এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতাদেবীকে লেখা একটি চিঠি

    Biplab Pal
    অন্যান্য | ৩১ মার্চ ২০১২ | ৫৮৬৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 91.74.133.167 | ০২ এপ্রিল ২০১২ ১২:৩০539972
  • nk, এই যে আপনি 3.18 AM এ হাসলেন, এটা কিছু নতুন ব্যাপার নয় মোটেই। বিপ-বাবু (অন্তত) ১০ বচ্ছর আগে থেকেই জানতেন যে আপনি হাসবেন। দেশে এখন যা যা ঘটছে তা (অন্তত) ১০ বছর আগেই আমেরিকায় ঘটে গেছে। তাই কিচ্চুই নতুন নয়।
  • siki | 155.136.80.36 | ০২ এপ্রিল ২০১২ ১২:৪২539973
  • মানে এখন যা যা হচ্ছে সবই রিপিট টেলিকাস্ট? আমেরিকায় আগেই গুচ আলোড়ন তুলে হারিয়ে গেছে? দশ বছর আগে?

    সমীর, আপনাকে একটা মেল করছি খানিক বাদে। আশা করি "অর্জুনের বাবা' আইডিটি সঠিক। গুরুচন্ডালি বিষয়ে সামান্য হেল্প পেয়ে যাবেন।
  • siki | 155.136.80.36 | ০২ এপ্রিল ২০১২ ১২:৪৭539974
  • হ্যাঁ, এই বেলা প্রতিবাদ করে নিন। খুব শিগগিরই নতুন ফরমান আসছে, সরকারের হয়ে কথা না বললে প্রতিবাদ মিছিল করতে দেওয়া যাবে না সরকারি রাস্তায়।
  • lcm | 69.236.169.38 | ০২ এপ্রিল ২০১২ ১২:৪৮539975
  • গত ৫ বছরে যখন ইউ এস এবং কয়েকটি দেশে প্রিন্ট মিডিয়া (বিশেষ করে দৈনিক খবরের কাগজ) সার্কুলেশন ক্রমশ কমে আসছে, সেখানে ইন্ডিয়া এবং চায়না-য় প্রিন্ট মিডিয়ার সার্কুলেশন বেড়েই চলেছে।
  • PT | 203.110.243.21 | ০২ এপ্রিল ২০১২ ১২:৫৫539976
  • মমতাকে সত্যি স্বৈরাচারী বলা যায়? মানে তিনি কি ঐতিহাসিক স্বৈরাচারীদের তলিকায় পড়ন? অথবা এইসব বলে তাঁকে জাতে তোলার একটা চেষ্টা হচ্ছে? তার বদলে তাঁকে megalomaniac অথবা পাতি উন্মাদিনী বললে বোধহয় তাঁর কাজকর্মগুলোকে (আপাতত:) বেশী ভালভাবে ব্যাখ্যা কর যায়।
  • siki | 155.136.80.36 | ০২ এপ্রিল ২০১২ ১৩:০১539977
  • বেনিতো মম্‌-তুঘলক।

    নামটা কেমন লাগছে?
  • umesh | 80.254.147.148 | ০২ এপ্রিল ২০১২ ১৩:১৪539978
  • বিন মানে তো জানতাম son of,
    এই মম মানে কি? mom of ?
  • umesh | 80.254.147.148 | ০২ এপ্রিল ২০১২ ১৩:১৫539979
  • আজ সকাল থেকে ছড়াচ্ছি।
    বলতে চাইলাম, মম মানে কি mother of ?
  • tatin | 122.252.251.244 | ০২ এপ্রিল ২০১২ ১৪:৪২539980
  • আমার মনে হয় মমতা খুব ভুল কিছু খেলছেন না। চেয়ারধর্ম মেনেই মোটের ওপর যা কিছু করছেন,, এবং চেয়ারকে সুরক্ষিত রেখেই
  • PT | 203.110.243.21 | ০২ এপ্রিল ২০১২ ১৭:০৩539982
  • ঠিক, ঠিক! সেইটাই উদ্দেশ্য এবং বিধেয় এবং বাকি সব কিছু। এই দড়ির ওপরে হাঁটার খেলাটা উনি কতদিন চালাতে পারেন সেটাই দেখার বিষয়। অবিশ্যি সেটা খানিকটা নির্ভর করছে পনু-দা কতদিন প: বঙ্গে নিজের দলের সব্বোনাশ করে মমতাকে তোল্লাই দিতে থাকেন তার ওপরেও।
  • dukhe | 202.54.74.119 | ০২ এপ্রিল ২০১২ ১৭:৪৮539983
  • কিন্তু দিদি কি সত্যিই লিস্টি ধরাবেন কোন কোন কাগজ কিনে পড়তে হবে ? তবেই তো চিত্তির।
    শেষে দেখব উর্দু কাগজ থেকে পড়া করে আসিনি বলে চিংঋহাটার মোড়ে পুলিশ দুখেকে কান ধরে উঠবোস করাচ্ছে - বুড়োবয়সে হেনস্থার একশেষ!
  • Netai | 121.241.98.225 | ০২ এপ্রিল ২০১২ ১৭:৫৬539984
  • গোর্খাল্যান্ড কেসে কিন্তু দিদি দড়ির উপর ভালোই হাঁটছেন। পরে কি হবে ভগাই জানে। কিন্তু ন মাস ই যে শান্ত থাকবে কেই বা ভেবেছিল। পুরো শাঁখের করাত কেস।

    মাওবাদি কেসেও দিদি সাফল্য পেয়েছেন। কেন পাচ্ছেন তা বিতর্কিত বিষয়। কিন্তু এটাই ঘটনা যে সাফল্য পাচ্ছেন।
  • dukhe | 202.54.74.119 | ০২ এপ্রিল ২০১২ ১৮:০২539985
  • আহা, সাফল্য তো FDI, তেলের দাম, তিস্তা - সবেই পেয়েছেন। বৃহস্পতি তুঙ্গে।
  • PT | 203.110.243.21 | ০২ এপ্রিল ২০১২ ১৮:৪২539986
  • ""সাফল্য"" বললে সাফল্য। চাঁদের অন্ধকার পিঠও তো আছে। এ দুটো ঘটনাই যে ""গট-আপ"" নয় তাই বা কে জানে? গুরুঙ্গ-বিজেপি-মমতা: গন্ধটা খুব সন্দেহজনক। গুরুঙ্গ তার পাবলিককে কতদিন সামলে রাখতে পারে দেখা যাক। আর কিষেনজির মৃত্যুর পরে, সুচিত্রা মাহাতোর আত্মসমর্পণ? ম্যাচ করা শাড়ি ব্লাউজ- এমনকি টিপটাও ঠিক ঠিক (কেউ এর অন্য অর্থ করবেন না)- কেমন যেন বেশী গোছানো ব্যাপার স্যাপার। এমনকি নতুন স্বামীটিও স্থানীয় তৃণমূল কর্মী!! আর ছত্রধরের এক সময়কার সাঙ্গ-পাঙ্গ - গোপনে কতগুলো তৃণমূলে যোগ দিয়েছে তার খবর কে রাখে?
  • tatin | 122.252.251.244 | ০২ এপ্রিল ২০১২ ১৯:০১539987
  • মন খারাপ করে কী আর করবেন PT বাবু? আপনার দলও তো ওয়াকওভার দিয়ে দিয়েছে
  • PT | 203.110.243.21 | ০২ এপ্রিল ২০১২ ১৯:০৮539988
  • তাতিন বাবু কোন দল করেন? ""আমার দলের"" ওয়াকওভারে আপনার লেখাতে তো বেশ খুশী ঝলকাচ্ছে মনে হচ্ছে।
  • tatin | 122.252.251.244 | ০২ এপ্রিল ২০১২ ১৯:১১539989
  • আপনার দল যত ইরি্‌রলেভেন্ট হয় ততই খুশির খবর তো
  • PT | 203.110.243.21 | ০২ এপ্রিল ২০১২ ১৯:১৫539990
  • তবু বল্লেন না কোন দল আপনার। যাহোক আপনার রাজনৈতিক অবস্থানের খানিকটা আন্দাজ পাওয়া গেল।
  • tatin | 122.252.251.244 | ০২ এপ্রিল ২০১২ ১৯:২৫539991
  • যে কোনো দলকেই ঔন আপ করা বেশ চাপের!
  • Generic Letter | 136.142.168.156 | ০২ এপ্রিল ২০১২ ২১:০২539993
  • আজকাল ফেবু করে করে এমন ওব্যেস হয়েছে, খালি খালি হাতের মাউস লাইক বাটন খোঁজে। অবচেতনেই।
  • PT | 203.110.243.21 | ০৩ এপ্রিল ২০১২ ১০:১০539994
  • আমিই যে কোন দলকে ""ঔন আপ"" করেছি সেটাই বা ধরে নিলেন কেন?
  • dukhe | 202.54.74.119 | ০৩ এপ্রিল ২০১২ ১০:১৪539995
  • মোহনবাগান মোহনবাগান। দল তো একটাই।
  • tatin | 122.252.251.244 | ০৩ এপ্রিল ২০১২ ১০:৩২539996
  • সালফার ঘ্রাণে
  • PT | 203.110.243.21 | ০৩ এপ্রিল ২০১২ ১০:৪৭539997
  • এই ""ঘ্রাণ"" মনে করিয়ে দিল সিদ্ধার্থশংকর রায়ের কথা। দিল্লী বিমানবন্দরে প্লেন থেকে নেমেই গন্ধ শুঁকে বলে দিয়েছিলেন যে সিপিএমই হেমন্ত বসুকে হত্যা করিয়েছিল!!
  • siki | 155.136.80.36 | ০৩ এপ্রিল ২০১২ ১০:৫৮539998
  • সালফার না হাইড্রোজেন সালফাইড? :P

    ডি: খিল্লি।
  • PT | 203.110.243.21 | ০৩ এপ্রিল ২০১২ ১১:৪৫539999
  • সালফার বা হাইড্রোজেন সালফাইডের চাইতেও খারাপ গন্ধের সালফারের যৌগ:
    Skunk Spray, a chemical called N-butlymercaptan, is a volatile mix of sulfur-containing compounds. The skunk produces and stores these chemicals in a pair of glands on the lateral sides of its anus. It stores enough for roughly 5 sprays, and it will need more than a week to produce more. The spray can reach almost 15 ft with impressive accuracy. The victim will not only succumb to the smell, but may also xperience temporary eye irritation or blindness. It is an effective defense that keeps all but a few sneaky predators away.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন