এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সুমনের একটি গান ও কিছু কথা প্রসঙ্গে

    tatin
    অন্যান্য | ১১ এপ্রিল ২০১০ | ৮৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tatin | 70.177.57.60 | ১১ এপ্রিল ২০১০ ১০:০০450121
  • http://www.youtube.com/watch?v=m61MflnCSDk&feature=related
    এই প্রসঙ্গেই প্রশ্ন আসে- অজয় 'বাগদী' বলেই তাকে ঝুলিয়ে দেওয়া যায় কিনা! মরিচঝাঁপি নিয়ে আমরা দেখেছি নিম্নবর্ণের মানুষের মৃত্যুতে শহর কলকাতার খুব কিছু এসে যায় নি। (যদিও উদ্বাস্তু ও বাঙাল সেন্টু শহরের পথে পথে থৈ থৈ করে)

    আদিবাসী সমস্যার মূলেও কি বর্ণভেদের বাস্তবতা?

    লালমোহন 'টুডু'র বদলে কোনো চাটুজ্যে, ঘোষ, গুপ্ত বা এমন কী রহমানকেও পুলিশের ফলস এনকাউন্টারে মরতে হলে একই রকম নীরবতা দেখতাম?
  • tatin | 70.177.57.60 | ১১ এপ্রিল ২০১০ ১০:০৮450122
  • লিঙ্কটা খুলছেনা - ট্রাই দিস

  • pi | 72.83.210.50 | ১২ এপ্রিল ২০১০ ০৬:৩৩450123
  • ঔদাসিন্য কি খালি শহুরেদের ই ?

    http://www.countercurrents.org/mountain100410.htm

    When asked why they distrust the "Naxalites", the common term for the Maoist movement, they point out, to start, the fact that almost all the rank and file fighters in the Maoist movement are Dalits or tribals and that almost all the leadership are "high caste". The Dalits I know have had first hand experience with just how casteist the "Naxalite"/Maoist leadership is.

    When delving into the "political line" put forth by the Maoist movement in India and Nepal, it is rare to find mention of caste/varna, let alone any attempt to address caste/varna(color) in any sort of historical perspective. It would seem that the Maoist leaders would prefer to blend class with caste and avoid any dealing with such a potentially divisive question....

    ......
    While acknowledging that a series of trial and error may mark their struggle and that the Maoist scorn such an approach, Dalits feel that if the Maoist movement continues to ignore varna/caste while still dependent on Dalits to win power, Dalits are doomed to see their struggle for equal rights and justice betrayed by the new Brahmins, the leaders of todays Maoist movement.

  • tatin | 122.252.251.244 | ১৭ এপ্রিল ২০১২ ১১:১৭450124
  • আপ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন