এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ওয়ার্ল্ড সোশাল ফোরাম

    b
    অন্যান্য | ২২ জুন ২০০৬ | ৪৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 61.95.167.91 | ২২ জুন ২০০৬ ১৪:৫২602304
  • অরিজিতকে এই টই শুরু করতে অনুরোধ করে আর তর সইলো না, শুরু করে দিলাম, এইবার আপনেরা ল্যাখেন।
  • Arjit | 128.240.229.67 | ২২ জুন ২০০৬ ১৪:৫৬602305
  • বেশ করেছ। আমি এট্টু রিসার্চ করে নিই, তাপ্পর লিখবো।
  • Arijit | 128.240.229.67 | ২২ জুন ২০০৬ ১৪:৫৮602306
  • টুক করে একটা লিংক দিয়ে দিই আগে - গুগুলে World Social Forum খুঁজলে একদম ওপরে আসবে - http://www.newint.org/features/?gclid=CM2mqcHL2YUCFSVfEgodWFTWkw

    নর্মদা প্রকল্প নিয়েও একটা লেখা দেখলুম।
  • b | 61.95.167.91 | ২৩ জুন ২০০৬ ১২:৪২602307
  • WSF নিয়ে যে কটি ডিবেট মনে পড়ছে সে কটি দিয়ে দি। এই ফ্রেমেই আলোচনা চলতে হবে তার অবশ্য কোনো মানে নেই।

    ১।তৃতীয় বিশ্বের liberation struggle বা তৎ পরবর্তী গণ আন্দলোন থেকে উঠে আসা নানা রাজনৈতিক দল ও ট্রেড ইউনিয়ন গুলির সম্ভাব্য ভূমিকা কে তেমন আমল না দিয়ে এন জি ও ভিত্তিক সংগঠন গড়ে উঠছে WSF কে ঘিরে। এতে কি তৃতীয় বিশ্বের representation এর একটা বড় অংশের পদ্ধতি কে disenfranchise করা হচ্ছে?

    ২। free fair trade বলে কি কিছু সম্ভব?

    ৩। অসংগঠিত শ্রমজীবি ও rural and urban underclass এর জে বিরাট ব্যাপক স্ফীতি হচ্ছে, তাদের দাবী দাওয়া গুলি কে সংগঠনের চেহারা দেওয়ার কাজে WSF কি আপাতত সবচেয়ে সফল?

    ইত্যাদি।।

    এই বার অধ্যাপক র রে লাগবো। আর সবাই যারা এসব নিয়ে ভাবেন, ভেবেছেন, ভাবতে চান তারাও লিখে ফেলতে পারেন।
  • b | 61.95.167.91 | ২৩ জুন ২০০৬ ১২:৪৭602308
  • ও আরেকটা ডিবেট আছে: anti globalisation , gender movements
    pacifist movementminimum wage movementgreen movement এগুলো কে এক জায়গায় আনার কাজ করেছেন WSF। কিন্তু অসংখ্য single issue organisation কে সাংগঠনিক ভাবে জুড়ে দেওয়ার পথে কি কি বাধা, আর সেটাই সমগ্রিক alternative তইরী তে কতটা এগোবে বলে মনে হয়?

    ৫। রাষ্ট্র entity র ভূমিকা কি হবে?

    ৬। UN এর ডিবেট গুলি তে WSF এর representation এর জে ব্যবস্থা হয়েছে তা কি যথেষ্ট?
  • r | 61.95.167.91 | ২৭ জুন ২০০৬ ১২:১২602309
  • তথাকথিত ওয়াশিংটন কনসেন্সাসের একটা বিকল্প দরকার ছিল। সেই হিসাবে ওয়ার্ল্ড সোশাল ফোরাম জরুরী। কিন্তু এদের কর্মসূচীর কতটা তাঙ্কিÄক বিরোধিতা আর কতটা কাজের কাজ- সেটা বুঝি না।

    আরও গুরুত্বপূর্ণ- আন্তর্জাতিক পুঁজির বাজার একমাত্র সংগঠন জাতিরাষ্ট্রের পারস্পরিক ঝামেলাকে খুব সফলভাবে অতিক্রম করতে পেরেছে। কিন্তু সামাজিক ন্যায় কি এমন একটা ব্যাপার যা জাতীয়তাবোধের উপরে উঠে গিয়ে তৃণমূল স্তরে কোনো আন্তর্জাতিক বোঝাপড়া তৈরি করতে সক্ষম হবে? মানে আন্তর্জাতিকতাবাদের সেই পুরোনো প্রশ্ন।
  • vikram | 134.226.1.136 | ২৭ জুন ২০০৬ ১৪:২৮602310
  • ব, র এরা এত কঠিন কঠিন জিনিস নিয়ে আলোচনা করে তার আগামাথা বুঝি না।
    সোজা করে একটা কোর্সওয়ার্ক মতো দ্যাও না।

    বিক্রম
  • Arjit | 128.240.229.6 | ২৭ জুন ২০০৬ ১৪:৪৮602311
  • কোর্সওয়ার্ক হল "ওয়ার্ল্ড সোশ্যাল ফোরাম সম্পর্কে যাহা জান লিখ" - উইকিপিডিয়া থেকে ঝাড়লে প্লেজিয়ারিজম। বিশ নম্বর, ফেল করলে ইয়ার ব্যাক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন