এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • ভার্নন গড লিটল - ডিবিসি পিয়ের

    Arijit
    বইপত্তর | ১০ জানুয়ারি ২০০৬ | ৯২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arijit | 128.240.229.3 | ১০ জানুয়ারি ২০০৬ ২২:০৮451113
  • ২০০৩-এ হঠাৎ করে Man Booker Prize পেয়ে বিখ্যাত হয়ে যাওয়া বই - লেখকের প্রথম বই। আমাজনের রিভিউ শুরু এইভাবে - "The surprise winner of the 2003 Man Booker Prize, DBC Pierre's debut novel, Vernon God Little, makes few apologies in its darkly comedic portrait of Martirio, Texas, a town reeling in the aftermath of a horrific school shooting..."

    বছর পনেরোর ছোকরা ভার্ননের জীবনের গপ্পো - পুরো জীবনবৃত্তান্ত নয়, তালেগোলে ঝামেলায় পড়ে যাওয়ার পরের কিছুদিনের গপ্পো। শুরু লকআপে বসে থাকা ভার্ননকে নিয়ে...যেখানে পুলিশ অফিসার Vaine Gurie তদন্ত শুরুর আগে থেকেই ভার্ননকে দোষী সাব্যস্ত করে আছেন...ইস্কুলে গুলিতে ভার্ননের বন্ধু মৃত, তার দোষ ভার্ননের ঘাড়ে...জামিন পাওয়া ভার্ননের বক্তব্য শোনার অছিলায় এসে হাজির হয় তথাকথিত এক সাংবাদিক, আদতে যে আরো অন্ধকারের বাসিন্দা - তার নজর ভার্ননের মায়ের দিকে...ভার্ননকে রাস্তা থেকে সরানোর জন্যে সে আরো ফাঁসিয়ে দেয় তাকে - তারপরে শুধু পালানোর গল্প..."Stalked by the media, Vernon feels like his life has turned into a TV movie..."

    ভার্নন পালিয়ে যায় হিউস্টনের দিকে, সেখান থেকে মেক্সিকো...গোটা গল্প জুড়ে দৌড় আর দৌড়...আর সেই সময় সাহচর্যে আসা কিছু মানুষ...

    পাতায় পাতায় আমেরিকার পুলিশী বাড়াবাড়িকে চুড়ান্ত খোরাক, জুডিশিয়াল সিস্টেম আর মিডিয়াকে শুইয়ে দেওয়া তীক্ষ্ণ ব্যঙ্গে...

    শেষটুকু বলছি না - ভার্নন সেই গুলি চলার সময় ঘটনাস্থলেই ছিলো না - কি করে সেটা প্রমাণ হল সেটা বইটা পড়ে জানার...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন