এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • MAC-এ বাংলা

    Samit
    অন্যান্য | ২৬ জুন ২০০৬ | ১৬৫৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Samit | 59.92.154.41 | ২৬ জুন ২০০৬ ০৮:২৬602237
  • MAC-এ বাংলা চাই । কি করি! কেউ অন্ধ নাচারকে সাহায্য করবেন?
  • Arjit | 128.240.229.6 | ২৬ জুন ২০০৬ ১৪:৩৬602241
  • ইউনিকোড চাই কি? তাহলে ব্যথা আছে, কারণ ম্যাকের রেন্ডারিং বাংলা ইউনিকোডটা ঠিক করে করে না। দেখতে পাবেন - কিন্তু "আমি" দেখবেন আগে "আ", তারপর "হ্রস্ব ই", তারপর "ম"। সেটা অ্যাপল ঠিক না করলে কিছু হবার নয়।

    আর যদি বাংলাপ্লেন টাইপের কিছু চান - এই গুরু দেখতে চান, বা বাংলালাইভ - তাহলে ফন্ট ধরে ফন্টবুকে ফেলে দিন - আর কিছু লাগবে না। সাফারি-তে এম্নিই আসবে, ফায়ারফকে এনকোডিং বদলে "ম্যাকরোমান" করলে আসবে।

    আমার কোলের পিসিটা ম্যাক তো - তাই বহুদিন ধরে আমিও এই নিয়ে গরু-খোঁজা করছি।
  • Samit | 61.246.48.152 | ২৭ জুন ২০০৬ ১৭:১১602242
  • ধন্যবাদ অরিজিৎ , এইতো চমৎকার বাংলা দেখতে পাচ্ছি ও লিখতেও পারছি। তবে হেডিংগুলি এখনো দুর্বোধ্য চেহারায় ।
  • Arjit | 128.240.229.6 | ২৭ জুন ২০০৬ ১৭:১৪602243
  • সেটার কারণ সম্ভবত এই ফন্টগুলোর মধ্যে কোন গড়বড় আছে। একমাত্র বোল্ডফেসটা দুর্বোধ্য আসে, বাকিটা নয়। হতে পারে TTF-এ যেভাবে বোল্ডফেস করা হয়েছে সেটা ম্যাক-কমপ্যাটিবল নয়।
  • samit | 61.246.48.152 | ২৭ জুন ২০০৬ ১৭:১৮602244
  • এগ্‌জ্যাক্টলি !

    আসলে যাহা বোল্ড , তাহাই বিউটিফুল । আর যাহা বিউটিফুল , তাহাই দুর্বোধ্য । :)
  • Arjit | 128.240.229.6 | ২৭ জুন ২০০৬ ১৭:২১602245
  • তবে জানলাপন্থী খোরো গুরুচণ্ডা৯-তে আরো একজন ম্যাক-ব্যবহারকারী দেখে আমি উদুম আনন্দ পেইচি।
  • Samit | 59.92.155.13 | ১০ জুলাই ২০০৬ ০০:১৮602246
  • আমি তো আর জানলাঅলাদের সাথে কতাই কই নে! ম্যাগো! :)
  • Arjit | 128.240.229.67 | ১৯ জুলাই ২০০৬ ১৬:১১602247
  • আমার এক ডাক্তার বন্ধু কোত্থেকে ইনস্পিরেশন পেয়ে ম্যাক (ম্যাকবুক ইনটেল কোর ডুও) কিনে ফেলেছে - তার বক্তব্য হল "ম্যাক থাকলে বউ লাগে না":-))
  • Arjit | 128.240.229.66 | ০৬ ডিসেম্বর ২০০৬ ১৬:০৩602248
  • ম্যাকের জন্যে ইউনিকোড কীবোর্ড - http://www.apple.com/downloads/macosx/unix_open_source/ekusheyunicodebanglakeyboardsformacosx.html

    এখনও অবশ্য ই-কার বা ও-কারের মত কয়েক জায়গায় ম্যাকের ইউনিকোড রেন্ডারিং টা ঠিক নয়, তবে শুনলাম অ্যাপল OSX 10.5-এ এই সাপোর্টটা আনছে। প্রশ্ন হল OSX 10.4 থেকে 10.5-টা আপগ্রেড নাকি কিনতে হবে?
  • Samit | 59.92.140.170 | ০৬ ডিসেম্বর ২০০৬ ২০:২৬602238
  • ধন্যবাদ অরিজিৎ, তোমার প্রেসক্রিপশন অনুযায়ী ইউনিকোড কী-বোর্ডটি ডাউনলোড করে দেখছি!
    10.4 থেকে 10.5-এর আপগ্রেডটা কিনতে হবে নকি? :o
  • Arjit | 128.240.229.66 | ০৬ ডিসেম্বর ২০০৬ ২০:২৯602239
  • জানি না, যতদূর শুনলাম (জনতাকে জিগ্গেস করে) তাতে মনে হচ্ছে কিনতে হবে। যেমন প্যান্থার (OS X 10.3) থেকে টাইগার (OS X 10.4) - এটাও তেমনি। দেখি - রিলিজ করুক আগে। হয়তো 10.4-এও আপডেট হিসেবে দিতে পারে।
  • Arjit | 128.240.233.197, 128.240.229.7 | ২২ ফেব্রুয়ারি ২০০৭ ১৭:২৩602240
  • কাল ম্যাকে (OSX 10.4) বাংলা পুরো নেমে গেছে - মানে আগে যে যুক্তাক্ষর আর হ্রস্ব ই-কার গুলো নিয়ে গোলমাল হত - তাও নেই। অ্যাকচুয়ালি আমি আগে এক কপি সোলেইমানলিপি ইনস্টল করেছিলুম (ttf) - সেটার জন্যে গোলমাল হচ্ছিলো। কাল সেইটে উড়িয়ে ফ্রেশ ইনস্টল করলুম একুশে-র এই নতুন বাংলা কীবোর্ডটা - এখন সাফারিতে পরিস্কার বাংলা ইউনিকোড দেখা যাচ্ছে, TextEdit-এ লেখা যাচ্ছে - যে কোন cocoa অ্যাপ্লিকেশনে এটা চলবে। ফায়ারফক্সে প্রবলেম আছে একটু - কিন্তু ফায়ারফক্সের ভার্সন 3.0 alpha (যেটার নাম "মাইনফিল্ড')-তে এই প্রবলেম নেই - দারুণ দেখাচ্ছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন