এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শুধুমাত্র সুন্দর, নির্মল এবং সচ্চরিত্র ভাট-ওয়ালাদের জন্য একটি নেটোপিয়া ঠেক [P.G.]

    bhatiwala
    অন্যান্য | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ | ১০৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bhatiwala | 59.93.246.74 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ২১:৪৬499781
  • শুধিযন err... সুধীজন,

    গুরুচন্ডালী-র সকল দর্শণার্থীদের জানাই আমার আন্তরিক সুভেচ্ছা er... শুভেচ্ছা!
    এইখানে বাসা বাঁধি তোর তরে ভাট রে আমার! কবুগিরুর অনুকরনে এইমাত্র লিখিয়া এই নবজাত সংস্থার প্রতি গনতন্ত্রকে দায়বদ্ধ রাখিয়া আমি অন্তর-হিতো হইলাম!
    জয়তু ভাট!!!

    Good by. :-))))))
  • pallab | 59.93.243.112 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ০১:২২499783
  • নিষ্কলঙ্ক, সৎ ভাট!
    কে বাবা!
    যাকগে, দিব্যি লেখা যাবে এবং এখানে আমি খুব সিরিয়াস।
    মহাভারতটাকে ঠিক কজন গুছিয়ে পড়েছেন জানা নেই তবে আমি এই শেষ করে উঠলাম! খাঁটি কৃষ্ণদ্বৈপায়ন বেদ ব্যাস-এর লেখা মহভারতের সংস্কৃত to ইংজিরি অনুবাদ,করেচেন কিশোরি মোহন গাঙ্গুলী।
    পুরোটাই পরলাম। তবে কিনা আমার যা স্বভাব, পড়লাম পেছন থেকে!
    হিমালয়ের চুড়ো থেকে car এ উঠে স্বর্গে ঢোকার পর যুধিষ্ঠির দেখলেন স্বর্গ জুড়ে রাজ করছে দুর্যোধন এবং অন্যান্য কুরু পক্ষের মালেরা! দেখে ঈশেণের যেমন আমাদের দেখে লাগে তেমনি যুধিষ্ঠিরেরও লাগলো! সেও মন দিয়ে পান্ডব পক্ষের m,dam,tam,ari দের ভয়ানক খুজতে লাগলো!!!
  • pallab | 59.93.243.112 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ০১:৪৫499784
  • এবং স্বভাবত:ই পেলো না। তখন সে ভাবলে, যেমন ঈশান ভাবে যে এখানে এখন কুরু পক্ষের রুরুরা রয়েছে তাই বোধহয় পুরু পক্ষের পুপুরা গা ঢাকা দিয়েছে, এরা গেলেই সব বেরিয়ে আসবে! অপেক্ষা, অপেক্ষা এবং অপেক্ষা। কিন্তু কুরুরা আমাদের চাইতে ঢের বেশি খারাপ ছিলো! তারা নড়া-চড়ার নাম করছে না দেখে, যুধিষ্ঠির নিজেই স্বর্গের টইপত্তর গুলোতে ওদের একটু খুজে দেখতে গেল!!
  • pallab | 59.93.243.112 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ০২:০৫499785
  • নেই নেই কোথা নেই তাহাদের ছায়া! উৎকন্ঠিত যুধিষ্ঠির তখন তার ভগ-প্রদত্ত ছায়া-সঙ্গী স্বর্গীয়দূত জিব্রাইলকে শুধালেন -- ''দূত! এ-ই কি স্বগ্গ! এইখানে পৌছুনোর জন্যে, এইসব দেকার জন্যে আমি শালা কত সুধারস বঞ্চিত হয়ে দিনের পর দিন ঘাড় গুঁজরে, m,dam,tam,ari প্রভৃতি-কে ও জ্বালাতন করে করে এই, ... এই এইখানে আসার রাস্তা তৈরী করেছিলুম! এই আমাদের স্বর্গ! এ-ই-ই? হা-য়, হা-য়! তারা সকলে না জানি কত গাল দিচ্ছে আমাকে! কে জানে কোন গিরী-গুহায় তারা নতুন করে ফের অগ্ম্যাত বাসের জন্য প্রস্তুতি নিচ্ছে! শুনিয়া ছিলাম শেষের সে দিন ভয়ঙ্কর! হা: আমি বুঝি নাই! আজ দেখ, যে কুরুবংশ আমারদীগের ঝাড়েবংশে সব্বোনাশ করিলো! যাহারদীগের লাগি আমি এত মুখ শুনিলাম, সেই তাহারা -- সেই তাহারা আজ স্বর্গের সিংহাসনে আয়েশ কচ্ছে! কি পিত্তি জ্বালানো সিন মাইরি!!!
  • pallab | 59.93.243.112 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ০২:২২499786
  • তিনি আরো বলিলেন যে, য়্যাই যে বাবা ঈব্রাচিল! আমার স্বপ্নেও এই স্বর্গের ধারণা ছিলো না! এতো মনে হচ্চে রাবণের সিঁড়ি বেয়ে স্বর্গে এলেও এরচাইতে ঢের ভালো স্বর্গে পৌছুন যেত! এই এদের আমি চাইনা! কুল-বৃক্ষের ডাল পাতিয়া সুখনিদ্রা সে আমার নয়, সর্জারুর পৃষ্ঠপরি মহালম্বমান -- ভ্রমিব সেও ভালো ঘুমন্ত হিয়ায়... চ্যাঁভ্যাঁ চ্যাঁভ্যাঁ !
    জিচ্রাবিল! তুমি মোরে সেই স্বর্গে কর উপনীত, যেথা তুশ্চু কুরু বৃন্দ, যেথা দুষ্ট লোক দখল করেনি কোন মহাস্বর্গলোক! সেই স্বর্গে বৃজ্যাঈল ফেলে এসো মোরে,
    টুকরো করে দেব তোরে ইহা না করিলে! হা:হা:হা: :-)))

  • pallab | 59.93.243.112 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ০২:৪৪499787
  • তো তখন দূত আর কি করে? আম্‌তা আম্‌তা করে কইলে, ঠিক আচে বস্‌, আপনি যখন এত করে বলচেন তখন চলুন, আপনাকে দেইক্কে আনি কে কোতায় কেমন করে আচে সব আপনার অরুন-বরুন-কিরনমালারা!!!
  • pallab | 59.93.243.112 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ০২:৫০499788
  • কেস্‌টা হল স্বগ্গে তখন আবার টাওয়ারে কাজ হচ্ছিলো! তো ভগবানের সাথে কথা কয়ে car বুক করা গেল না বলে, অগত্যা হেঁটেই ... ভানু পেল লটারী থুরি যমালয়ে জীয়ন্ত মানুষ যুধিষ্ঠির কটকটি হাতে চললো জিস্রাফিলের সাথে সাথে, পেছনে পেছনে...
  • pallab | 59.93.200.126 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:৫৫499789
  • চলিতে চলিতে সমস্ত দিক ঘন অন্ধকার হইয়া আসিলো! যুধিষ্ঠির (বারবার ঈশেণ হয়ে যাচ্চে কেন বুইতে পাচ্চি নে) বোধ করিতে পারিলেন তাঁর পায়ের তলায় জুতো নেই। কর্দমাক্ত ঘাসময় এক অন্ধকারে যুধি তার দূতের আঁচলের থুড়ি চাদরের খুঁট ধরে সন্তর্পনে চলিতে লাগিলেন। দূর হইতে কাহাদের ক্ষীন কন্ঠ ভাসিয়া আসিতেছিল, স্পষ্ট ঠাহর হইতে ছিল না, তবে বোধহইতে ছিল কতক মানুষেরই কলকন্ঠ হইবে বা, কারণ মানব ভীন্ন অন্য কোন জাতিরই এইরূপ তীব্রস্বরে প্রলাপ বকিবার ক্ষমতা নাই। ভাটীয়া৯ এবং টইপত্তরের পূর্বাভীগ্মতা হইতেই সম্ভবত তাহার এইরূপ মনে হইয়া থাকিবে! তিনি নিদ্রোত্থিত সম্মোহিতের ন্যায় অগ্রসর হইতে লাগিলেন। হে পাঠক, সে বিনিদ্র ঘোর অমানিশায় যখন সক্কলে ঘুমায়িত তখন রাজা ... হ্যাঁ রাজা যুধিষ্ঠির, যিনি যবনদের রাজা অয়দিপাউস হইতে কোন অংশে কম বিখ্যাত নহেন, আমাদের প্রাণপ্রিয় এই রাজা যুধি তাহার সঙ্গীদের খুজিতে খুজিতে ঘোর কাদা-ঘাসে উদোম পায়ে হাটিতে লাগিলেন, দূরে সুমধুর জ্যোছনাময় মরুদ্যান প্রলোভন দেখাইতে ছিল ... কিন্তু ঈশেণ গ্রাহ্যমাত্র করিলো না ...
  • pallab | 59.93.200.126 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:২৭499790
  • দূরাগত ধ্বনি ক্রমে ক্ষীণ থেকে স্পষ্টতর হইতে লাগিলো! কাহারা যেন আর্তনাদ করিতেছে। তুমুল পৈটিক গোলযোগে হ্যাংলা পাব্লিক ভীষগের দাওয়ায় বসিয়া যেরূপ উদভ্রান্ত চিল্লমিল্লি করে, তেমনি উল্লাট কিচিমিচি শুনিয়া যুধি কিঞ্চিত আরষ্ট হইয়া ভাবিলেন, হায় শুধু স্বর্গ হইতে বঞ্চিত তাহাই নহে এই কিচিমিচি ল্যান্ড যাহা আমরা বর্জন করিয়াছিলাম, তাহার উপর দিয়া উহাদের চলিতে হইয়াছে! অহো, কি কষ্ট! আর এ স্থলে কি গন্ধ! ঈশ... মাগো!
    এসময়ে চতুর্দিক হইতে প্লাবনের ন্যায়, লাভার ন্যায়, ইণ্ডিয়ার সমর্থকদীগের ন্যায়, প্রবল বাঁধভাঙ্গা উচ্ছাসের ন্যায়, গোঙানি উঠিয়া আকাশ বাতাস ঘেরিয়া ফেলিল, যুধির দুই কান অবশ হইয়া আসিল, কাঁপিতে কাঁপিতে বসিতে গিয়া দেখিলেন পাছুর নীচে জল নয়, কাদা নয়, ঘাস নয় ... অন্যকিছু, এ এক অন্যতর জন্ম বোধ হয়! শীতল, শক্ত, স্লীম, তন্বী, খানিক খসখসে যার ত্বক এবং রোমশ নহে ... বসিয়া আরাম পাইলেন তাই বসিলেন। এমত কালে কেহ কোথা হইতে সিনেমায় যেমনি হয় তেমনি এক শীর্ণ স্পট-রশ্মির ন্যায় ন্যাবা-রঙা এক পেন্সিল টর্চ জ্বালিলেন। হে পাঠক, আমরা জানিনে কে সে, কি কারণে তার এই টর্চা-র, তবু স্বীকার করিব ইহাতে বড় উবগার হইলো! সে আলোক ঘুরিতে ঘুরিতে আসিয়া পড়িলো যুধির পায়ের নিচে ...
  • pallab | 59.93.200.126 | ১৮ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:৫৩499782
  • কাদা-মাখা ঘর্মাক্ত সে পা, পায়ের মাঝখান দিয়ে দেখা যাচ্ছে হলুদ আলোর বন্যায় এক হাস্যোঙ্কÄল পাথর ... খাম্বা মতন! যুধি তড়াক করিয়া দাঁড়াইয়া পড়িল ... আর ... দেখা গেল পাথরে খোদিত ক'টি কথা,
    ""কলি-ভাট""
    '0' MILE
    !!! তুমুল হর্ষ এবং গোলযোগের মধ্যে রাজা কোনক্রমে উঠিয়া দাঁড়াইলেন! কহিলেন আম্মো ভয়ানক পুলকিত - শিহরিত ... কই তোমরা আলো জ্বালো! কতদিন দেখিনা তোমাদের ... আমি কচুশাগের আর ইলিশের গন্ধতেই আন্দাজ করছিলুম ... কই? জ্বালো! দেখে চক্ষু সার্থক করি... !!!
    আলো জ্বলিলো!
    রাজা দেখিলেন সকলে যে যার খাটে শয়ন করিতেছেন, টান টান শুইয়া আছেন ... সকলেই!
    একী, আস্পদ্দা, এট্টু বেশি খেয়েচো বলে এইভাবে শুয়ে থাকবে?
    তখন ari,dam, kun, ... প্রভৃতি কোনওক্রমে যাহা পেশ করিলেন তাহা এই যে, তাহার খাইয়া দাইয়া গ্যাঁজাইয়া শুইয়া ছিলেন, তখন চুপিচুপি কে একজন আসিয়া তাহাদের কোমড় হইতে দুইটি করিয়া ১০ কেজি ওজনের ট্র্যাকশন ঝুলিয়ে দিয়ে গেছে আর দেয়ালে লিখে-রেখে গেছে
    ..................... শোধ-বোধ .......................
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন