এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইন্টারনেটে বাংলা: নাগরী বনাম রোম

    pingo
    অন্যান্য | ২৭ আগস্ট ২০১১ | ৩৭৩৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • pi | 72.83.92.218 | ২৮ আগস্ট ২০১১ ২০:০৯491183
  • ইগনোর ইগনোর ! :(
  • pingo | 68.11.174.83 | ২৯ আগস্ট ২০১১ ০০:৪৬491184
  • ইনটারেস্টিং - এখানকার প্রায় সবাই ভাবে বাংলায় লেখা সহজ, বা বাংলা হরফে লেখাই বাংলা ভাষার ভবিষ্‌য়্‌ৎ। একটা কারন হয়তো এটা বাংলায় লেখার ওয়েবসাইট, তাই যারা বাংলায় লিখতে-পড়তে বেশি স্বচ্ছন্দ তারাই প্রধানত এখানে আছে। একটা রোমান হরফে লেখা ফোরামে লোকজন এর মত জিগ্যেস করলে হয়ত অন্য রকম মতামত পাওয়া যাবে। প্রধানত রোমান হরফে লেখা হয় এরকম কোন সাইটে লোকের মতামত চেয়ে দেখব কি ফল পাওয়া যায়।
  • Netai | 182.64.71.64 | ২৯ আগস্ট ২০১১ ০০:৫০491185
  • মানুষ অভ্যাসের দাস। যখন রোমান হরফে বাংলা লেখা পড়া শুরু করেছিলাম তখন খুব কষ্ট হত ওভাবে পড়তে। মনে হত এর চাইতে পুরো ইংরেজিতে লিখলেই হয়। পরে দেখি একদিন অভ্যেস হয়ে গেলো। তার পরেও বলবো দশ বছর হয়ে গেছে, রোমান হরফে বাংলা পড়তে আজ তেমন অসুবিধা হয়না, কিন্তু সেটা এখনো বাংলায় পড়ার মত স্বস্তিকর হয়নি। কোনোদিন হবেও না।
  • Abhyu | 97.81.113.154 | ২৯ আগস্ট ২০১১ ০৫:০২491186
  • বাংলা হরফ! বাংলা হরফ! মামুর সঙ্গে একমত। এই গুরুতেই রোমানে লেখা হলে সাধারণত: স্কিপ করে যাই। চাপ নেব কেন?
  • siki | 123.242.248.130 | ২৯ আগস্ট ২০১১ ০৯:০৯491187
  • প্রধানত রোমান হরফে লেখা বাংলার ফোরাম? আছে নাকি এমন? মানে অর্কুটের ফোরামগুলো বলছি না। তার বাইরে, ডেডিকেটেড বাঙালিদের জন্য বাংলা ভাষায় লেখা হয়, অথচ রোমান ফন্ট ইউজ করে?

    ইশানের সঙ্গে পুরোপুরি একমত। বাংলা ফন্টের ভবিষ্যৎ যদি আস্তে আস্তে রোমান দিয়ে রিপ্লেস হবার কথাই থাকত, তা হলে বাংলা ফন্ট নিয়ে পৃথিবী জুড়ে এত চর্চা হত না, আস্তে আস্তে কমে যেত। গুগল, উইকি বাংলা অক্ষরে তাদের সমস্ত প্রডাক্টের সাপোর্ট দেবার কথা ভাবতই না। এবং অক্ষরের জটিলতা, ফোনেতিকালি উচ্চারণের অপ্রতুলতা এসবই যদি রোমান হরফে বাংলা লেখার পেছনে একমাত্র কারণ হয়ে উঠতে পারে, তা হলে এই কারণে অনেকদিন আগেই চিনা মান্দারিন ভাষার অক্ষরগুলো রোমান দিয়ে রিপ্লেস হয়ে যেত। শুনেছি ষাটহাজার অক্ষর আছে চিনা ভাষায়।

    ইংলিশ কীবোর্ডে ডেনিশ, জর্মন, ফ্রেঞ্চ কোনওকিছুই লেখা কঠিন হচ্ছে না। এক্সটেন্ডেড অ্যাসকি এবং তার পরে ইউনিকোড আমাদের সেই ফ্লেক্সিবিলিটি এনে দিয়েছে, যে কেবল ইংরেজি কীবোর্ডটা পেলে আমি পৃথিবীর যে কোনও ভাষা কেবল এই ইংলিশ কীবোর্ড ইউজ করেই লিখে দিতে পারি। টেকনোলজি অনেক উঁচুতে চলে গেছে বাংলা লেখার ক্ষেত্রে। গুগুল ট্রান্সলিটারেশন তো আছেই, তার বাইরেও আছে অভ্র কীবোর্ড, বাংলাওয়ার্ড এবং আমাদের গুরুচণ্ডা৯ আর বাংলালাইভের বাংলাপ্লেনে ফোনেটিক্যালি বাংলা টাইপ করার পদ্ধতি।

    রোমানে বাংলা পড়া আমার কাছে কোনওদিনই সুখকর ছিল না। অভ্যুর মতই আমিও গুচ-র মধ্যেই রোমান স্ক্রিপ্টে কিছু লেখা দেখলে প্রথমে সেটা স্কিপই করে যাই। পরে সময় থাকলে পড়ে দেখি দ্বিতীয়বারে।
  • aka | 75.76.118.96 | ২৯ আগস্ট ২০১১ ০৯:২৬491188
  • পিঙ্গুর একটা বেসিক জায়গায় সিকোয়েন্সে প্রবলেম হচ্ছে। আগে আদর্শ লিপিতে পড়তে শেখা নাকি আগে ইন্টারনেটে লিখতে শেখা? টেকনলজি আদর্শ লিপিতে পড়তে শেখা সাপোর্ট করছে। খামোকা চাপ লোকে নেবে কেন?
  • ppn | 122.252.231.10 | ২৯ আগস্ট ২০১১ ০৯:৩৪491189
  • পিঙ্গোবাবুকে আর 'বোঝানো'র চেষ্টা থেকে ক্ষান্ত দিলাম।
  • kd | 59.93.206.8 | ২৯ আগস্ট ২০১১ ১২:১৪491190
  • একাত্তরের সেই যুগান্তকারী ঘটনা না ঘটলে পিঙ্গোর এই টই খোলার দরকারই হোতো না - আমরা সবাই রোমান অক্ষরেই বাংলা লিখতুম।
    এখানে তো বাঙালী ছেলেমেয়েরা নিজেদের মধ্যে বাংলায় কথাও বলে না (স্যাম্পল: পাড়ার আশুতোষ/যোগমায়ার ছাত্র-ছাত্রী) আর আমাদের সঙ্গে বললেও মনে হয় এরা দিল্লি-বম্বেতে থাকে (অনেকের বাংলার উচ্চারণ তো প্রায় আমার ছেলের মতো)।

    বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখার জন্যে ও'পাড়ার ছেলে-মেয়েদের কাছে আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞ।
  • siki | 123.242.248.130 | ২৯ আগস্ট ২০১১ ১২:৩৪491191
  • এইটা কাব্লিদা আমিও লক্ষ্য করেছি রিসেন্টলি। বাঙালি বন্ধুমহলে ফেসবুকে এরা সব শহর কলকাতায় বেড়ে ওঠা, খুব বেশি হলে আশেপাশের মফস্‌সলের এই আঠেরো থেকে চব্বিশের ছেলেমেয়ের দল, রোমান হরফে পরস্পরের সঙ্গে হিন্দিতে পোস্ট করছে। কথা বলার সময়েও কথার টোনে কেমন একটা অবাঙালির ছাপ। বাংলা উচ্চারণগুলো কেমন যেন কৃত্রিম। অতিপ্রচলিত বাংলা ইডিয়ম কিছু মুখ ফসকে এদের সামনে বলে ফেললে এরা কেমন একটা ব্ল্যাঙ্ক লুক দিয়ে তাকায়, কোনওদিন নাকি শোনে-ই নি!
  • pingo | 68.11.174.83 | ২৯ আগস্ট ২০১১ ১২:৪১491193
  • siki - চাইনিজ ভাষা ফোনেটিক্যালি লেখার অনেক সমস্যা আছে। ওদের ভাষায় অনেক "টোন"এর প্রচলন আছে। এক ই ফোনেটিক শব্দের বিভিন্ন টোনে উচ্চারণ এর উপর ভিত্তি করে বিভিন্ন মানে থাকতে পারে। সেই টোন গুলো কে ফোনেটিক্যালি রিপ্রেজেন্ট করা খুব চাপ, বর্তমানে প্রচলিত কোন স্ক্রিপ্ট দিয়ে রিপ্রেজেন্ট করা প্রায় অসম্ভব, বা মডিফায়েড স্ক্রিপ্ট দিয়ে লেখা সম্ভব হলেও এত বেশি যতিচিহ্ন এবং অনান্য এক্সট্রা সিম্বল ব্যবহার করতে হবে যে সেটা খুব জটিল হয়ে যাবে। তার চেয়ে বর্তমানে যেটা আছে সেটা ভালো। সেই জন্যই বোধহয় চাইনিজ ভাষা লেখার জন্য কোনো ফোনেটিক স্ক্রিপ্ট ডেভেলপ করেনি। এককথায়, চাইনিজ লেখার জটিলতা এড়াবার কোন শর্টকার্ট নেই; যা আছে তাই দিয়ে কাজ চালাতে হবে, নয়ত সম্পুর্ণ নতুন কিছু ডেভেলপ করতে হবে। স্বভাবতই প্রথমটা বেছে নেওয়া অনেক সহজ, যার জন্য চাইনিজ রা এখনও ওদের সিস্টেম আঁকড়ে পড়ে থেকেছে। ভাষা লেখার জটিলতার ফল ভোগ করে বাচ্চারা। তাই অন আভারেজ চাইনিজ বাচ্চারা ভাষা শিখতে অনান্য ফোনেটিক ভাষার বাচ্ছাদের তুলনায় ২-৩ বছর বেশি সময় নেয়। কিন্তু তবুও চাইনিজ বহাল তবিয়তে আছে। কারন মানুষের অভ্যাস - আমরা অভ্যাসের দাস। তার মানে এই বলছি না চাইনিজ ভাষা লিখন পদ্ধতির সবই খারাপ। ওদের লেখার অনেক পজিটিভ দিক আছে। সেসব নিয়ে আকাডেমিক আলোচনা চলতে পারে, কিন্তু বর্তমানে এই টপিক এর সাথে বেমানান, তাই বাদ দিচ্ছি।
    ফ্রেঞ্চ, জার্মান ইত্যাদি সব ভাষার স্ক্রিপ্ট হল রোমান স্ক্রিপ্ট, তাই টাইপিং টা কোন ইস্যু নয়। স্প্যানিশ, রাশিয়ান, গ্রীক ইত্যাদি অনান্য গুচ্চের ভাষার স্ক্রিপ্ট ও রোমান বা তার খুব কাছাকাছি (মডিফায়েড রোমান), তাই সেইসব ভাষা ও ইংরাজি কী বোর্ডে টাইপিং কোন ইস্যু নয়। ভারতীয় ভাষার স্ক্রিপ্ট সম্পুর্ণ আলাদা, তাই ইস্যু। নেক্সট জেনারেশন সফটওয়ার ব্যবহার করে রোমান থেকে বাংলায় টাইপ করার এক্সট্রা চাপ নেবে? এই ফোরাম এর বেশিরভাগ লোকের উত্তর হ্যাঁ। সেক্ষেত্রে ভবিষ্যতের জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। কেঊ বাংলায় টাইপ করলে পড়তে একটু সুবিধা হয়, তাই আমি সেটা পছন্দ ই করি। তবে আমি ল্যাদখোর, এখনও অবধি আমার নিজের মনে হয়, রোমান হরফে তো দিব্যি কাজ চলে যাচ্ছে, ফালতু এক্সট্রা চাপ নিয়ে বাংলায় টাইপ করব ক্যানো? আমি বাংলায় টাইপিং এ আরও স্বচ্ছন্দ হয়ে ঊঠলে হয়ত এই হ্যাঙ্গওভার টা কাটবে, তবে এখনো কাটেনি। চাইনিজ দের রোমান হরফে টাইপ করার এই অপশন নেই।
  • pingo | 68.11.174.83 | ২৯ আগস্ট ২০১১ ১২:৫০491194
  • আর, ভাষার সাথে ভাষার লিখনপদ্ধতির [ইস্টার্ণ নাগরী vs রোমান] কোন সম্বন্ধ নেই। ভাষা সম্পুর্ণ আলাদা টপিক। গত শ দুয়েক বছর এর আগে অবধি সংস্কৃত লেখার জন্য কোন "নিজস্ব" স্ক্রিপ্ট ছিল না। আমাদের বাচ্ছাবয়সে স্কুলে সংস্ক্রৃত কে "দেবনাগরী ভাষা" বলা হয় ক্যানো জানিনা। আমার ধারণা টার্ম টা ভুল। দেবনাগরী স্ক্রিপ্ট এর নাম, ভাষার নাম নয়। আকচুয়ালি স্ক্রিপ্ট এর নাম টা "নাগরী", "দেব" প্রিফিকস টা পরবর্তীকালে কোথা থেকে উড়ে বসেছে কোন ধারণা নেই আমার, কারো জানা থাকলে জানাবেন।
  • lcm | 69.236.163.37 | ২৯ আগস্ট ২০১১ ১২:৫৪491196
  • *টাইপ করে
  • lcm | 69.236.163.37 | ২৯ আগস্ট ২০১১ ১২:৫৪491195
  • ইংরেজি অক্ষরে বাংলা পড়া এবং লেখা দুটোই চাপের।
    কিবোর্ডে ইংরেজি অক্ষর টাইপ পরে নানা কম্বিনেশনের কসরৎ করে বাংলা হরফে লেখার একটাই সুবিধে যে সেই লেখা পড়ার সময় ঝামেলা নেই। অন্তত একদিক চাপমুক্ত। যতদিন না, বাংলা কিবোর্ড আসছে, এভাবে এবিসিডি টাইপ করে বাংলা লেখা ছাড়া আর উপায় কি ।
  • siki | 123.242.248.130 | ২৯ আগস্ট ২০১১ ১৩:৫৯491197
  • পিঙ্গোর এই তথ্যগুলোর সূত্র কোথায়?

    আমি ইন্টারনেট না ঘেঁটেই জিজ্ঞেস করছি অবশ্য। আমি যদ্দূর জানি, স্ক্রিপ্টটাকে দেবনাগরী স্ক্রিপ্ট বলা হয়। সংস্কৃত ভাষাকে দেবনাগরী ভাষা বলা হয় বলে শুনি নি কখনও। দেবভাষা বলা হয়ে থাকতে পারে। হিন্দি ভাষার স্ক্রিপ্টকে বলা হয় দেবনাগরী।

    ফ্রেঞ্চ জার্মান ইত্যাদি ইউরোপীয় ভাষার স্ক্রিপ্ট কেবলমাত্র রোমান স্ক্রিপ্ট নয়, অনেক স্পেশাল ক্যারেক্টার আছে ওদের অ্যালফাবেটে, যেটা ইংলিশ কীবোর্ডে পাওয়া যায় না। এর জন্য এক্সটেন্ডেড অ্যাসকি দরকার হয়, অথবা ফ্রেঞ্চ বা জার্মান কীবোর্ড দরকার হয়। এইবার সেই জার্মান কীবোর্ডে আবার ইংলিশ লেখা বড় চাপের ব্যাপার হয়ে দাঁড়ায়।

    সবশুদ্ধ ওয়ান সাইজ দ্যাট ফিটস অল, সেটা হল ইংলিশ কীবোর্ড। তাতে অ্যাসকি বা ইউনিকোড ম্যাপিং ধরে তুমি তোমার মত সফটওয়্যার ইউজ করো, যে ভাষায় লিখতে চাও, সেই ভাষাতেই লেখো ফোনেটিক্যালি। জার্মান হোক, অ্যারাবিয়ান হোক, তামিল হোক, বাহাসা ইন্দোনেশিয়া হোক, মান্দারিন হোক, যা খুশি।
  • Sankha | 71.187.134.121 | ৩০ আগস্ট ২০১১ ০৩:৫৪491198
  • পিঙ্গো,

    এই লাস্টের আগের পোস্টে ঠিক কথাটা বললেন, ল্যাদ। ঐ জন্যেই আপনার প্রথমটা একটু ঝামেলা লাগছে। বেশি না, এই আলোচনাটা আরেকটু টেনে নিয়ে জান, দেখবেন, তারপরে এভাবেই লিখতে ভালো লাগছে। এমনকি আস্তে আস্তে রোমানে লেখার সময়েও দেখবেন এই সব ফোনেটিক নিয়ম গুলো লিখতে ইচ্চে করছে। যেমন 'ড়' লেখার সময় rh লিখছেন, 'ঠিকানা' লিখতে গেলে Th দিয়ে শুরু করছেন।

    সবটাই অভ্যেস আর একটা স্ট্যান্ডার্ড ধরে এগোনো।

    আমার নিজেরও আগে রোমান তুলনামূলক ভাবে সহজ লাগতো। এখন এইভাবেই লিখতেই অভ্যেস হয়ে গেছে।
  • kiki | 59.93.242.148 | ৩০ আগস্ট ২০১১ ১০:২৫491199
  • পিঙ্গো,
    আর্য্যদের ভারতীয় শাখা নিজেদের দেব,ভারতের আদিবাসীদের দস্যু আর ওদের থেকে ছিটকে যাওয়া আরেকটি আর্য্যদল যারা পশ্চিমে চলে যায় সম্ভবত: তাদের অসুর বলতো আর ভারতীয় অনার্য্যদের উপর খার বেশী থাকলে রাক্ষস টাক্ষস ও বলতো বোধহয়।
  • pingo | 68.11.174.83 | ৩০ আগস্ট ২০১১ ১১:০৮491200
  • sankha - রোমান হরফে পড়ার অভ্যাস করার পথেও সবচেয়ে বড় বাধা একটাই - ল্যাদ। যেটা টপিক এর মূল বিষয়। আমরা অভ্যাসের দাস। যেরকম অভ্যাস গড়ে তুলবো তার উপর ভিত্তি করে আমাদের কমফর্ট জোন ঠিক হবে। রোমান হরফ পড়ার অভ্যাস বা বাংলা হরফ লেখার অভ্যাস - পরবর্তী জেনারেশনের কাছে যেটা সহজ মনে হবে সেটা আকসেপ্ট করবে।

    siki - অনেকদিন ধরে এদিক ওদিক থেকে একটু আধটু করে পড়া, তাই সব রেফারেনশ হাতের কাছে নেই। সিনো তিবেতিয়ান লাংগুয়েজ এর টোনালিটি নিয়ে গুগল করলে একটু আধটু ইনফরমেশন পাওয়া যাবে। তার সাথে ফোনেটিক বনাম লোগোগ্রাফিক লেখার পদ্ধতি নিয়ে নিয়ে একটু আধটু দেখলে চাইনিজ ও রেলেটেড ভাষা গুলোর সুবিধা ও অসুবিধা সম্বন্ধে জানা যাবে। আমি সার্চ করে দেখছি, পেলে জানাবো। এতে হয়ত সব রেফারেন্স কভার হবে না। স্পেশাল কোন একটা বিষয় এর রেফারেন্স লাগলে বলবেন, খুঁজে দেবো।
  • Ishan | 117.194.38.128 | ৩০ আগস্ট ২০১১ ১২:২৩491201
  • পিঙ্গোকে।

    কে কইল, ভাষার সঙ্গে লিখনপদ্ধতির কোনো সম্পর্ক নাই?

    ধরেন স্বরবর্ণ। বাংলায় "অ', "আ', আছে। রোমানে শুধু "A'।

    বা ব্যঞ্জনবর্ণ। বাংলায় "ট' এবং "ত' আছে, ইংরিজিতে শুধু "ট'। মানে মূর্ধা আর দন্ত বর্ণের তফাত আছে বাংলায়। মহাপ্রাণ এবং অল্পপ্রাণ বর্ণও আলাদা আছে। ইংরিজিতে সেসবের বালাই নেই। কারণ ওদের উচ্চারণেই ওগুলো নেই।

    এসব অ্যাকোমোটেড করতে গেলে ইংরিজি বর্ণমালাকে কাস্টমাইজ করতে হবে। রেডিমেড বর্ণমালা থাকতে সে চাপ নেব কেন?
  • siki | 123.242.248.130 | ৩০ আগস্ট ২০১১ ১২:৩২491202
  • সেইটাই,

    ধরেন আমি লিখতে চাইলাম খাবার। ইংরেজিতে কেউ লিখল khabar। এইবার আমি আমার জ্ঞানবুদ্ধি অনুযায়ী ওটাকে পড়লাম খবর। মানেটাই পাল্টে গেল। ইংরেজিতে খবর আর খাবার আলাদা করে বোঝাতে গেলে আমাকে লিখতে হবে khabar/khabor/khobor আর khaabaar

    যা লিখলাম, সেটাকেই এই এডিটরে টাইপ করলে বাংলায় "খাবার' হয়ে যাচ্ছে।
  • aka | 168.26.215.13 | ৩০ আগস্ট ২০১১ ১৭:৪৪491204
  • মানে ছোটবেলা থেকে যেভাবে পড়তে শিখেছি সেটা হঠাৎ বদলাব কেন সেটাই ক্লিয়ার হচ্ছে না।
  • Sankha | 198.45.19.49 | ৩০ আগস্ট ২০১১ ১৯:৪৫491205
  • পিঙ্গো,

    একদম না মশাই, রোমান হরফে বাংলা পড়ার বাধা ল্যাদ মনে হলে বিসমিল্লায় গলদ আছে।
    আমি নিজেই বললাম না, আমার ও রোমান সহজ লাগতো।

    তাহলে বাংলা হরফে এলাম কেন? সামান্য বেশি এফর্ট দিয়ে?

    সেটাই ঈশান আর সিকি বাবু লিখলেন, খাবার আর খবর, আপনি রোমানে কি লিখেছেন সেটা যে পড়বে, তাকে ধরে নিতে হবে। কেননা রোমানে বাংলা বানানের সেরকম তো কোন স্ট্যান্ডার্ড নেই। কেন ধরে নেবো? যেখানে হাতের কাছে একদম বাংলাতেই নিজের মনের ভাব প্রকাশ করতে পারছি। এ একেবারে WYSIWYG (What You See Is What You Get)।

    এই বারে আপনি যখন khaabaar লিখবেন, একদম সঠিক ভাবে কি বলতে চান বুঝিয়ে দিয়ে, কি কান্ড, আপনি ফোনেটিকেই লিখছেন।
  • pingo | 173.253.131.175 | ৩০ আগস্ট ২০১১ ২৩:২৪491206
  • বানান সমস্যা বাংলা স্ক্রিপ্টেও প্রচুর আছে। বাংলা বানান মোটেই ফোনেটিক নয়, যার জন্য আমার রোমান বোর্ডে আমার বাংলায় টাইপ করতে অসুবিধা হয়। নয়তো এই থ্রেডটাই হয়তো খুলতাম না। পবিত্র সরকার একটা আস্ত বই নামিয়ে ফেলল বাংলা বানান সমস্যা নিয়ে। সচরাচর আমাদের চোখে পড়ে না কারন আমরা বাংলা স্ক্রিপ্ট এ পড়ে অভ্যস্ত। আমরা কনটেক্সট দেখে সঠিক বানান বুঝে যাই, অনেক সময় বুঝতেই পারি না আম্বিগুইটি/ধোঁয়াসা আছে। ত আর ট পার্থক্যের জন্য অভ্র কনভেনশন t/T ব্যবহার করা যায়। khabarvskhobor ও খুব বড় সমস্যা নয়, সাধারনত কন্টেক্সট দেখে বোঝা যাবে। পরে সময় পেলে এই নিয়ে আরও লিখব।
  • Sushanta Kar | 117.198.52.15 | ২৮ অক্টোবর ২০১১ ১৯:১৬491207
  • মনোএল দ্য আসসুম্পসামের পোর্তুগীজ -বাংলা অভিধান-ব্যাকরণ থেকে শুরু করে উনিশ শতকের শেষ পর্যন্ত ছাপা বাংলা গ্রন্থে রোমান হরফ চালাবার চেষ্টার এক দীর্ঘ ইতিহাস ছিল। সাহিত্যের বাইরে বেশি বই পত্র আমরা পড়িনি বলে জানি না। যুক্তি ছিল সেই ছাপা যন্ত্রে রোমান হরফ ব্যবহার সহজ। আজ যেমন অনেকে মনে করেন কম্পিউটারে রোমান হরফ ব্যবহার সহজ। এমনকি শুনলে অবাক হবেন ভাষাচার্য্য সুনীতি চট্টপাধ্যায়েরও প্রস্তাব ছিল বাংলা সহ সমস্ত ভারতীয় ভাষাতে রোমান হরফ ব্যবহার করা। তাতে বুঝি জাতীয় ঐক্য দৃঢ় হবে। কী মনে হয়, যারা এখনো নেটে রোমান হরফ চালাচ্ছেন তার নতুন কিছু করছেন, না আধুনিক কিছু?
  • Biplob Rahman | 202.164.212.14 | ২৮ অক্টোবর ২০১১ ২০:১৭491208
  • গুগল+ এ অভ্র সফটওয়্যারের উদ্ভাবক মেহেদী হাসান খান ছোট্ট একটি আহ্বান জানিয়েছিলেন:"অভ্র দিয়ে বাংলা লিখুন।" এই আহ্বানের জবাবে ৫০টিরও বেশী মন্তব্য-প্রতিমন্তব্য পড়েছে। সেখানে কিছু বাক-বিতণ্ডাও আছে। একটি বিতণ্ডা প্রাসঙ্গিক মনে করে এখানে উদ্ধৃত করছি। জনৈক প্রতীক দাস একজনকে উদ্দেশ্য করে বলছেন:

    "@Md.TariqulIslam, জনাব, আপনি কি স্মরণ করিতে পারেন যে মহান ব্রিটিশ জাতি আমাদিগকে কি পদ্ধতিতে চা পান শিখাইয়াছিল? উহা মুফতে খাওয়ানো হৈত। অত:পর উহা আমরা পয়সা দ্বারা খরিদ করিয়া খাই। ইহাও একই পদ্ধতি বলিতে পারেন। রোমান হরফে লিখিতে লিখিতেই একদা আমরা রোমান হরফ বাদেই বাংলা লিখিতে পাইব। পূর্বের প্রজন্ম যদি ভাষার জন্য জীবন দিতে পারে, তবে আজিকার প্রজন্ম রোমান হরফ ব্যতিতও বাংলা লিখিতে পাইবে। আপনি জিজ্ঞাসিতে পারেন রোমান হরফে লিখিয়া লাভ কি হৈল। লাভ উহাই হৈল যে আপনি ইংরাজী অক্ষরে বাংলা না দেখিয়া বাংলা অক্ষরেই বাংলা দেখিতে পারিতেছেন। এবং উহা হৈতেই আমরা রোমান হরফ ব্যতীত বাংলা লিখিতে পাইব। সবশেষে একখানা কথা কহিয়া শেষ করি। নিজে রোমান হরফের বাংলার বস্ত্র লইয়া টানাটানি করিবার পূর্বে নিজে অল্প পরিশ্রম করিয়া অন্য উপায়ে বাংলা লিখা অভ্যাস করিয়া লন। শ্রুত হৈতে ভাল লাগিবে। http://www.somewhereinblog.net/blog/ptk/29238817 এইখান হৈতে কিছু সাহায্য পাইবেন আশা করি।"
  • আসলাম হোসেন | 103.67.157.139 | ২৯ জুলাই ২০২১ ১৭:৩৮734787
  • আপনাদের এই উদ্যোগ দেখে ভালো লাগলো।  ভাষার বর্ণমালা নিয়ে টানাটানি না করায় ভালো। আমাদের মূল উদ্দেশ্য হলো মনের ভাব প্রকাশ। রোমান বর্ণমালা হলেই কি আর নাগরি হলেই কি।বাংলা অক্ষরে পড়া সুবিধাজনক কারণ আমরা ছোটবেলা থেকে বাংলা লিপিতে  অভ্যস্ত। যদি সবক্ষেত্রে রোমান লিপিতে অভস্ত হতাম তাহলে সেটি দেখতেই আমাদের ভাল লাগত। রোমান লিপির দু একটি বর্ণের সাথে নির্দেশক যোগ করলেই বাংলার জন্য ভালোভাবে  ব্যবহার করা যাবে। বর্তমান  দুনিয়ার হাজার হাজার ভাষা কোনোদিনই টিকে থাকবে না।আগে যোগাযোগ ব্যবস্থা সহজ ছিল না। তাই এতো ভাষার সৃষ্টি হয়েছে।পরিবর্তন পৃথিবীর ধর্ম। আমরা শিখে গেছি বলে এখন হয়ত আর কঠিন লাগে না ।কিন্তু যদি দুইদল শিশুর উপরে পরীক্ষা চালান দেখবেন রোমান হরফে শিশুরা আগেই লিখতে ও পড়তে শিখেছে। একথা শুনে অনেক বাংলা প্রেমী দুঃখ পাবে যে, ভারত ও বাংলাদেশের নতুন প্রজন্মের অনেকেই  বাংলায় ঠিকমতো পড়তে পারেনা। তারা রোমান হরফেই লিখতে বেশি স্বচ্ছন্দ বোধ করে। সবসময় সহজ ও ব্যবহারোপযোগী বস্তুই টিকে থাকে। আমরা জানি 1234567890 এগুলো ইংরেজি বা রোমান সংখ্যা নয় । আরব থেকে ইউরোপে গিয়েছে এগুলো। ইউরোপীয়রা যদি রক্ষণশীল হতো তাহলে রোমান সংখ্যায় 10000  পর্যন্ত গুনেই সন্তুষ্ট থাকতে হতো !! বিবর্তনের পথ বেয়ে সব ভাষা রূপ নেবে এক ভাষায়। যা ব্যবহারোপযোগী , সহজসাধ্য,  সুন্দর  তাই টিকে থাকবে। আমাদের অজান্তেই আমরা সাথে নিয়ে চলছি যোগ্যকে। আর পুরনো  ও অপ্রয়োজনীয়কে  নিক্ষেপ করছি আস্তাকুঁড়ে। প্রকৃতির সেই অমোঘ নিয়ম, '' টিকে থাকে কেবল যোগ্যতমরাই "।

  • আসলাম হোসেন | 103.67.157.16 | ০২ নভেম্বর ২০২১ ০৭:২৯735070
  • হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন। তা সবে (অবোধ আমি) অবহেলা করি। পরধন লোভে মত্ত। 
     
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন