এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • তন্ত্রাভিলাষীর সাধুসঙ্গ

    r
    বইপত্তর | ০৩ ফেব্রুয়ারি ২০০৬ | ৭৯৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r | 202.144.91.204 | ০৩ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:০০450445
  • কেউ কি পড়েছে এই একসময়ের ক্লাসিক? হয় তো না। যদিও প্রত্যক্ষ অভিজ্ঞতার গল্প, কিন্তু আদতে এক বিশেষ শ্রেণীর ধর্মচর্চার কথা, ধর্মবিশ্বাসীর জবান। বামপন্থী নাস্তিক প্রতিষ্ঠানবিরোধী (?) পাঠকের কাছে ব্রাত্য। মূলধারার ধার্মিক লোকজনের কাছেও এই ধর্মীয় ধারা ব্রাত্য ছিল। বাউলের মতো তন্ত্র এখনও অতোটা ফ্যাশনেব্‌ল্‌ নয়। যদিও উঁচুতলার লোকজনের একটা ডিজাইনার তন্ত্রের কদর আছে। কিন্তু এ তো একেবারেই গরীবগুর্বোদের সনাতন তন্ত্রচর্চার গল্প। কারো ভালো লাগে কি? ছোটোবেলায় ইশ্‌কুলে মাস্টারমশাই অফ পিরিয়ডে তান্ত্রিকদের খাবার গল্প করেছিলেন। চিতার মড়ার খুলি ফাটিয়ে গরম ঘিলু দিয়ে কলাপাতায় গরম ভাত মেখে খাওয়া। তখন থেকেই কৌতুহল। বড়ো হয়ে পড়েছিলাম দুই খন্ড, দোকান থেকে কিনে। দরকার মনে হয়েছিল, নিজেদের লোকজন, নিজেদের সমাজকে চেনার জন্য। না পড়লেও কিছু যায় আসে না। কারণ কোনো উঁচুদরের সাহিত্য বা সমাজতঙ্কÄ নয়। কিন্তু কৌতুহলপ্রদ বই, যদি কারো অচেনা গলিঘুঁজিতে ঢোকার কৌতুহল থাকে।
  • deepten | 61.246.54.80 | ০৩ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:৩১450456
  • এর সাথে সাথেই পড়তে হয় অক্ষয় দত্তের "ভারতবর্ষীয় উপাসক সম্প্রদায়।" দুই ভল্যুম।
  • r | 202.144.91.204 | ০৩ ফেব্রুয়ারি ২০০৬ ১৪:৩৯450457
  • ইদানীংকালের মধ্যে সুধীর চক্রবর্তীর "গভীর নির্জন পথে"- যদিও বইটি সনাতন তন্ত্র নয়, বাউল নিয়ে।
  • vikram | 147.210.156.39 | ০৩ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:০৭450458
  • কোথায় পাবো তারে?

    বিক্রম
  • indo | 86.144.81.164 | ০৪ ফেব্রুয়ারি ২০০৬ ০৬:০১450459
  • একমাত্তর গভীর নির্জন পথে পড়িসি, আর ব্রাত্য লোকায়ত লালন। আর কিসু পড়ি নাই।
    তন্ত্রাভিলাষী আরো হোক ! মালটায় আছে কি?
  • dd | 59.93.247.96 | ০৪ ফেব্রুয়ারি ২০০৬ ০৯:১০450460
  • বাবা ইন্দ্র, বইটা পাওয়ার উপায় কী? তুই কি ফিরে আসছিস সত্যিই? মেল করিস। দেখি এখুনি একবার mrs.dr-কে ফোন করছি।
  • r | 59.92.143.180 | ০৪ ফেব্রুয়ারি ২০০৬ ১০:১৪450461
  • দু খন্ডের বই। লেখক প্রমোদকুমার চট্টোপাধ্যায়। কলেজ স্ট্রীটে পাবে। ভেতরের মালমশলা বলতে বিভিন্ন তান্ত্রিক এবং ভৈরবীদের সংসর্গের গল্প। এদের মধ্যে নায়ক চরিত্র অবশ্যই বামাক্ষ্যাপা। পরে কিছু অংশ উদ্ধৃত করব।
  • dam | 202.54.214.198 | ০৪ ফেব্রুয়ারি ২০০৬ ১২:৩৪450462
  • তন্ত্র বললেই আমার মনে পড়ে "তারানাথ তান্ত্রিকের গল্প"। আর কিছু তো মনে পড়ছে না।
  • deepten | 202.122.18.241 | ০৪ ফেব্রুয়ারি ২০০৬ ২৩:৫১450463
  • একটাই অলৌকিক ঘটনা আছে -- সেই যে কুচকুচে কালো সন্নিসী আর তার ঘরে "বন্দিনী" কোনো দেবী। প্রমোদবাবু সেই দেবীর পায়ের সৌন্দর্য্য দেখেই হতবাক, মুখের দিকে তাকাতেই পারলেন না।
  • vikram | 147.210.156.39 | ০৬ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:৪০450446
  • আমি খালি সব খন্ডে ভারতের সাধক পড়িসি। লেখক নাকি আমাগো দূর সম্পর্কের আত্মীয়।
    কেউ ঐ ভদ্রলোককে নিয়ে একটু দেবেন নাকি- হেহে, স্বামী অভেদানন্দ। স্যাম্পেল জিনিস।

    বিক্রম
  • Somnath | 59.145.225.101 | ০৭ জুন ২০০৬ ২১:০০450447
  • হঠাৎ পেয়ে গেলাম, আরো কিছু কথা, আরো কারো?

    http://nanarokom.blogspot.com/2006/06/blog-post.html

    তবে পড়তে গেলে মেসিনে কোনো একটা ইউনিকোড ফন্ট ইন্সটল করা থাকতে হবে, যদি XP না হয়, বা অভ্র কীবোর্ড, বা উইণ্ডো ২০০০ এ কন্ত্রোল প্যানেলে রিজিওনাল সেটিংসে ল্যাঙ্গুয়েজে ইন্ডিক টিক করে রাখতে হবে।
  • Blank | 59.93.207.162 | ০৫ ফেব্রুয়ারি ২০০৯ ২১:৫০450448
  • বই টা দুই নয় তিন খন্ড আসলে। আমি আগে এক কপি প্রথ খন্ড পেয়েছিলাম। পুরনো বই এর দোকান থেকে। দুই আর তিন পাওয়া যাচ্ছিল না।
    অবশেষে এবারের বইমেলা তে, তিন খন্ড একত্রে পেলাম। বিশ্ববানী থেকে। উৎসাহি রা কিনে ফেলুন।
    আর গভীর নির্জন পথে টা কোন প্রকাশকের?
  • agantuk | 128.48.203.91 | ০৫ ফেব্রুয়ারি ২০০৯ ২৩:২২450449
  • 'গভীর নির্জন পথে' আনন্দর।
  • takias | 202.54.74.119 | ০৬ ফেব্রুয়ারি ২০০৯ ১০:১৫450450
  • তন্ত্র ও বাউল বিষয়্‌ক বই গুলির সাথে আরো একটি :

    ফকিরনামা - সুরজিত সিংহ (প্রকাশক - গাংচিল)

  • gaza | 72.130.158.122 | ০৬ ফেব্রুয়ারি ২০০৯ ১২:০৬450451
  • তন্ত্র মন্ত্র এই সব আমার ই খেল।।সব ই ঢপ
    জয়ঁ ত্তাঁরা
  • Abhyu | 107.89.19.52 | ০৮ জানুয়ারি ২০১৩ ২১:৪৭450452
  • হুম
  • 16 | 109.172.117.250 | ২৬ এপ্রিল ২০১৫ ০৭:১৩450453
  • তুলে দিলাম।
  • Harun Al Rashid | 209.65.210.4 | ০৫ জানুয়ারি ২০১৭ ২০:১৫450454
  • Ei boi eksomoy darun onubhuti jugieche moner modhye.. Oloukikota chhapie nana ronger manush ebong somajer tukro tukro chhaap rangiye dieche moner bhetor..

    Sadhak Bama khyapar loukik baakriti , nana Bhairabi chakra ebong sorbopori lekhoker nijoshyo obhibyakti darun upobhog korechi ..Khub chhoto belate pora ei boi.. mone korai Annada Bhattchaj er " Swopno Jibon" grontho ke.. Annada babu Adda Pith er protishthata..

    Aj Amish Tripathy Shiber manobik rup nie keccha likhe eto naam korlo , bhebe dekhun -- Pramad babur ei boite shei theory nie nana rokomer alochona pawa jai..

    ar kichu na - Bangali eksomoy emon bhabe ghurto , nischinti asroy chhere , etao mone koray Mahasthabir ba ei jatio boi gulo..
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন