এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শোক ও শস্যের ওয়াগন/৫

    Siddhartha
    অন্যান্য | ২৮ মার্চ ২০১২ | ৩৫৮৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sayan | 160.83.96.83 | ৩০ মার্চ ২০১২ ১৬:১৬540797
  • এরই মধ্যে এবিসিএল গুচ্ছের ফ্লপ নামিয়ে যাচ্ছে, দমছে না একটুও।
  • umesh | 80.254.147.148 | ৩০ মার্চ ২০১২ ১৬:১৮540799
  • 'দিল আশনা হ্যায়' আমি দেখেছি।
    মিঠুনদা লাস্ট সিনে আসবে।
    হেমা'র ডাইরেক্ট করা।
  • PM | 2.50.43.169 | ৩০ মার্চ ২০১২ ১৬:১৮540798
  • ৯০ এর সবচেয়ে বড় বিপ্লব বোধ হয় টেলেফোনে। তার আগে ৫ বছর অপেক্ষ করেও কনেক্সান পওয়া যেতো না। কনেক্সানের জন্য একে তাকে ধরতে হতো। প্রনামী-ও দিতে হতো। ফোন খারাপ হলে ১ মাস এর আগে সারতো না। রং নামবার ব্যাপার টাও ইতিহাস হয়ে গেলো এই সময় ইলেক্ট্রনিক্স এক্সচেন্‌জ হবার পরে।

    আমাদের বাড়িতে ছিল ক্রউন টিভি। ৮২-৮৩ তে কেনা। পাড়ায় তখন অল্পই টিভি ছিল। বাড়িতে পাড়ার ককিমারা আসতেন টিভি দেখার জন্য। আমাদের তখন দুটো মাত্র ঘর ছিলো। আমকেই দরজা খুলে দিতে হতো--কিন্তু আমার টিভি দেখা বারন। কি রাগ ধরতো কি বলল্বো। আমিও দরজা বন্ধ করে লাইব্রেরী থেকে আনা বই পড়তাম পড়ার নামে।:)
  • sayan | 160.83.96.83 | ৩০ মার্চ ২০১২ ১৬:৩৪540800
  • অতএব, নব্বই শ্রেষ্ঠত্বের শিরোপা পেলো।
  • kc | 178.61.96.29 | ৩০ মার্চ ২০১২ ২২:০২540801
  • যেই শিনিমার নাম এসেছে, অমনি কতগুলো নাম টুইয়ে দিয়ে টইটাকে ফুরিয়ে, জালি করে ছাপ্পা মেরে জয় ঘোষনা!!! ছ্যা ছ্যা! নব্বইয়ের কাছ থেকে আর ক্ষীই বা আশা করা যায়?

    আশি থেকে আরও ছিল
    ১) ভূপাল ট্র্যাজেডি
    ২) ভারতের রাস্তায় বিপ্লব আনা মারুতি ৮০০
    ৩) হালকা মোটরবাইক ইন্দ সুজুকি
    ৪) মহাকাশে প্রথম ইন্ডিয়ান রাকেশ শর্মা
    ৫) প্রকাশ পাড়ুকোন
    ৬) হকিতে লাস্ট গোল্ড
    .......
  • rabaahuta | 172.136.192.1 | ১৭ জুন ২০১৩ ২২:৫৫540802
  • 'পাপীহা', সাই পরাঞ্জপের তৈরী টেলিফিল্ম, ১৯৯৩, নেটে কোথাও আছে কিনা কেউ জানে?

    কিছুই মনে ছিলনা, সময় আর একটা গানের প্রথম লাইনটা ছাড়া, ঐ দিয়ে নামটা পেলাম।
  • san | 213.88.22.135 | ১৮ জুন ২০১৩ ১১:৩৭540803
  • প্রথম কপাতা পড়ে কেমন ভোঁ হয়ে গেলাম :-(
    কাজকাম গেল গিয়া।
  • Reshmi | 129.226.173.2 | ১৮ জুন ২০১৩ ১৭:১১540804
  • আমি কিছুতেই একটা হিন্দী সিরিয়ালের নাম মনে করতে পারছিনা, গুগল করেও পেলাম না। ৮০র শেষ বা ৯০ এর শুরুর দিকের হবে।
    এক নর্তকী কে নিয়ে দক্ষিণ ভারতীয় কোন গল্প খুব সম্ভবত। গিরিশ কার্নারড ছিলেন, আর যতদূর মনে পড়ছে বর্ষা উসগাঁওকর বোধহয়, সেই নর্তকীর চরিত্রে। গিরিশ কার্নারড রাজ সভার প্রধাণ বাদ্যকর, যিনি সেই নর্তকী কে চ্যালেঞ্জ জানাবেন এবং প্রমাণ করে দেবেন যে নাচতে গিয়ে তার তাল কেটে যায়। তারপর কি হয়েছিল সেটা আর ভালো মনে নেই।
    ভাটের পাতায় ৮০-৯০ এর টিভি সিরিয়াল নিয়ে বেশ কয়েকবার আলোচনা হয়েছে, কিন্তু এইটার কথা কেউ বলেছে বলে চোখে পড়েনি। কারো যদি মনে থাকে প্লিজ বলুন।
  • কৃশানু | 213.147.88.10 | ১৮ জুন ২০১৩ ২০:৪৬540805
  • ভাগ্যিস এই টইটা অফিসে বসে দেখিনি।
  • Lama | 127.194.246.88 | ২০ জুন ২০১৩ ১৪:৫৭540807
  • Reshami, সেই সিরিয়ালটার নাম ছিল 'নূপুর'
  • Reshmi | 129.226.173.2 | ২০ জুন ২০১৩ ১৫:৫৫540808
  • নূপুর কি? নূপুরে তো হেমা মালিনী ছিল, যদিও আর কিছু মনে নেই। গিরীশ কারনার্ড ও ছিল কি?
    আমার কেন জানিনা মনে হচ্ছে, আমি যে সিরিয়ালটার কথা বলছি, সেটার নাম ঐ নর্তকীর নামেই ছিল। তবে ভুলও হতে পারে। নূপুর এর পুরোনো এপিসোড দেখলে বুঝতে পারব।

    Thanks anyway, Lama ঃ)
  • Reshmi | 129.226.173.2 | ২০ জুন ২০১৩ ১৫:৫৮540809
  • সরি, গিরীশ কার্নাড।
  • phutki | 131.241.146.122 | ২০ জুন ২০১৩ ১৬:৩৯540810
  • রেশমীদি যেটা বলছেন সেরকম একটা সিরিয়াল মনে পড়ছে , কিন্তু তাতে অর্চনা যোগলেকার আর অরুণ গোভিল ছিল। এই নাচ আর তালকাটার গল্প। তার নাম ছিল ফুলবন্তী।
  • Reshmi | 129.226.173.2 | ২০ জুন ২০১৩ ১৬:৪৬540811
  • exactly!! অসংখ্য ধন্যবাদ ফুটকি।
    আমি অরুণ গোভিল এর সঙ্গে গিরীশ কার্নাড আর অর্চনা যোগলেকার এর সঙ্গে বর্ষা উসগাঁওকর কে গুলিয়ে ফেলায় কিছুতেই আর গুগল করে নামটা খুঁজে পাচ্ছিলাম না। বর্ষা উসগাঁওকর নিয়ে একটু ডাউট ছিল, কিন্তু গিরীশ কার্নাড কে নিয়ে এতই শিওর ছিলাম যে অন্য কিছু মনেই হয় নি। বয়স বাড়ছে, বোঝা যাচ্ছে।
    এতদিন ধরে যে কি অশান্তি হচ্ছিল নামটা মনে না করতে পেরে! আবারো ধন্যবাদ ফুটকি।
  • phutki | 131.241.146.122 | ২০ জুন ২০১৩ ১৬:৫৯540812
  • :-) :-)
  • Lama | 127.194.246.88 | ২০ জুন ২০১৩ ১৭:৫৪540813
  • ও , হ্যাঁ, ফুলবন্তি। নূপুর তো হেমা মালিনী। তবে ঐ তাল কাটারই গল্প।

    আরেকটা ছিল সুধাচন্দ্রনের কৃত্রিম পা নিয়ে নেচে জেতার গল্প, সিরিয়াল না, সিনেমাঃ নাচে ময়ুরী।

    আর গিরিশ কারনাডের, নাচ না, গান নিয়ে ছবি- সুর সঙ্গম।

    এতদূর লিখে উপলব্ধি হইল- জৈবনকালে সিরিয়াল দেখায় কারো চেয়ে কম ছিলাম না। অথচ আজকাল কাউকে সিরিয়াল দেখতে দেখলে মনে মনে বলি 'প্রভু, ইহারা জানে না ইহারা কত সময় বাজে নষ্ট করিতেছে।'
  • Reshmi | 129.226.173.2 | ২০ জুন ২০১৩ ১৮:১২540814
  • কিন্তু তখন কি আজকালকার মত টেনে টেনে লম্বা করা গল্পহীন "সোপ" হত? মোটামুটি ইনটারেস্টিং (অন্ততঃ সেই বয়সের পক্ষে) গল্প কি থাকত না ঐ সময়ের সিরিয়াল গুলোতে? আমিও কি না খুব সিরিয়াল দেখতাম, তাই নিজেকে ডিফেন্ড করার চেষ্টা করছি ঃ)

    সুর-সঙ্গম ভালোই মনে আছে। জয়া প্রদা ছিল। আর নাচে ময়ূরী তো বিখ্যাত সিনেমা! সিনেমাটা আগে দেখেছিলাম নাকি লার্নিং ইংলিশে সেই "প্রোফাইল ইন কারেজ" আগে পড়েছিলম ঠিক মনে পড়ছে না। নূপুরে হেমা মালিনী ছাড়া আর কিছু মনে নেই ঃ(
  • Du | 230.225.0.38 | ১৭ অক্টোবর ২০১৪ ১৪:৪২540818
  • শঙ্করভরণমে -এর হিন্দী? সে একটা দারুন সিনেমা ছিল। এখন তেমন মনে নেই কিন্তু কিছু কিছু দৃশ্য আর ভাললাগাটা রয়েছে
  • Du | 230.225.0.38 | ১৭ অক্টোবর ২০১৪ ১৪:৪৫540819
  • আর ফুলবন্তীতেই কি ছিল সেই গানটা - তেরা মেরা মনওয়া কৈসে ইক হুয়ে রে' - লতার গলায়?
  • tania | 27.115.178.147 | ১৮ অক্টোবর ২০১৪ ০০:৫৬540820
  • শঙ্করভরণমের হিন্দি ভার্শান ছবি ছিল সুর সঙ্গীত। জয়া প্রদা অভিনীত।
  • cb | 24.202.2.139 | ১৮ অক্টোবর ২০১৪ ০৪:৩৬540821
  • বামেরা হাল্কা করে নেই হয়ে যাওয়াতে সিধু লেখা বন্ধ করে দিয়েছে :) অনেক ডিগ্রেডেশনের মধ্যে এটাও আরেকটা
  • ranjan roy | 24.96.75.232 | ২১ অক্টোবর ২০১৪ ১৯:৫৩540822
  • নাচ নিয়েই যখন কথা হচ্ছে তো জয়াপ্রদার প্রথম আবির্ভাবেই ভিনি-ভিডি-ভিসি ফিলিম বোবা মেয়েটার নাচ! সঙ্গে ঋষি কাপুর! বুড়ো বয়সে কি ভাল অভিনয় করছে। কম বয়সে অসহ্য লাগতো।
  • সিকি | 135.19.34.86 | ২৩ জানুয়ারি ২০১৫ ১১:০২540823
  • হেঁইয়ো!
  • pi | 42.110.146.160 | ২৭ এপ্রিল ২০২২ ০৭:৫০736333
  • আরে, এই টই দেখি কপ্ত লোক পড়ে যান চুপিচুপি! 
     
    নস্টালজিয়া সবসময়ই ইন থিং!  ঃ)
     
    যাহোক,, পোস্টগুলো পড়তে ভালই নস্টালজিক লাগছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন