এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রেসিজম :- পূর্বে ও পশ্চিমে

    Babaji
    অন্যান্য | ০৩ মার্চ ২০০৬ | ৫৭০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 194.202.143.5 | ০৩ মার্চ ২০০৬ ২৩:০৬498488
  • আর ওঅ পাড়ার বাচ্চা গুলো বা দ্রাইভার রা জখন fucking paki বলে গাল দেয়, গায়ে লাগে।
  • r | 85.100.122.49 | ০৩ মার্চ ২০০৬ ২৩:০৮498489
  • এই লজিকটা মেনে নিলে তার পরে সব থেকে ইন্টারেস্টিং ব্যাপারটা আসে: জাতীয়তার ব্যাপারটা বৈধতা পেলো, কিন্তু ধর্মের ব্যাপারটা পেলো না। কেন?
  • b | 194.202.143.5 | ০৩ মার্চ ২০০৬ ২৩:১২498490
  • জাতীয়তা টা ব্যাপার টা কে প্রশ্ন হীন ভাবে মানার কোনো কারণ নেই। মাত্র কয়েকশ বছরের পুরোনো। আর জাতি বদ্‌লাচ্ছে রোজ।
  • deepten | 202.122.18.241 | ০৩ মার্চ ২০০৬ ২৩:১৩498491
  • হক কথা।
    পোত্যেকের ই কিছু গব্বের বিষয় আছে । খ্‌ব ভালো চিঠি পোস্ট করতে পারে বা মহাকাব্য লিখতে পারে। থাকুক না। অন্যদের বড়জোর বোর কত্তে পারে। করুক ।কিন্তু জোর জারি নয়। অচ্ছুতপনা নয় এবং সরকারি মদতে নয়।
    রঙ্গন, ৬০'এর দশকে ক্যালকাটা ক্লাবে রাম চ্যাটারজী প্রথম ভারতীয় ঢোকালো, গায়ের জোরে। অনেক সমালোচনা করেছিলো - তামিল বা ওড়িয়াদের ও নিজেদের সংঘটন বা ক্লাব আছে । কই, সেখানে তো সরকার/ রাজনীতিকদের মাথাব্যাথা নেই। কিন্তু সাদা চামড়াদের জন্য ক্লাব হলে দরজা ভাংবার কি আছে ? ওদের তো বয়ে গেছে যদি বিলেতেও আমরা exclusively indian ক্লাব খুলি ? তুমি কি কও ?
  • r | 85.100.122.49 | ০৩ মার্চ ২০০৬ ২৩:২১498492
  • ঠিক। এই "দেবে আর নিবে মিলাবে মিলিবে" জোর করে হয় না। র‌্যাঁদা চালিয়ে কি সমান হয় নাকি? হিন্দু মুসলিম সম্পর্কের ক্ষেত্রে এই রকম কিছু কথা আছে। বললে লোকে মারবে। কিন্তু আলাদা হলেই মারামারি হবে, কাজেই সবাই গলাগলি করে এক হয়ে যাই- এই ধারণাটাই ভুল। এইভাবে সাম্প্রদায়িকতা ঘোচে না। ভিন্নতার অর্থ মারামারি করা নয়।
  • deepten | 202.122.18.241 | ০৩ মার্চ ২০০৬ ২৩:২২498493
  • মনে পরলো। হারাধনের দশটি ছেলে ছড়ার মূলটি ইংরাজী ছড়া টেন লিটল নিগার। বেশ চলতো। কোনো অপরাধবোধ ছাড়াই। আগাথা কৃস্টি অই নামে একটা বইও লিখলেন। কিন্তু ষাঠের দশকে এসে নাম বদলে টেন লিটিল ডল্‌স (বোধহয়) করা হলো।
  • Arijit | 128.240.229.67 | ০৩ মার্চ ২০০৬ ২৩:২৭498494
  • কে নিজেকে হিন্দু মনে করে খুশী হল, কি মুসলমান মনে করলো, কি পাকিস্তানি/ভারতীয়/হনলুলুবাসী - আমার কিছুতেই কিছু এসে যায় না। মোদ্দা কথা "আমরা ভারী লক্ষ্মী সবাই" বলো, কিন্তু "তোমরা ভারি বিশ্রী" বোলো না। live and let live, not live and let die। সোজা কথা।
  • D | 202.122.18.241 | ০৩ মার্চ ২০০৬ ২৩:২৯498495
  • তনু
    বিয়ের দিন কবে ঠিক হলো বাবাজীবন কত মাইনে পায় ? কোন কোম্পানীর কমপিউটারওয়ালা ? স্বত্তর জানাও।
    আং
    DD
  • Arijit | 128.240.229.67 | ০৩ মার্চ ২০০৬ ২৩:৩৪498497
  • হানিম্যানের বেউলোর বইয়ে কিন্তু Ten Little Niggers-ই আছে, এখনও।
  • r | 85.100.122.49 | ০৩ মার্চ ২০০৬ ২৩:৩৫498498
  • এক তো পোলিটিকাল কারেক্টনেস বেশি বেশি দেখাতে গেলে ব্যাপারটা শুচিবায়ুগ্রস্ততার পর্যায়ে পৌঁছে যায়। কিস্যু তাতে লাভ হয় না। তার উপর যে পরিচিতিগুলো নিয়ে বেঁচে আছি তাদের কিছু প্রভাব তো স্বাভাবিকভাবেই থাকবে। মেয়েরা নিজেদের মধ্যে কিছু কথা বলবে যা ছেলেদের সামনে বলবে না। ঠিক সেইভাবেই সাদারা কালোদের ভাই ভাই করে জড়িয়ে ধরবে না। কালোরাও বলবে যে সাদারা স্নান করে না। এই যে সাদাদের রেসিজ্‌ম্‌ নিয়ে কথা হচ্ছে, তার মানে আমরা সাদা বলে একটা ক্যাটেগরি তৈরি করে নিয়েছি। এটা কি রিভার্স রেসিজ্‌ম্‌ নয়? যতক্ষণ না একে অন্যকে মারছে, বা বঞ্চিত করছে, ততক্ষণ এই পার্থক্যকে স্বীকার করে নেওয়াই তো ভালো।
  • deepten | 202.122.18.241 | ০৪ মার্চ ২০০৬ ০০:৫১498403
  • ও ঈশেন
    কাজে ফাঁকি দে টইপত্তর কল্লে ঝট জলদি সি ই ও হবে ক্যমনে ? অমন কম্মোটি করো না।
    বর্ন মানে caste মানে গায়ের রং। এটা কাকতালীয় নয়। সত্যি বর্ন। মহভারতেই গায়ের রং নে' পোচুর কথা আছে। পশ্‌শু লিখবো, এখন পা থেকে মাথা পজ্জোন্তো টলমল কচ্ছে।
  • bozo | 129.7.153.28 | ০৪ মার্চ ২০০৬ ০১:০৫498404
  • অরিজিৎ দা, এদেশেও In state and out of state fees আছে।
    গেথিসবার্গ তাও অনেক ভালো। আরেক দিন বলব ব্রুকহাভেন এর গল্প। এখানে Department of Energy এর ল্যাব আর Department of Commerce এর ল্যাবের মধ্যে অনেক সিকিউরিটির পার্থক্য আছে।
    সিকিউরিটির লোক গুলো যে কি বেরসিক হতে পারে, চিন্তার বাইরে।
  • drighanchoo | 66.81.199.169 | ০৪ মার্চ ২০০৬ ১৩:২১498405
  • সাদা কালো, নারী পুরুষ হিজড়ে, হিন্দু মুসলমান কেরেস্তান, লিবিয়ান জাপানী -- কেউ সমান নয় ঠিকই। কিন্তু সমান না হওয়া এক জিনিস, আর এগুলোর মধ্যে একটা হাইরার্কি তৈরি করা অন্য জিনিস। এই হাইরার্কির বোধটা সমাজ গড়ে দেয়। আপনাদের ওয়েবে অনেকগুলো উদাহরণ দেখলাম। এর মধ্যে কোনগুলো রেসিজ্‌ম আর কোনগুলো নয় সেটা কিছুটা ডেফিনিসনের ব্যাপার। তবে মানসিকতার দিক থেকে এদের অনেকগুলো ই এক ক্যটাগরিতে পড়ে।

    একসাথে এত বাংলা টাইপ করে হাঁপিয়ে গেলাম, একটু দম নি।
  • b | 86.135.219.112 | ০৪ মার্চ ২০০৬ ১৬:১৪498406
  • দ্রিঘাংচু,
    সমর্থন জানাই।
  • r | 85.100.122.49 | ০৪ মার্চ ২০০৬ ১৬:২৫498407
  • হায়রার্কিবিহীন সমাজ তো বিশুদ্ধ ইয়ার্কি!
  • b | 86.135.219.112 | ০৪ মার্চ ২০০৬ ১৬:৩২498408
  • এই র এর আনার্কি শুরু হয়েছে।

    আমি দ্রিঘাংচু কে সমর্থন করে বলছি, civil rights আন্দোলন এর এইটেই মোদ্দা কতা ছিল বলে মনে করি।

    তবে আফ্রিকার বর্ণ বিদ্বেষ বিরোধী আন্দোলন এ সাম্রাজ্যবাদ বিরোধী সংগঠন জে মুল ভূমিকা সেইটেই আমি তকন থেকে মনে করাচ্ছি। কেউ শুনছে না, উল্টে আমায় ঘেটে দিচ্চে।

    indo আশ্চর্য্য ভাবে নিশ্চুপ। সিরিয়াস ব্যস্ত আছে বোধ হয়।
  • b | 86.135.219.112 | ০৪ মার্চ ২০০৬ ১৬:৩৪498409
  • ভিন্নতার অর্থ status quo ও নয়।
  • r | 85.100.122.49 | ০৪ মার্চ ২০০৬ ১৬:৪১498410
  • ধুর বাবা! আমি থোড়ি রেসিজ্‌মের সপক্ষে কথা বলছি। আমি বলছি যে রেসিজ্‌মের বিরুদ্ধতা করতে গেলে, ব্যবহারিক আন্দোলনের জন্যও "কি" এবং "কেন" খুব পরিষ্কার হওয়া চাই। তার জন্য প্রথম কাজ হল "মানুষের রক্ত লাল, তাই সব মানুষ সমান" এই মিথটাকে লাথ মারা। এই লাথ মারার কাজ শেষ হলে সমাজের মাজন এবং হায়রার্কির ইয়ার্কি নিয়ে আরও কিছু বেসিক প্রশ্ন উঠাতে হবে।
  • b | 86.135.9.14 | ০৪ মার্চ ২০০৬ ১৯:২৬498411
  • র,
    তুমি যে প্রশ্ন গুলো তুলেছো সে গুলো সিরিয়াস প্রশ্ন। আমার কোনো সন্দেহ নেই তাতে, ভুল বুঝো না।

    কিন্তু ঐ কথাটি না বললে, কালো দের উপর অত্যাচার অন্তত বে-আইনি হত না।

    ব্রিটেনে racial equality commission এখন কার ফর্ম এ তৈরী হয়েছে মাত্র ১৯৭৪ বা ১৯৭৬ এ।

    কতো সাম্প্রতিক দেখো এই ঘটনা গুলো:

    ১। australia তে aborigin দের flora/fauna হিসেবে দেখা হত ১৯৬৭ র census অব্দি।
    ২। প্রিটোরিয়া রায়ট্‌স ১৯৮০ র শুরুর দিকের ঘটনা।
    ৩। মোলায়েজের মৃত্যু র তারিখ টা কেউ বলে দাও।
    ৪। san francisco riots ১৯৯৯(?)।
    ৫। brixton ঘটনা ১৯৮০ র দশক।
    ৬।anti busing সমস্যা বলী, ১৯৭৪, বোস্টন।
    ৬। manchester এর পাশের শহর টার নাম ভুলে গেছি, সেখান asian-BNP riots, ২০০১(?)

    আরো অসংখ্য আছে। legal protection এর context এ 'সমান' কথটার ব্যবহার এখোনো ফুরোয় নি। ফুরোতে সময় লাগবে।
  • b | 86.135.9.14 | ০৪ মার্চ ২০০৬ ১৯:৩১498413
  • আমি কিন্তু minority sectarianism এবং minority fundamentalism এর কথা অস্বীকার করিনি।

    আমি তো বাদামী। নিজেদের মধ্যে জাত পাত, কালো , মুসলিম বিদ্বেষ দেখছি তো রোজ।

    আর inclusive multiplicity র কথা সমানাধিকারের আন্দোলন ই সবচেয়ে বেশি বলে। অন্তত বৃটেনে।
  • Arijit | 82.39.161.133 | ০৪ মার্চ ২০০৬ ২০:১৫498414
  • আমাকে বকবে ক্যানো? আমি কি করলুম?

    অ্যার/ন্যাড়বাবু - বামুনের অভিশাপ বেজায় শস্তা, শেয়ালদায় কিনতে পাওয়া যায়, কলাপাতার ওপর, আপনের চাই?
  • drighangchoo | 66.81.198.79 | ০৪ মার্চ ২০০৬ ২১:৫৬498415
  • আপনি হয়তো ইয়ার্কি মেরেই বললেন। আমি কিন্তু অনেককেই দেখেছি যাঁরা মনে করেন সমাজে হাইরার্কি তো থাকবেই। হাইরার্কি ভাঙার চেষ্টা বৃথা। তার চেয়ে বরং হাইরর্কির সিঁড়ি বেয়ে কিকরে ওপরে ওঠা যায় সেই চেষ্টাই করেন। কিন্তু কেউ কেউ আবার মনে করেন আর একটু কম হাইরার্কি থাকলে আর একটু বাসযোগ্য হত পৃথিবীটা। এটা দৃষ্টিভঙ্গির ব্যাপার।

    আর 'মানুষের রক্ত লাল, তাই সব মানুষ সমান' -- এটা হল একটা রেটরিক। অধিকাংশ স্লোগানধর্মী লাইনই রেটরিক। তার মানে কি আর সবাই সমান ভাত খায়, নাকি হান্ড্রেড মিটার রেস হলে সবাই ফার্স্ট হবে? কিন্তু প্রশ্ন হল, একে অন্যের থেকে সমান সম্মান পেতে পারে কিনা, সবার সমান অধিকার থাকতে পারে কিনা, আইনের চোখে সবাই সমান কিনা ইত্যাদি।
  • ar | 141.154.216.146 | ০৫ মার্চ ২০০৬ ০৪:৫৯498416
  • ============ রেসিজিম: পূর্বে ও পশ্চিমে =============

    যাদের বিদেশে বসবাসের অভিজ্ঞতা আছে তারা সবাই কমবেশী রেসিজিম ব্যাপারটার সাথে পরিচিত; প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভুক্তভোগী। discrimination, এই ব্যাপারটা, আরো কড়াভাবে গায়ে লাগে, যদি এর আগে minority বলে একটা শব্দ বসে যায়। এ তো গেল পশ্চিমের ব্যাপার, অনেকেই লিখছেন,আরো লিখুন। টইএর এই আলোচনায় গুরু'র অন্য একটা "খোলা" পাতা থেকে উদাহরণ দিয়ে আমি দেখাতে চাইছিলাম যে পূর্বের প্রচলিত সমাজব্যবস্থায়, discrimination বা রেসিজিমের (যাই বলুন না কেন)ঘটনাগুলো আমাদের চারিপাশে প্রতিনিয়ত ঘটে চলে, কখনো সচেতনভাবে, আর কখনো আমাদের অজান্তে; সুপ্ত আর সূক্ষ্ণভাবে। আমরা শিক্ষিত majority সেগুলোকে ঠাট্টা হিসাবেই ধরি। (খুবেই স্বাভাবিক, সেগুলো তো ঠাট্টাই, আর কিছু নয়!)। কিন্তু ভেবে দেখবেন, ভারতীয় সমাজের নিরিখে, এই সব ঠাট্টার ধারাগুলো কিন্তু বেশীমাত্রায় একমুখী। মানে ক এবং খ, দুজনেই উচ্চশিক্ষিত, বিত্তবান, উদারমতি; ভেদাভেদ্‌, জাতপাত, ধর্ম কিছুই মানেন না, একি ধরনের রাজনৈতিক মতবাদে বিশ্বাস রাখেন। কিন্তু দুজনের মধ্যে একটাই তফাৎ; "ক" জন্মসূত্রে বামুণবাড়ির ছেলে, "খ" তা নন। এই বিশেষ ঠাট্টার ধারাটা কিন্তু "ক" থেকে "খ" তে যাবে, উল্টো দিকে নয়। "খ" চাইলেই একইভাবে "ক" কেও "বামুনের অভিশাপ" দিতেই পারেন; কিন্তু সেটা সমাজের চাপে just চেপে যাবে, ধারে আর ভারে খাবে না। মনে হয় "খ" ও সেটা দেওয়ার চেষ্টা করবে না।
    এটাই কিন্তু সমাজের সুপ্ত discrimination
    দুজনেরই পারিপার্শিক পরিবেশ, শিক্ষা, সামাজিক পরিচয় জন্মসূত্রে পাওয়া identity কে ছাপিয়ে একটা নতুন identity সৃষ্টি করেছে। ঠিক কথা! কিন্তু এমন অনেক "ক" ও "খ" আছেন যাদের ঐ প্রাথমিক identity ছাড়া আর কিছুই নেই। জাস্ট্‌ নেই। তাই তাদের কাছে জন্মসূত্রে পাওয়া পরিচয় আঁকড়ে থাকা ছাড়া আর কোন উপায় নেই। তৃতীয় একদল "ক"/"খ" আছেন যারা উচ্চশিক্ষা বিত্ত বা পরিবেশ ছেড়ে দিয়ে প্রাথমিক পরিচয়টাই মানতে পচ্ছন্দ করেন। দুটো ক্ষেত্রেই কিন্তু discrimination আর সুপ্ত থাকে না।

    ভারতীয় মুসলমান ও খৃষ্টান ধর্মীয় সমাজের আচরণ ও কিন্তু এর থেকে খুব একটা আলাদা নয়। প্রথাগতভাবে দুটো ধর্মেই জাতপাত, মানুষে মানুষে ভেদাভেদ কিছুই নেই। কিন্তু শিয়া বা সুন্নির ভেদাভেদ তো ছেড়েই দিলাম, অভিজাত, মধ্যবিত্ত, দলিত, এই সব রকমই কিন্তু দেখতে পাওয়া যাবে। এমনকি বেশ কয়েকটা জায়গাতে দলিত মুসলমানদের কবরখানাও আলাদা। উচ্চবর্ণের মুসলমানদের (যারা বহিরাগত বা ধর্মান্তকরনের পূর্বে ভারতীয় উচ্চবর্ণ হিন্দু ছিলেন) জন্য নির্দিষ্ট কবরখানায় দলিত মুসলমানের গোর্‌ দেওয়ার অনুমতি নেই। (কিছুটা অলিখিতভাবে হলেও, নেই!)। কেরালা ব ম্যাঙ্গালোরের খৃষ্টানদের, যার মনে করেন যে তাদের তাদের পূর্বপুরুষরা বহু বহু বছর আগে যথাক্রমে নাম্বুদিরি বা উচ্চবর্ণ হিন্দু ছিলেন, মধ্যে আক্ষরিক অর্থেই high caste and low caste christian ব্যাপারটা চালু আছে।

    অর্থাৎ বলতে চেয়েছিলাম যে,

    ১। আমরা কখনো সক্রিয়ভাবেই হায়ারার্কি তৈরী করি।
    ২। আর কখনো সামাজিক প্রভাবে তা আপনা আপনি তৈরী হয়ে যায়।

    সেইভাবেই discrimination ও প্রকট থেকে সূক্ষ্ণ থেকে সুপ্ত হতে থাকে। কিন্তু সমাজ থেকে একেবারে মুছে যায় না।

    এর সাথে ক্ষমতার সরাসরি যোগ আছে যে!!
  • dam | 61.246.76.128 | ০৫ মার্চ ২০০৬ ১৭:৫২498417
  • হায়ারার্কি তৈরীর পেছনে মূল চালিকাশক্তি কিন্তু ক্ষমতা। বামিনরা যে অভিশাপ দিতে চাইত, তার পেছনে ক্ষমতা সুরক্ষিত রাখার চেষ্টা। ক্রমশ: বামুনদের প্রভাব কমতে থাকতেই অধিক টাকাওয়ালা লোকেরা তাদের তুচ্ছতাচ্ছিল্য করতে শুরু করে। ar একটি বক্তব্য মানতে পারলাম না। ঠাট্টার ধারাটি 'ক' থেকে 'খ'তে যাবে তখনই যখন 'ক' 'খ'এর তুলনায় নিজেকে বেশী ক্ষমতাবান ভাবছে। যদি এমন হয় যে 'ক' বিত্তবান নয়, কিন্তু 'খ' বিত্তবান, সেক্ষেত্রে 'ক' মনে মনে যাই ভাবুক মুখে সহজে বলবে না। আর যদি ar এর কথামত সর্বক্ষেত্রেই সমান হয়, সেক্ষেত্রেও কিন্তু এটি প্রাচীন ক্ষমতাভোগের অভ্যাস থেকে আসছে।

    এই হায়ারার্কি আসলে ক্ষমতার হায়ারার্কি -- এটাই বলতে চাইছি।
  • Arijit | 82.39.161.154 | ০৫ মার্চ ২০০৬ ২১:৫৩498418
  • Discrimination আর রেসিজম কি এক? ট্যুরিস্ট প্লেসে আলাদা টিকিট বা হোম-স্টুডেন্ট - ওভারসীজ স্টুডেন্টের আলাদা মাইনে discrimination, বোজোর কথা ধরলে ম্যারিকায় in-state আর out of state মাইনে আলাদা - মানে মেরিল্যাণ্ডের পাবলিক ভার্জিনিয়ায় পড়তে গেলে বেশি মাইনে দেবে - সে সাদা হোক, কি কালো হোক - এটাও discrimination - হয়তো ব্যবসায়িক দিক থেকে। রেসিজম নয় মনে হয়।

    সাদা আর কালোর মাইনে আলাদা হলে বলতুম রেসিজম।

    BTW, টেনিদা বা মুজতবা আলি পড়ার বদভ্যেসে বামুনের ছেলে না হলেও হয়তো "বেম্মশাপ" জাতীয় কথা ব্যবহৃত হয় অনেকের দ্বারা...এর মধ্যে implicit বা explicit কিছুই থাকে না। লেখা বা কথাকে অন্য রস দেবার জন্যে আমি প্রায়সই "ইয়া আল্লা" বা "খোদায় মালুম" বা "মাইরি" বা "জয় কালী" ব্যবহার করে থাকি - এর মধ্যে কি implicit কিছু আছে বলে মনে হয়? মানে আমার মধ্যে প্রবল ধর্মভাব আছে? আমার হয় না কিন্তু।
  • Arijit | 82.39.161.154 | ০৫ মার্চ ২০০৬ ২১:৫৬498419
  • সাদা-কালোর আলাদা মাইনে, বা হিঁদু-মুসলমান-ক্রীশ্চানের আলাদা মাইনে - এগুলো রেসিজম।

    আচ্ছা - sexual discrimination কি রেসিজম বা তার নামান্তর?
  • dam | 61.246.76.128 | ০৫ মার্চ ২০০৬ ২২:০১498420
  • আমার মতে হ্যাঁ। তবে এখানেও কিন্তু নারী মাত্রি নির্যাতিত এই ধারণা নিয়ে চললে ব্যথা আছে।

    কিন্তু এক্ষুণি ঢোকালে আলোচনাটা ঘেঁটে যাবে না?
  • dam | 61.246.76.128 | ০৫ মার্চ ২০০৬ ২২:০৪498421
  • তাছাড়া এই থ্রেডটা মস্ত বড়ও হয়ে গেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন