এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হীরকের রানী ভগবান! (২)

    সে
    অন্যান্য | ২৭ ফেব্রুয়ারি ২০১৩ | ১০৭১৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 24.97.183.231 | ১৬ জানুয়ারি ২০১৫ ১০:৩৮588979
  • পিএম,
    NSSO খালি ডেটা ও গ্রাফ দিয়েছে। সেটাকে নিয়ে বিশেষ ব্যাখ্যা করে উচ্ছসিত হয়েছেন জনৈক কমরেড দাশগুপ্ত হিন্দুর রিপোর্টারের কাছে । হিন্দু শুধু NSSO< র ডেটাই দেয় নি, কমরেড দাশগুপ্তর ব্যাখ্যা সহ ছেপে দিয়েছে।
    পিটি সেই উচ্ছাসের সঙ্গে একবার কোট করেছেন।
    সেটাকে নিয়ে বৃন্দা ব্লগ লেখায়, ডিসি কোট করেছেন। সঙ্গে সঙ্গে পিটি বল্লেন--আমি এসব আগেই বলে লিং দিয়েছিলাম। আর আমাকেও বল্লেন যে কমঃ ঋতব্রত চ্যানেলে সেটাই বলেচেন, জয়প্রকাশরা আপত্তি করে নৈ তো! কাজেই এটা সত্যি।
    তখন ডিসি অর্থশাস্ত্রের মার্কিন অধ্যাপককে কোট করে সেটাই দেখালেন যা আমি আগে পিটিকে বলেচিলাম। অর্থাৎ অমনভাবে শুদু অ্যাবসলুট ডেটা দিয়ে তার ভিত্তিতে অনেক গুণ এগিয়ে আছে ক্লেম করা অর্থশাস্ত্র সম্মত অ্যানালিসিস নয়। নইলে অম্রিকার ন্যাশনাল ইন্কাম সেচেলিস বা মনাকোর থেকে কতগুণ বেশি এই জাতীয় অর্থহীন কথা হবে।
    কাজেই, পিএম, ডেটা NSSO'র। অ্যানালিসিসটি কমরেড দাশগুপ্তর, কমঃ ঋতব্রতর, এবং কমঃ বৃন্দা কারাতের-- যা নিয়ে পিটি উচ্ছসিত। যেহেতু পদে বৃন্দা সর্বোচ্চ ( পলিট ব্যুওরো মেম্বার)--তাই ওনার নাম নিলাম,
  • ranjan roy | 24.97.183.231 | ১৬ জানুয়ারি ২০১৫ ১১:২০588980
  • পিটি,
    উনি কি আপনার ওই ক'টি শব্দই বলেছেন?

    West Bengal is now only 8.5% “better” than Gujarat
    ------।That adjustment makes the analysis in the rest of the report irrelevant, in my opinion.

    In the best of all possible worlds, any reporter assigned to do a story that rests on quantitative data should have had at least a course in elementary statistics, and every editor (equipped similarly) would catch errors in data presentation and analysis with about the same failure rate as now exists for typographical errors.।
    এটা কে কী বলব? ধুয়ে দেওয়া? না হাওয়ায় উড়িয়ে দেওয়া?
    হ্যাঁ, বঙ্গ গুজরাতের থেকে এগিয়ে আছে, নমিন্যালি, নট স্পেক্টাকুলারলি--যা হিন্দু, ঋতব্রত ও বৃন্দা দাবি করছেন।
    আর অমন ক্লেইম তো মমতা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে করলেন--- বঙ্গ নাকি ২০১৪-১৫তে গোটা দেশের গড়ের তুলনায় অনেক গুণ বেশি ইকনমিক গ্রোথ দেখিয়েছে!
    আমার কথা হচ্ছে এইসব টল ক্লেইমের ইমপ্যাক্ট আমরা বঙ্গের জনতার দৈনন্দিন জীবনে কতটুকু দেখতে পাচ্ছি? কাগজে যাই দেখানো হোক (বুদ্ধ বা মমতা) -- বাস্তবে বঙ্গে স্বাস্থ্য, শিক্ষা ও রোজগার-- এগুলোতে কতটুকু ভিজিবল পরিবত্তোন দেখতে পাচ্ছি! সেই থোড়- বড়ি-খাড়া আর---।

    হ্যাঁ, পিটিকে বন্ধুত্বের খাতিরে একটু মিষ্টি করে চিমটি কেটেছি। খোঁচা অনেক স্ট্রং ওয়ার্ড।
    উনি বলেছেন যে ডেটা নিয়ে অমন উদ্ভট অ্যানালিসিসের দাবি RR ছাড়া কেউ করেনি।
    তখন বলার চেষ্টা করলাম যে এটা ইকনমিক্সে খুব কমন এবং স্বীকৃত মাপদন্ড। অ্যাবসলুট ডেটা,ipso facto, কোন অর্থ বহন করে না ইকনমিক্সের আলোচনায়।
    এবং বল্লাম কেমিস্ট্রিতে আমার জ্ঞানগম্যি স্কুল লেভেলের চেয়ে কম। কিন্তু এলিমেন্টারি ইকনমিক্স জানি।
    পিটি চিমটিটুকু ফিরিয়ে দিয়ে বললেন-- RR এর বিশ্লেষণ খুব বাজে, মমতার হায়ারড অর্থনীতিবিদ বিবেক দেবরায়ের থেকেও বাজে।
  • সিকি | 135.19.34.86 | ১৬ জানুয়ারি ২০১৫ ১১:২৭588981
  • রঞ্জনদা, এরপর নতুন থ্রেডে। এটাকে ছাড়ান দাও।
  • | 113.252.166.235 | ০৮ সেপ্টেম্বর ২০১৭ ০১:০৬588982
  • মনে একটা প্রশ্ন এয়েচে। তিনোমুলের সরকারী কর্মী ফেডারেশন কি নিজেদের কুকুর শুনে আহ্লাদিত? ইয়ে মানে ব্যপার টা নেড়ি নাকি ম্যাস্টিফ কিভাবে দেখছেন? ছেলে মেয়ের সামনে যেতে লজ্জা করছে না?
  • de | 192.57.76.3 | ২৫ মার্চ ২০১৮ ২১:৩৯588983
  • name: রোবু mail: country:

    IP Address : 213.163.242.221 (*) Date:25 Mar 2018 -- 07:46 PM

    বাজার করে ফিরলাম। চা খাচ্চি। অ্যামাজন থেকে একটা ডেলিভারির ফোন এল। একটা গ্রিল প্যান অর্ডার দিয়েছিলাম। এসেছে। নিচে নেমে জিনিসটা নিলাম। তখনই এক মাঝবয়সী মানুষ, খোঁচাখোঁচা দাড়ি গালে, একটা বড় চটের বস্তা, পাশের ফ্ল্যাটের বেল বাজালেন। বললেন কাগজ নিতে এসেছি। ওই ফ্ল্যাট থেকে বলল আজ দেবে না। আমি বললাম আমি দেব, নেবেন? আমি এতদিন নিজে গিয়ে দোকানে দিয়ে আসতাম। বললেন হ্যাঁ, নেব। আমি আমার ফ্ল্যাটের বেল বাজিয়ে কস্তুরীকে কাগজ আনতে বললাম। কস্তুরী দিয়ে চলে গেল। উনি দেখে শুনে বললেন এককেজি হবে। আমি বললাম, টাকা লাগবে না। উনি বললেন, গোবিন্দ তোমার মঙ্গল করুক।
    কাগজ গোছাতে গোছাতে হঠাৎ বললেন, এ তো লালপার্টির কাগজ। আমাদের পার্টির। আমি বললাম আমার-ও পার্টি। জড়িয়ে ধরলেন। "বাবু। আমাদের কী হবে গো বাবু?"। আমি বললাম, "আপনারা আছেন তো।" দেখলাম ওনার ঘোলাটে চোখ, মনে হয় ছানি, চিকচিক করছে।
    তারপর বললেন, আর কিছু নেই? আমি বললাম, অ্যামাজনের বিশাল প্যাকেট দেখিয়ে, এটা নেবেন? বললেন হ্যাঁ। আমি উঠে এসে ছুরি দিয়ে কেটে জিনিসটা বার করে নিচে গিয়ে দেখলাম জমিয়ে সিঁড়িতে বসে বিড়ি ধরিয়েছেন। আমিও একটা চেয়ে নিয়ে ধরিয়ে পাশে বসলাম।
    উনি বললেন, আগে যদি দেখা হত। দেরি হয়ে গেল। এই পাড়ার সবাইকে মোয়া এনে খাইয়েছি। আমি বললাম, আপনার বাড়ি জয়নগর? বললেন, না, লক্ষ্মীকান্তপুর। কাছেই। আমি বললাম হ্যাঁ, চিনি, গিয়েছি একবার। উনি বললেন তখন চেনা থাকলে ডালভাত খাওয়াতাম।
    তারপর বললেন, "আমাদের গেরামে খুব ঝামেলা। কী এক পাটি এসেছে, জয় শ্রী রাম পাটি। তৃণমূল বলছে আমাদের ডান হাত চলে গেল। আর জয় শ্রী রাম পাটি বলছে আজ মিছিল করবে। সবাইকে জয় শ্রী রাম বলতে হবে। খুব ঝামেলা ওই নিয়ে।"
    আমি বললাম, "দুপক্ষই তো এটাই চাইছে। আগে এসব হত?"
    "না। জ্যোতিবাবু ছিল। শিক্ষিত লোক। বেলিস্টার। মাস গেলে বেলেস্টারি করলেই হাজার কুড়ি আসত বাবু। তা না করে লাল পাটি করেছেন। ইস, মোয়াটা দেওয়া হল না এবার।"
    আমি বললাম, "পরের শীতে দেবেন। দুমাসে একবার করে এসে কাগজ নিয়ে যান। আর কিছু দেওয়ার হলে আমি দিয়ে দেব। ফোন নাম্বার আছে?"
    "ফোন নেই। গেরামে একজনের ফোন দিয়ে পনেরো হাজার টাকা চুরি হয়েছে। ব্যাঙ্কে গিয়ে দ্যাখে টাকা নেই। গরীব মানুষ। টাকা শেষ। কী কাঁদছে। আসি বাবু। জয় গোবিন্দ।"
  • aranya | 172.118.16.5 | ২৫ মার্চ ২০১৮ ২৩:৫৯588984
  • রোবুর লেখাটা টাচিং। ছোটবেলায়, যারা কাগজ কিনতে আসতেন, রাস্তায় ঘুরে জিনিস বিক্রি করতেন, পাড়ার চায়ের দোকানি, সেন্ট্রাল পার্কে তেলেভাজা বিক্রেতা, সাইকেল সারাই-কারী - অনেক-কেই নামে চিনতাম, দাদা ডাকতাম।

    একটা জিনিস ইন্ট্রিগিং লাগে - প্রাণের ঠাকুর 'গোবিন্দ' বা অন্য কোন ঠাকুর, আর প্রাণপ্রিয় লাল পার্টির আশ্চর্য সহাবস্থান - মানুষের হৃদয়ে, এ বোধহয় ভারতেই সম্ভব।

    বিচিত্র দেশ এই ভারতবর্ষ, বড় ভালবাসার দেশ
  • aranya | 172.118.16.5 | ২৬ মার্চ ২০১৮ ০০:০১588985
  • বিজেপি, আরএসএস-এর 'জয় শ্রী রাম' আর তুলসীদাসের রাম যে আলাদা, সেটা মানুষ বুঝবে - এ আশা থেকেই যায়
  • sm | 52.110.148.12 | ২৬ মার্চ ২০১৮ ০৯:৪১588986
  • লালআমলে প্রচুর প্রোমোটার তৈরী হয়েছিল। তারা বলাবলি করে, তখন কি সুবিধে ছিল! বড় দা কে খুশি করতে পারলেই সব ম্যানেজ হয়ে যেতো। বড়দা, নিজেই সব ডিস্পিয়ুট মিটিয়ে দিতেন!কি শৃঙ্খলা ছিলো!আর আজ!বর্তমান সবুজপার্টির মেজদা, সেজদা দের সংখ্যাই বেশি। কোন শৃঙ্খলাই নেই। কাকে রেখে কাকে যে খুশি করি। ভাল লাগে না।
    মন ভালো নেই, মন ভালো নেই!
    জয় মা লক্ষ্মী!
  • modi | 98.99.33.103 | ২৬ মার্চ ২০১৮ ০৯:৫৭588987
  • এই তো, তৃণমূলের জওয়ানেরা টাকা খিঁচে প্রোমোটারদের টাইট দিচ্ছে। কি ভাল, কি ভাল।

    https://www.indiatoday.in/assembly-elections-2018/tripura-assembly-ele
    ction-2018/story/kolkata-businessman-accuses-tmc-mayor-of-1-cr-extorti
    on-to-fund-tripura-poll-campaign-1168948-2018-02-13

    Chakraborty also released audio recordings of his telephone conversations with Sabyasachi Dutta along with a video of the money being handed over, allegedly to one of Dutta's aides.

    "In case you fail (to pay), no one would be worse than me. You can tell anyone you wish. Even if you tell Mamata Banerjee, nothing will change. She is well aware of all this," the voice, claiming to be Sabyasachi Dutta, is heard saying in the audio. However, India Today cannot vouch for the authenticity of the audio clip.
  • sm | 52.110.148.12 | ২৬ মার্চ ২০১৮ ১০:০৩588992
  • এই মোদীর হলো টা কি? পঞ্চাশ বার করে একই লিংক দিয়ে যাচ্ছে কেন?
  • T | 165.69.191.249 | ২৭ মার্চ ২০১৮ ০৮:৩৭588993
  • কই কল্লোলদা, যে আসে আসুক সংক্রান্ত তত্ত্বাবলী আরেকবার ঝালিয়ে নিচ্ছেন তো?
  • cb | 213.23.21.170 | ২৭ মার্চ ২০১৮ ০৯:০৬588994
  • আর সিপিয়েম বিজেপির জোটের ভবিষ্যৎ টা? সিপিয়েম তো জোটসঙ্গীকে ত্রিপুরা ছেড়ে দিয়েছে দেখলাম
  • বাম | 202.42.116.16 | ২৭ মার্চ ২০১৮ ০৯:৪১588995
  • যে আসে আসুক বিজেপি যাক ।
  • PT | 213.110.242.20 | ২৭ মার্চ ২০১৮ ১১:৪৬588996
  • হীরাভ-র ৪ নম্বরটায় লিখলে হয়্না?
  • PT স্যারের সম্মানে | 165.225.8.116 | ১২ নভেম্বর ২০২০ ০৩:৪০733162
  • গরীবের কথা 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন