এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পুরোনো কলকাতার নেশাভাঙ

    Achintyarup Ray
    অন্যান্য | ০১ জানুয়ারি ২০১২ | ৬২২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • aka | 168.26.215.13 | ০৬ জানুয়ারি ২০১২ ০০:০৭527752
  • টেস্ট
  • siki | 123.242.248.130 | ০৬ জানুয়ারি ২০১২ ০৯:৩৪527753
  • নগরবাউল আবার কোথায় ভাগলবা হয়ে গেল?
  • dJB | 59.93.162.18 | ০৬ জানুয়ারি ২০১২ ১১:৩৪527754
  • পুরোন কলকাতার নানান নেশার মধ্যে শুনেছি একটি ছিলো ধুতরো বীজের নেশা। ও বস্তুতে বড় বিষ। চেষ্টা করতে গেলে পরলোকপ্রাপ্তির বিলক্ষণ সম্ভাবনা, সে কথাই জানি। কিন্তু জাঁহাবাজ কাপ্তান নেশারুরা নাকি ধুতরোর ফল ইউজ করতেন নেশার জন্য। এক-দুটি শুকনো কাবলি ছোলা, ধুতরোর ডাঁটো দেখে কোন ফলের গা চিড়ে তার মধ্যে ঢুকিয়ে ফের বন্ধ করে দিয়ে ফলটাকে পুলটিশ লাগিয়ে রেখে দেয়া হত। ফল ঝুলতো গাছেই। দিন দুই পরে ফলটা পেড়ে তার পেট চিড়লে দেখা যেত রস চুষে ছোলার দানা বেশ ট্যাঁপটেঁপে হয়ে উঠেছে। তখন তার একটি মুখে নিয়ে চিবিয়ে এক গেলাশ জল খেয়ে কাপ্তান নেশারু নাকি সাক্ষাত শিবত্ব প্রাপ্ত হতেন।
    বিধিবদ্ধ সতর্কীকরণ:
    দ করে চেষ্টা করতে যাবেন না কেউ। আজকালকার বডি তো! ও ফঙ্গবেনে সিস্টেমে এমন মরদের নেশা করতে গেলে নির্ঘাৎ গঙ্গাপ্রাপ্তি ঘটবে। কেউ রুখতে পারবে না।
  • kallol | 119.226.79.139 | ০৬ জানুয়ারি ২০১২ ১২:৫৯527755
  • ধুমকী চড়লেই সাতশো মজা। তখন হাঁটতে থাকতাম সকলে মিলে। প্রায় সবসময়েই আমরা পাঁচ জন। আমি, সানু, সমীর, জয়ীক আর অপু। হাঁটতে হাঁটতে বকুলবাগান। ওখানে একটা রকের ঠেক ছিলো। শ্যামদের বাড়ির রক। সেখানে পৌঁছলেই, অন্য রকবাজেরা সমস্বরে আপ্যায়ন জানাতো কুশল জিজ্ঞাসায়,
    - কেমন আছিস
    এক এক মুডের এক এক জবাব।
    - নানারকম (ধুমকীতে নেই)
    - উড় উড় পাপী (চড়ে আছি)
    - দোতলায় (ধুমকী ফিকে হচ্ছে)
    তারপর আড্ডা শুরু হতো। আমরা যারা উড় উড় পাপী তারা যেকোন বিষয়কে রিলেটিভিটির সাথে কোয়ান্টাম থিয়োরীতে নিয়ে ফেলতাম, তাতে প্রায়শই মার্কসীয় ডায়লেক্টিস মিশে যেতো। শ্যাম থাপার ব্যাক ভলি নিয়ে এরকম একটা ভায়ানক কথাবার্তা হয়েছিলো, তার ডিটেল এখন মনে নেই। তবে শ্যাম থাপা যখন শূণ্যে ছিলো তখন মধ্যাকর্ষনের/প্রকৃতির সাথে শ্যামের ডায়লেক্টিকাল সম্পর্ক; বলটা কানেক্ট করার অনিশ্চয়তা ও অন্যদের চাইতে রিলেটিভলি আলাদা চিন্তা ও কাজ করার ক্ষমতা - এই জাতীয় আর কি।
    বা
    একবার আমরা আকাশে একটা লাল তারা দেখেছিলাম। পাঁচ জ্ঞানী তাকে অনুসরণ করতে করতে মিন্টো পার্কের গাছ পালায় তাকে হারিয়ে ফেলি। আমরা সেই যুবতী রাতে মিন্টো পার্কের ঝিলের ধারে বসে একমত হয়েছিলাম,
    - জ্ঞানী হওয়া হলো না
    - জনগনতান্ত্রিক বিপ্লব কলকাতায় হবার নয়
    - এর জন্য দায়ী ঔপনিবেশিক মনোভাব। বুর্জোয়া পার্ক থাকতে হবে শহরে, আর তাতে এতো গাছ যে, তারা - লাল তারা হারিয়ে যাবে
    সাধারনত: মদ্যপায়ীদের আমরা একটু খাটো চোখে দেখতাম। মদে আবার নেশা হয় নাকি! ছ্যা:।
    একবার ময়দানে এক শীতের দুপুরে দুজন মালখোরকে বার খাইয়ে চরস সেবা করিয়ে দিয়েছিলাম। তারা গুরু মেনেছিলো শুখা নেশাকে।

  • dd | 110.234.159.216 | ০৬ জানুয়ারি ২০১২ ১৩:২১527756
  • লেট কৈশোরে কেরালার ঘন সবুজ রঙের একেবারে বীজ ছাড়া গাঁজা ছিলো সবোত্তম, একবার "ব্যাড ট্রিপ" হয়ে গেছিলো। খালি ভয় করছে, ভয় আর ভয়। অথচ কিসের ভয়,কাকে ভয় সেটা বুঝছি না। একটা পিওর ভয়।

    হায় সেই সোনা ঝরা সন্দা, হেঁকে যেতো কতো ঘোড়া ঘন্টা
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ১৩:২৪527757
  • কল্লোল ১২-৫৯ -- আহা বড় ভালো লিখেছেন।
  • Lama | 203.132.214.11 | ০৬ জানুয়ারি ২০১২ ১৩:৫২527758
  • আনোয়ার শায় এখনো পাওয়া যায়?

    আমাদের হোস্টেলের দারোয়ান চুল্লু চৌধুরি হোস্টেলেই গাঁজার চষ করত আর হোস্টেলেই ৫ টকয় পুরিয়া বিক্রি করত। দুটকর পুরিয়াও ছিল। চৌধুরিদার অবসরগ্রহণের পর থেকে সেই ব্যবসা উঠে গেল।
  • Sibu | 74.125.59.177 | ০৬ জানুয়ারি ২০১২ ২২:০১527759
  • আইএসআই-তে আমরা ডীন'স অফিসের দিলীপদার কাছ থেকে আট-আনায় পুরিয়া কিনতাম। এখানে এতজন আইএসআই-এর জনতার মধ্যে আমিই কি একমাত্র যে এই সোর্সটার খবর রাখত?
  • hari | 70.122.242.230 | ০৬ জানুয়ারি ২০১২ ২২:৫৫527760
  • শিবু, দিলীপদা কি এখনো ISI এ কাজ করে? যদি করে তবে তুই বোধহয় ঠিক কাজ করলি না। :(

  • Sibu | 74.125.59.177 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:০৩527762
  • দিলীপদা রিটায়ার করেছে তো। অন্তত: তাই তো শুনেছি। অপূর্বদা, দিলীপদা, কেউ আর নেই।

    কিন্তু আমাকে তুই বলার আইএসআই জনতা কে এখানে? হিন্ট প্লীজ।
  • takaai | 139.124.3.100 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:১৬527763
  • কিন্তু দিলীপদা কে? ছবিদার analog কেউ?
  • Sibu | 74.125.59.177 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:১৮527764
  • ছবিদার ছবি মনে নাই।
  • takaai | 139.124.3.100 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:২৩527765
  • দিলীপদা কি করত বলুন তো।
  • Sibu | 74.125.59.177 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:২৮527766
  • ফোর্থ ক্লাস স্টাফ ছিল। ডীন'স অফিসে ফাইল-পত্তর টানাটানি করত, এসবি রাওকে জল গড়িয়ে দিত, অপূর্বদার বকুনি খেত - এই সব।
  • siki | 122.177.189.106 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:৫১527767
  • অচিন্ত্যরূপ তুমি যেখানেই থাকো জলদি ফিরিয়া আইস।
  • achintyarup | 141.0.8.93 | ০৭ জানুয়ারি ২০১২ ০৯:৫৬527768
  • একটু এদিক ওদিক ঘুরে আসচি
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন