এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রেম, চশমা, সিগারেট

    r
    অন্যান্য | ২৫ এপ্রিল ২০০৬ | ৪৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r | 202.144.91.204 | ২৫ এপ্রিল ২০০৬ ১০:৪৬562833
  • প্রস্তাব: পঁচানব্বই শতাংশ বাঙালী ছেলের জীবনে এই তিনটি জিনিষের অন্তত: একটি কোনো না কোনো সময়ে এসেছে।

    কেউ উলটো ভাবছেন?
  • m | 24.166.170.155 | ২৫ এপ্রিল ২০০৬ ১০:৫০562844
  • এসব কি নারী বিদ্বেষী কতা " র'? শুধু পুরুষেই কি প্রেম করে নাকি চশমা পরে নাকি সিগারেট খায়? আমার তীব্র প্রেতিবাদ রেখে গেলুম।
  • r | 202.144.91.204 | ২৫ এপ্রিল ২০০৬ ১০:৫৭562846
  • একেই কয় নদীর রচনা নিকতে গিয়ে গরুর রচনা নেকা। মেয়েরা কি করে আর কি না করে- তা নিয়ে কিন্তুক কোনো কতাই কওয়া হয় নাই। এটাও বলা হয় নাই যে শুদু পুরুষেই করে। খালি আলফাল পিতিবাদ!
  • S | 202.56.231.117 | ২৫ এপ্রিল ২০০৬ ১৩:৫৭562847
  • সিগারেটটার ব্যাপারে একমত নই। আমি ব্যক্তিগত ভাবে আজ পজ্জন্ত ঠোঁটে ঠেকাই নি, আর আমাদের হস্টেলে সমস্ত ইয়ারের মধ্যে এই নিয়ে সার্ভে করা হয়েছিল, স্মোকারের থেকে আমাদের জেনারেশনে নন-স্মোকারের সংখ্যা বেশি।

    অবশ্য আজকালকার জেনারেশনে গুটখা বেশি চলে।
  • r | 202.144.91.204 | ২৫ এপ্রিল ২০০৬ ১৪:০৮562848
  • তাই তো বলা হয়েছে: তিনটের মধ্যে অন্তত: একটি।
  • pharida | 203.101.2.125 | ২৫ এপ্রিল ২০০৬ ১৬:০৫562849
  • একদলে সিগারেট আরেক দলে চশমা - প্রেম ছিল রেফারী - হেব্বি খেলা - হুড়ুমদুড়ুম - তিনজনে একসাথে বাড়ি গেল - বিয়েবাড়ি! - সচক্ষে দেখা।
  • pharida | 203.101.2.125 | ২৫ এপ্রিল ২০০৬ ১৬:১১562850
  • ইনর্গানিক ল্যাবে বল্ল - ব্যাগে একটা দেশলাই রাখতে হবে সব্বাইকে - কেমন যেন গা শিরশিরে "ফেলো ফিলিং" হল - কি বলবো! কাছে গিয়ে প্রিয় সহপাঠিনীর কাছে গিয়ে গলা খাঁকরাই - "আগুন হবে!" চশমায় বর্ধিত হয়ে সে কী কটাক্ষ - তাতেই বিড়ি ধরিয়েছি - বহুদিন।
  • Arjit | 128.240.229.66 | ২৫ এপ্রিল ২০০৬ ১৬:২০562851
  • তিনটিই।

    দুর্ভাগ্য না সৌভাগ্য সেটা গবেষণার বিষয়।
  • Tina | 64.12.116.5 | ২৫ এপ্রিল ২০০৬ ১৮:৫৬562852
  • মুশকিল হলো এ বিষয়ে "উলটো" ও ভাবছিনা আবার সোজা ও ভাবতে পারছিনা। কারন একটাই বাঙালী হলেও আমি আর যাই হোক ছেলে নই। তাই তাদের মধ্যে কত শতাংশ প্রেম করেছে আর কতো জন চশমা নাকের ডগায় ঝোলায় অথবা সিগারেট টেনেছে বা টানে তা আমি কি করেই বা জানবো? তবে আমার ঐ তিনটের মধ্যে দুটো হয়ে গিয়েছে, কোন দুটো জনতাই বুঝুন :-)))
  • vikram | 134.226.1.136 | ২৫ এপ্রিল ২০০৬ ১৯:১৩562834
  • টিনার সিগারেট আর চশমা।

    বিক্রম

  • indo | 59.93.254.232 | ২৫ এপ্রিল ২০০৬ ১৯:৪৮562835
  • প্রেম নেই। প্রে-এ-ম নেই।
    পশুপ্রেমে চলব্যা?
  • vikram | 134.226.1.62 | ২৫ এপ্রিল ২০০৬ ১৯:৫১562836
  • জিভে প্রেম করে যেইজন
    তাহাদের পেট গড়বড়।

    বিক্রম
  • Arjit | 128.240.229.66 | ২৫ এপ্রিল ২০০৬ ১৯:৫৪562837
  • যা: ইন্দো, মেলা বকিস নে। পাঁচ বচ্ছর মেডিকেল কলেজে একটা দীর্ঘশ্বাসও ফেলিসনি বলতে চাস? মানলুম না। দুনিয়ায় হেন প্রাণী নেই, হতে পারে না।
  • tan | 131.95.121.251 | ২৫ এপ্রিল ২০০৬ ১৯:৫৮562838
  • আরে সে সজনীকান্ত দিলো ইন্দোকে,এখন বলে কিনা...
    কি অকৃতজ্ঞ!!!
  • m | 24.166.170.155 | ২৬ এপ্রিল ২০০৬ ০১:২৪562839
  • র,"বাঙালি ছেলের জীবন"এর ওপর জোর দেবো না বলছো?? বেশ দিলুম না।তবু পেতিবাদ থেকে ই যাবে,"ছেলের জীবন" ---হি হি
  • Tina | 205.188.117.10 | ২৬ এপ্রিল ২০০৬ ০২:০৫562840
  • হোলো না বিক্রম, আন্দাজ আধা ভুল অথবা আধা ঠিক :-))
  • b | 86.135.9.184 | ২৬ এপ্রিল ২০০৬ ০২:৪৬562841
  • নো চশমা , নো প্রেম, নো সিগ্রেট।

    সুদু বিয়ে আর বিড়ি আর কিছুদিন পরে ছানি। তাপ্পরে লায়ন্স হর্ট ক্লাবে ফিরি অপারেসান সেসে গিয়ে বাবরের কালো চসমা।
  • Paramita/Parolin | 84.203.42.177 | ২৬ এপ্রিল ২০০৬ ১৫:২৩562842
  • ম , আম্মো একমত। 'বাঙালী ছেলে' বললে আমাদের মত নারীবাদী দের গায়ে লাগবার ই কথা। বাঙালী মেয়ে হয়েও কিন্তু আমি তিনটেই ট্রাই করেছিলুম -

    প্রেম -
    খুকি বয়েসে একটা প্রেম প্রেম ভাব বেশ এসেছিল মনে। তাও আবার বুদ্ধদেবের মাধুকরী পড়ে। নিবেদনের লোক পাই নি। বুড়ি বয়সের প্রেম টা জমতে না জমতেই বিয়ে, এবং প্রেমের দফা রফা।

    চশমা -
    চার বছর পড়র পর ভাবলুম লেন্সে উত্তরন হোক। ট্রায়াল করতে গিয়ে এমন চোখে খোঁচা খেলুম যে ঠিক করলুম আর কোনো টাই পরব না। এখনো আমি বাঁ চোখে চার মিটারের পর ঝাপসা দেখি। কিন্তু চশমা আর পরি নে।

    সিগারেট -
    বিড়ি থেকে শুরু করে সব ট্রাই করেছি। মায় সিগার এবং পাইপ।বাজে বাজে। লোকে জে ফুঁকু ফুঁকু করে কি সুখ পায় তারাই জানে। তবে হ্যাঁ এক বোধ হয় মালয়্‌শীয়ান সিগারেট আছে গুডাংগরম বলে , বড় ভাল লেগেছিল সেটা। লং এর গন্ধ প্রতিটি টানে, কেউ খেয়েছেন কি ??

  • Rana | 59.93.241.229 | ০৫ মে ২০০৬ ০৬:৫৪562843
  • দেরি হয়ে গেল, কিন্তু কথাগুলি না বল্লেই নয়,

    প্রেম Ref কচি সংসদ....পরশুরাম

    চসমাRef হ য ব র ল ...... সুকুমার রায়

    সিগারেটটা ভেবে পাচ্ছিনা, গুদাংগরমের মতো ভুষিমাল চলবেনা।তবে এও ঠিক ইউক্যালিপ্টাসের তেল দেওয়া সিগারেট এককালে খ্যাতির শীর্ষে উঠেছিল, আর সেই সুযোগে ঈজিপসিয়ান সিগারেট বেশ ভালো ব্যবসা করে নিয়েছে।

    আহা, ঈজিপ্টের গৌরবরবি গেছে অস্তাচলে।
  • J | 160.62.4.10 | ১৮ জুলাই ২০০৬ ১৮:৫৭562845
  • প্রেম - ইয়েস
    চশমা - নো
    সিগারেট - ইয়েস

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন