এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রসারণশীল মহাবিশ্ব

    Tan
    অন্যান্য | ০৩ এপ্রিল ২০০৬ | ৪৭৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dri | 66.81.196.56 | ১৫ এপ্রিল ২০০৬ ২১:৫৫563760
  • ও আইসি। মানে বিগ ব্যাং সাপোর্ট করে ইন দা সেন্স স্টেডি স্টেট অপোজ করে। তবে স্মল ব্যাং ট্যাং হতে পারে। ঠিক হ্যায়। মোটামুটি একটা আন্দাজ হল কোয়াসার আর ব্যাংএর সম্পর্ক।

    এবার কোবি স্যাটেলাইটে চলুন। আজ নয়। কাল থেকে। দিনে একটার বেশী মহাবিশ্বের পোস্ট না হওয়াই ভালো। হজমে গোলমাল হয়।
  • tan | 131.95.121.251 | ১৫ এপ্রিল ২০০৬ ২২:০৩563761
  • ঠিক হ্যায় দ্রিঘান।:-)))
    মানুষ আগুনের ছানা কয়েছিলেন না? এরা জলের ছানাও কিন্তু।:-)))

  • dri | 66.81.196.56 | ১৫ এপ্রিল ২০০৬ ২৩:৪৩563762
  • জলের ছানা? হম। আরেকটু হিন্ট দিন তো।
  • tan | 131.95.121.251 | ১৫ এপ্রিল ২০০৬ ২৩:৪৫563763
  • বৈশাখী।:-)))

  • tan | 131.95.121.251 | ১৬ এপ্রিল ২০০৬ ০০:২৯563764
  • সাক্ষী চার্লস ডারউইন।:-)))
  • dri | 66.81.198.31 | ১৬ এপ্রিল ২০০৬ ০১:৫১563765
  • আচ্ছা, বৈশাখীতে যাব কিকরে বলুন তো? আপনাদের ভাটিয়ালি শুনে মনে হল এটা গুরুর মতই কোন সাইট। কিন্তু সার্চ মেরে তো কিছু আসছে না। আর এইটাই কি সেই সাইট যেখানে লোকে এখানকার লোকেদের খোঁচায় বলে আপনারা গ্যাজর গ্যাজর করেন?
  • tan | 131.95.121.251 | ১৬ এপ্রিল ২০০৬ ০২:৫১563766
  • দ্রিঘান,
    ডাব্লু ডাব্লু ডাব্লু করে banglalive ডট কমে গেলেই দেখবেন একটা চৌকো বাক্সে আছে বৈশাখী। ক্লিক কল্লেই খুলে যাবে।:-)))
  • tan | 131.95.121.251 | ১৬ এপ্রিল ২০০৬ ০৩:২৫563767
  • এইএইএইএই,এইটা কি কইলেন?
    আমরা মোটেই গ্যাজর গ্যাজর করিনা! আমরা শুধু তীব্র প্রতিবাদ জানাই যেকোনো অন্যায়ের!!!!
  • dri | 66.81.198.114 | ১৬ এপ্রিল ২০০৬ ১৩:৩৫563768
  • পড়লাম। আপনার লেখা, সুমেরুর লেখা প্লাস তিনটে কবিতা।

    আপনি এবারে দেখছি ভাষাটা বদলে সিম্পল করে ফেলেছেন। ভালো করেছেন। আমার মত গবেটের সুবিধে হল। কনস্ট্রাকশানটা খুব সুন্দর হয়েছে। কনসিভ করা থেকে জন্ম দেয়া। পাস্ট আর প্রেজেন্টে ঘুরে ফিরে আসা। বুনোটটা ভাল্লাগলো। আর দেখলাম প্রেম, লাভ মেকিং আর ভায়োলেন্স এগুলো পাকিয়ে পাকিয়ে একটাই সুতো তৈরী করেছেন। তলপেটে লাথির বর্ণনায় মুখ দিয়ে একটা ইনভলান্টারি আঁক বেরিয়ে এল। আর মনে পড়ে গেল শিম্পাঞ্জিদের নিয়ে বানানো পিবিএস এর একটা ডকুমেন্টারি। ছেলে শিম্পাঞ্জিরা কি প্রচন্ড মারে শিম্পাঞ্জিনীদের। আর ঐ পাসিং অব ব্যাটন এর যায়গাটাও বেশ সুন্দর। যখন দিলারা নিশ্চিত হল এবার রুশার হাতে ঐ উপজাতির ভবিষ্যৎ ছেড়ে রিটায়ার করা যায়। কিন্তু দিলারা রুশাকে ওর সব মেডিকাল স্কিলগুলো শিখিয়ে দিল কি? করলে কিন্তু পারতো। আপনি লিখেছেন মন্ত্র পড়ে রুশকে সবকিছু সমর্পণ করল দিলারা। আর লাস্টে উর্বী মারা গেল, না? প্রলয়ের পর বেবি তাহলে কি খাবে? ফরমুলা?
  • tan | 131.95.121.251 | ১৬ এপ্রিল ২০০৬ ২১:৫৫563660
  • আপনি তো মশাই গোরিলা আর শিম্পাঞ্জীতে একেবারে ডুবে আছেন!!!:-))
    ওরাংওটাং নিয়েও কিছু কাজ করেন নাকি? বেনোবো?

    এত এত তিমি ছিলো,দেখতে পেলেন না?
    আর, আর ...
    উর্বী মানে হলো পৃথিবী।সে বারে বারে নতুন হয়ে যায়।

  • dri | 66.81.198.118 | ১৬ এপ্রিল ২০০৬ ২২:৫৪563661
  • জানি ওরাংওটাংরা অত মারকুটে হয় না। ওদের প্রমিলা বাহিনীর মত অরগানাইজেশান থাকে। আর তিমি কেন দেখতে পাব না? তবে তিমিদের কথা বেশী কিছু জানি না। ওরাও কি খুব মারকুটে? তিমিদের সাথে রিলেট করতে পারি না আসলে। নিজেকে তিমি ভাবলে নাকে জল ঢুকে যায়। বিষম খাই। উর্বী নন-উর্বী সবাই নতুন হয়ে যায়। জন্ম বলে এই আশ্চর্য প্রক্রিয়ার মধ্যে দিয়ে। কালভেদী না কি যেন? মা বাঁচলে বাচ্চার বাঁচতে একটু সুবিধে। তবে না বাঁচলেও পারবে। সারভাইভাল ইনস্টিংট জোরদার জিনিষ। আপনার লেখা ভাবায়।
  • tan | 131.95.121.251 | ১৬ এপ্রিল ২০০৬ ২৩:০৯563662
  • তিমিরা খুব ভদ্র হয়,জানেন? নীলতিমি একবার মাত্র বিয়ে করে,সে বন্ধন আযৌবন ও আজীবন।
    আর কইছেন প্রেম ভায়োলেন্স ইত্যাদি দিব্যি জড়িয়ে একসুতো হয়ে গেছে,তাইলে আশা আছে কোন্‌দিন হয়তো কোয়ান্টাম আর গ্র্যাভিটিও জুড়ে কন্টিনিউয়াস হয়ে যাবে।:-)))
    মানুষে বাঁচবে হাঁপ ছেড়ে।:-)))

  • dri | 66.81.199.13 | ১৭ এপ্রিল ২০০৬ ০৩:০২563663
  • সব এক সুতোয় বাঁধবেন? তাহলে আর কদিন পর এত বিভিন্ন বিষয় না পড়িয়ে শুধু গীতা পড়ালেই হবে।

    'মনে আছে সেই সাঁতার' ঐ যায়গাটা আবার একবার পড়লাম। তিমিদের একনিষ্ঠপনায় ওটা নতুন মাত্রা পেল। এইসব টুকরো তথ্য জানা থাকলে রিডিং কেমন বদলে যায়। আপনি সমিতের মত ফুটনোট বানালে পারতেন, তিমি এক তিমি দুই করে। উত্তরমেরু থেকে দক্ষিনমেরুর কথায় মনে পড়ল, দু বছর আগে জাহাজে চড়ে তিমি দেখতে গিয়েছিলাম। গ্রে হোয়েলেরা আলাস্কা থেকে সাঁতরে গাল্ফ অব মেক্সিকো অব্দি চলে আসে শীতকালে, আবার গরম পড়লে ফেরত যায়। ফিরতি পথে আমাদের এখান দিয়ে যায় ফেব্রুয়ারী নাগাদ। তো সেবারে ওদের অনেক লেজের ঝাপটা দেখেছিলাম। আর বার তিনেক দেখেছিলাম স্পট জাম্প। কিন্তু মুখ দেখে তো বুঝিনি এত একনিষ্ট ওরা!
  • tan | 131.95.121.251 | ১৭ এপ্রিল ২০০৬ ০৬:৫১563664
  • ওরাও কি আমাদের ভালোমানুষ ভিজেবেড়াল টাইপের ক্ষুদ্র ক্ষুদ্র মুখ দেখে আর তারামাছের মতন পাঁচ আঙুলওলা ক্ষুদ্র ক্ষুদ্র সুন্দর হাত দেখে বুঝতে পারে কত সাংঘাতিক শয়তান টাইপের জীব আমরা!!!:-((((

  • dri | 129.46.240.42 | ১৭ এপ্রিল ২০০৬ ২৩:৩৮563665
  • এইযে মিস মহাবিশ্ব, কোবি স্যাটেলাইট কই ? একটা গল্প লিখে আত্মহারা হয়ে পড়লেন নাকি? কাল তো বেশ ফাঁকি দিলেন।

    তবে জেনুইন ব্যাস্ত থাকলে আমার কথা গায়ে মাখবেন না। সময় পেলে তবেই।
  • tan | 131.95.121.251 | ১৭ এপ্রিল ২০০৬ ২৩:৫৪563666
  • এই পর্যন্তই থাক দ্রিঘান। আমি অনধিকারী।না জেনে অধিকারের সীমা লঙ্ঘন করেছিলাম,যা হওয়ার তাই হয়েছে।
    ভালো থাকবেন,আনন্দে থাকবেন।
    আসি।
  • dri | 129.46.240.42 | ১৮ এপ্রিল ২০০৬ ০০:২৫563667
  • কি হল আবার!! সরি, আমি নিশ্চয়ই কিছু একটা মিস করেছি।
  • dri | 66.81.122.12 | ১৯ এপ্রিল ২০০৬ ১০:৪৮563668
  • ও ট্যান, রাগ পড়ল আপনার? পড়লে বলবেন, কথা আছে।
  • tan | 131.95.121.251 | ১৯ এপ্রিল ২০০৬ ২০:১৮563669
  • দ্রিঘান,আপনার সংকোচের কোনো কারণ নেই।ত্রুটি সবই আমার ব্যক্তিগত,তার ফলভোগও।
    ভালো থাকুন,অনেক লিখুন,আনন্দে থাকুন।

  • Arijit | 128.240.229.7 | ১৯ এপ্রিল ২০০৬ ২০:২৪563671
  • ট্যান - দুমদাম রেগে যেও না।

    আর এই থ্রেডটা লম্বা হয়ে গেছে, আরেকটা চালু করো।
  • tan | 131.95.121.251 | ১৯ এপ্রিল ২০০৬ ২০:২৯563672
  • আরে দুদ্দুর,রেগে কোথা গেলুম! মাইরি,কি থেকে যে কি বোঝা যায় হরি জানেন।
    :-)))
    আরেকটা থ্রেড চালু করা যাক তবে এই টপিকে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন