এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুচন্ডালী ৭

    r
    অন্যান্য | ২১ মার্চ ২০০৬ | ১৮৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tan | 131.95.121.251 | ২৬ মার্চ ২০০৬ ০০:৪৬497115
  • সেই মেয়েটা ভেলভেলেটা এর বেশ কয়েক পাঠের পরে প্রথম অভিঘাত কাটিয়ে উঠে এখন লিখতে বসেছি। প্রথমবারে লিখলে তাতে আবেগই বেশী থাকতো,সারবস্তু থাকতো না।
    চিন্ময়ীর মৃত্যুদৃশ্য অত্যন্ত নাড়িয়েছে। সেইখানে "সারাজীবন ধরে চাপিয়ে দেয়া একটা জোরের গালে থাপ্পড়" কথাটা দুর্ধর্ষ চিত্রবাহী।চোখের সামনে দেখতে পেলাম মানুষের মুখোশ পরা এক ভিলেনের গালে এসে পড়লো অভিশাপের মতন সেই চড়,মুহূর্তে শকুনাকৃতি এক বৃদ্ধে পরিণত হচ্ছে সে,সমস্ত সংসার যাকে অনবরত অভিশাপ দেয় মরতে,অথচ দীর্ঘ আয়ু নিয়ে যে বসে থাকে প্রায়শ্চিত্তে।
    তার পরের সেই ভেসে যায় ভেসে যায় ভেসে যায় কলসী ... অপূর্ব!!!ফিনিক্স পাখীর মতো জেগে ওঠে সেই অমৃতা,মৃত্যু যাকে অমর করেছে, আলিন্দীর কালোস্রোত বেয়ে যে চলেছে অসীম মোহনার দিকে।
    দ্রি এর সঙ্গে একমত,এই কাহিনিটির বিশাল ব্যাপ্তি ছিলো,এটো উপন্যাস হলেই যথাযথ হতো।
  • tan | 131.95.121.251 | ২৬ মার্চ ২০০৬ ০০:৫৫497117
  • আলিন্দী না,ওটা কালিন্দী নদী।
  • deepten | 202.122.18.241 | ২৬ মার্চ ২০০৬ ১৩:০৯497118
  • যেটা আমি বলছি না , সেটা আরেকবার হেঁকে বলি। আমি বলছি না যে ছোটো গল্প মানেই পাত্র ও পাত্রী, তাদের স্বজন ও পিশেমশাই, হুলো বেড়াল অর ফ্ল্যাটবাড়ী- এই সব নিয়ে নিটোল নিখুঁত একটি বৃত্ত হতে হবে।

    বিক্রমের গল্পে এইসব নেই। আছে ভাষার উর্ণজাল।। একটা আবছায়া বিষন্ন সুর। এই থীম সং - প্রথম থেকে শেষ লাইন পর্য্যন্ত।

    আমার (খুব)ভালো না লাগার কারনটাও তাই। মনে হয়েছে বিক্রম বড় বেশী শব্দের জালে আটকা পরেছে। সেই নেশায় নানান শব্দ চয়নে লিখে গেছে দু পাতা। এই রচনাটা এর আদ্ধেক হলে হতে পারতো টান টান কবিতা। আর একটু বড় হলে ভাবতাম কোনো রাশিয়ান উপন্যসের প্রথম পরিচ্ছদের খানিকটা। কিন্তু এটা মাঝা মাঝি একটা কিছু।

    পড়ে মনে হলো একটা ফাঁক থেকে গেছে, ফাঁকি থেকে গেছে। ফর্মের রাক্ষস গ্রাস করিয়াছে কনটেন্টেরে।

    মনে হলো, বড় বেশী চতুর, আন্তরিক নয়।

    (ইয়ে, মনে, তনুর লেখাটা নিয়েও একই বক্তব্য.....)
  • Somnath | 202.177.144.157 | ২৬ মার্চ ২০০৬ ১৪:০০497119
  • একটা ঘটনা, বিক্রমের লেখাটা এই পড়লাম। একটা অনুভূতি নিয়ে দুপাতা ডায়রি। খানিক কবিতা, অনুভূতি খুঁড়ে খুঁড়ে গভীরে যাওয়া। গল্প নয়।

    মামু গল্প ইত্যাদি না করে স্রেফ গদ্য আর পদ্য ভাগ করে দিলে ভালো হয়। সাহিত্য আর ক্যাটাগরিতে বেঁধে রাখার জিনিস নেই।
  • samik | 221.134.239.162 | ২৬ মার্চ ২০০৬ ২৩:৪৯497121
  • নিনির লেখা একটু দীর্ঘতর হোক।

    কবিতা এখনও পড়ে উঠি নি, পড়ে পরে বলছি।

    ভিকি, তোকে FC। তোর আরেকটা ডাইমেনশন পেলাম, বড় ভাল লাগল।
  • vikram | 82.22.227.88 | ২৭ মার্চ ২০০৬ ০৩:১৭497122
  • আমাকে ফেলে চুমু? আমার অন্য ডাইমেনশান? শমীকের ব্যাপার হাইলি সাসপিশাস!!!

    চাপ।

    বিক্রম
  • tan | 131.95.121.251 | ২৭ মার্চ ২০০৬ ০৩:৪৭497123
  • মানুষের ডাইমেনশন কি চারটে না তার বেশী?
    দৈর্ঘ প্রস্থ বেধ আর আয়ু(সময়)ছাড়া অন্য কোনো ডাইমেন্‌শন আছে কি?
    খুব জরুরী খুব জরুরী।
  • vikram | 82.22.227.88 | ২৭ মার্চ ২০০৬ ০৪:৩৪497124
  • ধুর,
    আমি জিগাইছিলাম শমীকের আমার ওপোর ইয়ে জম্মালো কিনা :-)।

    বিক্রম
  • dam | 61.246.152.5 | ২৭ মার্চ ২০০৬ ১০:৩১497125
  • বিক্রমের গল্পটা আমার আল্টিমেটলি খুব অস্বস্তিকর লেগেছে। তার কারণ ঐ অত শারীরিক বর্ননা। ভেবেটেবে যা বুঝলাম, 'পুরুষ' এর যে আর্কিটাইপ মনের মধ্যে তৈরী হয়ে রয়েছে এই গল্পটার বিস্তারিত বর্ননা তার প্রবল বিরুদ্ধতা করছে বলেই আমার ঠিক পোষাল না। আমারও কিন্তু শামুকখোল পড়তে কোন অস্বস্তি হয় নি, বা চাঁদের গায়ে চাঁদ। ও বইগুলো মনের মধ্যে গড়ে ওঠা আর্কিটাইপটাকে অত ধাক্কা মারে নি বলেই বোধহয়।

    'অগ্নিজাতক' কে আমার মনে হল 'নিহত অশ্ব'এর ছায়া যেন গিলে ফেলেছে। লেখকের ভেতরে যেন কোথায়ও একটা 'নিহত অশ্বের স্বরলিপি' জাতীয় লেখাই লিখতে হবে এরকম তাগিদ কাজ করছিল বলে মনে হল। ফর্ম বক্তব্যকে ছাপিয়ে না গেলে লেখাটি আরো অনেক জোরদার হত।
  • dam | 61.246.152.5 | ২৭ মার্চ ২০০৬ ১০:৫৩497126
  • একেকজনের অনেক কবিতা, আমার কিন্তু ভালই লাগল। কবির খানিকটা টুকরো সময় ধরা যায় বলে আমার মনে হয়।

    তবে অন্য একটা কথা: লেখকদের নিজেদের লেখা ডিফেন্ড করাটা যেন একটু কেমন লাগে দেখতে। একটু অদ্ভুতমত। সম্পাদক কটা নিয়েছেন, কটা ছাপবেন, এটা তো তাঁর ব্যপার।
  • dri | 66.81.122.150 | ২৭ মার্চ ২০০৬ ১১:৪৩497128
  • মানুষের ডাইমেনশান? কত লম্বা চওড়া, মোটা সোটা আর কত বয়েস -- শুধু এই কটা ইনফো দিয়ে কি একটা মানুষকে ধরা যায়? আরো কত কত প্যারামিটার আছে -- কার কি জেন্ডার, কত বড় ভান্ডার, গায়ের চামড়া কি গন্ডার, আরো কত কি। চারটে ডাইমেনশান দিয়ে অনু-পরমানু, বিলিয়ার্ড বল, কি বড়জোর গ্রহ-নক্ষত্রর মাপজোক করা যায়। মানুষ অন্য বীস্ট।
  • vikram | 134.226.1.136 | ২৭ মার্চ ২০০৬ ১৬:৩৮497130
  • দ্রিঘাংচু,

    ভেবে ভেবে বানিয়ে লিকবো ক্যানো? দেখা জিনিস, একদম সবটা একবারে দেখা নয়, সে কথাও কয়েচি। দুই বারে দেখা। যেমন ভাবে দেখেছি তেমনভাবে লিখেছি। এবারে কারো ভাল্লেগেছে কারো লাগেনি, আর কি।

    বিক্রম
  • tan | 131.95.121.251 | ২৭ মার্চ ২০০৬ ২২:২০497131
  • দ্রিঘাঞ্চু,সেই হিসেবে দেখতে গেলে তো অনেক উত্তর আধুনিক ছবিই দর্শককে ফ্যালফেলিয়ে রাখে।অথচ খুব নামও হয়ে যায়,দামও বেড়ে যায়।
    কি কনফিউশনে যে ফেলে দিলেন!
  • r | 59.92.143.212 | ২৭ মার্চ ২০০৬ ২৩:৩১497132
  • দ্রির কথায় ডিটো
  • a | 203.197.196.1 | ২৭ মার্চ ২০০৬ ২৩:৪৭497133
  • দ্রি, সঠিক কথা। সুনীল গাঙ্গুলীর কথায় "" কবিতা ও পাঠকের মধ্যে একটা সূক্ষ্ম পর্দা থাকবে, যার ভেতর দিয়ে পাঠক যাতায়াত করতে পারবে। এই পর্দা যদি দেওয়ালে পরিণত হয়, তবে লেখা ব্যর্থ।""
  • tan | 131.95.121.251 | ২৭ মার্চ ২০০৬ ২৩:৫০497134
  • অর্ধভেদ্য পর্দা?
  • amit | 203.197.196.1 | ২৮ মার্চ ২০০৬ ১১:১১497136
  • ট্যান,
    আমি কেমিস্ট্রি নিয়ে পড়েছি।আমায় যদি এখন কেউ হঠাৎ higher levelএর Abstract Algebra এর বই দিয়ে বলে দেখি কেমন বোঝো। তাহলে আমার দশা কি হবে, গুরুচরণ কেস!! পুরো দাঁত কপাটি লেগে যাবে আমার। তাহলে কি ঐ বিষয়টি ঢপের বস্তু? আশা করি আবার এই "দেখি কেমন বোঝো"" কথাটা ভুল অর্থে নিবি না। আমি জানি না, তুই ছবি টবির ব্যাপারে কতটা পরিচিত, আমি একেবারেই নই, আজ অব্দি যত গল্পের বই পড়েছি, বা কবিতা পড়েছি, সেই তুলনায় কটা ছবি দেখেছি, বা rather লক্ষ্য করেছি। সেক্ষেত্রে landscape ছাড়া সব ছবি ই আমার কাছে অর্থহীন মনে হতে পারে, তাতে কি সেই শিল্প মাধ্যমের ব্যর্থতা প্রতিপন্ন হয়! (এ বিষয়ে বোধহয় সুমেরুদা কে পেলে একটু ভালো হত।)
  • dri | 66.81.122.186 | ২৮ মার্চ ২০০৬ ১১:১৬497137
  • ট্যান,

    উত্তর আধুনিক ছবির বেশী দামের সাথে বোধগম্যতার বিশেষ যোগ নেই। কিন্তু বোধগম্যতার সাথে সার্থকতার যোগ আছে মনে করি।

    দাম কিসে বাড়ে? বেশ কিছু বড়লোককে আপনি যদি বোঝাতে পারেন জিনিষটা তাঁদের চাইই চাই, দাম আপনিই বেড়ে যাবে। পেইন্টিং ব্যাপারটা, আজ বলে নয়, বেশ কয়েক শ বছর ধরে বড়লোকদের অবজেক্ট অফ ডিজায়ার। খেয়াল করে দেখবেন, বহু বিখ্যাত পেইন্টারের বহু বিখ্যাত ছবি আর কিছুই নয়, কিছু বড়লোক ও তাদের পরিবারের পোর্ট্রেট। ঐতিহাসিকভাবে পেইন্টিং উচ্চবিত্তের আর্ট। কেন বড়লোকেরা পেইন্টিং এর পিছনে যতটা ছোটে, কবিতার পিছনে ততটা নয়? হয়তো পেইন্টিং এর মধ্যে একটা লোকদেখানো ব্যাপার আছে যেটা কবিতার মধ্যে নেই। কবিতা তো আর ঠিক লিভিং রুমে টাঙ্গিয়ে রাখা যায় না। যাঁর কাছে দশ বিলিয়ন ডলার আছে, তাঁর পক্ষে কি এক মিলিয়নের একটা ছবি কেনা কোন বড় ব্যাপার? আপনি যেদিন বিলিয়নেয়ার হবেন আর দেখবেন যাদের সাথে ওঠাবসা করছেন তাদের লিভিং রুমে সব কানডিনস্কি রাখা রয়েছে, দেখবেন আপনিও খোঁজ করছেন কোথায় শস্তায় (মানে এক দেড় মিলিয়নের মধ্যে) একটা ভালো পেইন্টিং পাওয়া যায়।
  • tan | 131.95.121.251 | ২৮ মার্চ ২০০৬ ২১:১০497139
  • দ্রি,সত্যিই পেইনটিং খুবই বড়োলোকের ব্যাপার!
    তুলনায় কবিতা গান গল্প নাটক বোধহয় মধ্যবিত্তের ধরাছোঁয়ার মধ্যে।
    কি অদ্ভুত শ্রেণীবিভাগ বিনোদনের!
  • b | 194.202.143.5 | ২৮ মার্চ ২০০৬ ২১:৩৫497140
  • অমিত, ডিটো।
  • indo | 59.93.194.170 | ১১ এপ্রিল ২০০৬ ২২:১৯497141
  • আমাকে কি কেউ খিস্তি করবে, যদি এতদিন বাদে গু ৭ পড়ে তার গুস্টিতুস্টি করি? তা-ও আবার একটা একটা করে লেখা ধরে !
    সবে রাবণ মার্ডি শেষ করলাম। এই বোধিসত্ব মালটাকে ছবিতে যতই গাম্বাট দেখাক না কেন এর মধ্যে লেখা আছে আগেই জানতাম। জমিয়ে ঘষাঘষি করতে পায় যদি। সে তো আমাদের সবারই দরকার। নইলে বিকল্প লেখালিখি গেল।
    অরিজিত সমস্যায় পড়ে গেছে। এটাকে মুক্তগদ্য নাম দে না। কিংবা পালিতের লালসুতো। গল্প নামে ডাকতে হবে কেন, কেউ কি মায়ের নামে কিরে কেটেছে? প্রবল স্মার্ট ভাষা।
    আয় আয়। বাপ্পাদাকে ডাকছি।
  • tan | 131.95.121.251 | ১১ এপ্রিল ২০০৬ ২২:২৪497142
  • ইন্দোদা দ্যাখো দেখি কি কনফুশনে ফেলে দিয়েচ!
    লোকে কইচে আগুন নাকি তোমার ঘোড়া থেকেই ভাড়ানো! কিন্তু খুঁজে তো পেলুম না গো ওরকম কিছু!

  • indo | 59.93.194.170 | ১১ এপ্রিল ২০০৬ ২২:৩৩497143
  • দাঁড়া, পড়ে দেখি
  • indo | 59.93.194.170 | ১১ এপ্রিল ২০০৬ ২২:৩৭497144
  • ভিকিদা, আশা দিয়ে শেষে এই? পোষালো না। সেই মস্তানী কই,বাংলা বয়েজ গদ্যের? রীতিমত মোটাসোটা ভাষা।
    হাগবার তাড়া ছিল, যে ডানদিকের কর্টেক্স দিয়ে লিখলি?
    মাঝেমধ্যে ঝলকে ওঠা কিছু লাইন ছাড়া ভিকিদার লেখা বলে চেনা যাচ্ছে না।
  • indo | 59.93.194.170 | ১১ এপ্রিল ২০০৬ ২২:৪৫497145
  • তনু, জনগণ ঠিকই লিখেছে।
    ভাষাটা কিন্তু ভালো লাগলো। তৎসম শব্দে একটা মজা আছে, না? মনোলিথ কেটেছেঁটে ভুলভাল জিনিষপত্র বানানো যায়। ইস্তেমাল হোক, ভারী যেন না হয়।
    দেখি, আর একবার মন দিয়ে পড়ব।
  • tan | 131.95.121.251 | ১১ এপ্রিল ২০০৬ ২৩:১১497146
  • যাক নিশ্চিন্ত হওয়া গেলো!
    নাড়া তো বাঁধতে দিলে না,কিন্তু জেনো একলব্য থামে না তাহাতে!
    :-)))

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন