এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সৃজনশীল রন্ধনপ্রণা৯

    dam
    অন্যান্য | ২৯ মার্চ ২০০৬ | ৬৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • B | 194.202.143.5 | ২৯ মার্চ ২০০৬ ০১:০০496957
  • ব্রাজিলীয় মাংসের ঝোল।

    কাঁচকলা, সরু বিন দিয়ে। চেনা মসলার মধ্যে গোটা গোল মরীচ।
  • b | 194.202.143.5 | ২৯ মার্চ ২০০৬ ০২:০০496960
  • ব্রাজিলীয় মংসের ঝোলে ব্ল্যাক বিন ও থাকে।
  • dam | 202.54.214.198 | ২৯ মার্চ ২০০৬ ১৮:১৬496944
  • শনিবারের অলস সকালে, কিম্বা বন্ধের দিনের দোকান-বন্ধ দূপুরে যদি আপনার মাথায় কিলবিল করে নানাপ্রকার রন্ধনপ্রনা৯, যা একমাত্র আপনিই ভেবেছেন এই জগতে, তবে আসুন লিখে ফেলুন। আমরা সবাই সাগ্রহে শুনব আপনার কল্পনার রেসিপী। বলা যায় না কোন মরীয়া রাত্রে রেঁধেও ফেলতে পারি। আসুন আসুন লিখুন।

    বি:দ্র: -- শুধু পাকপদ্ধতিই এই থ্রেডের আলোচ্য বিষয়, পরিপাকপদ্ধতি নয়।
  • Arijit | 128.240.229.3 | ২৯ মার্চ ২০০৬ ১৮:১৮496955
  • মানে টোকাটুকি চলবে না, তাই তো? মৌলিক রেসিপি চাই? নাকি টুকলেও ক্রিয়েটিভ হলেই চলবে?
  • dam | 202.54.214.198 | ২৯ মার্চ ২০০৬ ১৮:৩৯496956
  • টুকে তারপর মডিফাই করেছ, ব্যস লিখে ফেলো। কিম্বা শ্রটে মারার জন্য কিছু উপায় নিয়েছ, ব্যাস লিখে দাও।

  • b | 194.202.143.5 | ২৯ মার্চ ২০০৬ ২১:০৫496958
  • ক্যান এর টুনা কে যত পারবেন মসলা দিয়ে মেখে তার পর ডিম গোলার পরত দিয়ে ভাজা।

    দিব্য মাছের বড়া বা গ্রিলে কল্লে কাবাবোপম।
  • Arjit | 128.240.229.3 | ২৯ মার্চ ২০০৬ ২১:১৪496959
  • জাফরাণী মুর্গ
    ------------

    "মির্চ মসালা"-তে দেখেছিলুম, মাপজোক মনে ছিলো না, তাপ্পরে নিজের ইচ্ছে মতন করে...

    মুর্গি মাখো এক কাপ মতন কাজু-বাটা, এক কাপ মতন দই, অল্প ক্রীম, নুণ, ধনে গুঁড়ো, অল্প গরম মশলা, কাশ্মিরী লংকাগুঁড়ো আর জাফরাণ দিয়ে। রেখে দাও ঘন্টাখানেক।

    কড়ায় তেল গরম করে পেঁয়াজবাটা, আদাবাটা, অল্প রসুনবাটা দিয়ে হালকা বাদামী করে নাও। মাখা মুর্গি দিয়ে মিনিট দশেক কষো - দরকার মতন নুণ দেবে। তারপর অল্প জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দাও। যখন প্রায় হয়ে আসবে, তখন আরো একটু কাজুবাটা আর জাফরাণ দিয়ে নাড়ো...জাফরাণের রঙ আর গন্ধ ছাড়বে - রান্না শেষ।
  • r | 59.92.128.63 | ৩০ মার্চ ২০০৬ ০১:১২496961
  • জাফরানী মুর্গটা কিন্তু ঠিক সৃজনশীল হল না। নিমপাতার পায়েস, কিংবা মিছ্রির কালিয়া- এই রকম কিছু চাই।
  • A | 82.39.109.192 | ৩০ মার্চ ২০০৬ ০১:২০496962
  • উঁহু - দমু যা ডেফিনেশন দিয়েছে তাতে এটা চলে। সেই জন্যেই দিলুম। তবে আতার পায়েস বা পেঁয়াজের চাটনি-টাটনি পাওয়া গেলে ভালোই হয়:-)
  • tan | 131.95.121.251 | ৩০ মার্চ ২০০৬ ০১:২৭496945
  • আতার পায়েস কিন্তু হয়।পরশুরামের গল্পেও আছে।
  • A | 82.39.109.192 | ৩০ মার্চ ২০০৬ ০১:৩৫496946
  • জানি তো - সেখান থেকেই লিখলুম - ওই একটি গপ্পেই পড়েছি।
  • bozo | 129.7.154.164 | ৩০ মার্চ ২০০৬ ০২:২৭496947
  • আতার পায়েস কি প্রমথ নাথ বিশীর লেখা?
    খেতে হলে খাও সসেজ দিয়ে সম্বর। ফিউশন ডিশ।
  • Somnath | 210.212.137.6 | ০৪ এপ্রিল ২০০৬ ১১:১০496948
  • কেউ ভাতের ক্ষেত্রে ইনোভেটিভ কিছু কর আমার মতো। আমি পেটেন্ট নেবো।

    ভাত টিপে যেই বুঝলে সেদ্ধ হয়ে গেছে, আঁচ নেভাতে নেভাতে এক মগ জল ঢেলে দাও হাড়িতে। ফ্যান টা পাতলা হয়ে যাবে আর সহজেই ভাতের থেকে আলাদা হয়ে যাবে। হাড়িতে পড়ে থাকবে ঝরঝরে সলা সলা ভাত। এমনকি বেশি সেদ্ধ হয়ে গেলেও।

    যারা প্রেসারে ভাত করে, সেই কুঁড়েদের জন্যে এ টিপ্‌স নহে।
  • dam | 202.54.214.198 | ০৪ এপ্রিল ২০০৬ ১১:১৮496949
  • হে:!! ভাত বসানোর সময় প্রচুর-উ-উ-র জল দিয়ে বসাতে হয়। মোটামুটি সেদ্ধ হয়ে গেলে সেটাকে আটা চালুনিতে ঢেলে দিতে হয়। একটা ঢাকা চাপা দিয়ে চলে যান ভাটিয়া৯ পড়তে। কিছুক্ষণ বাদে এসে দেখুন ঝরঝরে ভাত রেডি। আটা চালুনি না থাকলে, দোকানে আজকাল অনেক বড় বড় চালুনি কিনতে পাওয়া যায়, নিয়ে আসুন। ব্যাস।

    রাইস কুকারে বানালে মাঝের ঢাকনিতে মোমো আর নীচের কন্টেনারে ভাত বানান। ব্যাস।
  • r | 202.144.91.204 | ০৪ এপ্রিল ২০০৬ ১১:২২496950
  • ধুর! এগুলো তো "গৃহিণীদের জন্য সহজ টিপ্‌স্‌" হচ্ছে। সৃজন কই গেল? বোজো বা ব যেমন দিয়েছিল।
  • dam | 202.54.214.198 | ০৪ এপ্রিল ২০০৬ ১১:৪৪496951
  • পোড়াভাতের চাটনী
    ========================

    ভাত পুড়ে গেছে? কৈ পরোয়া নেহি। পুড়ে যাওয়া ভাতের চাবড়াটা সাবধারে বাসন থেকে তুলে ফেলুন। একটু শুকিয়ে হাত দিয়ে ভেঙ্গে নিন। কড়ায় তেল গরম করে শুকনো লঙ্কা আর কালঞ্জী ফোড়ন দিন। এবারে ঐ পোড়া ভাত তাতে দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। শখ হলে ২-৪ টুকরো টম্যাটো বা কাঁচা আমের টুকরো ও দিতে পারেন। তারপর তাতে অনে-এ-কটা চিনি, এট্টু নুন আর প্রচুর জল ঢেলে দিন। বেশ করে ফোটাতে থাকুন, যতক্ষণ না বেশ থকথকে ঘন হয়ে যায়। ইচ্ছে হলে একটু ধনেপাতা থেঁতো করেও দিতে পারেন। ব্যাস তৈরী।
  • Paramita | 84.203.2.145 | ০৬ এপ্রিল ২০০৬ ২০:০৬496952
  • breakfast স্যরি স্যরি সকালের টিফিনে চেনা খাবারে একটু তারতম্য ,
    scrambles egg বানান একটু বেশী করে হলুদ গুড়ো , লন্‌কা গুড়ো,জীরে গুড়ো আর গরম মশলা গুড়ো দিয়ে।আর ভাজুন সর্ষের তেল দিয়ে।তারপর মাখন মাখানো পাউরুটির মোধ্যে দিয়ে খান।
    জানি আতার পায়েসের কাছে আমার রেসিপি ডাহা ফেল , তবু লিখ্‌লাম।
  • sumeru | 59.93.199.59 | ০৭ এপ্রিল ২০০৬ ১৭:৩৫496953
  • আমি কেমন করে রান্না করি
    =============

    কুমড়োর কাবাব:-

    কুমড়োটা দেখতে গোল হওয়া চাই। তারকেশ্বর থেকে আনতে পারলে ভাল হয় (নইলে যে কোন জায়গার হলেই চলবে:) ) পুরো পাকা ও নয় পুরো কাঁচাও নয় কিন্তু সেটাকে দু'দিন রুদ্দুরে শুকিয়ে নিতে হবে ( ছাদে দিয়ে)। তারপরে ভাল করে ধুয়ে, না কেটে খোসাগুলো আলতো করে ছাড়িয়ে ফেলতে হবে। তারপর তরমুজ যেমন করে একফালি কেটে নেয় তেমনি করে কুমড়োর একফালি কেটে নিয়ে ভেতরে হাত ঢুকিয়ে নিয়ে কুমড়োর ভেতরটা পরিস্কার করে নিতে হবে। এবারে তারমধ্যে ভিনিগার, নুন, গোলমরিচ দিয়ে ঐ ফালি টুকরো দিয়ে আবার মুখটা চাপা দিয়ে দিতে হবে। আবার ছাদে দু'দিন রোদে দিয়ে শুকিয়ে নিতে হবে।

    সাইজ অনুপাতে/ ৫০০গ্রাম কিমা দুটো টুকরো করে কাটা টম্যাটো, চারটে পেয়াঁজ বাটা, পঁচিশ গ্রাম আদা বাটা দিয়ে ভাপিয়ে নিতে হবে।
    গরম গরম নামিয়ে ততে শসার কুঁচি আর বরফের কুঁচি মিশিয়ে দিতে হবে। বীটনুন ছড়িয়ে দিন। ছাদ থেকে কুমড়োটা নামিয়ে আনুন। কুমড়োতা দেখবেন অদ্ভুত নরম হয়ে গেছে। সেটা গরম থাকতে হবে। গোটা পরিবেশন করুন বরফ কুচানো মাংসের সঙ্গে।

    সুমেরু
  • sumeru | 59.93.199.59 | ০৭ এপ্রিল ২০০৬ ১৭:৪৫496954
  • নিমপাতার পায়েস
    ==========

    এই পায়েসটা উটের দুধ দিয়ে সবচাইতে ভাল হয় কিন্তু মুশি্‌কল হচ্ছে যেখানে উটের দুধ পাওয়া যায় সেখানে নিমগাছ হয় না। দুধের মধ্যে গুচ্ছ তুলসিপাতা একদিন ডুবিয়ে রেখে উটের দুধের মত গন্ধ তৈরি করতে হবে। যেকোন প্যাকেটের দুধ চলবে। ইন্ডিয়ান, বিলিতি কোন দুধ চলবে না। অষ্ট্রেলিয়ান চলবে। ডেনমার্কের ও চলতে পারে। এবার চার রকম বাদাম পেস্তা, চিনে,কাজু, কাঠ বাদাম মিক্সিতে ঘুরিয়ে একটা জবরদস্ত পেষ্ট তৈরী করুন। দুধের মধ্যে সেই পেষ্ট মিশিয়ে তুলসিপাতা ও দারুচিনি সমেত ফোটাতে থাকুন। কিসমিস কুচি কুচি করে ফেলে দিন ওতে। গোটা চিরঞ্জী ছেড়ে দিন একমুঠো। ঝোল গুড় দিন আন্দাজমতো। ঘন্টাখানেক ধীমে আঁচে ফুটিয়ে আঁচ বন্ধ করে দিন। ঠান্ডা হয়ে গেলে প্রতি পাঁচ লিটার দুধে ২৫০ গ্রাম হিসেবে এক টিউব নিম টুথপেষ্ট ভাল করে গুলে দিন। ঠান্ডা পরিবেশন করুন।

    সুমেরু
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন