এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • দুরন্ত ঈগল

    Somnath
    বইপত্তর | ১৩ জানুয়ারি ২০০৬ | ৫৯৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • শিবাংশু | ০১ অক্টোবর ২০১৬ ১২:৩৭450821
  • ###,

    এই সময়কালে বাড়ি বদল হয়েছে অন্ততঃ এক ডজন বার। সারা দেশে। বইপত্র সব ধূলায় হয়েছে ধূলি। সব কিশোরভারতী একটি স্কুলের লাইব্রেরিতে দান করে দেওয়া হয়েছিলো বছর কুড়ি আগে। তার আর পর নেই....
  • ranjan roy | 192.69.111.196 | ০১ অক্টোবর ২০১৬ ১৩:৩০450822
  • "অংকুরিত পাঠকদের ভোলানোর জন্য নয়, বোঝানোর জন্য একটা প্রয়াস।"--হক কথা।
    কিন্তু সেইসব দিনে আমি পশ্চাতপক্ক ঘরছাড়া। আমাদের বাড়িতে কেউ কিশোর আর নেই।
    এখন বুঝতে পারছি কী হারিয়েছি!
    তবে ছোটবেলায় আনন্দবাজারে (মণিমেলা) ও যুগান্তরে (সব পেয়েছির আসর) সাপ্তাহিক ছোটদের পাতা পরিচালন করতেন মৌমাছি (বিমল ঘোষ) ও স্বপনবুড়ো (অখিল নিয়োগী ) ।
    শুকতারায় দাদুমণি মানে নৃপেন্দ্রকৃষ্ণ ছিলেনই।
    কিন্তু কমিউনিস্ট পার্টির দৈনিক পত্রিকায় ছিল কিশোর সভা, তাতে একটি কুইজ হত--"বলতে পারো?"
    কিশোর সভার স্বাদ ছিল আলাদা। "বোঝানোর একটা প্রয়াস" তাতেও ছিল। পরে বন্ধ হয়ে যায়। ভাবছি, কিশোর ভারতী নাম রাখার প্রেরণা দীনেশচন্দ্র ওই কিশোর সভা থেকেই পেয়েছিলেন কি না!

    পিটি,
    "কালের জয়ডঙ্কা বাজে"? পড়ি নি। জোগাড় করে দিন, নিশ্চয়ই পড়ব। একটু বেশি আবদার করছি কি? বুড়ো হওয়ার লক্ষণ!
  • spa | 71.95.147.180 | ০১ অক্টোবর ২০১৬ ১৫:১৮450823
  • কিশোর ভার তীর কথা হচ্ছে দেখে থাকা গেল না। রুনু কে নিয়ে লিখ তেন শ্যামাদাশ দে। আর মনে আছে অরুন আইন লিখ তেন। সে কত দিন আগের কথা।
    আর এক টা ব ই পূজোর সময় বেরোতো। আনন্দ। আনন্দ মেলা নয় কিন্তু। সে সেই ৬৮ থেকে ৭২ র সময়। কারো মনে আছে?
  • শিবাংশু | ০১ অক্টোবর ২০১৬ ১৬:৩৯450824
  • 'আনন্দ' নামে একটি বেশ বড়ো পূজাবার্ষিকী ছিলো। সম্ভবতঃ অসমঞ্জ মুখোপাধ্যায়ের লেখা একটা উপন্যাস 'পল্টু' আমার এখনও মনে আছে। প্রায় অর্ধশতক হতে চললো।
  • PT | 213.110.242.21 | ০১ অক্টোবর ২০১৬ ১৮:০৯450825
  • আহা!! আমার প্রায় বছর দশেকের বাঁধানো কিশোর ভারতী ছিল। আমার বিদেশ বাস কালে চক্রান্তকারীরা ঘর পরিষ্কারের নাম করে সেসব কোন লাইব্রেরিকে দান করে দিয়েছে গো!!

    সেই অরুণ আইন কোথায় যেন হারিয়ে গেলেন আচমকাই। একটা ধারাবাহিক লিখ্তেন সেই সময়ে কিশোর ভারতীতে-বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ওপরে কয়েক জন কিশোর বয়সী বন্ধুদের নিয়ে। কিন্তু শ্যামাদাস দের বড়দের জন্য কোন একটা উপন্যাস ছিল-রুনু সিরিস তার থেকে ছোটদের জন্যে লেখা।

    শিবাংশু
    মনে করিয়ে দিলেন। নিজের নাম ছাপার অক্ষরে দেখা কিশোর ভারতীর পাতায়-পুরোদস্তুর "লেখক" হিসেবে। যে সংখ্যায় ছাপা হত তার একটা ফ্রি কপি পেতাম-আহা সেসব অন্য রকমের উত্তেজনা। ভেবেছিলাম লেখকই হব-তার পরে কোথা হইতে কি হইয়া গেল......

    RR
    নেই, নেই! সেসব ট্যুশনের আর প্রথম চাকরীর পয়সা দিয়ে কেনা বই ছিল। সময়ের ভাঁজে ঢুকে গিয়েছে-খুঁজে পাচ্ছি না।
  • ### | 127.194.200.70 | ০১ অক্টোবর ২০১৬ ১৯:৩৪450826
  • ধুলোখেলা থেকে কিশোর ভারতী নামিয়ে তাতে শিশু লেখকের নাম শিবাংশু দেখে ঠিক এই কথাই মনে হয়েছিল। ভাগ্যিস কনফার্ম করলেন।
  • ranjan roy | 192.69.55.9 | ০১ অক্টোবর ২০১৬ ২০:৫৯450827
  • পিটি,
    এখনও বেলা বয়ে যায় নি। শুরু করুন না। ছোটদের জন্যে ভালো লেখার বড্ড আকাল। আপনি পারবেন।
  • শিবাংশু | ০১ অক্টোবর ২০১৬ ২৩:১৮450828
  • PT,
    অরুণ আইন অজ্জিন্যালি জামশেদপুরের। কৌরবের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। এখন তো কলকাতাতেই থাকেন। :-)
  • Rivu | 83.230.117.28 | ০২ অক্টোবর ২০১৬ ০০:৫২450829
  • আচ্ছা এইখানে শিবাংশু দা কমেন্ট করেছেন দেখছি সুতরাং এইখানেই প্রশ্ন করে যাই। আগের বছর কালী পুজো নিয়ে আপনার একটা অসাধারণ লেখা পড়েছিলাম। এবারে যদি দুর্গা পুজো নিয়ে কিছু লিখে থাকেন, জানাবেন প্লিজ। এস্পেশালি বাংলায় কিভাবে দুর্গা এবং তাঁর ছেলেপুলে নিয়ে একটা ঘরোয়া পুজো শুরু হলো।

    ট ই বেলাইন করার জন্যে আগাম ক্ষমা প্রার্থী।
  • PT | 213.110.242.23 | ০২ অক্টোবর ২০১৬ ০০:৫৫450831
  • শিবাংশু ধন্যবাদ। এ তথ্য আমি আমি জানতাম না। কিন্তু এখন লেখেন না কেন জানেন?
  • aranya | 83.197.98.233 | ০২ অক্টোবর ২০১৬ ০৪:০৬450832
  • অরুণ আইন-এর 'হলুদে সবুজে' পড়ে মুগ্ধ হয়েছিলাম, এক ফুটবলার-কে নিয়ে লেখা - স্টপার, স্ট্রাইকার-এর সাথে পাল্লা দিতে পারে

    ইনি কি হঠাৎ লেখা বন্ধ করে দেন? আর কোন উপন্যাসের নাম মনে আসছে না
  • শিবাংশু | ০২ অক্টোবর ২০১৬ ২১:২৯450833
  • PT,
    ওঁর সঙ্গে আমার এখন ব্যক্তিগত যোগাযোগ নেই। কিন্তু কিছু লেখালেখি তো করে থাকেন, শুনেছি। খোঁজ পেলে নিশ্চয় জানাবো।

    Rivu,

    পারিবারিক, বাঙালি দুর্গাকে নিয়ে এখনও কিছু লেখা হয়ে ওঠেনি। তবে নিশ্চয় লিখবো। :-)
  • শিবাংশু | ০২ অক্টোবর ২০১৬ ২১:৪৭450834
  • Rivu,

    দেবী দুর্গাকে নিয়ে আমার বিশদ লেখাটির উপসংহারে অবশ্য পারিবারিক দুর্গাকে নিয়ে কিছু আলোচনা রয়েছে। সময় পেলে আমার ব্লগে গিয়ে দেখতে পারেন।
  • Rivu | 83.230.117.28 | ০৩ অক্টোবর ২০১৬ ২২:০৫450836
  • ধন্যবাদ স্যার।
  • soutrik | 2604:2000:1700:8f57:cd99:75d4:e1a3:b2a2 | ১৭ জুন ২০২০ ২০:২৪732232
  • আমি খুঁজতে খুঁজতে আপনাদের আলোচনাতে  এসে পড়েছি । 

  • soutrik | 2604:2000:1700:8f57:cd99:75d4:e1a3:b2a2 | ১৭ জুন ২০২০ ২০:৩১732233
  • আপনারা কেউ বলতে পারবেন শ্যামাদাস দে'র 'রুনু ' সিরিজ যেটা কিশোর ভারতিতে সত্তরের দশকে প্রকাশিত হত, সেটা এগজ্যাক্টলি কোন বছরের পূজসংখ্যা গুলিতে পাওয়া যাবে? পরে ঐ গল্পগুলি একত্রিত হয়ে প্রকাশিত হয়েছিল 'রুনু রুনু রুনু' নাম দিয়ে । আমি বেশ কয়েক বার কলকাতা বইমেলা ও কিশোর ভারতী অফিস -এ গিয়েও কিছু পেলাম না, শুনলাম অনেক দিন আউট অফ প্রিন্ট । কেউ কোন খোজ দিতে পারলে আমি খুব কৃতজ্ঞ হব , বিশেষ করে আমি ইন্ডিয়া বা কলকাতা তে থাকি না, তাই নিজে খোজ নেওয়া একটু মুশকিল । 

  • soutrik | 2604:2000:1700:8f57:cd99:75d4:e1a3:b2a2 | ১৭ জুন ২০২০ ২০:৩৬732234
  • আমার ইমেইল [email protected], যদি কেউ কিছু ইনফরমেশন  পারেন..  

  • ---- | 12.129.64.197 | ১৭ জুন ২০২০ ২১:৫৫732235
  • বেরোচ্ছে তো রুণু সমগ্র। পুজোর আগেই হাতে পাবেন। রুণু রুণু রুণু তে দুটো গল্প ছিল মোটে।

    প্রথম বইটা হচ্ছে, ২য় বইটা হওয়ার কোনো কথা নেই এখনো।

    রুণু সমগ্র – শ্যামাদাস দে
    ভূমিকা
    মুখবন্ধ
    1।ঘরের কাছেই রুণু ১৯৭১, কিশোর ভারতী শারদীয় ১৩৭৮
    2।ঘর ছাড়া রুণু ১৯৭৩, কিশোর ভারতী শারদীয় ১৩৮০
    3।ঘরের টানে রুণু ১৯৭৪, মে-জুন কিশোর ভারতী (১৩৮১ বৈশাখ - জৈষ্ঠ্য)
    4।পরের ঘরে রুণু – কিশোর ভারতী ১৯৭৫ এপ্রিল-মে, (১৩৮১ চৈত্র - ১৩৮২ বৈশাখ)
    5।ঘরে ঘরে রুণু ১৯৭৬, কিশোর ভারতী শারদীয় (১৩৮৩)
    6।গৃহহারা রুণু ১৯৭৭, কিশোর ভারতী শারদীয় (১৩৮৪)
    7।শিকার অভিযানে রুণু – ১৯৭৮ জানুয়ারি কিশোর ভারতী (১৩৮৪ পৌষ)
    8।নিজের পায়ে রুণু ১৯৭৮, কিশোর ভারতী শারদীয় (১৩৮৫)
    9।রায়পরিবারে রুণু ১৯৭৯, কিশোর ভারতী শারদীয় (১৩৮৬)
    10।বৃন্ত্যচ্যুত রুণু ১৯৮০, কিশোর ভারতী শারদীয় (১৩৮৭)
    11।রুণু হল রণজিৎ ১৯৮১, কিশোর ভারতী শারদীয় (১৩৮৮)
    12।পুনরাগত রুণু ১৯৮২, কিশোর ভারতী শারদীয় (১৩৮৯)
    13।জীবনদ্রষ্টা রুণু ১৯৮৪, কিশোর ভারতী শারদীয় (১৩৯১)
    পরিশিষ্ট

    ===============

    গল্প সমগ্র – শ্যামাদাস দে
    ভূমিকা
    মুখবন্ধ
    1।পাখি (মিষ্টি গল্প) - কিশোর ভারতী প্রাক- শারদীয়া পঞ্চম বর্ষ । একাদশ-দ্বাদশ যুগ্ম বিশেষ সংখ্যা ৷ ১৯৭৩ আগস্ট-সেপ্টেম্বর । ১৩৮০ শ্রাবণ-ভাদ্র
    2।জাগ্রত দেবতা - কিশোর ভারতী – ১৯৭৪ ফেব্রুয়ারি (পুনঃ ২০১৭ শারদ)
    3।হীরু ডাকাত – কিশোর ভারতী – ১৯৭৫ মার্চ (পুনঃ ২০১৭ শারদ)
    4।দ্রৌপদী (পুং) – ১৯৭৫ নভেম্বর (১৩৮২ কার্তিক)
    5।যোগ্যতা (জাগ্রত বিবেকের গল্প) – ১৯৭৬ এপ্রিল
    6।অচেনা পাখি (মজার গল্প) – ১৯৭৬ মে-জুন
    7।সহযাত্রী (সরস গল্প) – ১৯৭৬ জুলাই
    8।১৯৭৬ আগস্ট-সেপ্টেম্বর?
    9।একটি প্রজাপতির জন্ম (কোমল অনুভবের গল্প) – ১৯৭৬ অক্টোবর
    10।হযবরল - ১৯৭৬ ডিসেম্বর
    11।ড্রাইভা’জী – কিশোর ভারতী ৯ম বর্ষ ৮ম সংখ্যা, ১৯৭৭ মে, ১৩৮৪ বৈশাখ
    12।ঝড়ের রাতে (সৃষ্টি ও প্রলয়ের গল্প) – ১৯৭৮ নভেম্বর ডিসেম্বর
    13।আপনজনের কাছে (ধারাবাহিক) – ১৯৭৯ জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল(?), মে(?), জুন(?), জুলাই, আগস্ট-সেপ্টেম্বর,
    14।ধাসন বিলের পথে (মরমী অনুভবের গল্প) – ১৯৭৯ অক্টোবর
    15।জালিয়ানওয়াবাগের পশ্চাৎপট (কৌতূহলোদ্দীপক নিবন্ধ) – ১৯৮০ জানুয়ারি
    16।স্বাধীনতা হীনতায় (ইতিহাসয়াশ্রয়ী উপন্যাস) - ১৯৮০ মে
    17।টুনি (মিষ্টি গল্প) – ১৯৮০ জুলাই
    18।সাগর থেকে দু-এক চামচে (মহাজীবনের গল্প) - ১৯৮০ আগস্ট-সেপ্টেম্বর
    19।১৯৮০ অক্টোবর-নভেম্বর সূচীপত্রের প্রথম পাতা নেই
    20।কথাসরিৎসাগরের গল্প – ১৯৮১ জুলাই
    21।কথাসরিৎসাগরের গল্প – ১৯৮১ সেপ্টেম্বর
    22।কথাসরিৎসাগরের গল্প – ১৯৮২ ফেব্রুয়ারি
    23।আদুরী (অনাবিল মধুর গল্প) – ১৯৮২ ডিসেম্বর
    24।ডাক্তারির ঝকমারি (গল্প) ১৯৮৩, কিশোর ভারতী শারদীয়া // (ধুলোখেলা)
    25।প্রতিশোধ (অসিঝনঝন ইতিহাসের গল্প) কিশোর ভারতী ১৬ বর্ষ ১২ সংখ্যা ভাদ্র ১৩৯১ – সেপ্টেম্বর ১৯৮৪ (ধুলোখেলা)
    26।অহিংসক (ঐতিহাসিক গল্প) – ১৯৮৫ জুলাই
    27।সার্থকনামা (মধুর কৈশোরের গল্প) – ১৯৮৫ সেপ্টেম্বর
    28।ফাদার ব্রাউন (বরণীয় বিশ্বসাহিত্যের গল্প) ১৯৮৫ শারদীয়া 1985
    29।হত্যা না আত্মহত্যা (জমাট রহস্যের গল্প) – ১৯৮৬ ফেব্রুয়ারি
    30।বিকৃত সততা (বিশ্বসাহিত্যের গল্প) – ১৯৮৬ জুন
    31।জাপানী রূপকথা - নীল পাখি । শ্যামাদাস দে - কিশোর মন প্রথম বর্ষ । চতুর্থ সংখ্যা ১ জুন - ১৫ জুন ১৯৮৪ সম্পাদক: অশোক চৌধুরী, সংযুক্ত সম্পাদক: ডঃ নীরদ হাজরা প্রচ্ছদ: অশোক চৌধুরী
    পরিশিষ্ট

    ++++ প্রবর্তক এ প্রকশিত লেখা নিয়ে আরেকটা বই হতে পারে।
  • কুশান | 103.87.141.149 | ১৭ জুন ২০২০ ২২:২৯732236
  • সুখবর। ধন্যবাদ।

    পত্রভারতী থেকে বের হচ্ছে তো?
  • একলহমা | ১৯ জুন ২০২০ ০৪:৩৪732244
  • টইটা প্রথম থেকে পড়ে এলেম। সেই দিনগুলো। এক ঝটকায়। গাইয়ের রোমগুলো এখনও কাঁটা দিয়ে আছে। 

  • সুগত চক্রবর্তী | 2402:3a80:1a48:6ccf:48f4:edff:912c:e612 | ১৪ জানুয়ারি ২০২২ ১৭:৫১735385
  • এই ব্লগ টা আমার আজ হঠাৎ চোখে  পড়লো।  আপনাদের জানাই পত্র ভারতী আগামী ২-১ দিনের মধ্যেই ' রুনু সমগ্র' প্রকাশ করতে চলেছে। 
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন