এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • বাংলায় ছোটদের নাটক

    dukhe
    বইপত্তর | ২৯ জুলাই ২০১১ | ৮২২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 127.194.104.123 | ২৯ আগস্ট ২০১২ ২২:১৪483228
  • সেটা তো একট উপন্যাস । নাটক আবার কবে হল?
  • কল্লোল | 230.226.209.2 | ৩০ আগস্ট ২০১২ ০৯:১৭483229
  • অনেক কাল আগে Care করি না, নামে একটা নাটক খুব নাম করেছিলো। ছোটদের জন্য খুব ভালো নাটক। বাদল সরকারের হট্টমেলার ওপারে (মূল গল্প - প্রেমেন্দ্র মিত্র ও লীলা মজুমদার) ও ভাবা যেতে পারে।
  • jhumjhumi | 127.194.246.80 | ৩০ আগস্ট ২০১২ ১১:২৬483230
  • পাজি পিটার উপন্যাস! আমি তো ওটাকে গল্প বলেই জানতাম।
    হট্টমেলা ঠিক এই কুচোদের দিয়ে ভালো লাগবে বলে মনে হয় না। অবশ্য যদি লম্বকর্ণ হতে পারে, তাহলে হট্টমেলা কেন নয়? কিন্তু সমস্যা হল সেট তৈরির খরচ অ্যাপ্রুভ করাতে জান বেরিয়ে যাবে। গতবারের অভিজ্ঞতা আছে কি না !
  • কল্লোল | 230.226.209.2 | ৩০ আগস্ট ২০১২ ১২:১২483231
  • হট্টমেলায় আবার সেট কোথায়? এমনকি কস্টিউমও খুব সরল। কাস্টও কম (৭/৮ জন)।
    আমরা করেছি, আবারও করছি। অবশ্য বাচ্চাদের দিয়ে নয়, বাচ্চাদের জন্য।
  • de | 213.197.30.2 | ৩০ আগস্ট ২০১২ ১২:১৬483232
  • রমাপ্রসাদ বণিকের "একলা পাগল" --
  • jhumjhumi | 127.194.231.106 | ৩০ আগস্ট ২০১২ ২০:০৬483233
  • কল্লোলদা ঐ মিউজিয়ামের দৃশ্য কি ভাবে করছেন? অবশ্য আমি বাদল সরকারের নাট্যরূপ পড়িনি। শুধু গল্পটা পড়েছি। কি ভাবে করছেন একটু জানালে পরেরবার রেকো করার জন্য ভাবতে পারি।
  • | 60.82.180.165 | ৩০ আগস্ট ২০১২ ২১:০৯483234
  • ঝুমঝুমি, পান্তাবুড়ি ভেবে দেখতে পারেন। অনেক গুলো চরিত্র- খু বেশি সংলাপ নেই(দরকার হলে নিজেই কিছু সংলাপ গুঁজে দিতে পারেন) আর খুব ছোট সময়েই হয়ে যাবে।
    আমি এবার ওটা করাবো ভেবেছি।
  • কল্লোল | 230.226.209.2 | ৩১ আগস্ট ২০১২ ১২:৫১483235
  • ঝুমঝুমি।
    ফিজিকাল অ্যাক্টিং দিয়ে মিউজিয়াম ও খাবার জায়গা খুব মজা করে করা যায়। অনেক বাচ্চা লাগবে, সে হয়তো পেয়েও যাবে।
    অথবা মাইম করাতে পারো। তাহলে কেনা-বেচা দিয়েই চলবে।
    বাদলদার নাট্যরূপ্টা খুব কাজের। হেল্প করবে।
  • kumu | 132.160.159.184 | ৩১ আগস্ট ২০১২ ১২:৫৭483236
  • কল্লোলদা,নিজে একখান লেখেন,লেখেন্না।
  • কল্লোল | 230.226.209.2 | ৩১ আগস্ট ২০১২ ১৪:১২483238
  • ওরে কুমু, আমার কি সেই সাধ্যি আছে। চাট্টি গান আর এট্টি স্মৃতিকথা লিখলেই নাটক লেখা যায়!! তাও আবার বাচ্চাদের জন্য। তুই ফাগোল না মুই ফাগোল।
  • pi | 132.163.1.63 | ০৮ সেপ্টেম্বর ২০১২ ১৩:৩৪483239
  • ঝুমঝুমি, ওটা স্বপনবুড়োর।
  • pi | 132.163.1.63 | ০৮ সেপ্টেম্বর ২০১২ ১৩:৫১483240
  • নারায়ণ সান্যালের নাকউঁচু।
  • jhumjhumi | 127.194.240.52 | ০৮ সেপ্টেম্বর ২০১২ ১৬:৫৫483241
  • হবে না কল্লোল দা। এখানে নাটক করার ছেলেপুলে খুব কম । অনেক চেষ্টায় আট কি ন'জন।
    @ম পান্তাবুড়ি ভালো আইডিয়া।
  • r2h | 78.46.93.195 | ১৬ সেপ্টেম্বর ২০১২ ০৯:২৫483242
  • প্পনকে আরেকবার ধন্যবাদ।
    মনোজ মিত্রের মহাবিদ্যা, আজ ভালোভাবে উৎরে গেছে।
  • nina | 78.34.167.250 | ১৭ সেপ্টেম্বর ২০১২ ০৬:০৬483243
  • হুতো
    ইস! আমাদের বল্লিনা ঃ-x মুখবই তে লাগা টেপ-ভার্সান---নইলে আড়ি
  • প্পন | 190.215.37.253 | ১৭ সেপ্টেম্বর ২০১২ ১০:০৬483244
  • বেলকাম, বেলকাম।

    কিন্তু, আজ কী ছিল? বিশ্বকর্মা পূজা? সেইটাও মার্কিন মুলুকে পালন হচ্ছে নাকি! ঃ o
  • r2h | 208.175.62.19 | ১৭ সেপ্টেম্বর ২০১২ ২০:৪৮483245
  • বিশ্বকর্মা পূজা ছিল নাকি কাল?

    না না সে জন্যে নয়, এটা ছিল প্রাক-পূজা মোচ্ছবঃ)
  • r2h | 208.175.62.19 | ১৭ সেপ্টেম্বর ২০১২ ২২:১৭483246
  • যা; নিনাদি রোব্বার তোমাদের হাতে সময় ছিল? কি কান্ডঃ(
  • nina | 22.149.39.84 | ১৮ সেপ্টেম্বর ২০১২ ০০:৪১483247
  • :-((((((
  • r2h | 208.175.62.19 | ২৬ সেপ্টেম্বর ২০১২ ০১:১৯483249
  • অন্য টইয়ে তো সবাই কাঁড়ি কাঁড়ি ইবই দিচ্ছে। আমার আরো কিছু ছোট লঘু একাঙ্ক নাটক চাই, পিডিএফ বা যা হোক, নেট থেকে নামানো যায় এমন। মর্মপীড় আপনাদের মঙ্গল করুন।

    ওখানেও লিখে দিচ্ছি।
  • manimoy sengupta | ১২ এপ্রিল ২০২১ ১৬:০২733960
  • মামা অমরেশ, মামি দীপা, অমরেশমামার মামা পুণ্ডরিখ্যাঁক্কো ওরফে পুণ্ডরিকাক্ষ, মামার ভাগ্নে অমিয় ,তার বৌ গোখরো(ডাকনাম) , অমিয় বন্ধুু গদাই , প্রভৃতি ,-- 


    এদের কীর্তিকলাপ নিয়ে দেবসাহিত্য কুটিরের পূজাবার্ষিকীগুলোতে ফি'বছর বিধায়ক ভটচাজমশায়ের একখান করে মাস্টারপিস নাটক বেরোতো । একটার নাম ছিলো শ্রীদুর্গার পলায়ন। এই নামেই একটা নাটকের বইও বেরিয়েছিল। 


    বিধায়ক ভট্টাচার্যর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিভাস চক্রবর্তির অন্য থিয়েটার অমরেশকে নিয়ে তাঁর একটি নাটক মঞ্চস্থ করে। নাটকের নামটা পেটে আসছে, মুখে আসছেনা। 

  • বিমোচন ভট্টাচার্য | 2409:4060:2e0f:d6e2:328c:ece1:a098:3dc7 | ১২ এপ্রিল ২০২১ ১৮:১৯733962
  • দুটি নাটক্ন করেছিলেন বিভাসবাবুরা। দ্রৌপদীর বস্ত্রহরণ আর অমরেশের পরী- চালনা 

  • Anirban Ray | 2401:4900:16c6:5d5f:1:1:b93:1e0e | ০৫ অক্টোবর ২০২২ ১৩:৩৯738544
  • 'গন্ধ চুরির mamla' কার লেখা? কোথায় টেক্সট পাবো?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন