এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রচার | 69.93.246.46 | ১৮ জুন ২০১৩ ১৬:৫০613764
  • KAMDUNIR BASINDA SAHOSI MOHILA TUMPA KAYAL KE GRAM CHARA KORECHE MAMATA BANERJEE R GUNDA CONTROL ROOM.....
  • চঞ্চল চাকলাদার | 106.47.226.20 | ১৮ জুন ২০১৩ ১৯:৩৬613765
  • সত্যি মিথ্যে জানিনে তবে সি পি এমের ঔদ্ধত্যে অতিষ্ঠ হয়ে আমরা মাটির মানুষের সরকার এনেছি। দিদির সামনে কোন রকম সি পি এমী ঔদ্ধত্য সহ্য করা হবে না। বড় গলা মানেই সি পি এমের চাল ওসব আমরা বুঝি। হুঁ হুঁ বাওয়া আমরা সব আদ্যন্ত ভালো মানুষের পো। সব ঔদ্ধত্য ঠান্ডা করে দেব।
  • প্রচার | 69.93.199.129 | ১৯ জুন ২০১৩ ১০:১৩613766
  • Ramkrishna Bhattacharya
    প্রয়াত সাহিত্যিক তারাপদ রায় লিখেছিলেন :- পাগলদের হাত পা ছুঁড়ে ট্র্যাফিক কন্ট্রোল করার একটা অভ্যেস থাকে । হাড়ে হাড়ে টের পাচ্ছে পশ্চিমবঙ্গের জনগণ এই সত্যতার ।
    সংখ্যাতত্ব বা ষ্ট্যাটিস্টিক্সের সম্বন্ধে মানুষ জনের খুব উঁচু ধারণা । এই তত্বের সংজ্ঞা সম্বন্ধে ধারণা দিতে গিয়ে অনেকেই বলেন :-
    মিথ্যা, অতি মিথ্যা এবং সংখ্যাতত্ব – এই হলো বিষয় । একটা সম্যক ধারণা নাকি এখান থেকেই পাওয়া যায় ।
    সালটা ঠিক খেয়ালে নেই, তবে একটা ঘটনা মনে আছে । পশ্চিমবঙ্গে কৃষিজমি কত, এ ব্যাপারে এক সমীক্ষা হয় ।
    সংখ্যাতত্বের জাঁতাকলে পড়ে দেখা গেল- পশ্চিমবঙ্গের মোট আয়তনের থেকে বেশী হল, কৃষিজমি ।
    ভিখারি পাশওয়ান, অনিতা দেওয়ান, মরিচ ঝাঁপি, কসবা হত্যাকাণ্ড, মনীষা অন্তর্ধান, সিঙ্গুর, নন্দী গ্রাম, রিজওয়ানুর হত্যা- এরকম আরও কত “ বারমুডা” ট্র্যাঙ্গেলের মত বাম আমলের রহস্য আজও “সংখ্যাতত্ব” র ঝাঁপিতে বন্দী ।
    বাম আমলে, কিষাণজীর সাথে তৃণমূলের সমঝোতা, আরেক “সংখ্যাতত্ব” মাত্র । ছত্রধর মাহাতো এখন মরীচিকা ।
    মাওবাদী এবং সিপিয়েমের ভূত ,প্রশাসকদের মাথার বোঝা । সরষের মধ্যে ভূত এখন বিভীষিকা ! “সংখ্যাতত্ব” আর কাজে দিচ্ছে না । নারী নির্যাতনে পশ্চিমবঙ্গ যে শীর্ষস্থানে, সেটা বোঝার জন্য আর ষ্ট্যাটিস্টিক্সের দরকার পড়ছে না ।
    বাইক বাহিনী মাঠে নেমেছে । কামদুনি গ্রামের কেবল লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে । কে জানে, এবার ইলেকট্রিকও বন্ধ করা হবে কিনা !!!! টুম্পা কয়ালকে হুমকি দেওয়া হচ্ছে বেতমিজীর জন্য । মৌসুমি কয়ালকে ভয় দেখানো অব্যাহত । ওখানকার সাংসদ নাকি এসবের কিছুই জানেন না । বরং, মাওবাদীদের প্রস্ফুটিত মুকুল দেখা যাচ্ছে, কামদুনির গাছে, গাছে ।
    চাকরির ভয় তুচ্ছ করে-মহাকরণের অলিন্দে, মহিলা সরকারি কর্মচারীরা রাজপথে নিরাপত্তার জন্য দাবী সনদ পেশ করতে যান মিছিল করে । তাঁদের সনদ নিতে অস্বীকার করে ভারপ্রাপ্ত উচ্চ রাজকর্মচারী ।
    খুন- জখম- ধর্ষণ এখন পশ্চিমবঙ্গের অপর নাম ।
    পাগলের ট্র্যাফিক কন্ট্রোল আর সংখ্যাতত্ব” এবার থামাতে হবে ।

    অন্য নানা উৎস থেকে যা শুনেছি ও ওপরের ঘনার লেখা থেকে যা জানলাম - যা আমি ঠিক বলে মেনে নিচ্ছি আর চাই শেষ লাইনের জন্য কাজ আমরা সবাই মিলে যে কোন ভাবে হোক আরম্ভ করি । উইল থাকলে , ওয়ে বার হবেই ।
  • সমাজ | 24.99.164.180 | ১৯ জুন ২০১৩ ১১:৪৪613767
  • বিয়ের পর একটা মেয়ে কতদিন বাপের বাড়ি থাকবে !!! আমাদের সমাজ অশিক্ষিত ও হা-ভাতে মানুষজন নিয়ে গঠিত। বিবাহিত মেয়েদের বাপের বাড়ি বেশী দিন থাকা এই সমাজ মানে না। জামাই ষষ্টি বলে কিছু দিন বাপের বাড়ি থাকার পারমিশান পাওয়া যায়। এখন টুম্পা শ্বশুর বাড়ি চলে তাঁর প্রধান কাজ [সংসার সামলানো আর সন্তান ধারনের জন্য নিজেকে প্রস্তুত] করছে।
  • প্রচার | 69.93.215.4 | ১৯ জুন ২০১৩ ১৫:১১613768
  • পিটিশানে এটাও লেখা উচিৎ বিবাহিত ও সন্তানক্ষম মেয়েদের প্রধান কাজ বাধাপ্রাপ্ত হওয়া চলবে না চলবে না ।
  • X | 127.194.200.140 | ২১ জুন ২০১৩ ০৭:২৬613769
  • বাধাপ্রাপ্ত কেন, ত্বরান্বিত হচ্ছে তো। বরেদের দীর্ঘসূত্রীতার ওপর ভরসা না রেখে সমাজিক কর্তব্য হিসেবে মেয়েদের প্রধাণ কাজে সাহায্য করতে এত হুলিগান দায়িত্ব নিয়ে নিচ্ছে এ তো খুশির কথা। নয়?
  • প্রচার | 69.93.242.248 | ২১ জুন ২০১৩ ১০:৫৮613770
  • না না , প্রধান কাজ প্রধান ভাবেই করতে হবে । ত্বরান্বিত করার জন্যে যে কোন কল খুলে জল ভরলেই চলবে না , সমাজ যে কল খোলার অনুমতি দিয়েছে বা যে কল খোলার অনুমতি পাওয়া গেছে তা দিয়েই খুলতে হবে । হুলিগান দায়িত্ত্ব আসলে নেয় নি , সমাজ দায়িত্ত্ব পালন করছে না বলে তারা সুযোগ সন্ধান করছে । তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার কথাই তো পিটিসানের মূল বক্তব্য ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন