এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • Memories of My Melancholy Whores-Gabriel Garcia Marquez

    indo
    বইপত্তর | ১০ ফেব্রুয়ারি ২০০৬ | ১০৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • indo | 172.201.115.67 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ০৪:০৪499851
  • রোদ্দুর উঠলে ঠান্ডা লাগে এবং যেহেতু বনতল শুকনো পাতায় ভরা আর দীপাংশুর ঘরে কেয়ারটেকার আসবে, আজ বৃহস্পতিবার, হেঁটে গেলে দু দন্ড লাগে , আমি তো কত ছবিই দেখেছি সবুজ ঘাসের ওপর দিয়ে হেঁটে যাচ্ছেন রবার্ট বার্নস, লং কোট, হাতে কবিতার বই ও জলের ওপর কাঠের সাঁকো না থাকলেই নয়, হাঁস ও জলপিপিরা ডিম সামলায়, কেননা জলাভূমি, কেননা বসন্ত, অথচ শীত তো ন্যাড়া ওক বনে পালিশ- করা ম্যাগপাই আর সেক্ষণে মনে পড়ে যায় কেউ চলে যাবে, কে যেন বলতো for, we all perished, each alone; সুতরাং আমি যাকে মানে রাখি সে আমার প্রিয়তমা বেশ্যাটি, আমার বিষণ্ন বেশ্যার বারোমাস্যা....

    ---

    'আমার বয়স নব্বই হল। জন্মদিনে নিজেকে একটা উপহার দেবো ঠিক করেছি। কোনো কিশোরী মেয়ের সঙ্গে রাত্রি যাপন, বুনো।'
    খবরের কাগজ। দৈনিক কলাম। সিভিল ওয়ার। আমাকে মায়েস্ত্রো বলে ডাকে। যুবকেরা। প্রৌঢ়রা। হাজার দিনের যুদ্ধ, বোলেরো গান। আমি তাকে রমাঁ রলাঁ শোনাই, শোপাঁ শোনাই,তার নামটি দেলগাদিনা , দেলগাদিনা রাজার ছোট মেয়ে,রাজা তার পিতা ও প্রেমিক।
    তার নাম দেলগাদিনা হল তবে।
    তাকে আমি গান গেয়ে ঘুম পাড়াই, ওঠ মেয়ে দেলগাদিনা,সিল্কের স্কার্ট পড় মেয়ে। ঘুমপাড়ানী গান। শুকনো তোয়ালে দিয়ে ঘাম মুছে দিই, সে আমায় 'কুচ্ছিত বুড়ো' বলে ডাকে।
    প্রেমপত্র। লড়াইয়ের মুরগী। কর্নেল ও পোস্টমাস্টার। বেঁচে থাকা। কালো বেড়াল। সীমানা।ক্রোধ। প্রথম ভালোবাসা। নব্বই বছর বয়সে।
    'খ্যাতি একটি মোটকা মহিলা, যে তোমার সঙ্গে শুতে যায় না। জেগে উঠে দ্যাখো সে ঠিক তোমার পায়ের ধারে বসে আছে। সারাক্ষণ তোমাকে দেখছে,তোমাকেই সে দেখছে।'

    ---

    আমার একমাত্র সমস্যা আমার বেড়াল। বেড়ালটি বৃদ্ধ, কালো ও অন্ধ। তাই ক্রোধী।
    এটা কি কোনো যুক্তি হতে পারে একজন বেড়ালকে সভ্যভাবে মেরে ফেলবার?

    ----

    বদলাই না, কেননা জানি আমি-ই ঠিক, যুবকেরা ফিরে পড়বে আমায়-মানুষ তার ভালোবাসার জনকে আদর করে 'অতীত' নামে ডাকে।

    ----

    'Damiana was singing at the top of her voice in the kitchen , and the resuscitated cat twined his tail around my ankles and continued walking with me to my writing table. I was arranging my languishing papers, the inkwell, the goose quill, when the sun broke through the almond trees in the park and the river mail packet, a week late because of the draught , bellowed as it entered the canal in the port. It was, at last, real life, with my heart safe and condemned to die of happy life in the joyful agony of any day after my hundredth birthday.'

    ----

    মেক্সিকো সিটিতে যে ৭৯ বছরের বৃদ্ধ খ্যাতিমান কলাম্বিয়ান লেখক থাকেন, তিনি এই বই লেখেন নি।
    কেননা তাঁর নাম যদিও ঘটনাচক্রে গ্যাব্রিয়েল হোজে গার্সিয়া মার্কেজ, তিনি অল্প কিছুদিন বাদেই মারা যাবেন। ক্যান্সারে।
  • indo | 172.201.115.67 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ০৫:০৫499858
  • এই বন, হাই উডস নাম , ঝরা ওকপাতায় ভরা মেঝে, পিছল ভোরের বরফকুচিতে, ফেলে আসি তাকে। ফেলে আসি ম্যাগপাই দম্পতিকে, অচেনা পাখীর শিস, কেউ পাইনের ডালে গ্লাভস ঝুলিয়ে রেখে চলে গেছে।
    মানুষ কি ভাবে, যখন সে পাইনের ডালে গ্লাভস ঝুলিয়ে রেখে চলে যায়? সে কি একলা থাকে, সেই সিদ্ধান্তের মুহূর্তে? নদীতে তার কষ্ট হয়, নীল আকাশে? শীত করে, কাঠের বেঞ্চে বসলে ভালো হত-এই কথা ভাবে?

    অচেনা পাখীরা যদি বাসা বাঁধে, ভয় পাই,আমি ফিরে আসি নীল আকাশের সুযোগ নিয়ে। কেউ তো কিছু বলবার নেই।

    ঝরা পাতা মাড়িয়ে ফিরে আসি; এ পথে পিছু ফিরে তাকায় না,ভস্ম ভাসিয়ে এসেছো ত্রাণজলে, ওকে নাভিকুন্ডলী বলে।

    বনের শেষ হয়। শহর জেগে উঠলো, আনন্দিত।

    কাঠের বোর্ডটি, কিছু বলে।
    হে বনচারী, বলে বোর্ড। সবুজ ওক কাঠ।

    Bring only memories , leave only footprints.

    Wildflowers, leave them alone, for there is always a next traveller passing by.
  • samit | 59.92.149.55 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ১১:৪৭499859
  • আরো
  • pipi | 141.80.168.75 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ১৮:১৯499860
  • তারপর? তারপর?
  • indo | 172.188.77.42 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ১৮:৩৭499861
  • তারপর বইখানি কেনো, কিনিয়া পড়ো।
  • tan | 131.95.121.251 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৩২499862
  • দুদ্দুর,একি কইলে ইন্দোমুনি?
    ও বইয়ে তোমার মতন এমন অনাসক্ত অনুরাগী, সংসারী সন্ন্যাসীর সুর কোথা পাবো?
  • pallab | 59.93.197.255 | ১০ ফেব্রুয়ারি ২০০৬ ২২:২৩499863
  • বাকিটা এখানেই চাই Indo, ব্যস্‌!
  • indo | 86.138.239.114 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০১:৫২499864
  • যারা যারা এক্ষুণি বইটা হাতে পাচ্ছো না ,তাদের জন্য একটা অন্য বন্দোবস্ত করতে পারে তারেক। ওর হাতে বইটার একটা বাংলা অনুবাদ এই মুহূর্তে আছে PDF format-এ , এবং সেটা , অনুবাদক বলছেন, ইংরেজী অনুবাদের আগে করা । চাইলে তারেক এখানে তার একটা লিংক দিয়ে দিতে পারে।
    কি, তারেক?
  • tareq | 211.28.40.185 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০২:২০499865
  • মূল পত্রিকার লিংকটা এখন আর কাজ করছে না। তাই ওটা দিতে পারলাম না। আমি যেটা পিডিএফ বানিয়ে রেখেছিলাম সেটাই তুলে দিলাম।

    http://file.uploadr.com/54e1
  • pallab | 59.93.243.121 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০৩:০৫499852
  • পড়লাম tareq। সেটা বেশ, তবু indo-র লেখার একটা বেশ অভী-নভি আছে!
    ভাই indo আরেকটু কষ্ট করো না please!!!
  • indo | 86.138.239.114 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০৩:৩১499853
  • মাইরি আর কি! অ্যাদ্দিন বাদে বাড়িফাড়ি যাবো, তার গোছগাছ তো তুমি এসে করে দেবে।
  • indo | 86.138.239.114 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০৪:৩১499854
  • কিন্তু তারেক,
    এটা কি রকম হল? এ তো পুরো বইটার অনুবাদ নয়! খাপছাড়া ভাবে করা। আমি শুরুটা পড়ে ভালো লাগা জানিয়েছিলাম, পুরোটা আগে পড়ি নি;তাই আগে খেয়াল করি নি।

  • pallab | 59.93.243.121 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০৪:৪৩499855
  • Indo তাহ'লে তো তোমায় কর্তেই হচ্চে!!!!
  • tareq | 211.28.40.185 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০৮:৪৬499856
  • ইন্দোদা,
    আমি তো দুটো মিলিয়ে পড়িনি, শুধু এটাই পড়েছি। তাই বুঝিনি এখানে পুরোটা নেই।
    দৈনিক পত্রিকার ঈদ সংখ্যায় বের হয়েছিলো বলে মনে হয় সংক্ষেপ করে নিয়েছে। :-(
  • b | 220.225.84.250 | ১৬ ফেব্রুয়ারি ২০০৬ ০৯:৫৭499857
  • বছর খনেক অগে একটা শনিবার এর রিভিউ তে গার্ডিয়ান পত্রিকায় এই গল্পটার অংশবিশেষ বেরিয়েছিল। তখন পড়েছিলাম। paedophilia চর্চার অভিযোগ আপত্তি ও উঠেছিল খানিকটা।

    তবে গ্যাবো এবং দক্ষিন আমেরিকা! এঁদের ক্ষেত্রে যত ছাড়, অন্য কোনো দেশে (উত্তর ইউরোপ ছাড়া) পাওয়া মুশকিল।

    ইন্দো বাবাজীবন তো পয়্‌সা খসিয়ে ছাড়লে, আবার কিনতে হবে এই বইটা এই মাগ্গি গন্ডার বাজারে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন