এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • একশ বছরের নি:সঙ্গতা: মার্কেজ।

    adheesha
    বইপত্তর | ২২ ডিসেম্বর ২০০৫ | ১২১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arijit | 82.39.108.148 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৩:২০451454
  • মার্কেজের লেখার সঙ্গে বিভুতিভূষনের মিল খুঁজে পাও কেউ? 100 years আমার প্রথম পড়া মার্কেজ - কেন জানি না, বিভুতিভূষনের ছাপ পেয়েছিলুম...টেকনিক্যালি জিজ্ঞেস করলে বলতে পারবো না কেন:-((
  • bappa | 86.137.159.36 | ২৭ ডিসেম্বর ২০০৫ ০০:৫৯451457
  • অরিজিৎ, মার্কেজ এর গুরু faulkner সম্পর্কে যদি একটু লেখেন।

    যা বুঝলাম আমি preston না গিয়ে অত্যন্ত অন্যায় করেছি।

    আমি দেশে যাচ্ছি ২৮ এ। গিয়ে আপনাদের গল্প করবো সবাই কে।
  • indo | 62.6.139.14 | ২৮ ডিসেম্বর ২০০৫ ১৬:১০451463
  • Living to tell the tale পড়লে অনেক ধরতাই পাওয়া যায়। মার্কেজের অন্যান্য লেখাগুলোর ব্যাকড্রপ খুঁজে পাওয়া যায়।

    ট্রেনে যেতে যেতে কিভাবে এক আধাঘুমন্ত ছোট্ট স্টেশনের বোর্ডে মাকোন্দো নামটা খুঁজে পান, যা কাজে লেগে যাবে একশো বছরের নি:সঙ্গতায়। কিম্বা কর্নেলকে কেউ চিঠি লেখে না-র বৃদ্ধ কর্নেলকে কোথায় দেখতে পেলেন।
    আর সেই নিহিলিস্টের জীবনযাপন, যেন কোনো আগামীকাল নেই।
    যেমন জীবনানন্দের পদ্য পড়তে গেলে গদ্যের হোমওয়ার্ক করে নামলে ভালো।
  • bappa | 86.137.159.36 | ০৯ জানুয়ারি ২০০৬ ০০:৫৪451456
  • অধীষা ...

    মার্কেজ এর সঙ্গে বিভুতিভূষণ এর মিল? খেয়াল করিনি , এটা ভাবনা চিন্তা করার মত প্রশ্ন।

    ব্যক্তিগত ভাবে বিভুতিভূষণ কে ভালো লাগতে শুরু করেছিলো 'ইছামতি ' পড়ে। প্রায় বছর কুড়ি আগে। কয়েকটা কারণে আশ্চর্য হয়েছিলাম।

    ভবানি বাঁড়ুজ্জের সঙ্গে তার প্রথম পক্ষের বন্ধুঙ্কÄ। দাম্প্যত্বে বন্ধুঙ্কÄ তার আগে পড়িনি।

    এছাড়া ঐ কুঠির সাহেব এর রক্ষিতার চরিত্র টির প্রতি একটা অসাধারণ যত্ন লক্ষ্য করেছিলাম,ভালো লেগেছিলো। আর প্রত্যেক টা চরিত্র কে নায়ক নায়িকা করে তোলা যায় গল্পের পরতে পরতে, এইটা তে সব চেয়ে চমকেছিলাম।

    এছাড়া খাটি বিভুতিভূষণীয় প্রকৃতি। শাপলার ফুল যে বাঁশের পাতার সঙ্গে কথা বলে, বকুল পাতায়, আগে কি ছাই দেখেছি কখনো। রবীন্দ্রনাথ এ তো গাছ্‌পালা দের প্রত্যেকের ই উপনিষদ পড়া। তারা প্রত্যেকে অত্যন্ত অনন্য।

    'আরণ্যক' নিয়ে নাকানি চোবানি খাওয়ার পরে আমাদের পাড়ার এক বন্ধু মাল গাড়ি ধরে পালিয়েছিলো বিহার এর কিউল এ। ফিরে যখন এলো, প্রচুর প্রহারেণ সঙ্কেÄও তাকে একটা বিষয়েই দুশ্চিন্তা করতে দেখেছিলাম, ঘেটু ফুল এর জঙ্গলে নাকি পিপড়ে একটু বেশি।

    প্রত্যেকটা বই নানা সমাজ্‌তাত্বিক কারণে আমাদের হাতে এসে পৌছয়। বিভুতিভূষণ এর আগে মার্কেজ তো হাতে পাই নি। অথচ ঘটনা চক্রে অল্প আগেই যশ্‌পাল অর কৃষণ চন্দর পড়্‌লাম।

    অতএব ব্যক্তিগত ভাবে আমার ক্ষেত্রে মার্কেজ কে চিনতে চেষ্টা করতে শুরু করি রাজনৈতিক কারণে।

    কতো গুলো জায়্‌গা খোজা মানুষের দৈনন্দিন জীবন এর ছবি একে বিশ্বের অসংখ্য হেরে যাওয়া মানুষের জীবন দিয়ে তৈরি করা মানব সভ্যতার প্রায় প্রতিদ্বন্দী এক ইতিহাস গড়ে তোলেন মার্কেজ, চেনা প্রাজ্ঞতা কে কাঁচকলা দেখান তাঁর চরিত্র রা। এই ধৃষ্টতা আগে কোথাও দেখি নি।
    ক্যরিবিয়ান প্রকৃতি, যৌনতা, সীমাহীন insanity , স্মৃতি , বিস্মৃতি, পরিবার আর একটা অসম্ভব অস্থির এবং দুর্বার সময়ের গতি যা কিছু অত্যন্ত মার্কেজীয়, আমার কাছে তার অনেকটাই সময়ের জঞ্জাল দের নিয়ে তৈরী একটা জগত, যারা হালে পানি পায় নি অন্য কোথাও, কিন্তু এইবার বুয়েন্দিয়া রা তাদের ঘাড় ধরে সাহস বাড়াচ্ছে।

    এটা আমার পড়ার সীমা বদ্ধতা হবার সম্ভবনাই বেশি। কারণ
    আমি মন দিয়ে পড়িনি। আর দু এক্‌জন প্রিয় লেখক লেখিকার মধ্যে আবদ্ধ থেকেছি। আর স্রেফ গপ্পের নেশাতেই পড়া মুলত:।

    তবে এটুকু বলাই যায়, মার্কেজ পড়ার পর থেকে সবাই কেই একটু বেশি খেয়াল করে পড়ছি। গপ্পোরা পাঠক এর সঙ্গে বড়ো হয়েছেন খানিকটা।

    প্রসঙ্গত মার্কেজ এর অনেক ছোটো গল্প কিন্তু অত্যন্ত অ-মার্কেজীয় অথচ অত্যন্ত ভালো।

    মার্কেজ আর বিভুতি তো বতেই, faulkner সম্পর্কে ও একটু যদি লেখেন খুব ভালো হয়। মার্কেজ এঁকে গুরু মানেন। আমি faulkner কিস্‌সু পড়িনি।
    ...

    ইন্দ্রনীল, তোমায় অনেক ধন্যবাদ ভাই, এই আড্ডায় আমায় ঠেলে দেওয়ার জন্যে।

    আরো লেখ। ফাঁকি দিলেই bore করব।

  • Arijit | 128.240.229.67 | ০৯ জানুয়ারি ২০০৬ ১৫:৩৫451458
  • এই রে - faulkner নিয়ে লিকবো কি, পড়িই নি তো কখনো...মার্কেজও তো পড়েছি শুদু ১০০ বছর আর love in the times... autumn of the patriarch শুরু করে শেষ করতে পারিনি...

    আর বাপু মেল-এ তো দিব্যি "তুমি" লিখতে - সেই ইউরোপ ঘুত্তে যাবার আগে মেল করেছিলুম? "আপনি" -টা কাটাও না...
  • bappa | 194.202.143.5 | ০৯ জানুয়ারি ২০০৬ ১৫:৫৯451459
  • আপনি কাটালাম। কিন্তু গুরু, 'পড়ি নি' বলে কাটানো চলবে না। আরো লেখ। বই- গপ্পের মধ্যে না থাকলে বই এর প্রতি আসক্তি কমে যাবে আমাদের সবার, তখন যাচ্ছেতাই হবে শেষে।
  • Arijit | 128.240.229.67 | ০৯ জানুয়ারি ২০০৬ ১৬:৫১451460
  • মার্কেজ নিয়ে আরো একটা লিখবো - "লিভিং টু টেল দ্য টেল" পড়ে নিই - সদ্য কিনেছি। তিনখানা বই পড়তে শুরু করে ঘেঁটে আছি - হেনরী মিলারের "ট্রপিক অব ক্যানসার", সলঝেনিৎসিনের "অগাস্ট ১৯১৪" আর টোলকিয়েনের "লর্ড অব দ্য রিঙস"...সবকটাই এক চ্যাপটার করে পড়া হয়েছে...
  • r | 59.145.67.27 | ০৯ জানুয়ারি ২০০৬ ১৭:০৪451461
  • আর একটা পড়ো- অন্যরকম মার্কেজ- ক্ল্যান্ডেস্টাইন ইন চিলে।
  • bappa | 194.202.143.5 | ০৯ জানুয়ারি ২০০৬ ২২:৪৮451462
  • ঠিক।

    আচ্ছা এই clandenstine টা নাকি সিনেমা আছে শুনেছি, কেউ দেখেছো?
  • omnath | 59.145.225.101 | ০১ জুলাই ২০০৬ ১৪:১৪451455
  • রানা, এখানে কয়েক পয়সা। বা কয়েক টাকা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন