এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এটম বোমা বিষ্ফোরণ-কমিউনিস্ট পার্টীর রিএকশন

    tatin
    অন্যান্য | ১১ এপ্রিল ২০১০ | ৫৯৯৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bb | 127.195.182.29 | ১২ জুন ২০১৩ ১১:৫২450000
  • (সু)জাতকে তো এপিডিআর দরকার মত ডিসওন করে।
  • কল্লোল | 116.76.194.71 | ১২ জুন ২০১৩ ১২:৩৭450001
  • বিবি। এখানে অনেকেই অনেক কিছু লেখেন। আমি নিজেকে আজও মানবাধিকার কর্মী বলে দাবী করি। আমি তো কখনো এমন কথা কোথাও বলিনি। আমার জানা কোন মানবাধিকার সংগঠন ও কর্মী এরকম কথা কোথায় বলেছেন, আমি জানতে চাই। হঠাৎ হাওয়ায় কথা ভাসানো বন্ধ হোক।
    সে তো অনেকেই, হিমাংশুকুমার থেকে রামচন্দ্র গুহের মতো মানুষ আদিবাসীদের অস্ত্র তুলে নেওয়াকে এক অর্থে সমর্থন করেছেন এই বলে, যে অত্যাচার ও অবিচার এদের সইতে হয় প্রতিকারহীনভাবে, তাতে এই পথে চলে যাওয়াটা বিস্ময়কর কিছু নয়। কিন্তু তারাও কখনো ব্যক্তি হত্যা, বিচারের নামে হত্যা, পুলিশ ইঃ হত্যা সমর্থন করেন নি।
    তোমার ও অন্যদের অবগতির জন্য জানাই। মমতার আমলে বন্দীমুক্তি কমিটিতে ঢোকার আগেই সুজাত আর এপিডিআর-এ নেই। তাই সুবিধামতো নয়, তখন থেকেই এপিডিআর সুজাতর কথা বা কজের দায়িত্ব অস্বীকার করে।
  • bb | 127.195.182.29 | ১২ জুন ২০১৩ ১৩:১০450002
  • কল্লোলদা, সময় দিলেই খুঁজে বার করে দেব, এখানে কে লিখেছিলেন - আমার এই মুহুর্তে নাম মনে নেই।
  • PT | 213.110.246.230 | ১২ জুন ২০১৩ ১৩:৩৩450003
  • সুজাত ভোটের অনেক আগে থেকেই তিনোদের মিটিনে যাওয়া শুরু করেছিল-তখনো কখনো নিজেকে ব্যক্তি কখনো মানবাধিকার কর্মী পরিচয় দিয়ে টিভিতে আলোচনাতে অংশগ্রহণ করত। এই নিয়ে ২৪ ঘন্টায় দুপক্ষকে ডেকে বাদানুবাদও করা হয়েছে। এই সব আলোচনার কত শতাংশ পব-র বাইরে থাকা মানুষেরা শুনেছে তা নিয়ে আমার সন্দেহ আছে। সে সব ক্লিপিংস এখন চালালে অনেকে নিজেরাই লজ্জা পাবে নিজেদের কথা শুনে। আর এ সবকিছুই বলা হয়েছে বামেদের উতখাৎ করার উদগ্র বাসনায়।

    আর এখন বোধহয় আমার লেখা বাক্যের একটা অংশ নিয়ে মিনিময় হচ্ছে। আমি কোথাও বলিনি যে মানবাধিকার কর্মীরা সরাসরি হত্যাকে সমর্থন করেছে। কিন্তু তারা অতি অবশ্যই আদিবাসীদের অস্ত্র তুলে নেওয়াকে রাষ্ট্রের অত্যাচারের দোহাই দিয়ে justify করেছে।[আমার লেখা পুরো কথাটা এই রকমঃ "মাওবাদীরা লোককে খুন করতেই পারে-কেননা সেটাই তাদের ঘোষিত নীতি"- (সঙ্গে একটু ঢোক গিলেঃ "আমরা যে কোন ধরণের খুনের বিরোধী"!)।] অধিকন্তু এই সব মানবাধিকার সিপিএমের ক্যাডার খুন হলে ক্যামেরার সামন চুপ করে থেকেছে অথবা "সব মৃত্যুই দুঃখের" জাতীয় বচন ঝেড়েছে। অবিশ্যি তারপরে কলকাতার রাস্তার মমতার চ্যালা-চামুন্ডাদের হাতে চড়-থাপ্পর খেয়ে খানিকটা ধাতস্ত হয়েছে।

    আর এ ব্যাপারে ভাবের ঘরে পুকুর চুরি করে লাভ নেই। AK-47 দিয়ে কোন আদিবাসী/মাওবাদী সিপিএমের ক্যাডারদের দাড়ি কামিয়ে দিয়েছে বলে আমি জানিনা। সেই অস্ত্র ধরাকে সমর্থন করা হলে সেই অস্ত্রের ব্যবহারটাকেও মান্যতা দেওয়া হয়।
  • কল্লোল | 116.77.182.187 | ১২ জুন ২০১৩ ১৬:২৫450004
  • রাষ্ট্রের অত্যাচারের, অবিচার ও ঔদাসীন্যের "দোহাই" দিয়ে তো বলাই যায়, আর কিইই বা করতে পারে আদিবাসীরা।
    কিন্তু কোন মানবাধিকার কর্মী বা সংগঠন এই কথাটা বলেছে- "মাওবাদীরা লোককে খুন করতেই পারে-কেননা সেটাই তাদের ঘোষিত নীতি"- (সঙ্গে একটু ঢোক গিলেঃ "আমরা যে কোন ধরণের খুনের বিরোধী"!)। - এটা জানতে চাই।
  • PT | 213.110.246.230 | ১২ জুন ২০১৩ ১৮:৪৪450005
  • সেটা বলতে পারব না-কেননা অসংখ্য আলোচনা চক্রে উচ্চারিত হয়েছে এই জাতীয় বাক্য-ঠিক এই শব্দাবলীতে না হলেও। তোমার প্রথম বাক্যটা পড়ে দেখ আবারঃ-আদিবাসীদের ঘাড় দিয়ে চালিয়ে দিলে যদিওঃ "রাষ্ট্রের অত্যাচারের, অবিচার ও ঔদাসীন্যের "দোহাই" দিয়ে তো বলাই যায়, আর কিইই বা করতে পারে আদিবাসীরা।" অর্থাৎ আদিবাসীরা অস্ত্র হাতে কাউকে হত্যা করলে তোমার আপত্তি নেই -তাইত? নাকি বাংলা ভাষাটা আমি ক্রমশঃ ভুলে যাচ্ছি?
  • PT | 213.110.246.230 | ১২ জুন ২০১৩ ১৯:০৯450006
  • "I do see the violence inside the forest as a ‘counter-violence’. As a ‘violence of resistance’. I do feel terrible about the fact that there is this increasing cycle of violence – that **the more weapons the government arms the police with, those weapons end up with the Maoist PLA.** It’s a terrible thing to do to any society. I don’t think that there is any romance in it. However, I’m not against romance. I do feel it’s incredible that these poor people are standing up against this mighty state that is sending thousands and thousands of para-military.
    http://www.firstpost.com/india/maoist-attacks-are-a-counter-violence-of-resistance-against-the-state-arundhati-roy-820173.html

    **the more weapons the government arms the police with, those weapons end up with the Maoist PLA.

    সত্যি? মাওবাদীরা শুধু পুলিশদের অস্ত্রগুলো নিয়েই জঙ্গলে লোক মারছে?
  • PT | 213.110.246.230 | ১২ জুন ২০১৩ ১৯:২৯450007
  • Is it an assuring or a disturbing signal when a Gandhian working among the adivasis in Chhattisgarh for seventeen long years goes “soft on Maoist violence” and eventually starts transforming into a “Maoist Gandhian”? Are the compassionate feelings extended towards the adivasis and the sympathy extended towards the Maoists equivalent to each other? http://www.wordsfromsolitude.blogspot.in/2009/12/adivasis-and-maoists-few-thoughts-from.html
  • কল্লোল | 116.66.137.22 | ১২ জুন ২০১৩ ২০:৪৮450008
  • পিটি। বাংলা ভুলে গেছো কিনা জানিনা।
    যখন বলা হয় যে রাষ্ট্রের অবিচার, অত্যাচার ও তার প্রতিকারহীনতাই আদিবাসীদের মাওবাদীদের দিকে ঠেলে দিচ্ছে, সেটা তাদের বাধ্যতা বোঝাতেই বলা হয়। বক্তার তাদের ওপর সহানুভুতি থাকতে পারে, তার মানে এই নয় যে তাদের পথকে বক্তা সমর্থন করে।
    একজন মানুষ না খেতে পেয়ে চুরি করলে তার ওপর সহানুভুতি থাকে, তাতে চুরিটা সমর্থনযোগ্য হয়ে যায় না।
    একই কথা বহু মানুষ ৬৭-৭০এ নকশালদের সম্পর্কেও বলেছেন। পথকে সমর্থন করেন না, কিন্তু নকশালদের প্রতি সহানুভুতিশীল।
    এবার তুমি ঠিক করো, বাংলা তুমি বোঝো কি না।

    তোমার দেওয়া অরুন্ধতীর সাক্ষাত্কারে এটাও আছে -
    The way I look at is, people make it sound that, ‘oh, on this side are people, who are celebrating the killing of CRPF jawans, and that side of the people who are asking for the Maoists to be wiped out.’ This is not the case. I think that you got to look at the every death as a terrible tragedy in a system, in a war that’s been pushed on the people and that unfortunately is becoming a war of the rich against the poor. In which rich put forward the poorest of the poor to fight the poor. CRPF are terrible victims but they are not just victims of the Maoists. They are victims of a system of structural violence that is taking place, that sort to be drowned in this empty condemnation industry that goes on. This is entirely meaningless because most of the time people who condemn them have really no sympathy for them. They are just using them as pawns.
  • dd | 132.167.8.76 | ১২ জুন ২০১৩ ২১:২৬450010
  • শ্যামল লিখতেন আগে। এই চরাচরব্যাপী লিবেরেল আঙিনায় তিনি ই একমাত্রো দক্ষিণপন্থী ছিলেন।

    বেশ কয়েকবার লিখেছিলেন মুসলিম সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে মুসলিম সমাজ কোনো প্রতিবাদই করেন না। ওনাকে অনেকে, ইনক্লুডিং মি, দেখিয়েছিলাম ,পাতি খবরের কাগোজ থেকেই, কতোবার মিছিল,সভা ইঃ করে মুসলিম নাগরিক সমাজ এই ইসলামের দোহাই দিয়ে সন্ত্রাসবাদের প্রতিবাদ করেছেন। মিডিয়াতে নিয়মিতো খবর ছেপেছে কিন্তু খুব সোরগোল তুলে নয়। অল্পো স্পেসই পেতো এইসব প্রতিবাদ। তাও ও সব প্রতিবাদই "ছাপা" হতো না।

    এই মাওবাদী খুন খারাপির নিন্দা (ঢোক্ক গিলে বা চিবিয়ে চিবিয়ে) প্রভুতোবার করেছেন মানবতাবাদীরা। খুব রুটিনলি সেইসব খুব অল্পো ভাবে ছাপা হয়েছে বা অ্যাট অল ছাপা হয়নি, কেনো না এসবের কুচুর মুচুর নিউজ ভেলু কম।

    কিন্তু এইসব নিউজ দেখা বা পড়া বা জানা তো সত্তি মাইন্ডসেটের ব্যাপার। না চাইলেই জানবেন না।
  • PT | 213.110.243.21 | ১২ জুন ২০১৩ ২৩:১৪450011
  • অরুন্ধতি রায় থেকে কল্লোলদা সকলেরি এক সমস্যা হচ্ছেঃ Are the compassionate feelings extended towards the adivasis and the sympathy extended towards the Maoists equivalent to each other? যেহেতু মানবতাকর্মীদের একটা গরিষ্ঠাংশ, বিশেষতঃ পব-তে প্রাচীন বা লুকনো নকশাল, তারা সকলেই প্রায় ইচ্ছাকৃত ভাবে এই বিভাজনটাকে ঘেঁটে দিয়েছে।

    ভোটের আগের প্রায় দু-বছর ধরে মানবতাকর্মীদের প্রধান মুখ দেখা গেছে সুজাত ভদ্রের। সুজাতর সঙ্গে মমতা, মাওবাদীদের মাখামাখির কারণে মানবতাকর্মীদের মোটেই নিরপেক্ষ দেখায় নি। পরে ব্যাপারটা হাতের বাইরে চলে যেতে দেখে তলায় তলায় কিছু একটা হয়-যার পরে এপিডিআর সুজাতকে পরিত্যাগ করে। এই ঐতিহাসিক সত্যটাকে অস্বীকার করার কোন মানেই হয় না।

    কাজেই মানবতাকর্মীরা যতই দাবী করুক না কেন যে তারা সব হত্যারই প্রতিবাদ করেছিল, আসল ঘটনা হচ্ছে যে যে intensity-তে জঙ্গল মহলের ৪০০ খুন আর কিষেণজীকে হত্যার প্রতিবাদ করা উচিৎ ছিল সেটা মোটেই করা হয়নি। এটা দলমত নির্বিশেষে সকলেই মানে-সেজন্য মানবতাকর্মীদের বিশ্বাসযোগ্যতা তলানিতে এসে ঠেকেছে।
  • aranya | 154.160.226.53 | ১২ জুন ২০১৩ ২৩:৩৯450012
  • জঙ্গলমহলে সিপিএম কর্মী বলে বা পুলিশের স্পাই সন্দেহে কয়েকশ গরীব ক্ষেতমজুর, চাষী, শিক্ষক-দের খুন করা হয়েছিল। এই খুনগুলোর যথেষ্ট প্রতিবাদ হয় নি, আমারও মনে হয়।
  • PM | 233.223.158.8 | ১২ জুন ২০১৩ ২৩:৫৩450013
  • মওবাদীদের কৃত হত্যাকান্ডের বিরুদ্ধে মনবধিকার সংগঠনের দ্বারা সংগঠিত-
    - মিছিল
    - প্রতিবাদ্সভা
    -অবস্থান ধর্মঘট ইত্যাদির কিছু বর্ননা চাই।

    আমি খু`জতে চেষ্টা করেছিলাম, সফল হই নি।

    পপুলার সংবাদ্পত্রে না হোক মানবধিকার সংক্রান্ত ওয়েবসাইট এর খবর হলেই চলবে। মাওবাদীদের বিরুদ্ধে সরকার কৃত অত্যাচারের বিরুদ্ধে উপরের সব্কিছু প্রোটেস্ট-এর নমুনা কিন্তু আপনি একটু খুঁজলেই পেয়ে যাবেন।

    দয়া করে "অমুকবাবু সংবাদপত্রে প্রতিবাদ-পত্র পাঠিয়ে মাওবাদী হামলার প্রতিবাদ করিয়াছেন" জাতীয় খবর শোনাবেন না।
  • কল্লোল | 125.241.75.61 | ১৩ জুন ২০১৩ ০৫:৪৮450014
  • পিএম। আমি দুঃখিত, আপনি মন দিয়ে খোঁজেন নি।

    http://www.apdr.org.in/press.html এই লিংকে সবচেয়ে উপরে যে প্রেস বিবৃতিটি আছে, (Press Release on Lalgarh on 24rd April, 2009) তাতে click here এ ক্লিক করুন। বিবৃতিটির সোজা লিংক http://www.apdr.org.in/press/lal.pdf

    একটা ডিঃ দেওয়ার আছে। এই লিংটি আমি আগেও দিয়েছি। মনে রাখা না রাখা যার যার ব্যাপার, না চাইলে মনে রখেন না অনেকেই।
    এপিডিআর ফান্ডেড এনজিও নয়। ফলে তার সাইট আপডেট করার জন্য আলাদা করে কেউ দায়িত্বে নেই। তাই আপডেট হয়না নিয়মিত। কেউ কখনো উদ্যোগ নেয়, তারপর আবার যেকে সেই।

    এরকম আরও অজস্র বিবৃতি দেওয়া হয়েছে, সিপিএম খুনের, সাধারণ মানুষ খুনের, মাওবাদীদের ক্যাঙ্গারু কোর্টের প্রতিবাদে।
    মিডিয়াতে আসবে কিনা সেটা মিডিয়ার নিজস্ব পলিসির ব্যাপার। সেখানে এপিডিআরের কোন হাত নাই। এবং মিডিয়াতে আসেও না। এপিডিআরের সিপিএমের মানবাধিকার হরণ নিয়ে বহু বিবৃতি ছাপা হয়েছে নানান খবরের কাগজে। কিন্তু সিপিএম হত্যার বিরুদ্ধে বিবৃতি একটাও ছাপা হয় নি। বা হয়ে থাকলেও এতো ছোট ও গুরুত্বহীনভাবে ছাপা হয়েছে যে চোখেই পড়ে নি কারুর।

    আমি খুঁজছি। আরও পেলেই দিয়ে দেবো।
  • PT | 213.110.243.21 | ১৩ জুন ২০১৩ ০৮:১৬450015
  • "কিন্তু সিপিএম হত্যার বিরুদ্ধে বিবৃতি একটাও ছাপা হয় নি। বা হয়ে থাকলেও এতো ছোট ও গুরুত্বহীনভাবে ছাপা হয়েছে যে চোখেই পড়ে নি কারুর।"

    এবারে বন্দুক কাগজওয়ালাদের কাঁধে। আমি ঐ ৪০০ খুনের সময়ে নিয়মিত (দরকার হলে রাত তিনটে পরজন্ত জেগে রিপিট) প্রোগ্রাম দেখতাম-সেইসময়ে এপিডিআরের মুখপাত্ররা টিভির সামনেও বিশেষ কিছু বলত না। সুজাত তো নয়ই। এদের সঙ্গে তিনোদের মাখামাখিতা এতই প্রকট ছিল যে সুজাত ইত্যাদিরা সুব্রত মুখার্জির সঙ্গে গলা মিলিয়েও বাম সরকারের মুন্ডুপাত করত।

    শাক সত্যি বাজারে নেই আর-এমনকি লজ্জা ঢাকার ফিগ লিফটাও নেই।
  • PT | 213.110.243.21 | ১৩ জুন ২০১৩ ০৮:২৮450016
  • বিবৃতির শুরুটা লক্ষ্য করার মত। কি ধুর্তামির বাক্যচয়নঃ-"মাওবাদীদের নাম করে সিপিএম কর্মিদের হত্যা"-"নাম করে" (মোটা হরফ) -তার মানে এপিডিআর সন্দিহান যে মাওবাদীরা নাও হতে পারে? জ্ঞানেশ্বরীর পরে মাওবাদীদের আড়াল করার জন্য মমতা আর তার চামচাদের বক্তব্যের স্টাইলের সঙ্গে কি অসাধারণ সাযুজ্য!!

    কিন্তু বিবৃতির শেষের বাক্য? "কেশপুরে বুদ্ধিজীবিদের উপর সিপিএম এর কর্মীদের দ্বারা সংঘটিত হামলারও...."। এই ব্যাপারে এপিডিআরের কোনো-ই সন্দেহ নেই যে হামলাকারীরা অতি অবশয়ি সিপিএমের ক্যাডার।

    সত্যিই বাংলাটা আজকাল আর বুঝতে পারছি না। এর পরেও কেউ কেউ মনে করে যে এপিডিআর নিরপেক্ষ আর তাদের বক্তব্যকে পাত্তা দেওয়া উচিৎ!!
  • কল্লোল | 59.15.134.8 | ১৩ জুন ২০১৩ ১২:১০450017
  • কিন্তু যাদের মারা হয়েছে তারা সিপিএম তা নিয়ে এপিডিআরের কোন সন্দো নাই।

    বাংলাটা বোঝতে সমস্যা আছে হয়তো। তা না হলে এই পোস্টটা নিয়ে হিনী কৌতুহলদ্দীপক।
    Name: কল্লোল
    IP Address : 116.66.137.22 (*) Date:12 Jun 2013 -- 08:48 PM

    পিটি। বাংলা ভুলে গেছো কিনা জানিনা।
    যখন বলা হয় যে রাষ্ট্রের অবিচার, অত্যাচার ও তার প্রতিকারহীনতাই আদিবাসীদের মাওবাদীদের দিকে ঠেলে দিচ্ছে, সেটা তাদের বাধ্যতা বোঝাতেই বলা হয়। বক্তার তাদের ওপর সহানুভুতি থাকতে পারে, তার মানে এই নয় যে তাদের পথকে বক্তা সমর্থন করে।
    একজন মানুষ না খেতে পেয়ে চুরি করলে তার ওপর সহানুভুতি থাকে, তাতে চুরিটা সমর্থনযোগ্য হয়ে যায় না।
    একই কথা বহু মানুষ ৬৭-৭০এ নকশালদের সম্পর্কেও বলেছেন। পথকে সমর্থন করেন না, কিন্তু নকশালদের প্রতি সহানুভুতিশীল।
    এবার তুমি ঠিক করো, বাংলা তুমি বোঝো কি না।

    কেশপুরে এপিডিআরের লোকজনের উপরেই হামলা হয়েছিলো, সিপিএমের পতাকা নিয়ে। তাই নিশ্চিত।
    যদিও আমি ব্যক্তিগতভাবে মনে করি মাওদের হামলা নিয়ে এপিডিআরের "অনিশ্চিত" হওয়াটা রীতিমতো ভুল।
  • PT | 213.110.243.21 | ১৩ জুন ২০১৩ ১২:৩৫450018
  • মাওবাদীরা পতাকার বদলে AK-47-নিয়ে হামলা করেছিল বলে এপিডিআর তাদের চিনতে পারেনি এমনও হতেই পারে। আমি আলোকিত ঘরে বসে বাংলাই বুঝতে পারছি না আর ঘন জঙ্গলে কে রাইফেল নিয়ে ঘুরে বেড়াচ্ছে সেটা শহরে বসে থাকা এপিডিআরের লোকজন বুঝবেই বা কি করে-ভুল তো সকলেরই হয়!!

    অন্ততঃ জ্যান্ত বা মরা যাই হোক না কেন সিপিএমের লোকেদের চিনতে এপিডিআরের কখনই কোন সমস্যা হয়না জেনে যার পর নাই আহ্লাদিত হলাম।
  • PM | 233.223.156.181 | ১৩ জুন ২০১৩ ১৩:৩৬450019
  • কল্লোল-দা, আমি আগেই বলেছি, দায় সারা বিবৃতি আছে নেট-এ যাতে আপনারা এই রকম পরিস্থিতিতে সেগুলো শো করতে পারেন।

    আমার চাহিদা-
    "মাওবাদী কৃত হত্যাকান্ডের বিরুদ্ধে মনবধিকার সংগঠনের দ্বারা সংগঠিত-
    - মিছিল
    - প্রতিবাদ্সভা ,বুজী দ্বারা ঘটনাস্থল পরিদর্শন ও টিভিতে বাইট
    -অবস্থান ধর্মঘট ইত্যাদির কিছু বর্ননা চাই।"

    কেনো এইগুলৈ বলছি?
    ১। মিছিল, প্রতিবাদ্সভা, অবস্থান ধর্মঘট ইত্যাদি মাওবাদী দের উপোর আক্রমনের বিরুদ্ধে করা হয়েছিলো।
    ২। প্রতিবাদের এই ফর্ম্গুলো মিডিয়ায় ভালো কভারেজ পায়
    ৩। এইগুলো অর্গ্যনাইজ করতে অধ্যবসায়, পরিশ্রম, প্ল্যান, পয়্সা সবকিছুই লাগে। একটা বিবৃতি টাইপ করতে তার কিছুই লাগে না

    APDR নিয়ে আমার কোনো বিশেষ বক্তব্য নেই। ওটিকে আমি প্রাক্তন নকসালদের রিহ্যাব সেন্টার/সোসাল ক্লাব বলেই মনে করি। যে কোনো মানবধিকার সংগঠনের উপরিউক্ত কর্মকান্ডের রেফেরেন্স হলেই হবে
  • কল্লোল | 59.15.203.146 | ১৩ জুন ২০১৩ ১৬:০৮450021
  • পিএম।
    এপিডিআর নিয়ে আপনার ধারণা ভুল। আমি এপিডিআরের প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে এটুকু বলতে পারি।
    ৭২ থেকে ৭৭ এপিডিআর যা কাজ করেছে, তার জন্য আজও আমি গর্বিত।
    যাই হোক। তাহলে এসব নিয়ে আর তক্কো করার মানে নেই।
  • PM | 233.223.156.124 | ১৩ জুন ২০১৩ ২০:১৪450022
  • APDR না হয় হলো কল্লোলদা।

    কিন্তু ওপোরের টিনটে পয়েন্ট-এর কোনো রেফেরেন্স কি পাওয়া গেলো--- আমি চেষ্টা করেও পাই নি সেটা আগেই বলেছি।
  • PM | 233.223.155.185 | ১৪ জুন ২০১৩ ০৭:০২450023
  • সব্বাই চোখ রাখুন-

    মানবাধিকারের ধ্বজাধারীরা কটা মিছিল, পথসভা ইত্যাদি করছে ত্রেনে সাধারন মানুষের ওপোর মাওবাদী হামলার প্রতিবাদে।

    সিগ্গির এই যুক্তি আসতে চলেছে যে এটা মাওবাদীরা করে নি কারন তারা ওফিসিয়ালি দায়িত্ব স্বীকার করে নি। আর কে না জানে যুধিস্ঠিরের পরেই মাওবাদীরা সত্য বচনে।

    এই সংগে ভুলে যাবেননা জঙ্গল মহলে যৌথ বাহিনী ঢোকার সময় তারা কি করেছিলো।
  • bb | 127.195.170.68 | ১৪ জুন ২০১৩ ০৮:৩৩450024
  • ও কল্লোলদা আর রঞ্জনদা- কালকের ট্রেনে তিনটি নিরীহ যাত্রী মারা পিছনে আপনাদের যুক্তি কি? এই লোকগুলি কোনো রাষ্টের প্রতিনিধি কি ছিল যে তাদের নির্বিচারে হত্যা করা হল?
    যে এপিডিআর হাসনাবাদে গরুচোর "মহম্মদ জামিল" আর "হরেন চোংদার" গ্রেপ্তার হওয়ার জন্য থানায় ডেপুটেশেন দেয়, রাষ্ট্রপতিকে ফ্যাক্স করে তাদের মুখে কেন কথা নেই? নাকি এই লোকগুলি "মানুষ" নয়?
    হিঊস্টন থেকে লিংক কেন নেই রাষ্ট্রের এই দমন পীড়্নের বিরুদ্ধে কলেজ স্ট্রীটে কাল ৪টের সমাবেশের ব্যাপারে যেখানে "অনিকেত, শ্যামল আর মনিদীপা যাবে, আমার সঙ্গে কথা হয়েছে"।
    ভাবের ঘরে আর কতদিন চুরি হবে??
  • cml | 71.95.189.220 | ১৪ জুন ২০১৩ ০৯:৪৫450025
  • ১) মাওবাদীদের বক্তব্যটা কি?
    ২) ওদের কি নিছক অস্তিত্বের লড়াই?
    ৩) একই সাথে বলি বিপুল সংখ্যক লোকজন অর্ধাহারে রয়েছে যাদের প্রতি আমরা সম্পুর্ণ উদাসীন, মুষ্টিমেয় কিছু লোকে মিলে অসহনীয় এই ঔদাসীন্য ভাঙ্গতে হলে চরমপন্থা ছাড়া অন্য কোন রাস্তা রয়েছে কি? আমরা তো কেউ এই সীমাহীন অসাম্য আটকাবার ব্যাপারে কোন কথা বলছি না।
  • lcm | 34.4.162.218 | ১৪ জুন ২০১৩ ০৯:৫৪450026
  • খাইসে। আমার নামটারে নিয়া পার্মুটেশন লাগাইসে।
  • cm | 71.95.189.220 | ১৪ জুন ২০১৩ ১১:৩৬450027
  • না না cm এর পরে ভুলে ভুলে l পড়ে গেছে ওটি আমি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন