এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুচন্ডা৯ : rfe

    Paramita
    অন্যান্য | ১৪ জুন ২০০৬ | ২০৩৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | ১৪ এপ্রিল ২০১৪ ২১:৪১603599
  • আরও কিছু ইস্যু আছে। ব্লগে আমি যখন লিখছি বা লেখা অ্যাপেন্ড করছি, তখন টইয়ের লিস্টে আমার ইউজারনেম দেখায়, নিক দেখায় না, শুধু আমি যখন তাতে কমেন্ট করছি, তখন আমার নিক দেখায়।

    বছর দুয়েক আগে যখন গুরু নতুন অবতারে পুরো ইউনিকোড হয়ে এল, পুরনো সমস্ত লেখা লট-কে-লট ইউনিকোড ট্রন্সফার করতে গিয়ে ভেতরে ভেতরে অনেক লেখা ডি-লিঙ্কড হয়ে গেছে, অনেক লেখা বাংলিশ হিব্রু জগাখিচুড়ি মোড চলে গেছে, কারণ আগে এইচটিএমেল ট্যাগ দিয়ে দিয়ে লেখা তুলতে হত। অনেক সময়েই সেই ট্যগ বন্ধ না করার কারণে গোটা লেখা বা পার্টলি লেখা হিব্রুতেই রয়ে গেছে। সেইগুলো ধরে ধরে সমস্ত কারেক্ট করতে হবে। ম্যামথ টাস্ক। ভলান্টিয়ার চাই, অন্তত তিনজন। যাদের এইচটিএমেল ট্যাগের নলেজ আছে। বেশ বোরিং কাজ, সময়সাপেক্ষ কাজ।

    কেউ হ্যায়?
  • দেব | 111.221.128.141 | ১৫ এপ্রিল ২০১৪ ২১:০৯603600
  • কি করতে হবে?
  • সিকি | ১৫ এপ্রিল ২০১৪ ২১:২৬603601
  • siki.guru জিমেলে একটু মেল করবেন?

    আরও একজন পেলে ভালো হয়। একার পক্ষে চাপ হয়ে যাবে।
  • Arpan | 52.107.175.155 | ১৫ এপ্রিল ২০১৪ ২১:৫৬603602
  • ৮ নং পয়েনটা অত সোজাসাপটা না মানে সিকি যেরম বুঝেছে পোকিত পোস্তাবে সেরকম না।

    এখন সোসন চলছে। বাড়ি গিয়ে কেলিয়ে না পড়লে বিস্তারিত লিখছি।
  • দেব | 111.221.129.240 | ১৫ এপ্রিল ২০১৪ ২২:২৫603603
  • পাঠালাম। ১০.১৭ পিএম আইএসটি, ইয়াহু থেকে।
  • সিকি | 125.249.13.82 | ১৩ ফেব্রুয়ারি ২০১৫ ১১:০০603604
  • মামুও মনে হয় চুপি চুপি গুচ-তে অনেক পোকা মেরেছে কাল পরশু। ব্লগের নিচে লেখার পেজিনেশন করে দিয়েছে - এখন আর লম্বা ব্লগ পেজ লোড হতে সময় নেয় না। মোবাইল ভার্সনে ব্লগের কমেন্টারের নামে আগে ??? আসত, এখন নাম দেখাচ্ছে। আরও কী কী সব করেছে।

    মামু, একটু আপডেট দিও।
  • FYI | 127.194.217.108 | ১০ সেপ্টেম্বর ২০১৭ ০৮:৫৩603605
  • যদি এই টইটার কথা মনে থেকে থাকে।
  • রইল | 57.29.245.121 | ১০ সেপ্টেম্বর ২০১৭ ০৮:৫৬603606
  • name: ঈশান mail: country:

    IP Address : 42.210.218.202 (*)Date:10 Sep 2017 -- 07:07 AM

    আচ্ছা ছোট্টো করে একটা ঘোষণা কাম আবেদন। গুরুর সাইটে কিছু পরিবর্তন পরিমার্জনের কাজ হাতে নিয়েছি। অনেকেই সাইটের অনেক সমস্যার কথা বলেন। নানা থ্রেডে। ফেসবুকে, এখানে। তার কিছু অংশ সিরিয়াস সমস্যা মনে হয়, কিছু অংশ বুঝতে পারিনা, কিছু অংশ নেহাৎই অমনোযোগের কারণে বলা হচ্ছে, এইসব নানা জিনিস মনে হয়। এবার যখন কাজটা হাতে নেওয়া হচ্ছে, তখন, সব কিছুই মন দিয়ে শুনে খতিয়ে দেখা দরকার মনে হচ্ছে। তাই, সাইটে কী কী সমস্যা হচ্ছে, আদৌ হচ্ছে কিনা, একটু ভেবেচিন্তে যদি সবাই জানান, তো এক ঢিলে অনেক পাখিই মেরে দেওয়া যাবে। তাই, জানানোর জন্য খোলা আহ্বান জানালাম।

    শুধু এটুকুই না। সাইটটা কেমন হলে ভালো লাগবে, এই নিয়েও যদি কোনো সুচিন্তিত মতামত দেবার থাকে, তো সেটাও এখানে জানাবেন। সেটাও চাওয়া হচ্ছে। কেবল একটাই অনুরোধ, একটু ভেবে চিন্তে জানাবেন। "সাইটে গেলেই সব কিছু যেন হাতের কাছে পাই" এই রকম অস্পষ্ট জিনিস জানালে, অপরাধ কিছু হয়না, কিন্তু ব্যাপারটা বোঝা মুশকিল। কী জিনিস চাইছেন, সেটা যদি স্পষ্ট করে বলেন, (যেমন, ধরুন, মাথার উপর একটা "কোথায় এলাম" জাতীয় বার থাকা উচিত), তাহলে বুঝতে সুবিধে হয়। আরও ভালো হয়, একটা ছবি এঁকে দিলে। ছবি মানে অবশ্যই চিত্রশিল্প না, একটা প্রতীকি ছবি আর কি, যাকে ইংরিজিতে ডায়াগ্রাম বলে।

    এবার ঝপাঝপ সাজেশন দিন। সবকটার উত্তর হয়তো দেওয়া যাবেনা, কিন্তু পড়ব সবই।
  • সিকি | ১০ সেপ্টেম্বর ২০১৭ ০৯:০৯603607
  • অপ্রয়োজনীয় টইগুলোকে ডিলিট করা, বা একই ধরণের টইকে মার্জ করা যায় কি?
  • সিকি | ১০ সেপ্টেম্বর ২০১৭ ০৯:১০603609
  • আর, এখানেই লিখে রাখি, ট্র্যান্সলিটারেটের জার ফাইলে অনেকগুলো পোকা ছিল, সেগুলো মেরে টেরে পরিষ্কার করে পাঠিয়ে রেখেছি, জার ফাইলটা একটু নতুনটা দিয়ে রিপ্লেস করে নিও।
  • dd | 59.207.63.25 | ১০ সেপ্টেম্বর ২০১৭ ২৩:১৫603610
  • সমবেত ছায়াপিন্ডদের প্রতি নিবেদন

    ভাটে বা টইতে তো একাধিকবার লেখা হয়েছিলো যে টইগুলোতে ১ বা ০ সংখ্যক রেসপন্স সেগুলো তুলে দেওয়া হৌক।

    যেমন এই মুহুর্ত্তে ১৩৯ পাতায় অন্ততঃ গোটা দশেক এরকম টই আছে। অন এভারেজ সব টইএর প্রায় ১৫%ই এরকম ।
  • ইত্যাদি | 127.194.218.44 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ০০:১৪603611
  • ১) ট্রান্সলিটারেট জার ফাইলের লিংক সাইটে কোথাও আছে কি? সম্ভবত না।
    ২) বাংলা থেকে ইউনিকোড কনভার্টার একটা কোড ছিল। সেটা দিয়ে প্রাচীন বাংলালাইভের লেখাও (সম্ভবত সব অ্যানসি বাংলা লেখাই) ইউনিকোডে কনভার্ট করা যেত। সেটারও বোধহয় সাইটে লিংক দেওয়া নেই।
    ৩) ভাটিয়ালি আর্কাইভগুলোর লিংক সাইটে চাই। যেকটা বেঁচেবর্তে আছে।
    ৪) পুজো ইস্পেশাল ২০০৯ এর একটা বাদে সব লেখাই উড়ে গেছে। সেগুলো ফেরত চাই।
    ৫) ২০০৭ আর ২০০৮ এ কি পুজো ইস্পেশাল বেরোয় নি? মনে পড়ছে না, যদি বেরিয়ে থেকে থাকে তাহলে লেখাগুলো ফেরত চাই সাইটে।
    ৬) বইপত্তর অংশে বেশ কিছু পত্রিকার কমপ্লিট ফাইলকপি স্ক্যান চাই, যেগুলো বন্ধুবান্ধবের, অনুমতি পাওয়া সমস্যা হবে না। যেমতি অপরের সব সংখ্যা, রোয়াক, হরিণাহরিণীর, গ্রাফিত্তি ইত্যাদি। এটা বহু আগে ঈশান প্রস্তাব করেছিল। কলকাতায় ডেডিকেটেড স্ক্যানিং এর লোক পাওয়া গেলে সম্ভব বলে। আরো বেশ কিছু বইয়ের কথাও নিশ্চয় ঈশানের মাথায় ছিল তখন। এটা করায় কোনো সমস্যা এখন থাকার কথা নয় আর।
    ৭) গুরুচন্ডালি লেআউট টা সাইটে লেখার বক্সের পাশে দেখতে পাওয়ার ব্যবস্থা করতে হবে।
    ৮) আইপি মাস্কিং টা বকোয়াস। এমন সিস্টেম থাকা উচিত যাতে লেখকের আই পি অ্যাডমিনের কাছে আসে, কিন্তু সাইটে পুরোটা ডিসপ্লে না হয়। তাতে লোকজনের আইডেন্টিটি ভেস্টেড ইন্টারেস্টের লোকজনের কাছে এক্সপোজড হয়ে পড়ে না। এটা আজকের হিন্দু মুসলিম মৌলবাদের প্রাণঘাতী হামলাগুলো, রাজনৈতিক দলগুলির সোস্যাল মিডিয়ায় নজরদারি ও ট্রাকিং স্টকিং এর যুগে জরুরি মনে হয়। এই অ্যানোনিমিটি। ফেসবুক অ্যাকাউন্ট লেখকের আইডির সাথে লিংকড রাখাও বিপজ্জনক মনে হয়।
    ৯) প্যাঁচালি বাকিগুলো, মানে সবগুলো ই সাইটে চাই।
    ১০) চটি সবগুলোর কভার আর ডিটেলস/ইন্ট্রো সাইটে চাই।
    ১১) যে পাবলিকেশনগুলো আর হচ্ছে না সেগুলো র আর্কাইভ চাই। যেমন সম্ভবত মরিচঝাঁপি নিয়ে একটা নিউজপ্রিন্টের কাগজ বেরিয়েছিল। বা যেসব কাগুজে গুরু বেরিয়ে বিক্রি হয়ে ফুরিয়ে গেছে, সেগুলো সব সাইটে চাই।
    ১২) আন্তর্জাতিক বইমেলা স্টল নাম্বার ১৮২ র বিজ্ঞাপন কি পরের বইমেলার আগে সরবে না?
    ১৩) নতুন টই খোলার চেষ্টা হলে কাছাকাছি নামের অন্য টই যে আছে সেটা সাজেস্ট হওয়া দরকার।
    ১৪) হীরাভ টইতে ১৩৭ টা পাতা আলাদাভাবে দেখানো হচ্ছে। টইপত্তরে ১৪৩ পাতা কেন নয়? মাঝামাঝি কোনো পাতায় সবাসরি জাম্প করার কোনো সহজপাচ্য উপায় ও যখন নেই। নতুবা পেজ নাম্বার দিয়ে সরাসরি সেই পাতার টইপত্তরে যাওয়ার ব্যবস্থা থাক। যেমন .. হিন্দু পরিবারের অন্দরে মুসলিমবিদ্বেষ চর্চার ডিসকৌর্সঃ মহিলাদের শাসনে মুসলিমবিদ্বেষের জীবিত থাকা(132) - এই টই পড়তে ১০৩ পাতায় যেতে হবে। পুরানো স্মৃতি থেকে এক শকিং কাহিনী(1416) পড়তে ৮৩ পাতায় যেতে হবে। একলাফে যাওয়ার ব্যবস্থা চাই।
    ১৫) লেটেস্ট কমেন্টেড আলোচনার (টই/ব্লগ) লিস্টের সাথে আসলে টইপত্তরের ১৪৩ পাতা আর্কাইভের কোনো যোগ নেই। এ দুটো আলাদা হওয়াই ভালো।

    ইত্যাদি
  • pinaki | 90.254.154.105 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ০০:৪৩603612
  • আমি টইপত্তরের কমেন্ট আর ভাটকে তারিখভিত্তিক আলাদা করতে সাজেস্ট করেছি। একই তারিখের অধীনে বেশী কমেন্ট হয়ে গেলে পাতা নম্বর হোক। এতে করে পাতা নম্বরকে কম সংখ্যার মধ্যে বেঁধে রাখা যাবে। আর সার্চ করতে সুবিধে হবে। ডেটের জায়গায় একটা ক্যালেন্ডার থাকবে, সেখান থেকে সরাসরি অমুক দিনের ভাটে বা টই এর কমেন্টে চলে যাওয়া যাবে।
  • lcm | 109.0.80.158 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ০৪:২৩603613
  • মেনু, আর, ইন্টারনাল লিংক্গুলো ঠিক করতে হবে, নতুন ইউজাররা কনফিউজ্‌ড্‌ হতে পারে।

    একদম প্রথম পাতায় ওপরের মেনু, ১২ টি আইটেম -
    ১) আড্ডা মারুন
    ২) আলোচনা করুন
    ৩) বুলবুলভাজা
    ৪) হরিদাস পালেরা
    ৫) গুরুর প্রকাশনা
    ৬) আমাদের কথা
    ৭) পুজো ইস্পেশাল
    ৮) পুরোনো সাময়িকী
    ৯) পুরোনো সাপ্তাহিকী
    ১০) অনুসন্ধান
    ১১) মোবাইল গুরু
    ১২) Log in

    একই ওপরের মেনু অন্য পাতায় কিন্তু ৭ টি আইটেম
    ১) আড্ডা মারুন
    ২) আলোচনা করুন
    ৩) বুলবুলভাজা
    ৪) হরিদাস পালেরা
    ৫) অনুসন্ধান
    ৬) মোবাইল গুরু
    ৭) Log in

    এর মধ্যে বেশ কিছু আইটেম আবার আছে বাঁদিকের ভার্টিকাল মেনু-তে। কিছু আবার আছে অন্য নামে।

    ওপরের মেনু (হেডার) | বাঁদিকের মেনু
    ---------------- ------------------
    গুরুর প্রকাশনা - কাগুজে গুরু
    আড্ডা মারুন - ভাটিয়ালি
    আলোচনা করুন - টইপত্তর
    ...

    *******************
    সাজেশন--

    কমন হেডার মেনুর প্রস্তাবিত আইটেমগুলিঃ

    ১) অনুসন্ধান (Search)
    ২) আমাদের কথা (About Us)
    ৩) মোবাইল / ওয়েব ভার্সান
    ৪) Log in / ইউজারের নাম

    নীচে (ফুটার) এর প্রস্তাবিত আইটেম গুলিঃ

    ১) ডিসক্লেইমার (*মন্তব্যের জন্যই এই সাইট দায়ী নয়... ব্লা...ব্লা...)
    ২) হিট কাউন্ট (কোন তারিখ থেকে কতবার পঠিত)
    ৩) গুরুচন্ডালি-র যোগাযোগ ইমেইল ইত্যাদি

    বাঁদিকের মেনুটি কেটেছেঁটে ছোট করা যায়, কিন্তু এর জন্য চাই কন্টেন্ট কনসোলিডেশন, বিশেষ করে পুরোনো কন্টেন্টের - এইখানে একটি প্রস্তাবিত তালিকা - -

    ১) প্রথম পাতা
    ২) বুলবুলভাজা
    ৩) টইপত্তর
    ৪) ভাটিয়ালি
    ৫) গুরু প্রকাশনা (চটি ও অন্যান্য বই)
    ৬) কাগুজে গুরু (ছাপা পত্রিকা)
    ৭) পুরানো লেখা (Archive) (প্যাঁচালি, বুলবুলভাজা, পুজো ইস্পেশাল, কূট্কাচালি... ....)
  • ইত্যাদি | 69.160.210.3 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ১২:৫৬603615
  • সিকি,
    আমি আগে ব্যবহার করেছি। লিংকটা সাইটে চাইছিলাম, যাতে সবাই ব্যবহার করতে পারে।
  • SS | 160.148.14.151 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ২০:৩১603616
  • অনুসন্ধান মানে সার্চ ঠিক্ঠাক কাজ করে না। সেটাকে ঠিক করা যায়?
  • | ১১ সেপ্টেম্বর ২০১৭ ২২:০৪603617
  • ১) ব্লগে এডিট অপশান চাই। লোকে কমেন্ট করে ফেললেও যখন তখন নিজের ব্লগে এডিট করার অপশান চাই।
    ২) চটিগুলোর একটা ক্যাটালগ চাই , ছোট্ট ইন্ট্রোসহ, যেটা নিয়মিত আপডেটেড হবে নতুন নতুন চটি বেরোনর সাথে সাথে।

    ব্যাসস আর কিসব যেন চাইতাম? সেসব অ্যাদ্দিনে গুরুত্বহীন হয়ে গেছে মনে হয়, মনে পড়ছে না।
  • pinaki | 90.254.154.105 | ১১ সেপ্টেম্বর ২০১৭ ২২:১১603618
  • সার্চের ক্ষেত্রে আমার সাজেশন হল তারিখ আর পোস্টদাতার নাম - এই দুটো অ্যাডিশনাল ফীল্ড করা যায় কিনা, কীওয়ার্ডের সাথে। কীওয়ার্ড, তারিখ আর পোস্টদাতার নাম - এই তিনটের যে যে গুলো দেওয়া হবে তাদের অ্যান্ড কম্বিনেশন ধরে সার্চটা হল - এরকম আর কি। আমি জটিলতার ব্যাপারটা জানিনা। কিন্তু ডেট দিয়ে সার্চ করলে পোস্টের ডেট ফীল্ডটাই শুধু খুঁজবে, বা পোস্টদাতার নাম দিলে শুধু সেই ফীল্ডটাই খুঁজবে - এরকম সম্ভব হলে খোঁজা অনেক সহজ হবে বলে আমার ধারণা। জানিনা বোঝাতে পারলাম কিনা।
  • সিকি | 158.168.40.123 | ১২ সেপ্টেম্বর ২০১৭ ১২:২০603620
  • কাল দেখলাম, আমার ফেসবুকের লগিন এক্সপায়ার করে গেছে গুরুতে, আর কিছুতেই লগিন করতে দিচ্ছে না।

    কিছু কাজ চলছে নাকি?
  • সিকি | ১৩ সেপ্টেম্বর ২০১৭ ০৮:০৮603621
  • এটা কাজ করছে। বাগ ক্লোজড।
  • pi | 57.29.197.209 | ১৭ সেপ্টেম্বর ২০১৭ ১৭:৫১603622
  • তুলে রাখলাম।
  • | 453412.159.896712.72 | ১৩ জুন ২০১৮ ১১:০৮603623
  • আচ্ছা আগেও লিখেছি ভাটে বা এদিক ওদিক। এখানে লিখে রাখি, বুলবুলভাজা বা বিভিন্ন স্পেশ্যাল ইস্যুর লেখাগুলো কপি প্রটেক্ট করা দরকার। ব্লগেও কপি প্রোটেকশান বেটার। যাঁর ব্লগ তিনি চাইলে কপি করতে পারবেন এরকম।
    আর ব্লগে এডিট অপশান (এটা লঙ ডিউ)
  • সিকি | ১৯ সেপ্টেম্বর ২০১৮ ২২:০৮603624
  • মূলত নবাগতদের জন্য একটা হেল্প ফাইল বানানো চলছে। যেমন যেমন টপিক আসবে, তেমন তেমন প্রশ্নের উত্তর এখানে বিশদে লিখে দেওয়া থাকবে।

    http://www.guruchandali.com/default/files/guru_help/guru_help.htm

    দয়া করে "গুরুতে বাংলা লিখতে পারছি না", বা "টইতে লিখতে পারছি না" জাতীয় প্রশ্ন করবেন না। স্পেসিফিক সমস্যা বলবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন