এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • A People's History of the United States-Howard Zinn

    indo
    বইপত্তর | ২০ ফেব্রুয়ারি ২০০৬ | ৭৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pallab | 59.93.193.158 | ২০ ফেব্রুয়ারি ২০০৬ ২৩:৪৪499736
  • এখানে কি জানতে চাওয়া হচ্ছে, নাকি জানাতে চাওয়া হচ্ছে?
  • indo | 59.93.241.74 | ২৪ ফেব্রুয়ারি ২০০৬ ০০:০২499737
  • এটি একটি গোবদা বই। সাতশো+ পৃষ্ঠা। দুবচ্ছর আগে প্রেমসহ শুভ্রদীপ পাঠিয়েছিল। অ্যাদ্দিনে খুলে দেখলাম।
    তাও আবার কি সময়ে! না, যখন ছানাসহ ল্যাজেগোবরে হচ্ছি। একসঙ্গে এক পাতার বেশী পড়তে পারিনা। আমেরিকার জনতার ইতিহাস মার্জিনাল বাঙ্গালীর ছা-র লালেঝোলে মাখামাখি হয়ে যায়।
    ---

    অতএব, যখন যা পারি দেবথোব দুতিন ইঁদুর। জনগণ চাইলে দেব, নচেৎ না। লোকে খেলতে নামলে আছি,নইলে সাইডলাইন।
    এখানে জানতে ও জানাতে চাওয়া হচ্ছে।
    ---
    মার্কিনিরা, দিন না ক পয়সা ! নাকি বেস্ট সেলার। ৬ পর্বের ডকুও হবে, কিম্বা হয়ে গ্যাছে।
    আমি কলম্বাস অবধি পড়েছি। দিব্য লাগছে।
  • damayantee | 61.246.76.106 | ২৪ ফেব্রুয়ারি ২০০৬ ০০:৩০499738
  • আর একটু লেখ।
  • indo | 59.93.240.147 | ২৬ ফেব্রুয়ারি ২০০৬ ০৭:৩৩499739
  • কলম্বাস প্রথম নেমেছিল বাহামাতে। সেখানকার আরাওয়াক ইন্ডিয়ানরা 'অপর' চিনত না। ন্যাংটো ছেলে ও মেয়েরা, যেমনটা থাকে এমনিতেও, এ তো আর বাঙ্গালীবাবুবাড়িতে গেস্ট আসা না,যে একটু সাজুগুজু করলেও হয়, একঘর অবাক হয়ে সাঁতরে গিয়ে কলম্বাসদের গ্রিট করেছিল। ওদের খাবার,জল আর গিফটটিফটও দেয়।
    কলম্বাস পরে লিখেছিল :
    ''ওরা.... আমাদের টিয়াপাখী, বর্শা,তুলো এমনি আরো হাবিজাবি সাতকাহন জিনিষ এনে দেয়। বদলে কাঁচের পুঁতি , বাজপাখীর গলার ঘন্টা নিল।.... অস্ত্রশস্ত্র নেই, সেসব জানেও না;আমি একটা তরোয়াল দেখালাম,ধারালো দিকটা ধরতে গিয়ে হাত কেটে ফেলল,এত বোকা। লোহার ব্যবহার জানে না,বেত দিয়ে বর্শা বানায়।....ভালো চাকর হবে...জনা পঞ্চাশেক লোক পেলেই সবকটাকে বাগে আনতে পারি.....''
    বাদামীদের এই আতিথ্য ও ভাগ করে খাওয়ার প্রবণতা নবজাগরণের ইউরোপকে অবাক করে। যে ইউরোপ পোপশাসিত,রাজশাসিত,সোনাশাসিত।
  • indo | 59.93.241.25 | ২৬ ফেব্রুয়ারি ২০০৬ ০৮:৫৯499740
  • স্পেন তখন সদ্য জাগছে। মূরদের হারিয়ে , ইহুদীদের তাড়িয়ে মাথা তুলছে ইউরোপের এই আধুনিক জাতিরাষ্ট্র। ঘুম ভাঙ্গলে খুব খিদে পায়, সোনার। সোনা আছে এশিয়াতে। ভারতে।
    এশিয়া যাবার স্থলপথ এদিকে তুর্কীদের দখলে। পর্তুগীজরা আফ্রিকার দক্ষিণদিক দিয়ে সমুদ্রপথে চেষ্টা করছে। স্পেন অন্যরাস্তায়, অজানা সমুদ্রে ভাসার ঝুঁকি নিল।
    কলম্বাসকে স্বাগত জানাতে যে কজন আরাওয়াক ইন্ডিয়ান সাঁতরে আসে, দোষের মধ্যে তাদের কানে ছিল ছোট ছোট সোনার মাকড়ি। এই তো তবে দুধ ও মধুর প্রতিশ্রুত দেশ ইন্ডিয়া। সোনা আর মশলার ভাঁড়ার।
    কলম্বাস ওদের কয়েকজনকে জাহাজে আটকে রাখে, কতকটা পণবন্দী টাইপের : সোনা খুঁজে দাও , ছেড়ে দিচ্ছি। জাহাজ কিউবা পেরিয়ে হাইতি এসে পৌঁছলে নদীতে টুকটাক সোনা পাওয়াও যাবে অবিশ্যি, ছেঁকেছুকে। ইন্ডিয়ান সর্দার কলম্বাসকে উপহার দেবে সোনার মুখোশ।
    এই শুরু। আরো ইন্ডিয়ান বন্দী হয়। দ্বীপের এক জায়গায় ইন্ডিয়ানদের সঙ্গে একটু ঝাড়পিটও হবে, চাহিদামত তীর-ধনুক যোগান দিতে না পারায়। শীত পড়লে বন্দীরা মরতে শুরু করে।

    স্পেনের রাজদরবারে কলম্বাসের পাঠানো রিপোর্ট প্রতিশ্রুতিতে টগবগে। ' a little help from their Majesties, & in return he would bring them from his next voyage '' as much gold as they need.... & as many slaves as they ask.'
  • Tina | 64.12.117.11 | ০৯ মার্চ ২০০৬ ২২:১৭499741
  • মার্কিন দেশ থেকে এ বিষয়ে দু পয়্‌সা দেবো ভেবে ময়দানে এ নামলাম কিন্তু শুরু করবো কোথা থেকে? ইন্দো তো দেখলাম কলম্বাস অবধি লিখে তারপর থেমে গেলেন। ও ইন্দো আর একটু লিখুন না তা হলে আমি দেবো কিছু। হাজার হলেও এ পাতায় এই প্রথম লিখছি, রীতিনীতি কিছুই জানি না, প্রথমেই হা হা করে এক্‌গাদা কথা বলতে কেমন যেন লাগছে।
  • Ishan | 192.128.167.68 | ১০ মার্চ ২০০৬ ০০:৫৩499742
  • ইন্দোর জন্য অপেক্ষা করলে রাত কাবার হয়ে যাবার আশঙ্কা প্রবল। আপনি নিজেই লিখে ফেলুন। নিয়মকানুন কিছু নেই। সব ফ্রি স্টাইল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন