এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মহাভারতের যুগের স্থাপত্য বিষয়ে

    nk
    অন্যান্য | ২৮ ডিসেম্বর ২০১১ | ১১৫৩৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 101.63.181.146 | ০৬ জানুয়ারি ২০১২ ২২:২৫505312
  • এই,এই না হলে ক্ষি আর ক্ষামোখাই দ্রি কে দ্রি সাহেব বলি ? বুঝলেন তো ? টের পেলেন তো?

    তো, একটা জিনিস আমার ভীষণ,ভীষন ,ইসে, মানে কুতুহল । দ্রি সাহেব অরে ইশপেশাল রিকোয়েস্ট, দ্যাখেন তো, দ্যাখেন তো, এই যে ভিয়েতনাম কাম্বোডিয়া ইস্তক হিন্দু ইন্‌ফ্‌লুয়েন্স, মানে আংকোরভাট ফাট এইসব আর কি , এর কোনো হদীশ জানেন ? ক্যামনে হোলো? কবে হোলো ? কে কল্লো ? ওডিসা না তামিল নাডু ?

    গুগুল কাকু আর রমেশ বাবু দেখাইয়েন্না , স্রেফ পেডেস্ট্রিয়ান রিসার্চ। আরো জানতে চাই।

    দ্যাখেন তো। দ্যাখেন তো।
  • Ghanada | 223.223.130.141 | ০৭ জানুয়ারি ২০১২ ১৯:১৯505313
  • রঞ্জন এবং অন্যান্যদের জন্য বলছি!
    যাঁরা ভাস্করাচার্য্য রচিত : লীলাবতী: বইটা খুঁজছেন তাদের জন্য নীচের লিংক দুটো দিলাম।
    উৎসাহীরা দেখে নিতে পারেন।

    http://www.scribd.com/doc/44033616/Lilavati-Bhaskaracharya-skt-02
    http://books.google.co.in/books?id=AoX5q7JjM2kC&printsec=frontcover&dq=lilavati&hl=en&ei=GJ7cTs_wAorVrQef1MzKDQ&sa=X&oi=book_result&ct=result&resnum=2&ved=0CDYQ6AEwAQ#v=onepage&q=lilavati&f=false
  • Sibu | 108.23.41.126 | ০৭ জানুয়ারি ২০১২ ২২:১২505314
  • চোল নেভি কম্যান্ডারদের ডিপ্লোম্যাটিক রোলের কথা পড়ে আম্রিকান কম্যান্ডার পরীর কথা মনে পড়ল। ইংরাজীত্তে গান্বোট ডিপ্লোম্যাসি বলে একটা কথা আছে।
  • Sibu | 108.23.41.126 | ০৭ জানুয়ারি ২০১২ ২২:১৩505315
  • পরী না, পেরী।
  • Sibu | 108.23.41.126 | ০৭ জানুয়ারি ২০১২ ২২:২১505316
  • যে কশ্নোটা করতে ভুলে গেলাম।

    বাঙালীর তো নৌ-বানিজ্য ছিল। মানে মঙ্গলকাব্যমতে। তাহলে বাঙালীর কি নেভিও ছিল? মঙ্গলকাব্য অবিশ্যি চোলেদের তুলনায় আধুনিক।
  • dri | 106.67.228.195 | ০৭ জানুয়ারি ২০১২ ২২:৩৪505317
  • থ্যাঙ্কিউ ঘনাদা। লীলাবতীতে ঐ লাইনটা পেয়ে গেলাম।

    প্রাপ্নোতি চেৎ ষোড়শবৎসরা স্ত্রী দ্বাত্রিংশকং বিংশতিবৎসরা কিম্‌।

    If the price of a sixteen-year-old female slave is 32 nishkas, find the price of a twenty-year-old one.

    Inverse proportion চ্যাপটারের এক্সারসাইজ ওয়ান।

    পরের প্রবলেমে দেওয়া আছে একটি দু'বছর লাঙল করেছে এমন বলদের দাম ৪ নিষ্কা।

    স্লেভ এবং বলদের দামের একটা কম্প্যারিজ্‌নও পাওয়া যাচ্ছে।
  • dri | 106.67.228.195 | ০৭ জানুয়ারি ২০১২ ২৩:০৫505318
  • ডিডিদা, বেশ বড় অ্যাসাইনমেন্ট দিলেন। তবে প্রবলেমটা ইন্টারেস্টিং। এটা নিয়ে কখনো নেড়েচেড়ে দেখতে হবে।

    শিবুদা, চোলদের নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করলাম। ওরা বাংলার পালদের কন্টেম্পোরারী। বে অফ বেঙ্গলে পাল এবং চোল উভয়েরই ট্রেড ছিল। নিজেদের মধ্যে, এবং মালয় পেনিনসুলায়। পেরিপ্লাসে Chryse বলে একটা দ্বীপের উল্লেখ আছে, গঙ্গারও পূব দিকে। গ্রীকে Chryse শব্দের অর্থ হল সোনালী। সম্ভবত ওটা সুবর্ণদ্বীপ ('... ইন্দ্রমনির হার, এনেছ ...'), অর্থাৎ সুমাত্রা। সুমাত্রায় শ্রীভিজায়া রাজবংশ পাল এবং চোলদের সমসাময়িক। এরা নিজেদের মধ্যে ব্যাবসা করত। সুমাত্রার লোকেশান ছিল খুব স্ট্র্যাটেজিক। কেউ যদি আরো পূবে বাণিজ্যে যেতে চাইত (বোর্নিও, ভিয়েতনাম, চীন ইত্যাদি) তাহলে সুমাত্রার পাস দিয়ে সরু স্ট্রেইট অফ মালাক্কা দিয়ে যেতে হত। সেখানে টোল ট্যাক্স নিত শ্রীভিজায়ার রাজারা, এবং প্রচুর ইনকাম করত। কোন কারণে চোল, পাল এবং শ্রীভিজায়ার আন্ডারস্ট্যান্ডিংএ গোলমাল হয় ইলেভেন্থ সেঞ্চুরীতে। তখন চোলরা পাল এবং শ্রীভিজায়া দুজনকেই যুদ্ধে হারিয়ে দেয়। আন্দাজ করা যেতে পারে গোলমাল ঐসব ট্রেড রুট ট্রেডিং রাইট্‌স, টারিফ ইত্যাদি নিয়েই লেগেছিল। কারণ চোলরা চীনেও বাণিজ্য করত। তাদের স্ট্রেইট অফ মালাক্কা দিয়ে পাস করতে হত। এনিওয়ে, সেই প্রথম (রেকর্ডেড হিস্টরিতে) এক ভারতীয় রাজার নেভি কোন বিদেশীকে পরাস্ত করল।

    বাংলা বে অফ বেঙ্গলে অবশ্যই বাণিজ্য করত। কিন্তু খুব শক্তিশালী নেভির কোন এভিডেন্স তো পাওয়া যাচ্ছে না। দুর্বল কোন ফোর্স হয়ত ছিল। কিন্তু কোন এভিডেন্স ছাড়া বলা খুব মুস্কিল কি ছিল।
  • dri | 106.67.228.195 | ০৭ জানুয়ারি ২০১২ ২৩:১৫505319
  • ইন্টারনেটেই কোথাও, নেভাল হিস্ট্রির ওপর একটা লেখায় দেখছিল, ভারতে চোলদের নেভাল মাইট প্রমানিত। এছাড়া সাতবাহন রাজাদের নেভি নিয়ে অনেক ফোকলোর নাকি আছে, কিন্তু সেভাবে প্রমাণ তেমন কিছু নেই।
  • siki | 122.177.189.106 | ০৮ জানুয়ারি ২০১২ ০০:০৩505320
  • শুধু খটোমটো নামের জন্য দক্ষিণ ভারত -- চোল চালুক্য আর বাহমনী -- পুউরো বাদ দিয়ে গেছিলাম।
  • maximin | 59.93.212.170 | ০৮ জানুয়ারি ২০১২ ০১:১৪505323
  • কী আসে যায়? এগুলো কি এখনকার সময়ের জন্যে প্রাসঙ্গিক? সবার কি ইতিহাসে এত আগ্রহ? আগ্রহটা কি ভারতের ইতিহাসে? নাকি কম্প্যারেটিভ ইতিহাসে? নাকি বিশ্বের ইতিহাসে?
  • maximin | 59.93.212.170 | ০৮ জানুয়ারি ২০১২ ০১:২০505324
  • নাকি ইন্টারনেটে তথ্যের সাপ্লাই আছে বলে মনের মধ্যে চাহিদাগুলো তৈরি হচ্ছে? সাপ্লাই ক্রিয়েটস ইটস ওন ডিমান্ড নিয়মে?
  • kallol | 115.184.89.44 | ০৮ জানুয়ারি ২০১২ ০৯:৫২505325
  • কেউ অশীন দাশগুপ্ত রেফার করছেন না কেন? ভারতের সমুদ্র বাণিজ্য নিয়ে এতো ভালো কাজ কম হয়েছে।
    জলদস্যু। প্রথম দিকের ভারতীয় জলদস্যু কি মগেরাই? সে তো অনেক পরেকার কথা। তার আগে মঙ্গল কাব্যগুলিতে সমুদ্র বাণিজ্যের নানান বিপদ, কমলে কামিণী ইত্যাদি, কিন্তু জলদস্যু নেই কেন?
    কিন্তু প্রথম বিতন্ডাটার কিছু হলো? মহাভারতের আমলে যুদ্ধজাহাজ ছিলো কি না।
  • dri | 106.79.86.84 | ০৮ জানুয়ারি ২০১২ ২২:০৩505326
  • কল্লোলদা, ঐ যে সিলপ্পথিকরম, ওতে নাকি যুদ্ধজাহাজের বর্ণনা আছে। (ভেরিফাই করতে পারি নি)। ওটা ৪০০ এডির আগের কথা বলে।

    মগের অনেক আগে ভারতে জলদস্যু ছিল। আর মগরা ঠিক ভারতীয় না। সর্ট অফ বার্মীজ।

    প্লিনির ন্যাচারাল হিস্ট্রিতে আছে :

    If the wind, called Hippalus, happens to be blowing, it is possible to arrive in forty days at the nearest mart of India, Muziris by name. This, however, is not a very desirable place for disembarcation, on account of the pirates which frequent its vicinity, where they occupy a place called Nitrias; nor, in fact, is it very rich in articles of merchandize.

    এটা খৃষ্টীয় প্রথম দশকে লেখা। Muziris ছিল মালাবার কোস্টের একটা পোর্ট, Cheras দের অধীনস্থ। এখানে পাইরেটদের উৎপাতের কথা আছে।
  • dri | 106.79.86.84 | ০৮ জানুয়ারি ২০১২ ২২:০৮505327
  • বাংলার সুবেদার শায়েস্তা খান মগদের সাথে যুদ্ধ করে তাদের বাগে আনেন। এর থেকে সারমাইস করা যেতে পারে ওনাকে কোন এক ফর্মে নেভি ব্যবহার করতে হয়েছিল। জলে না নেমে মগদের বশে আনা সম্ভব নয়।
  • dri | 106.79.86.84 | ০৮ জানুয়ারি ২০১২ ২২:৫১505328
  • আমার দুটো প্রশ্ন ছিল।

    প্রথমটা ঘনাদাকে। আপনি এক জায়গায় লিখেছেন পুরাণে বর্ণিত জম্বুদ্বীপের নানান বর্ষের কথা। এটা আমিও পুরাণে পড়েছি। পরে আপনি লিখেছিলেন আমরা এখন যেখানে থাকি সেটাকে ইলাবৃতবর্ষ বলা যেতে পারে। এটা আপনি জানলেন কি উপায়ে? কোন বর্ষ জিওগ্রাফিকালি কোথায় সেই তথ্য কি আপনার কাছে আছে? আমি জানতে ইচ্ছুক। পুরাণে জিওগ্রাফির বর্ণনা সুমেরু পর্বতকে কেন্দ্র করে। এটা কোথায়? জানেন?

    দ্বিতীয় প্রশ্ন nkকে। আপনি এক জায়গায় পৃথিবীর প্রিসিশানের কথা বলেছেন। এটার পিরিয়ডিসিটির কথাও বলেছেন। মানে বেশ কিছুদিন অন্তর ঐ ধ্রুবতারা বদলে যাওয়ার ব্যাপারটা। এই তথ্য কিভাবে জানা গেল? এ ব্যাপারে আরো জানতে ইচ্ছুক।
  • ranjan roy | 14.97.128.54 | ০৯ জানুয়ারি ২০১২ ০০:৫৪505329
  • এক্ষুণি আমার ভাইবৌ, ইতিহাসের অধ্যাপিকা( অশীন দাশগুপ্তের স্নেহধন্যা ছাত্রী)কে ফোন করে গুরুর দোহাই দিয়ে সংক্ষেপে যা জানলাম তা লিখছি:
    এক, অশীন দাশগুপ্ত মশাইয়ের মূল কাজটি ছিল সুরাতের মেরিটাইম ট্রেড নিয়ে।
    দুই, আফ্রিকা এবং কেপ অফ গুড হোপ আবিষ্কারের আগে প্রাচীন কাল থেকে ভারতের সাথে ব্যবসা বাণিজ্যের রুট ছিল মেডিটেরিনিয়ান দিয়ে বেড সী হয়ে আরব ও মধ্য এশিয়ার বণিকের আগমন ও সুরাত থেকে কাপড় ও মশলা , দক্ষিণ থেকে সিল্ক ও অন্যান্য জিনিস , বঙ্গ থেকে মসলিন ও মশলা আদি নিয়ে যাওয়া। আর দক্ষিণ এশিয়ার জন্যে ওই সুমাত্রা দিয়ে। দুটো রুটেই বড় অংশ হল সরু খাঁড়ি যেখানে বড় জাহাজ ঢুকতে পারে না। ফলে মার্চেন্ট নেভি বলতে সরু লম্বাটে নৌকো। বাণিজ্য ছিল বলে বাণিজ্যের প্রোটেকশনের জন্যে নেভিও ছিল। কিন্তু সেগুলো সীমিত লক্ষ্যে তৈরি ঐ সরু নৌকো,মাত্র কোস্টাল এরিয়ায় পাহারাদারির উপযুক্ত। ওরা আদৌ মাঝ সমুদ্রে লড়াই করার অর্থে নেভি নয়। জলদস্যুর হামলা খুব ছিল। যে যে দেশ নিজেদের নৌবাণিজ্য প্রটেক্ট করার ভাল ব্যবস্থা করতে পারেনি তারা আস্তে আস্তে পিকচার থেকে আউট হয়ে গেছে। বস্তুত: সুরাত বাণিজ্যের পতনের একটা প্রধান কারণ ওদের মাঝ সমুদ্রে দাদাগিরি আটকানোর অক্ষমতা।
    তিন, চোলদের পরাক্রান্ত নেভি ছাড়া আর কোন প্রাচীন বা মধ্যযুগীন ভারতীয় নেভির কথা ওর অন্তত: জানা নেই। ও "চোলমন্ডলম্‌' শব্দটির দিকে আমার ধ্যান আকর্ষণের চেষ্টা করল।
    চার,
    আমি ছোটবেলায় "" শিশুসাথী''তে সিরিয়াল হিসেবে প্রকাশিত যোগেন্দ্রনাথ গুপ্তের ""বাংলার ডাকাত'' লেখায় পড়েছিলাম যে কোন প্রাচীন ডকুমেন্টে আছে--- দক্ষিণবঙ্গ এলাকায় পর্তুগীজ হার্মাদদের বারংবার আক্রমণে সুন্দরবন এলাকার বিস্তীর্ণ জনপদ জনশূণ্য হয়ে যায়। লোকজন জঙ্গলে আশ্রয় নেয় এবং প্রাণ বাঁচাতে ব্যাঘ্রধর্ম(!) অবলম্বন করে। চুল- গোঁফ-দাড়ি-নখ কাটে না, চারপায়ে হামাগুড়ি দেয়, কাঁচামাংস খাওয়া অভ্যেস করে। ওই এলাকাই নাকি পরে সুন্দরবন নাম নেয়, ওখান থেকেই পরে লোকের পদবি নাকি বাগ, বাঘ, বাঘেয়া, বাঘচি ইত্যাদি হয়!
  • nk | 151.141.84.221 | ০৯ জানুয়ারি ২০১২ ০১:৩৫505330
  • দ্রি,
    পৃথিবী লাট্টুর মতন পাক খায় আর তার মেরু দুখানা যেদিকে তাক করা থাকে সেই তাক করার দিক ধীরে ধীরে পাল্টে যেতে থাকে একটা বৃত্তাকার পথে, এটা পেরিয়ডিক, মানে আবার আগের জায়্‌গায় ফিরে আসে ২৬০০০ বছর পরে। এখন ধ্রুবতারা মানে হলো যেদিকে এই পোল দুটো তাক করা থাকে সেখানে বা তার খুব কাছাকাছি কোনো তারা থাকলে, সেটা ওখানেই আছে বলে মনে হবে পৃথিবী থেকে(অন্য তারাগুলো পুবে উঠবে পশ্চিমে অস্ত যাবে পৃথিবীর আহ্নিক গতির ফলে), ধ্রুবতারা ওখানেই স্থির থাকবে, কারণ পৃথিবীর মেরু ওদিকে তাক করা। তাই পৃথিবীর অক্ষের ঐ দিক পরিবর্তনের ফলে ধ্রুবতারাও বদলে যায়। এখনকার ধ্রুবতারা হলো পোলারিস, আছে লঘু সপ্তর্ষিতে। আজ থেকে প্রায় ১০০০০ বছর আগে ধ্রুবতারা ছিলো বীণামন্ডলের (কনস্টেলেশন লাইরা)ভেগা বা অভিজিৎ।ভাবুন, কত সুবিধাই না হয়েছিলো ওরকম উঙ্কÄল একটা তারা ধ্রুবতারা হওয়ায় তখনকার অভিযানকরী মনুষ্যগোষ্ঠীর। :-)
    পৃথিবীর এই গতি আবিষ্কৃত হয়েছে বহু বছর আগে, রেকর্ডেড হিস্ট্রি তে আবিষ্কারকের নাম হিপারকাস, প্রাচীন গ্রীসের লোক। নীচের লিংকটাতে একটা ভালো সামারি পাবেন।

    http://en.wikipedia.org/wiki/Axial_precession_%28astronomy%29

    তবে তার আগেও এই বিষয়ে জানা থাকতে পারে, রেকর্ডেড হিস্ট্রিতে হয়তো আসে নি।
  • aka | 75.76.118.96 | ০৯ জানুয়ারি ২০১২ ০৮:২৭505331
  • মহাভারতের যুগের ভারতের ম্যাপ কেমন ছিল? যুদ্ধে কি চোল রাজারা যুদ্ধ করেছিল?
  • Ghanada | 223.223.133.121 | ০৯ জানুয়ারি ২০১২ ১০:৫৩505332
  • মহাভারত যুগের মানচিত্রের জন্য

    https://www.facebook.com/#!/ghanada1
  • kanti | 202.90.105.139 | ০৯ জানুয়ারি ২০১২ ১৪:৪১505334
  • বেলাবাসিনী গুহ এবং অহনা গুহ রচিত ঋক বেদ ও নক্ষত্র বইটিতে বলা হয়েছে যে ঋকবেদের রচয়িতারা ধ্রুব নক্ষত্রের পরিবর্তনশীলতা বিষয়ে সঠিক জানতেন। সূর্যের পরিক্রমন পথ বিষয়েও তাঁদের সঠিক জানা ছিল। মনে হয়, এ বইটির কথা ঘনাদা জানেন। ঘনাদা কিছু বলুন।
  • aka | 168.26.215.13 | ০৯ জানুয়ারি ২০১২ ১৯:০০505335
  • ঘনাদা ম্যাপ দেখা যাচ্ছে না। আর একবার লিংকটা দিন।
  • nk | 151.141.84.194 | ১০ জানুয়ারি ২০১২ ০০:৩৩505336
  • এখুনি চেক করলাম। আমার আগের লেখায় একটা সংশোধনী দিতে হবে। অভিজিৎ(ভেগা ) ধ্রুবতারা ছিলো ১২০০০ বিসি তে, মানে আজ থেকে ১৪০০০ বছর আগে।
  • dri | 106.79.175.216 | ১০ জানুয়ারি ২০১২ ২২:০৫505337
  • রঞ্জনদা, ধন্যবাদ, একজন ঐতিহাসিকের মতামত পরিবেশন করার জন্য। খুব ভ্যালুয়েব্‌ল।

    পোর্তুগীজ হার্মাদ এবং আরাকান মগদের সম্বন্ধে একটা কথা। এরাও জলদস্যু। তবে এদের স্পেশালাইজেশান ছিল কিড্‌ন্যাপিং এবং হিউম্যান ট্রাফিকিং। তাই এদের নামের সাথে একটা পাবলিক ফিয়ার জড়িয়ে আছে। যে জলদস্যুরা কেবল মার্চেন্ট শিপ আক্রমণ করে তাদের কথা লোকের মুখে মুখে অত শোনা যায় না। হার্মাদ এবং মগরা একটু আলাদা। সিক্সটিন্থ এবং সেভেন্টিন্থ সেঞ্চুরীর বিশ্বব্যাপী স্লেভ ট্রেডে এরা সাপ্লাই সাইডটা টেক কেয়ার করত। সেভেন্টিন্থ সেঞ্চুরীতে স্লেভ ট্রেড ক®¾ট্রাল করত ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানী। শ্রীলংকা, জাকার্তা এবং কেপ টাউনে ডাচ ক®¾ট্রাল্‌ড স্লেভ মার্কেট ছিল। কোস্টাল বেঙ্গল (এবং অন্য জায়গা) থেকে মগ এবং হার্মাদরা মানুষ কিডন্যাপ করে ঐসব মার্কেটে বিক্রি করত।
  • dri | 106.79.175.216 | ১০ জানুয়ারি ২০১২ ২২:১৪505338
  • মগ হার্মাদদের আগেকার সময়ে (যদিও প্লিনির মত অত আগের নয়) মার্কো পোলোর ট্রাভেলগে জলদস্যুর কথা আছে। ইন ফ্যাক্ট, শুধু পাসিং মেনশান নয়, তাদের শিকার ধরার পদ্ধতির ইন্টারেস্টিং বর্ননাও আছে।

    MALABAR is an extensive kingdom of the Greater India, situated towards the west; ... As well here as in the kingdom of Guzzerat, which is not far distant, there are numerous pirates, who yearly scour these seas with more than one hundred small vessels, seizing and plundering all the merchant ships that pass that way. They take with them to sea their wives and children of all ages, who continue to accompany them during the whole of the summer's cruise. In order that no ships may escape them, they anchor their vessels at the distance of five miles from each other; twenty ships thereby occupying a space of a hundred miles. Upon a trader's appearing in sight of one of them, a signal is made by fire or by smoke; when they all draw closer together, and capture the vessel as she attempts to pass. No injury is done to the persons of the crew; but as soon as they have made prize of the ship, they turn them on shore, recommending to them to provide themselves with another cargo, which, in case of their passing that way again, may be the means of enriching their captors a second time.
  • dri | 106.79.175.216 | ১০ জানুয়ারি ২০১২ ২২:৩০505339
  • থ্যাঙ্কিউ এনকে। আমি শুধু ভাবছি, ১২০০০ বছর আগে অভিজিৎ যে ধ্রুবতারা ছিল এটা জানা গেল কিভাবে। নিশ্চয়ই অত আগের কোন লিখিত রেকর্ড নেই। জাস্ট রিভার্স ইন্টারপোলেশান?

    সেক্ষেত্রে আমার প্রশ্ন হবে, কবে থেকে এই রেকর্ডকিপিং চলছে। হিপারকাস ডেফিনিটলি মেপেছিলেন। পরে টলেমীও মেপেছিলেন। দুটোর ডিফারেন্স নিয়ে রেট বার করেছিলেন। প্রশ্ন হল হিপারকাস কিকরে রেট বার করেছিলেন। হয়ত তাঁরও আগে কারো রিডিং ছিল যার কোন রেকর্ড নেই।

    উইকিতে ভাস্করাচার্য্যের কিসব ক্যালকুলেশানও দিয়েছে। মনে হয় অ্যাকচুয়াল স্লোকগুলো খুঁজে বার করলে ভালো হত। এই অয়ন আর কল্পের কনসেপ্টটা কি। এখানে ঘনাদা মনে হয় হেল্প করতে পারবেন।
  • Ghanada | 223.223.143.230 | ১২ জানুয়ারি ২০১২ ২৩:২৪505340
  • @dri
    আপনার অবগতির জন্য নিচে একটা লিংক দিলাম। ভাস্কারচার্য্যের বই। দেখুন, কাজে লাগে কিনা!
    http://www.scribd.com/doc/44033616/Lilavati-Bhaskaracharya-skt-02
  • Sandip Saha | 14.139.223.105 | ০৯ ডিসেম্বর ২০২২ ১৪:৪৭739101
  • ফাটাফাটি খুব ভাল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন