SHA-256 ফাংশন ব্যবহার করে একটা একটা করে ব্লক জুড়ে একটা ব্লক চেইন তৈরী করা। ব্লকগুলো এমন হবে যে কোনো একটা ব্লক দেখে তার আগের ব্লকটাকে উল্টোপথে তৈরী করা যাবে না, আর এই ব্লকচেইনটা পুরোপুরি ভেরিফাই করা সম্ভব (কারণ একটা ইনপুট থেকে একটাই আউটপুট তৈরী হবে - সে যতবারই চেষ্টা করুন না কেন)।

    azotic বলে এক ব্লগারের রেডিটে একটা পোস্টে খুব সহজভাবে ব্যাপারটা বোঝানো আছে - আমি সেইটাকেই আপাততঃ ব্যবহার করছি। আরো ডিটেইলড টেকনিক্যাল কিছু চাইলে অন্যভাবে লিখবো। সেই পোস্টটা এখানে পাবেন -

    http://www.reddit.com/r/Bitcoin/comments/18q2jx/eli5_bitcoin_mining_xpost_in_eli5/

    হাতেকলমেই করে দেখা যাক।

    http://www.xorbin.com/tools/sha256-hash-calculator - এখানে গিয়ে টেক্সটবক্সে লিখুন -

    "ওহে দুর্যোধন, আমাকে ২৫খানি স্বর্ণমুদ্রা দাও। ০০০০০০১"

    এর পর Calculate SHA-256 বোতাম টিপলে লম্বা একটা হেক্সাডেসিমাল সংখ্যা দেখাবে যার শুরু 4334595

    ব্যাপার হল এইটা তো সবাই করতে পারে। কিন্তু মাইনিং তো সেই জিনিসেরই হয় যেটা কম আছে - যেমন সোনা/হীরে ইঃ। তাছাড়া, এই কাজটা যে আপনিই করলেন তার প্রমাণ কী? তাই এর ওপর কমপ্লেক্সিটি চাপানো হল - ধরা যাক বলা হল কাজটা তখনই হবে যখন এই র‌্যান্ডম সংখ্যাটা ০ দিয়ে শুরু হবে। তো আমি এবার ওই লেখার শেষে ১ টা পাল্টে ২ করলাম, ৩ করলাম - এরকম করে সংখ্যাটা বদলাতেই থাকলাম। অবশেষে ১৬-য় গিয়ে দেখলাম জেনারেটেড স্ট্রিং শুরু হচ্ছে ০ দিয়ে - 0423a48fdd...

    এইবার ওই scarcity ব্যাপারটা এলো, সঙ্গে এলো আমার "প্রুফ অফ ওয়ার্ক" - আমিই যে কাজটা করেছি তার প্রমাণ। অবশ্যই আসল জায়গায় দুR্জোধনের নাম থাকবে না, আর অমন গোদা বাংলায় লেখাও থাকবে না - কোড থাকবে, নামের বদলে কম্পিউট রিসোর্সের নেটওয়ার্ক অ্যাড্রেস থাকবে, টাইমস্ট্যাম্প থাকবে, আর আগের ব্লকের রেফারেন্স থাকবে (ব্লক্চেইনের কথা তো আগেই বলেছি)।

    এইবার আসল ফান্ডা।

    ফাইনালি যে স্ট্রিংটা এলো, সেটা দেখে ভিতরে আসলে কী লেখাছিলো সেটা কেউ বের করতে পারবে না - অর্থাৎ এই ফাইনাল সংখ্যাটা বানাতে গিয়ে কিছু কাজ (কম্পিউটারকে) করতে হয়েছে। আপনি বলতে পারেন এইটুকু তো যে কোনো কম্পিউটার দুড়ুম করে করে ফেলবে। কিন্তু বাস্তবে তো আর অত সোজা আউটপুট কন্ডিশন থাকবে না - মোটামুটিভাবে ১৪খানা ০ শুরুতে থাকতে হবে এমন একটা ব্যাপার আছে - নইলে নেটওয়ার্ক সেই উত্তরটা নেবেই না। এবার যেই আপনি ওই ১৪টা ০-ওয়ালা (শুরুতে কিন্তু) সংখ্যাটা বানিয়ে ফেল্লেন, সেই মুহুর্তে সেটা ওই সংখ্যার জন্যে যে ইনপুটটা লেগেছিলো সেইটা peer to peer নেটওয়ার্কের বাকি সব কম্পিউটারকে পাঠিয়ে দেবে। তারা সল্যুশনটা ভেরিফাই করে আবার আরো অনেককে রিলে করবে, তারা আবার রিলে করবে - এভাবে রিলে হতে হতে গোটা peer to peer নেটওয়ার্কে ব্যাপারটা ছড়িয়ে যাবে। তখন এই গোটা নেটওয়ার্ক আপনার কম্পিউটারের ঠিকানা চিনবে, আর আপনার ক্রেডিটে জুটবে ২৫টা মোহর, আই মীন বিটকয়েন। আর নেটওয়ার্কের কেউই ওই "দুর্যোধন" বদলে "দুঃশাসন" করতে পারবে না - করলেই আউটপুট পাল্টে যাবে।
  • Merci beaucoup, Monsieur Rémy | 125.112.74.130 | ২৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৭:৩৯630925
  • তো এই অঙ্কটা কঠিন হল কেমন করে? ওই যে শুরুতে ১৪খানা ০ থাকতে হবে - ওইটেই হল difficulty। এই মুহুর্তে, সমস্ত মাইনার মিলিয়ে প্রতি সেকেন্ডে ৩০ ট্রিলিয়ন অ্যাটেম্পট করে ওরকম একটা সংখ্যা তৈরী করার, আর প্রতি দশ মিনিটে একটা সল্যুশন বেরোয় (যে বের করে সে ২৫টা বিটকয়েন পায়)।

    http://www.bitcoincharts.com

    ডিফিকাল্টি ঠিক হয় গোটা নেটওয়ার্কের মধ্যে। একজন ইন্ডিভিজুয়াল মাইনার একটা এস্টিমেট করে যে কতটা ডিফিকাল্টি সে অ্যাকসেপ্ট করবে আর গোটা নেটওয়ার্কে রিলে করবে। এইটা তারা করে মোস্ট রিসেন্ট সল্যুশন (যেটা তারা পেয়েছে) - তার টাইমস্ট্যাম্পের সাথে ২০১৬ টা সল্যুশন আগের টাইমস্ট্যাম্পের মধ্যে তুলনা করে (দুই হপ্তায় ২০১৬টা ১০ মিনিট পিরিয়ড থাকে - সেই হিসেবে)। ওই দুই হপ্তা ফারাক ধরে নেওয়া হয়, কারণ প্রতি দশ মিনিটে একটা সল্যুশন আসার কথা। ফারাকটা এক হপ্তা মানে ডিফিকাল্টি লেভেল খুব কম (খুব তাড়াতাড়ি সল্যুশন তৈরী হচ্ছে) - তখন ডিফিকাল্টি লেভেলটাকে দ্বিগুণ করে দেওয়া হয়। মোদ্দা কথা হল scarcity-টাকে এইভাবে বজায় রাখা হয়।
  • Merci beaucoup, Monsieur Rémy | 125.112.74.130 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ১১:২৬630926
  • এইবার আমার নিজের কিছু কোচ্চেন তৈরী হয়েছে, সেগুলো নিয়ে একটু পড়াশোনা করে নিই, তাপ্পর আবার লিখছি।
  • Paramita | 177.220.26.199 | ০১ মার্চ ২০১৪ ০১:৪৭630927
  • গোদা কথা যা বুঝলাম, অনেকানেক সত্যিকারের শক্তিসম্পদ(বিদ্যুৎ এবং দামী হার্ডওয়্যার) খরচার আউটপুট হলো এই মায়াকয়েন। মানে ঢালছো MC^2 কিন্তু পাচ্ছো একটা স্ট্রিম অফ স্ট্রিং যেটা সিকিওর, ইউনিক এবং টাকা হিসেবে ব্যাভার করা যাবে। কেমন যেন মনে হচ্ছে শক্তির অপচয়। আদতে কোন কাজ হচ্ছে না - না চলছে পাম্প, না বাঁইবাঁই করে মাথার ওপরে ঘুরছে ফ্যান, না চলছে মোটরগাড়ি এমনকি শোঁ শোঁ শব্দে একটু এসপ্রেসো কফিও তৈরী করছে না। শুধু গাদা গাদা বাইট তৈরী করছে যা দিয়ে লোকে কেনাবেচা করতে পরে। কেনাবেচার জন্য আমাদের তো অন্য মেথড আছেই। মানলাম টাঁকশালেও টাকা ছাপতে এনার্জি যায় আর এখানে চোরেদের প্রাদুর্ভাব কম(তাই না? কালই না পড়লাম বিটকয়েন একটা এক্সচেঞ্জ হ্যাকারদের উৎপাতে বন্ধ হয়ে গেছে?)। তবু এইভাবে শক্তির অপচয় কি লং টার্মে টিকবে? মনে হয় না। তাই বুঝি দাম এক চতুর্থাংশ হয়ে গেল এরই মধ্যে।

    ভুল বকছি?
  • Merci beaucoup, Monsieur Rémy | 24.99.99.47 | ০১ মার্চ ২০১৪ ১৮:১৬630928
  • তা তো জানি না, ইকনমিক ফিজিবিলিটি নিয়ে আইডিয়া নাই। যে এক্সচেঞ্জটা বন্ধ হয়েছে সেটা শুধু একটা ইনস্ট্যান্সই হয়তো। SHA-256 ব্যবহার করে যেভাবে সিকিওরিটির ব্যাপারটা হ্যান্ডল করা হয়েছে তাতে ডিজিট্যাল চুরির বিষয়টা দেখা হয়েছে বলেই তো মনে হল। তবে হ্যাঁ, সরকারি বা ব্যাঙ্কের তরফ থেকে ব্যাকিং নেই, সাতোশি নাকামোতো যে কে বা কারা সেইটাও ধোঁয়াশা - এইসব ফ্যাক্টরগুলো বড় হয়ে দেখা দিতে পারে।

    কোনদিন হয়তো আসবে যেদিন কনসেপ্টটা কাজে লাগবে...সেই Snow Crash-এর মত।
  • S | 108.127.180.11 | ০৩ মে ২০১৬ ১৪:৫৯630931
  • কালকের ভাটে কেউ এলন মাস্ক নিয়ে লিখেছিলেন যে উনি এখন ইনোভেশনের থেকেও বেশি জোড় দিচ্ছেন মার্কেটিঙ্গে। তার পরিপ্রেক্ষিতে বলে যাই। যতদুর মনে হচ্ছে ইনভেস্টরদের চাপ। ১) কয়েকদিন আগে শেয়ার প্রাইস পড়েছিলো দ্রুত। এখন আবার রিকভার করেছে। ২) তেলের দাম কম থাকাতে বিক্কিরি কম হবে। যা শুনছি (আমার মত নয়) তেলের দাম এখন বেশ কয়েকদিন কম থাকবে। ৩) বছর বছর প্রচুর লস করছে (ম্যানুফ্যাকচারিঙ্গ কোম্পানিতে এইটা চাপ হয়)। এইভাবে বেশিদিন চলা যাবেনা - চললে নতুন ইনভেস্টর খোঁজো বা লাটে উঠিয়ে দেও। কাজেই চাপ আছে বলেই মনে হচ্ছে।
  • S | 108.127.180.11 | ০৩ মে ২০১৬ ১৫:১১630932
  • আগের আলোচোনা পড়িনি/মনে নেই। তবুও দুয়েক কথা না লিখে পারছিনা।

    বিট্কয়েন নিয়ে রোম্যান্টিসিজম থাকতে পারে। কিন্তু কিছু বেসিক প্রবলেম আছে - আগেও বলেছি। ধরুন এই মুহুর্তে আপনি বিটকয়েন কিনতে চাইছেন। কি করে কিনবেন? যেকোনো কারেন্সির ভ্যালু নির্ধারণ হয় সাধারণতঃ দুটো উপায়ে। আপনি একটা মুল্যবাণ জিনিস দিয়ে/বিনিময়ে কিনলেন - অর্থাত সোনা। যেটাকে আমরা জানি গোল্ড স্ট্যান্ডার্ড হিসেবে। বা সোভেরেইন গভর্নমেন্ট - যেখানে সরকার পুরো দেশের ইকনমিকে সাপোর্ট হিসাবে রাখে। সেইটা সেন্ট্রাল ব্যান্কিঙ্গ সিস্টেম ছাড়া হয়না। ফলে এক্ষেত্রে দ্বিতীয়্টা বাদ। আর সোনার ক্ষেত্রে প্রবলেম হলো ট্রানজাকশন কস্ট।
  • Ekak | 53.224.129.40 | ০৩ মে ২০১৬ ১৫:২২630933
  • টই টা যখন ভাসানই হলো তখন কিছু কাজ এর ইনফরমেশন জানতে আগ্রহী । ইকনমিক ইম্প্লিমেন্টেশন এর দিক তো পরে । আগে একটু বোঝা দরকার যে শোর'স এলগরিদম দিয়ে বিট কয়েনের ক্রিপ্টগ্রাফি ভাঙ্গা সম্ভব কিনা । অর্থাত সোজা কথায় এই যে বিটকয়েন কে ফিউচারিস্টিক মডেল হিসেবে এত প্রজেক্ট করা হয় এটা আদৌ কোয়ান্টাম কম্পিউটার সেফ কি ?

    যাঁরা এসব নিয়ে কাজ করেন , একটু আলোকপাত করলে ভালো হয় ।
  • Ekak | 53.224.129.40 | ০৩ মে ২০১৬ ১৫:২৫630934
  • মানে , সহজভাবে , উদাহরণ দিয়ে বোঝাবার আবদার আর কি :))
  • abcd | 233.223.151.253 | ০৩ মে ২০১৬ ২০:৪০630935
  • ইন প্রিন্সিপল তো যে কোনও ক্লাসিকাল ক্রিপ্টোগ্রাফি ভাঙ্গা সম্ভব।
  • abcd | 233.223.151.253 | ০৩ মে ২০১৬ ২০:৪১630936
  • কোয়ান্টাম-এর পাল্টা হিসেবে ক্লাসিকাল শব্দটা ইউজ করলাম।
  • ল্যাগব্যাগর্নিস | 116.203.131.95 | ২২ ডিসেম্বর ২০১৭ ১৩:৫১630938
  • তুলে রাখলাম।

    ইকনমিক যুক্তি তক্কো বাদ রেখে শুধু টেকনোলজিটা নিয়ে একটু কথাবার্তার জন্যে।

    সময় পেলে আবার লেখা শুরু করবো।
  • Blank | 213.132.214.85 | ২২ ডিসেম্বর ২০১৭ ১৬:০১630939
  • লেখো লেখো
  • lcm | 179.229.10.212 | ২৩ ডিসেম্বর ২০১৭ ০০:২১630940
  • ফর ডামিজ


    আর একটু
  • র২হ | 73.106.235.66 | ০৩ জানুয়ারি ২০২১ ০২:২৩733448
  • এই টই শুরু হওয়ার সময় বিটকয়েনের দাম ছিল $৬০০ মত, এখন প্রায় ৩২হাজার। টেকনিকাল জিনিসপত্র জানি না, তাই মাইনিংএর ব্যাপারটা বুঝি না। আরো পাঁচ রকমের ক্রিপ্টো এখন বাজারে।


    এর পর কী ওয়ান ওয়ার্ল্ড, পুরনো টাকা পয়সা উঠে যাবে? 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন