এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • ভূতের বাড়ি- কলকাতায়

    tatin
    নাটক | ১১ জুলাই ২০১১ | ৩২৩০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৭:১০477489
  • হঠাৎ নয়, নিয়মিত।
    লাল ময়দা কলের ভূতটা দেখা যেত ভজুদার বাড়ী থেকে (ভজুদা কে তা জানতে হলে পড়ুন "ভজুদার মোকাসিন"), বলাইপালের বাড়ীর ভূত দেখা যেত আমাদের বাড়ীর পশ্চিমের দ্বিতীয় ব্যালকনি থেকে, ঐ বাড়ীর পাশের আমগাছ নারকোল গাছ সুপুরি গাছ ছাড়াও ছিলো লম্বা দুটো তালগাছ, সেই গাছদুটোর ওপরে থাকত আবার একানড়ে একেক দিন একেকটায় পালা করে করে। সন্ধের পরে ঐ ব্যালকনির দরজাটা জাস্ট খুলতেই ভয় করত, কিংবা খোলা থাকলে সেদিকে তাকাতেই প্রাণ উড়ে যেত ভয়ে। ভয়ঙ্কর সেই অন্ধকার, তার মধ্যে গাছের ছায়া দূরে কাচের শার্সির ওপারে কম পাওয়ারের বাল্ব জ্বলছে, সেটা আবার দুলছে, ভূতটা হাঁটছে সেই ঘরে। একবার তাকালে চোখ ফেরানো যায় না, ভূতটা যদি টের পায় যে তার দিকে চেয়ে আছি, যদি একবার এদিকে তাকায় চোখাচোখি হয়ে যায় তাহলে যে কী হবে ভাবতেও হাড় হিম হয়ে আসে।
  • Kaju | 131.242.160.210 | ২৫ আগস্ট ২০১৪ ১৭:২১477490
  • বাপরে এত ভূতভাগ্য-ও কারুর হয়? ডবোল ডবোল !

    আমিও তাই ভাবছিলুম, বাড়ি থেকে বা বাড়ির কাছাকাছির মধ্যে হলেই ওয়াচ করাটা সুবিধের। সে বাড়িগুলো এখনো আছে? আপনার বাড়িটা? এখনো তেনারা তেমনি আছেন কিনা জানতে ইচ্ছে করে না? এখন গিয়ে একদিন দেখতে পারলে বেশ হত না? ঃ)
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৭:২৩477491
  • কেও নাই। ভূত তাড়িয়েছে প্রোমোটারে।
  • Kaju | 131.242.160.210 | ২৫ আগস্ট ২০১৪ ১৭:৩৮477492
  • যা-আ-আ-ঃ ! সাধে কি 'ভূতের ভবিষ্যৎ' সিনিমা হল?
    সবার তো আর হাতকাটা কাত্তিক, ভূতনাথ ভাদুড়ী এরা নেই, বা, ওই প্রোমোটারেরই পেত্নী বউ নেই যে তাকে দিয়ে জব্দ করবে !
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৭:৫৭477493
  • আমাদের ছাদের ঘরেই তো ছিলো ভূত। যদিও তাকে দেখা হয় নি। কাঠের গাম্বাট ইজিচেয়ারের বেতের বুনুনি ছিঁড়ে গেলে সেটাকে না সারিয়ে ছাদের ঘরে পাঠানো হয়, সেই ঘরে ছিলো গুচ্ছের ট্রাঙ্ক, বাতিল ঝুলঝাড়ু, বর্মী ছাতা, বেতের তোরঙ্গ, কাঠের গোটা দুই ফোল্ডিং চেয়ার, কাঁসা পেতলের থালা বাসন কলসী, ঝুরঝুরে হয়ে যাওয়া পুরোনো দেশ পত্রিকার বান্ডিল এবং অদ্ভুত একটা পুরোনো পুরোনো গন্ধ। ঐ গন্ধটাই বাচ্চাদের টেনে আনে ভূতের ডেরায়। বেসিক্যালি ভূতেরাই ঐ গন্ধ ছড়িয়ে বাচ্চাদের টেনে নেয়, নিশির মতো - তবে রাতে নয়, দুপুরের দিকটায়। ছাদের ঘরটা এল্‌ শেপের, তার একটা অংশ আবার সিঁড়ি দিয়ে ছাদে উঠবার সময়ে দেখা যায়, কিন্তু অন্ধকারমতন কিনা তাই ওদিকে না তাকিয়ে উঠে যাওয়াই ভালো। কেবল ভূতচতুর্দশীর দুপুরে চোদ্দোশাক খাওয়া হয়ে গেলে, তারপরে ছাদে যেতে ভয় নেই। যত রাজ্যের বাজি, বিশেষ করে তুবড়িগুলো তখন রোদে দিতেই হবে। তুবড়িগুলো বেশ ভারী, একসঙ্গে বেশি নিয়ে যাওয়া যায় না, বারবার যেতে হয় - প্রত্যেকবারেই ভয় করে, কিন্তু একটিবার ছাদে উঠে গেলে আর চিন্তা নেই। তবুও নেমে আসবার সময়ে ইজিচেয়ারের কিছুটা অংশ দেখতে না চাইলেও চোখ কেমন করে যেন চলে যায় সেইদিকে। ঐটাই ভূতের শোবার জায়গা। নিজের হৃদ্‌স্পন্দন দুপ্‌দুপ্‌ শোনা যায়।
  • Kaju | 131.242.160.210 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:০৩477494
  • বাঃ 'মৃতের সহিত কথোপকথন'-এর আইডিয়াল জায়গা।
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:১৪477495
  • কলকাতার ভূত নিয়ে কথা হচ্ছে তাই বাঁচোয়া, কিন্তু পাহাড়ি জায়গায় আধসিঁড়িতে ভূত যখন খাতা কলম খুলে হিসেব নিকেশ করে, অমন জলজ্যান্ত ভূতের কোনো তুলনা হয় না। ভূতের উঁচু জায়গা ভালোবাসে, পাহাড় হিলস্টেশন, তালগাছ, চিলেকোঠা, নিদেন পক্ষে দোতলার ঘর। তবে ডাউন টু আর্থ ভূতও যে কলকাতা শহরে মেলে না এটাও ঠিক নয়। আমাদের পাড়াতেই থাকত গ্যারেজের ভূত। মিটমিটে শয়তান।
  • Kaju | 131.242.160.210 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:১৮477496
  • ওই সেই তৃতীয় স্তর, চতুর্থ স্তরের ব্যাপার আছে না? মাটি থেকে ম্যাক্স ৪৫ ফুটের মধ্যে নাকি ঘোরাফেরা করে।
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:২২477497
  • ম্যাক্স ৪৫ ফুট কীকরে হবে? চোঙার ভূতই তো থাকত সেই ময়দাকলের টঙে, সেতো আট মানুষের চেয়ে অনেক অনেক উঁচু। না ভাই কাজু পঁয়তাল্লিশ ফুটের হিসেবটা ঠিক নয়।
  • de | 69.185.236.54 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:২৬477499
  • সে - দারুণ হচ্ছে - আরো লিখুন!
  • Kaju | 131.242.160.210 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:২৭477500
  • আচ্ছা ৪৫ গজ? ৪৫ টা ঠিক। ফুট না-ই হোক। তবে মাইল-ও নয়। এই তিনটে ইউনিটের মধ্যেই হবে, মিটার কিমি বলেনি। কে যেন বলছিল সেদিন টিভিতে, পুরাণ বেদ উপনিষদ সব ঘেঁটেঘুটে বার করেছে।
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ১৮:৪৯477501
  • যদ্দিন কোলকাতায় দোতলা বাস ছিলো, তদ্দিন কিছু ভূত দোতলা বাসে ট্র্যাভেল করত। এই ইন্‌ফরমেশন কারেক্ট, কেননা এটা বাস কন্ডাকটরের নিজের জবানীতে শোনা। তার নাম প্রদীপ, সে ছিলো দোতলার কন্ডাক্টর। তাকে রেগুলার ভূতের সঙ্গে জুঝতে হতো। দোতলা বাসের ভূতেরা টিকিট কাটবে না এদিকে এক্কেবারে সামনে সীট দখল করে রাখবে। এমনি এক ভূতের সঙ্গে বেল-ডিপোয় প্রায় মারামারি হয়ে গেছল প্রদীপের। প্রেস্টিজ ইস্যু।
  • Atoz | 161.141.84.164 | ২৫ আগস্ট ২০১৪ ১৯:৩৪477502
  • চাউমিন ও ভালোবাসে তেনারা। কে যেন বলছিলেন। ঃ-)
    তবে আমাদের ওখানে বাঁশবাগানে অনেক ডাউন টু আর্থ ভুত থাকতো, তবে ওরা কলকাতা যায় নি কেউ।
  • kc | 198.70.1.190 | ২৫ আগস্ট ২০১৪ ১৯:৩৬477503
  • ভুত ছিল আমার মামার বাড়িতে। রসুন, রাত্তিরে বলব। আর এক ভুতকে দেখেছিলাম পার্লামেন্ট লাইব্রেরী প্রোজেক্টে। মহা অসভ্য ভুত।
  • Atoz | 161.141.84.164 | ২৫ আগস্ট ২০১৪ ১৯:৪০477504
  • পার্লামেন্টেও নাকি প্রচুর ভুত। ঃ-)
  • Atoz | 161.141.84.164 | ২৫ আগস্ট ২০১৪ ১৯:৪২477505
  • কিন্তু হেস্টিংস সাহেবের ভুত কোথায় বেরোয় সেটা জানার আমার খুবই ইচ্ছে। আরো নাকি অনেক ঝকমকে সাহেব ভুত বেরোয় কলকাতায়, কেউ ঘোড়ায় কেউ পাল্কিতে। ঃ-)
  • সে | 203.108.233.65 | ২৫ আগস্ট ২০১৪ ২০:২৭477506
  • বেগম জনসন
  • kiki | 127.194.67.60 | ২৫ আগস্ট ২০১৪ ২০:৩২477507
  • আমার ফ্ল্যাটেও তো ভুত ছিলো। সে একবার মানকে বল্লো, ভুত তোর বাথরুমে কি করে যখন তুই স্নান করিস? এদিকে সেও না আমি পাম্প চালানোর কেউ নেই আর ট্যাঙ্কি খালি হয়ে গেসলো( আমাদের সাধারন ফ্ল্যাট বাড়ীতে এসব হয়, আপনারা বুঝবেন্না, নিজেকেই দরকারে গিয়ে চালিয়ে আবার বন্ধ করেও আসতে হয়) বলে শাওয়ার খুলে ঘুমিয়ে পরেছিলুম বাত্থুমের মধ্যে বলেই এসেছিলো। তাতেই বেচারা অভিমান করে কোথায় চলে গেলো। এদিকে আবার আমার জিনিস হারিয়ে যায়।ভাল্লাগেনা।ঃ(
  • kiki | 127.194.67.60 | ২৫ আগস্ট ২০১৪ ২০:৩৪477508
  • ইয়ে, মধ্যে-র পর একটা কমা হবে আর আমার হারিয়ে যাওয়া জিনিস ভুতটাই খুঁজে দিত কিনা। এমনকি কতবার মাইগ্রেনে মাথায় ঠান্ডা ঠান্ডা হাওয়া হাত বুলিয়ে দিত, যখন আমি বমি করতে করতে আর যন্ত্রনায় কাতরাতে কাতরাতে অস্থির হতুম।
  • nina | 78.37.233.36 | ২৬ আগস্ট ২০১৪ ০৭:২৩477510
  • ইস -- বসে আছি বেশ গা ছমছমে কিছু শোনার জন্যে---
  • Atoz | 161.141.84.164 | ২৬ আগস্ট ২০১৪ ০৭:২৯477511
  • আরে গুর্চতেই তো ভুত আসতো! রীতিমতন টই খুলে কথা বলতো! ঃ-)
  • pi | 785612.40.8967.86 | ০৫ নভেম্বর ২০১৮ ১৮:০৩477512
  • এখন কোল্কতায় ভুতের বাড়ির ট্যুর শুরু হয়েছে না ?
  • sandip saha | 2405:201:8012:5cc4:94ad:c92f:ab9d:37 | ১৮ নভেম্বর ২০২১ ২৩:২০735132
  • পুরোটাই ভূতোদার বাণী সমগ্র .
     
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন